কম্পিউটার

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ

পিসি তৈরি এবং আপগ্রেড করা আজকাল নতুন কিছু নয়। লোকেরা, বিশেষ করে গেমাররা, প্রায়শই নতুন ডেস্কটপ মেশিন তৈরি করে বা এমনকি তাদের পুরানো গেমিং রিগ আপগ্রেড করে। এর মধ্যে নতুন হার্ডওয়্যার উপাদান ক্রয় এবং পুরানো উপাদানগুলির সাথে তাদের সংযোগ করা জড়িত৷ যদিও এটি শোনাচ্ছে ততটা সহজ নয়। এটা খুবই অসম্ভাব্য যে আপনি পিসি আপগ্রেড করার এই সমস্ত প্রক্রিয়াটি সামঞ্জস্যপূর্ণ সমস্যা বা সমস্যাগুলির সম্মুখীন না হয়েই যাবেন যা আপনাকে আপনার মাথা চুলকাবে৷

Ryzen 5 বিল্ডগুলি তাদের ক্রয়ক্ষমতা এবং উন্নত কর্মক্ষমতার কারণে ব্যবহারকারীদের মধ্যে খুবই জনপ্রিয়। যাইহোক, ব্যবহারকারীরা তাদের মেশিন সেট আপ করার সময় অনেকগুলি বুট লুপিং সমস্যা রিপোর্ট করেছেন, নির্দিষ্টভাবে Ryzen 5 3600 সহ। বুট আপ করার সময় বা বারবার রিবুট করার সময় হয় তাদের পিসি জমে যায় (চেইন রিস্টার্টিং)। এই সমস্যার অনেকগুলি কারণ থাকতে পারে তাই প্রথমে আসুন সেগুলির কয়েকটি নিয়ে আলোচনা করি৷

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ

সিপিইউ আপগ্রেড করার পরে কেন আমার পিসি বুটে রিবুট হয়?

যদিও বুট লুপিংয়ের অগণিত কারণ থাকতে পারে, আমি এটিকে তিনটি সাধারণের মধ্যে সংকুচিত করেছি যা Ryzen বিল্ড তৈরি করার সময় প্রায়শই ঘটে। সম্ভাব্য সমাধানগুলি বর্ণনা করার সময় আমি সুনির্দিষ্টভাবে যাব।

  • সেকেলে BIOS - BIOS (বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম) হল বুটিং প্রক্রিয়া চলাকালীন হার্ডওয়্যার প্রাথমিককরণের জন্য ব্যবহৃত ফার্মওয়্যার/প্রোগ্রাম। এটি আপনার CPU-এর মাদারবোর্ডের সাথে প্রাক-ইনস্টল করা হয় এবং এর মূল কাজগুলির মধ্যে একটি হল সংযুক্ত হার্ডওয়্যার উপাদানগুলি পরীক্ষা করা এবং কোনও ত্রুটি নেই তা নিশ্চিত করা। সুতরাং পুরানো BIOS মানে কিছু বাগ এবং সমস্যা আপনার বর্তমান সফ্টওয়্যার সংস্করণে সমাধান করা যাবে না। তাছাড়া, মাদারবোর্ড সঠিকভাবে বুট নাও হতে পারে কারণ পুরানো BIOS এটিকে চিনতে পারে না৷
  • সামঞ্জস্যতা সমস্যা - হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে সামঞ্জস্যের সমস্যাগুলি PC বুট লুপ করার প্রধান কারণগুলির মধ্যে একটি। আপনার CPU (Ryzen 5 3600) অন্যান্য উপাদান যেমন GPU, RAM, মাদারবোর্ডের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। আপনি প্রায়ই BIOS সেটিংস টুইক করে হার্ডওয়্যারটিকে সামঞ্জস্যপূর্ণ করতে পারেন। আমরা সেটা পরে দেখব।
  • সেকেলে মাদারবোর্ড চিপসেট ড্রাইভার - চিপসেট ড্রাইভারদের আপ টু ডেট রাখাও গুরুত্বপূর্ণ। এই ড্রাইভারগুলি আপনার পিসির বিভিন্ন উপাদান যেমন প্রসেসর, ভিডিও কার্ড, হার্ড ড্রাইভ ইত্যাদির মধ্যে যোগাযোগ নিয়ন্ত্রণ ও স্থাপনের জন্য রয়েছে৷

