কম্পিউটার

যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?

সবসময় বিভিন্ন ধরনের রং ধারণ করে এমন ছবি থাকে। প্রতিটি রঙের একটি কোড রয়েছে যা সহজেই রঙ সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ ব্যবহারকারী বিভিন্ন এলাকায় রং একই রকম রাখতে ইমেজ এডিটরগুলিতে এই কোডগুলি ব্যবহার করেন। কখনও কখনও ব্যবহারকারী অন্য কিছুতে এটি ব্যবহার করার জন্য একটি চিত্র থেকে একটি রঙ চয়ন করতে চাইতে পারে। যাইহোক, নতুন ব্যবহারকারীদের জন্য কোন ছবি বা বস্তু থেকে একটি রঙের কোড খুঁজে পাওয়া সহজ নয়। এই প্রবন্ধে, আমরা আপনাকে এমন কিছু পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই ছবির যেকোনো এলাকা থেকে রঙ বেছে নিতে পারবেন।

যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?

বিভিন্ন পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি যেকোনো ছবি থেকে রঙের কোড বাছাই করতে বা খুঁজে পেতে পারেন। আমরা এই নিবন্ধে সম্ভাব্য সমস্ত পদ্ধতি দেখাতে যাচ্ছি।

পেইন্টের মাধ্যমে রঙের কোড খোঁজা

মাইক্রোসফ্ট পেইন্ট বা পেইন্ট হল একটি অঙ্কন প্রোগ্রাম যা সমস্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ডিফল্টরূপে আসে। এটি ব্যবহারকারীদের মৌলিক গ্রাফিক আর্ট তৈরি করতে এবং কম্পিউটারে ছবি সম্পাদনা করতে দেয়। এটিতে একটি রঙ চয়নকারী সরঞ্জাম রয়েছে, যা আমরা একটি ছবির রঙ খুঁজে পেতে ব্যবহার করব৷

  1. স্নিপিং টুল খুঁজুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এবং এটি খুলুন। যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?

    দ্রষ্টব্য :যদি ছবিটি ইতিমধ্যেই উপলব্ধ থাকে, তাহলে এই ধাপটি এড়িয়ে যান৷

  2. এখন Windows পেইন্ট খুলুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য মাধ্যমে এটি অনুসন্ধান করে অ্যাপ্লিকেশন. যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  3. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং খুলুন নির্বাচন করুন বিকল্প এখন যে ছবিটিতে আপনি রঙটি খুঁজতে/বাছাই করতে চান সেটি নির্বাচন করুন এবং খুলুন-এ ক্লিক করুন বোতাম যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  4. রঙ চয়নকারী-এ ক্লিক করুন স্ক্রিনশটে দেখানো টুল থেকে টুল। রঙ-এ ক্লিক করুন আপনি বাছাই করতে চান যে. যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  5. রঙ সম্পাদনা করুন-এ ক্লিক করুন উপরের বারে আইকন এবং আপনি RGB পাবেন নির্বাচিত রঙের জন্য মান।

তৃতীয় পক্ষের সফটওয়্যারের মাধ্যমে রঙের কোড খোঁজা

বেশ কয়েকটি রঙ-পিকিং অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীরা রঙগুলি খুঁজে পেতে ব্যবহার করতে পারে। এই পদ্ধতিতে আমরা যে প্রোগ্রামটি ব্যবহার করতে যাচ্ছি তা এমনকি আইকন, টেক্সট এবং ডেস্কটপে যেকোনো কিছুর জন্য রং খুঁজে পেতে সাহায্য করবে। আমরা এই পদ্ধতিতে ইন্সট্যান্ট আইড্রপার ব্যবহার করছি; যাইহোক, আপনি চাইলে অন্য কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং সেই সাইটে যান যেখানে আপনি ইনস্ট্যান্ট আইড্রপার ডাউনলোড করতে পারেন। যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  2. ইনস্টল করুন৷ ইনস্টলেশন প্রক্রিয়া অনুসরণ করে অ্যাপ্লিকেশন. এর পরে, খোলা৷ অ্যাপ্লিকেশন।
  3. ইন্সট্যান্ট আইড্রপারের আইকন সিস্টেম ট্রেতে প্রদর্শিত হবে৷ . এখন এটিতে ক্লিক করুন এবং তারপরে আপনি যে রঙটি খুঁজে পেতে চান তার যেকোনো একটিতে মাউস নিয়ে যান। যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  4. এটি HEX দেখাবে রঙের জন্য রঙের কোড। আপনি সিস্টেম ট্রেতে আইকনে ডান-ক্লিক করে এবং যেকোনো ভিন্ন মান বেছে নিয়ে এটি পরিবর্তন করতে পারেন। যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?

