কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

অটোফিল হল ওয়েব ব্রাউজারগুলির একটি বৈশিষ্ট্য যা পূর্বে প্রবেশ করানো তথ্য দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ফর্ম ক্ষেত্রগুলি পূরণ করে৷ তথ্য ঠিকানা, পাসওয়ার্ড, এবং ক্রেডিট কার্ড ডেটা হতে পারে। অটোফিল এন্ট্রিগুলি ফর্ম ক্ষেত্রের নামের উপর নির্ভর করবে। এটি সময় বাঁচানোর জন্য একটি দুর্দান্ত বৈশিষ্ট্য তবে আপনার তথ্য ঝুঁকির মধ্যে থাকবে। অটোফিল বৈশিষ্ট্যটি অক্ষম করে, আপনাকে ম্যানুয়ালি ক্ষেত্রগুলি পূরণ করতে হবে যা সময়সাপেক্ষ হবে, তবে এটি আপনাকে ঝুঁকি থেকে নিরাপদ রাখবে৷ এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই Microsoft Edge-এ অটোফিল অক্ষম করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

লেগ্যাসি মাইক্রোসফ্ট এজ এর জন্য অটোফিল অক্ষম করা হচ্ছে

Microsoft Edge লিগ্যাসি ব্রাউজারটি Windows 10 অপারেটিং সিস্টেমের সাথে একটি ডিফল্ট ব্রাউজার হিসেবে আসে। কিছু কোম্পানি বা স্কুল এখনও সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করার পরিবর্তে উত্তরাধিকার সংস্করণ ব্যবহার করে। উইন্ডোজের সাথে আসা নীতি সেটিংস এই ব্রাউজারে আপডেট না করেই কাজ করবে। এই ব্রাউজারের বেশিরভাগ সেটিংস ইতিমধ্যেই সিস্টেমে উপলব্ধ৷

পদ্ধতি 1:Microsoft Edge এর সেটিংস ব্যবহার করা

অটোফিল সেটিং Microsoft Edge এর সেটিংসে কনফিগার করা যেতে পারে। এটি হল মৌলিক পদ্ধতি যার মাধ্যমে আপনি যে কোনো সময় অটোফিল সক্ষম এবং অক্ষম করতে পারেন। সেটিংস সহজেই অ্যাক্সেস এবং আপনার প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে. যাইহোক, যদি বিকল্পটি ধূসর হয়ে যায় বা আপনি অন্য ব্যবহারকারীদের জন্য সেটিংটি নিষ্ক্রিয় করতে চান তবে অন্যান্য পদ্ধতিগুলি পরীক্ষা করুন৷

  1. আপনার Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. তিনটি বিন্দুতে ক্লিক করুন (সেটিংস এবং আরও বোতাম) উপরের ডান কোণায় এবং সেটিংস নির্বাচন করুন তালিকায় বিকল্প। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. পাসওয়ার্ড এবং অটোফিল নির্বাচন করুন বাম ফলক থেকে বিকল্প এবং তারপরে টগল করুন বন্ধ স্বয়ংক্রিয় পূরণের বিকল্প। এটি আপনার Microsoft Edge ব্রাউজারে অটোফিল অক্ষম করবে। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. আপনি সবসময় সক্ষম করতে পারেন আবার চালু করে একই ধাপ অনুসরণ করে টগল বিকল্পটি।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এটিতে একটি সেটিং রয়েছে যা মাইক্রোসফ্ট এজ-এর জন্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে সক্ষম বা অক্ষম করতে পারে৷ এই সেটিংটি কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয় বিভাগেই পাওয়া যাবে। এটি ব্যবহারকারীর উপর নির্ভর করে যে তারা তাদের সিস্টেমের জন্য কোন সেটিংস সেট করতে চায়। উভয় সেটিংস একই পথ কিন্তু ভিন্ন বিভাগ থাকবে। এটি মাইক্রোসফ্ট এজ-এর সেটিংয়ে বিকল্পটিকে ধূসর করে দেবে এবং সাধারণ ব্যবহারকারীরা এটি পরিবর্তন করতে পারবেন না৷