আসুন এখন এই সমস্যার সম্ভাব্য সমাধানগুলি দেখি৷

পদ্ধতি 1:BIOS আপডেট করা

আপনার পিসি আপগ্রেড করার সময় আপনার BIOS ফার্মওয়্যার আপডেট করা আপনার প্রথম কাজ। সর্বশেষ BIOS আপডেটগুলি মাদারবোর্ডকে নতুন হার্ডওয়্যার উপাদানগুলিকে সঠিকভাবে চিনতে সক্ষম করবে৷ সুতরাং, এটি সম্ভবত বেশিরভাগ সামঞ্জস্যের সমস্যাগুলি সমাধান করবে এবং বুট করার সময় স্থিতিশীলতা বৃদ্ধি করবে৷

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ

আপনার পিসি সম্পূর্ণরূপে বুট না হলে আপনার BIOS আপডেট করার দুটি পদ্ধতি রয়েছে। নীচের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন৷

BIOS মেনু ব্যবহার করে আপডেট করুন

এই পদ্ধতির জন্য আপনাকে একটি প্রসেসর, মেমরি এবং ভিডিও কার্ড ব্যবহার করে BIOS আপডেট করতে হবে। প্রয়োজনীয় প্রসেসর অবশ্যই মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

  1. প্রয়োজনীয় প্রথম ধাপ হল আপনার মাদারবোর্ডের মডেল চেক করা এবং BIOS সংস্করণ আপনি বর্তমানে চলছে। BIOS সংস্করণ নির্ধারণ করতে, আপনাকে BIOS মেনু অ্যাক্সেস করতে হবে। BIOS-এ প্রবেশ করার জন্য সাধারণ কীগুলি হল F1, F2, F10, Delete, Esc। প্রধান BIOS স্ক্রিনে, এটি BIOS প্রকার এবং সংস্করণ প্রদর্শন করা উচিত। আপনি UFEI BIOS ইউটিলিটি ব্যবহার করে BIOS মেনুতেও অ্যাক্সেস করতে পারেন।
  2. তারপর আপনি একটি পোস্ট করতে পারেন আপনার কম্পিউটার সঠিকভাবে বুট আপ করার প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা যাচাই করতে পরীক্ষা করুন (পাওয়ার-অন সেলফ-টেস্ট)।
  3. যদি আপনার পিসি BIOS পোস্ট স্টেজ পর্যন্ত বুট না করে। তারপরে আপনার হয় একটি পুরানো AMD প্রসেসর লাগবে৷ (যেমন AMD Athlon 200GE) অথবা আপনার BIOS আপডেট করার জন্য একটি বুট কিট। আপনার প্রসেসর ওয়ারেন্টি থাকলে, আপনি সরাসরি AMD থেকে বুট কিট পেতে পারেন। আরো জানতে এখানে ক্লিক করুন।
  4. পরে, বুট আপ করুন আপনার পিসি পুরানো প্রসেসর ব্যবহার করে। আপনার এখন সফলভাবে BIOS মেনু এবং BIOS সংস্করণ দেখতে হবে।
  5. এখন, BIOS আপডেট করতে, আপনাকে ডাউনলোড করতে হবে আপনার মাদারবোর্ডের প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সর্বশেষ BIOS। উদাহরণস্বরূপ, B450 হল মাদারবোর্ড যা সাধারণত AMD Ryzen 5 3600 এর সাথে ব্যবহার করা হয়। মাদারবোর্ড প্রস্তুতকারী ASUS, MSI বা অন্যদের থেকে হতে পারে।
  6. ডাউনলোড করা ফাইলটিকে একটি FAT32 ফর্ম্যাটে USB ড্রাইভে আনজিপ করুন .
  7. BIOS মেনুতে, উন্নত মোডে যান ট্যাব (F7 টিপুন) এবং টুল নির্বাচন করুন।
  8. তারপর ফ্ল্যাশ 3 ইউটিলিটি নির্বাচন করুন (ASUS-এর ক্ষেত্রে), এবং স্টোরেজ ডিভাইসের মাধ্যমে BIOS আপডেট পদ্ধতি নির্বাচন করুন।
  9. এখন আপনাকে USB ড্রাইভ প্লাগ ইন করতে হবে৷ এবং সঠিক BIOS ফাইল নির্বাচন করুন। এটি একটি '.CAP's হবে৷ ফাইল।
  10. অপশন থেকে হ্যাঁ নির্বাচন করুন এবং আপডেট ইনস্টল করা হবে।
  11. এখন আপনি সেট আপ করার পরে Ryzen 5 3600 সফলভাবে বুট হওয়া উচিত।

