কম্পিউটার

কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?

ভিএলসি বিনামূল্যে ব্যবহার করা যায় এবং ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার, যা প্রায় সব মিডিয়া ফরম্যাট ফাইল খোলার জন্য সবচেয়ে বেশি পরিচিত। এটি অডিও এবং ভিডিও ফর্ম্যাট চালানোর পরিবর্তে বিভিন্ন ফাংশনের জন্য অনেক বৈশিষ্ট্য রয়েছে। বেশিরভাগ ব্যবহারকারীই জানেন যে VLC এর মাধ্যমে আপনি ওয়েবক্যাম, ডেস্কটপ বা যেকোনো স্ট্রিম রেকর্ড করতে পারেন। যাইহোক, ভিএলসি এর সাথে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করার জন্য একটি বৈশিষ্ট্যও উপলব্ধ রয়েছে। এই নিবন্ধে, আপনি ভিএলসি মিডিয়া প্লেয়ারে যেকোন সিনেমা বা সঙ্গীত স্ট্রিম করার পদ্ধতি শিখবেন।

কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?

ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিমিং

ব্যবহারকারীরা সহজভাবে মিডিয়া মেনুতে উপলব্ধ বোতাম দ্বারা স্ট্রিমিং খুলতে পারেন। বিভিন্ন গন্তব্য বিকল্প উপলব্ধ রয়েছে যা ব্যবহারকারীরা নির্বাচন করতে পারেন, যেমন; ফাইল, HTTP, UDP, এবং তাই। আপনি কি ধরনের বিন্যাস স্ট্রিমিং করছেন তার উপর নির্ভর করে, আপনি স্ট্রিমিং আউটপুটের জন্য সেই পদ্ধতিটি নির্বাচন করতে পারেন। কিছু সেটিংসের জন্য, আপনি এটির মতো রেখে যেতে পারেন এবং কিছু পরিবর্তন করতে পারেন তবে আপনি এটি পছন্দ করেন৷ VLC দিয়ে স্ট্রিমিং শুরু করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. VLC মিডিয়া প্লেয়ার খুলুন শর্টকাটে ডাবল ক্লিক করে অথবা Windows সার্চ ফিচারের মাধ্যমে VLC সার্চ করে।
  2. মিডিয়া-এ ক্লিক করুন মেনু এবং স্ট্রিম নির্বাচন করুন বিকল্প।
  3. যোগ করুন-এ ক্লিক করুন ফাইল ট্যাবে বোতাম এবং যে ফাইলটি আপনি VLC এ স্ট্রিম করতে চান সেটি বেছে নিন।
    নোট :আপনি একই সময়ে একাধিক ফাইল বেছে নিতে পারেন।
  4. ফাইলটি যোগ করার পর, স্ট্রিম-এ ক্লিক করুন বোতাম কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  5. স্ট্রিম আউটপুট-এর জন্য একটি নতুন উইন্ডো খুলবে৷ . পরবর্তী-এ ক্লিক করুন বোতাম, তারপর গন্তব্য পরিবর্তন করুন HTTP-এ এবং যোগ করুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  6. এখানে আপনি পোর্ট পরিবর্তন করতে পারেন আপনার নিজের পোর্টে যদি আপনি চান বা এটি একই রাখেন, একই পথের জন্য যায় . পরবর্তী-এ ক্লিক করুন আবার বোতাম। কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  7. প্রোফাইলের জন্য ট্রান্সকোডিং বিকল্পগুলিতে, আমরা ভিডিও – MPEG-2 + MPGA (TS) বেছে নেব বিকল্প তারপর পরবর্তী ক্লিক করুন৷ এগিয়ে যাওয়ার জন্য বোতাম৷
    দ্রষ্টব্য৷ :আপনি কি ধরনের আউটপুট চান তার উপর নির্ভর করে আপনি বিভিন্ন সেটিংস বেছে নিতে পারেন।

    কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  8. আপনি স্ট্রীম আউটপুট স্ট্রিং জেনারেট করা দেখতে পাবেন, তাই স্ট্রিম ক্লিক করুন স্ট্রিমিং শুরু করতে বোতাম। কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  9. এখন যে ডিভাইসে আপনি এই স্ট্রিমটি দেখতে চান সেখানে VLC মিডিয়া প্লেয়ার খুলুন .
  10. মিডিয়া-এ ক্লিক করুন মেনু এবং ওপেন নেটওয়ার্ক স্ট্রীম বেছে নিন বিকল্প কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  11. আপনাকে নেটওয়ার্ক URL প্রদান করতে হবে আপনার স্ট্রিম ডিভাইসের। আপনি যদি IP না জানেন , আপনি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলে 'ipconfig টাইপ করে স্ট্রিম সিস্টেমে এটি খুঁজে পেতে পারেন 'আজ্ঞে। কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?
  12. আপনি IP টাইপ করতে পারেন এবং পোর্ট নীচে দেখানো বাক্সে এবং Play-এ ক্লিক করুন স্ট্রীম দেখা শুরু করতে বোতাম:কিভাবে ভিএলসি-তে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করবেন?

কখনও কখনও আপনি ত্রুটি পাবেন যেমন 'ভিএলসি এমআরএল ফাইল খুলতে অক্ষম'। এর অর্থ সম্ভবত স্ট্রীম আউটপুট বা ওপেন নেটওয়ার্ক স্ট্রীমের জন্য নেটওয়ার্ক URL এর একটি সেটিংস ভুল৷


  1. Windows 10 এ ভিডিওগুলি কীভাবে সম্পাদনা এবং ট্রিম করবেন

  2. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?

  3. স্পটিফাইতে কীভাবে উচ্চ মানের সঙ্গীত স্ট্রিম করবেন

  4. আইফোনে ফটো এবং ভিডিওগুলি কীভাবে লুকাবেন