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণে উপলভ্য নয়। এড়িয়ে যান আপনি যদি উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে এই পদ্ধতি।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে কী। তারপর, “gpedit.msc টাইপ করুন ” বাক্সে এবং এন্টার টিপুন গ্রুপ পলিসি এডিটর খুলতে কী . মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরে, এই নির্দিষ্ট সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ Microsoft Edge\
    মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. অটোফিল কনফিগার করুন নামের সেটিংটি খুলুন "এতে ডাবল ক্লিক করে। এখন টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল অক্ষম করার জন্য। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. এছাড়াও আপনি সক্ষম চয়ন করতে পারেন৷ বিকল্প, যা স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে সক্ষম করবে এবং কর্মীরা স্বয়ংক্রিয়ভাবে ফর্ম পূরণ করতে এটি ব্যবহার করতে পারবে। কনফিগার করা হয়নি৷ বিকল্পটি কর্মীদের অটোফিল ব্যবহার করতে হবে কি না তা বেছে নিতে দেবে৷
  5. নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নেওয়ার পরে, ঠিক আছে-এ ক্লিক করুন অথবা আবেদন করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজের জন্য অটোফিল নিষ্ক্রিয় করার আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। রেজিস্ট্রি হল একটি ডাটাবেস যা আপনার অপারেটিং সিস্টেমের জন্য নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য বিকল্প পদ্ধতিও। এই পদ্ধতিটি ব্যবহার করে, ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল বৈশিষ্ট্য সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারে। এটি মাইক্রোসফ্ট এজ এর সেটিংসে স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য বিকল্পটিকে ধূসর করে দিতে পারে। সেটিংটি বর্তমান মেশিন এবং বর্তমান ব্যবহারকারী হাইভ উভয়েই কনফিগার করা যেতে পারে। পথ একই হবে, কিন্তু আমবাত ভিন্ন হবে।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্স, তারপর টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে , তারপর হ্যাঁ বেছে নিন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে, প্রধান কীতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\MicrosoftEdge\Main
  3. প্রধান-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> স্ট্রিং মান বেছে নিন বিকল্প এটি একটি নতুন স্ট্রিং মান তৈরি করবে এবং তারপর এটিকে “FormSuggest ব্যবহার করুন নামে নাম দেবে " মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. এতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং তারপরে "না হিসাবে মান ডেটা যুক্ত করুন “।
    নোট :না মান নিষ্ক্রিয় করার জন্য এবং হ্যাঁ মান সক্রিয় করার জন্য।

    মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. একবার সমস্ত কনফিগারেশন তৈরি হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করেছেন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম।
  6. আপনি যদি সেটিংস ডিফল্টে রিসেট করতে চান, তাহলে আপনি সহজভাবে সরাতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

নতুন Microsoft Edge-এর জন্য অটোফিল অক্ষম করা হচ্ছে

ক্রোমিয়াম-ভিত্তিক মাইক্রোসফ্ট এজ-এর লিগ্যাসি মাইক্রোসফ্ট এজ থেকে আলাদা সেটিংস থাকবে। প্রতিটি পদ্ধতির বিভিন্ন সেটিংস এবং পরিবর্তন থাকবে। কিছু সেটিংস সর্বশেষ Microsoft Edge-এর জন্য উপলব্ধ নাও হতে পারে এবং আপনাকে Microsoft সাইটের মাধ্যমে ডাউনলোড করতে হবে। অটোফিল বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করার জন্য নীচের সমস্ত পদ্ধতির একই ফলাফল হবে৷

পদ্ধতি 1:Microsoft Edge এর সেটিংস ব্যবহার করা

Microsoft Edge-এর প্রতিটি নতুন আপডেটের সাথে সেটিংসের ইন্টারফেস পরিবর্তন করা হয়। নতুন Microsoft Edge-এর অটোফিল লিগ্যাসি সংস্করণের চেয়ে আলাদাভাবে অক্ষম করা যেতে পারে। প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, আপনি বিভিন্ন বিকল্পের জন্য অটোফিল বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন।

  1. আপনার Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. তিনটি বিন্দুতে ক্লিক করুন (সেটিংস এবং আরও বোতাম) উপরের ডান কোণায় এবং সেটিংস নির্বাচন করুন তালিকায় বিকল্প। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. প্রোফাইলগুলি নির্বাচন করুন৷ বাম ফলকে বিকল্পটি এবং তারপরে অর্থপ্রদানের তথ্য-এ ক্লিক করুন৷ অথবা ঠিকানা এবং আরও অনেক কিছু . এই দুটি বিকল্পের একটি টগল থাকবে৷ অটোফিলের জন্য যা আপনি নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন৷
    নোট৷ :আপনি পাসওয়ার্ডের জন্য টগল বিকল্পটিও চেক করতে পারেন।

    মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. বন্ধ করুন “পেমেন্টের তথ্য সংরক্ষণ করুন এবং পূরণ করুন-এর জন্য টগল বিকল্প ” পেমেন্টের তথ্যের জন্য অটোফিল অক্ষম করতে। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. অটোফিল অক্ষম করার আরেকটি জায়গা হল পতাকা কারণ অগ্রিম সেটিংস ধারণা পতাকা দ্বারা প্রতিস্থাপিত হয়. টাইপ করুন “Edge://flags ” ঠিকানা বারে এবং এন্টার টিপুন মূল. মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. অনুসন্ধান করুন স্বতঃপূরণ পূর্বাভাস দেখান এবং স্বতঃপূর্ণ পরামর্শের জন্য সাবস্ট্রিং ম্যাচিং পতাকা ডিফল্ট থেকে তাদের সেটিং পরিবর্তন করুন অক্ষম করতে এবং পুনরায় শুরু করুন আপনার এজ ব্রাউজার। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

একই সেটিংস রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কনফিগার করা যেতে পারে। ব্যবহারকারীদের প্রতিটি সেটিংসের জন্য বিভিন্ন মান তৈরি করতে হবে। নতুন Microsoft Edge-এর জন্য, রেজিস্ট্রি পদ্ধতি গ্রুপ পলিসি পদ্ধতির চেয়ে দ্রুত। কখনও কখনও যে কীটি আপনাকে মান তৈরি করতে হবে সেটি অনুপস্থিত থাকবে এবং নীচের ধাপে দেখানো হিসাবে আপনাকে ম্যানুয়ালি তৈরি করতে হবে:

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ এবং R আপনার কীবোর্ডে কী। তারপর টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC-এর বিকল্প (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট। মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, Microsoft কী-এ ডান-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন বিকল্প এই কীটিকে “Edge হিসেবে পুনঃনামকরণ করুন " মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. আপনি ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) বেছে নিয়ে দুটি ভিন্ন মান তৈরি করতে পারেন। মান বিকল্প। মানগুলির নাম হবে “Autofil Address Enabled ” এবং “অটোফিল ক্রেডিটকার্ড সক্ষম৷ " মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. আপনি প্রতিটি মান খুলতে পারেন এবং তাদের মান ডেটা 0 এ পরিবর্তন করতে পারেন . মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. অবশেষে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম। এটি ঠিকানা এবং ক্রেডিট কার্ডগুলির জন্য অটোফিল অক্ষম করবে৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন এটিকে সরিয়ে ফেরত দিন রেজিস্ট্রি এডিটর থেকে এই দুটি মান।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

ব্যবহারকারী কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge-এ নেভিগেট করুন ” অথবা “কম্পিউটার কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge ” গ্রুপ পলিসি এডিটরে এবং এই পদ্ধতির সেটিংস তালিকায় উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন। যদি তারা উপলব্ধ থাকে, তাহলে সরাসরি 8 ধাপে যান। যদি সেগুলি উপলব্ধ না হয়, তাহলে ধাপ 1 থেকে শুরু করুন৷

  1. Microsoft সাইটে যান, সংস্করণ বিবরণ চয়ন করুন৷ , এবং GET POLICY Files-এ ক্লিক করুন ডাউনলোড করতে. মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. এক্সট্র্যাক্ট WinRAR ব্যবহার করে ডাউনলোড করা ফাইল . মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন ডাউনলোড ফোল্ডারে পাথ।
  4. কপিmsedge.admx ” এবং “msedge.adml " ফাইলগুলি এবং সেগুলিকে "C:\Windows\Policy Definitions-এ আটকান " মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনি আপনার ভাষা অনুযায়ী ভাষা ফাইল চয়ন করতে পারেন।

  5. যদি নতুন নীতি সেটিংস গ্রুপ পলিসি এডিটর-এ উপস্থিত না হয় , নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করুন আপনার সিস্টেম।
  6. এখন চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স একসাথে চাবি। টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন গ্রুপ পলিসি এডিটর খুলতে কী . মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. গ্রুপ পলিসি এডিটরে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  8. আপনি “ঠিকানাগুলির জন্য স্বতঃপূরণ সক্ষম করুন নামে দুটি সেটিংস পরিবর্তন করতে পারেন ” এবং “ক্রেডিট কার্ডের জন্য স্বতঃপূরণ সক্ষম করুন৷ ” তাদের উপর ডাবল ক্লিক করে। টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন উভয় জন্য. মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  9. ঠিক আছে/প্রয়োগ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি নতুন মাইক্রোসফ্ট এজ-এ অটোফিল অক্ষম করবে।
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম ধাপ 7 এ।

  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. কীভাবে মাইক্রোসফ্ট টিম পুশ টু টক সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভিজ্যুয়াল অনুসন্ধান বোতাম সক্ষম/অক্ষম করবেন