USB BIOS ফ্ল্যাশব্যাক ব্যবহার করে আপডেট করুন

BIOS ফ্ল্যাশ করা প্রসেসরের প্রয়োজন ছাড়াই মাদারবোর্ডের BIOS-কে সর্বশেষ সংস্করণে আপডেট করার আরেকটি উপায়। আপনার মাদারবোর্ড এই পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এবং একটি BIOS ফ্ল্যাশব্যাক বোতাম অবশ্যই পিছনের প্যানেলে উপস্থিত থাকতে হবে৷

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ
  1. আপনার একটি FAT32 ফরম্যাট করা USB ড্রাইভ লাগবে৷ যেটিতে '। আছে ROM' ফাইল।
  2. PSU প্লাগ করুন (পাওয়ার সাপ্লাই ইউনিট)।
  3. USB ফ্ল্যাশ ড্রাইভটিকে BIOS ফ্ল্যাশব্যাক পোর্টে প্লাগ করুন৷ পিছনের প্যানেলে।
  4. BIOS ফ্ল্যাশব্যাক বোতাম টিপুন৷ BIOS ফ্ল্যাশ করতে। সম্ভবত হালকা ঝলকানির মতো কিছু সূচক থাকবে, যা দেখায় BIOS ফ্ল্যাশিং চলছে৷
  5. যখন আলো ফ্ল্যাশিং বন্ধ করে, এটি নির্দেশ করবে যে BIOS ফ্ল্যাশিং সম্পূর্ণ হয়েছে৷
  6. এখন Ryzen 5 3600 প্লাগ ইন করুন, এবং এটি সফলভাবে বুট করা উচিত।

পদ্ধতি 2:CPU এবং RAM সেটিংস টুইক করা

এগুলি হল কিছু সম্ভাব্য টুইক যা আপনি চেষ্টা করতে পারেন যা আপনার সিস্টেমে বুট লুপিং সমস্যাটি ঠিক করতে পারে। এই সমস্ত সমাধানের জন্য আপনাকে আপনার সিস্টেমের BIOS মেনু খুলতে হবে।

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ
  1. কোর পারফরম্যান্স বুস্ট চালু করার চেষ্টা করুন বন্ধ কোর পারফরম্যান্স বুস্ট গতিশীলভাবে প্রসেসর অপারেটিং ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করে। এটি সাধারণত ঘড়ির গতিকে 4GHz+ এ লাফিয়ে দেয় এবং 1.5 পর্যন্ত ভোল্টেজ বাড়ায়। তাই এটি নিষ্ক্রিয় করলে সমস্যার সমাধান হতে পারে।
  2. পরে, আপনি CPU-কে লোয়ার ফ্রিকোয়েন্সি-এ লক করতে পারেন (যেমন 3GHz) এবং পর্যাপ্ত ভোল্টেজের বেশি সেট করুন (যেমন 1.3V)। এটি এখনও বুট loops কিনা পরীক্ষা করুন. সিপিইউ বা অন্য কিছুর সাথে সমস্যা কিনা তা দেখার জন্য এটি কেবল একটি পরীক্ষা। এই সেটিংসগুলি সাধারণত আপনার BIOS-এর OverClock সেটিংসে পাওয়া যায়৷
  3. কিছু ​​লোকের জন্য, ভোল্টেজ পরিবর্তন করে 1.4V বুট লুপিং সমস্যাও ঠিক করেছে।
  4. আরেকটি সম্ভাব্য সমাধান হল XMP সক্ষম করার চেষ্টা করা . XMP সরাসরি BIOS সেটিংস থেকে সক্রিয় করা যেতে পারে৷ ৷ XMP আপনার সিস্টেমকে মাদারবোর্ড এবং CPU প্যারামিটার সঠিকভাবে সেট করার অনুমতি দেয়।
  5. তাহলে আপনি RAM গতি দিয়ে টিঙ্কার করার চেষ্টা করতে পারেন . আপনি আন্ডারক্লক RAM এবং এটি প্রসেসরের সাথে মেলাতে চাইতে পারেন। কিছু লোক 3200MHz এ RAM এর সমস্যা নিয়ে চলছে।

পদ্ধতি 3:CMOS বা BIOS সেটিংস রিসেট করা

CMOS বা BIOS সেটিংস ডিফল্টে পরিবর্তন করা বুটিং সম্পর্কিত সমস্যাগুলিও সমাধান করতে পারে। আমরা ইতিমধ্যে BIOS সম্পর্কে জানি। একইভাবে, CMOS হল যেখানে BIOS কম্পিউটার বুট করার জন্য প্রয়োজনীয় সিস্টেম কনফিগারেশনের বিবরণ সংরক্ষণ করে। সেটিংস রিসেট করতে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ
  1. BIOS সেটআপ লিখুন . সাধারণত F1, F2, F10, Delete বা Esc কীগুলির মাধ্যমে অ্যাক্সেস করা হয়৷
  2. এখন, রিসেট করার একটি বিকল্প খুঁজুন ডিফল্ট সেটিংসে CMOS মান। সাধারণত, F9 কী রিসেট করার বিকল্পের সাথে যুক্ত থাকে।
  3. আপনাকে নিশ্চিত করতে বলা হবে নির্বাচিত বিকল্প। হ্যাঁ নির্বাচন করুন এবং তারপরে সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন৷
  4. যখন আপনি সেটিংস রিসেট করবেন, তখন BIOS-এ কিছু পরিবর্তন করবেন না এবং কীভাবে সিস্টেমটি চালছে তা পরীক্ষা করে দেখুন। ডিফল্ট সেটিংসে।

পদ্ধতি 4:কনফিগারেশন ডেটা রিসেট করা

যদি BIOS সেটিংস ডিফল্টে পরিবর্তন করা কাজ না করে। আপনি কনফিগারেশন ডেটা রিসেট করার চেষ্টা করতে পারেন।

CPU আপগ্রেডের পরে Ryzen 5 3600 বুট লুপ
  1. BIOS সেটআপে যান .
  2. উন্নত নির্বাচন করুন ট্যাব।
  3. এখানে কনফিগারেশন ডেটা রিসেট করুন বলে একটি বিকল্প থাকবে
  4. এর মান পরিবর্তন করে হ্যাঁ করুন অথবা সক্ষম।

পদ্ধতি 5:একটি ভিন্ন মাদারবোর্ড ব্যবহার করা

এই ধরনের সমস্যা সমাধান করা সবসময় কঠিন। ক্ষেত্রে, আপনার BIOS আপডেট করা এবং BIOS সেটিংস টুইক করা কাজ করে না। তাহলে সমস্যা হতে পারে মাদারবোর্ড সিপিইউ কম্বো নিয়ে। আপনি সবসময় AMD Ryzon 5 3600 এর সাথে সামঞ্জস্যপূর্ণ অন্য মাদারবোর্ড খোঁজার চেষ্টা করতে পারেন।

অনেক লোক B450 মাদারবোর্ডের সাথে একই ধরনের বুট লুপিং সমস্যা রিপোর্ট করেছে। আপনি হয়ত একটি ভিন্ন প্রস্তুতকারকের চেষ্টা করতে পারেন বা B350 বোর্ডে পরিবর্তন করতে পারেন যা অনেকে Ryzen 5 3600 এর সাথে আরও স্থিতিশীল বলে মনে করেছেন। এছাড়াও, Ryzen 5 3600 এর জন্য কিছু অন্যান্য মাদারবোর্ড দেখুন।

  1. GIGABYTE B450 AORUS এলিট
  2. ASrock B450M Pro
  3. ASUS TUF গেমিং X570-Plus
  4. ASUS Prime X570-P

  1. সমাধান করা হয়েছে:উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে ফাইল এক্সপ্লোরার লোড হচ্ছে না বা ধীরে ধীরে লোড হচ্ছে না

  2. উইন্ডোজ 10 এ আপগ্রেড করার পরে CD/DVD ড্রাইভ সনাক্ত না করা ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ বুট লুপ ঠিক করার শীর্ষ 3টি উপায়

  4. একটি ক্রমাগত বুট লুপে আটকে থাকা একটি আইফোন কীভাবে ঠিক করবেন