অনলাইন সাইটের মাধ্যমে রঙের কোড খোঁজা

আজকাল, বেশিরভাগ সরঞ্জামগুলি অনলাইন সাইটগুলিতে পাওয়া যায়। প্রতিটি সাইটে পিক কালার টুলের জন্য আলাদা আলাদা বিকল্প এবং বৈশিষ্ট্য থাকবে। আমরা চিত্র থেকে রং বাছাই করার জন্য সফলভাবে যেটি ব্যবহার করেছি তা আমরা প্রদর্শন করছি। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করার আগে আপনার কাছে ইতিমধ্যেই ছবিটি আছে তা নিশ্চিত করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন শর্টকাটটিতে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে।
  2. এখন ব্রাউজারে ImageColorPicker সাইটটি খুলুন। এটি স্বয়ংক্রিয়ভাবে একটি এলোমেলো ছবি প্রদান করবে যা আপনিও ব্যবহার করতে পারেন।
  3. আপনার ছবি ব্যবহার করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপরে আপনি যে চিত্রটি রঙ খুঁজে পেতে চান তা চয়ন করুন। যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  4. এখন ইমেজের সেই জায়গায় মাউস নিয়ে যান যেটির জন্য আপনি একটি রঙ বেছে নিতে চান। এটিতে ক্লিক করুন এবং আপনি RGB পাবেন এবং HEX ডান দিকে মান. যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  5. এটি ইমেজে উপস্থিত রঙের প্যালেটও প্রদান করে।

ব্রাউজারের পরিদর্শনের মাধ্যমে রঙের কোড খোঁজা

আরেকটি পদ্ধতি হল বেশিরভাগ ব্রাউজারগুলির পরিদর্শন বৈশিষ্ট্য ব্যবহার করে। এটি ব্যবহারকারীর পরিদর্শন করা পৃষ্ঠার কোড দেখায়। যদি ছবিটি অনলাইনে পাওয়া যায়, ব্যবহারকারী কেবল এটি পরিদর্শন করতে পারেন এবং এতে রঙ খুঁজে পেতে পারেন। যাইহোক, ব্যবহারকারী ব্রাউজারে স্থানীয় ফাইল থেকে যেকোনো ছবি খুলতে এবং পরিদর্শন টুল ব্যবহার করতে পারেন। নীচের ধাপগুলি দেখুন এবং দেখুন কিভাবে রং খোঁজার জন্য পরিদর্শন কাজ করে:

  1. আপনার ব্রাউজার খুলুন উইন্ডোজ সার্চ ফিচারের মাধ্যমে বা যেকোনো শর্টকাটের মাধ্যমে।
  2. এখন সহজভাবে টেনে আনুন এবং ড্রপ ব্রাউজারে ছবি খোলে এটি৷
    দ্রষ্টব্য৷ :এছাড়াও আপনি ছবিটিতে ডান-ক্লিক করতে পারেন এবং এর সাথে খুলুন চয়ন করতে পারেন৷ বিকল্প তারপর আপনার পছন্দের ব্রাউজারটি বেছে নিন।
  3. ছবির উপর ডান-ক্লিক করুন এবং পরিদর্শন করুন বেছে নিন প্রসঙ্গ মেনুতে বিকল্প। যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  4. এটি আপনার ব্রাউজারের ডান দিকে একটি কোড এলাকা খুলবে। এখন এলিমেন্টস-এ ক্লিক করুন ট্যাব এবং তারপর শৈলী নির্বাচন করুন৷ নীচে ট্যাব।
  5. রঙ চয়নকারী খুঁজুন আইকন এবং এটিতে ক্লিক করুন। এখন রঙ চয়নকারী-এ রঙ পরিবর্তন করতে চিত্রের যেকোনো জায়গায় ক্লিক করুন . এটি কোডও দেখাবে৷ রঙের যেকোন ইমেজ থেকে কিভাবে একটি কালার কোড বাছাই করবেন?
  6. আপনি HEX থেকে বিন্যাস পরিবর্তন করতে পারেন RGBShift ধরে রেখে কী এবং রঙ চয়নকারী-এ ক্লিক করুন আইকন।

  1. ইমেজ টু টেক্সট:কিভাবে ইমেজ থেকে টেক্সট এক্সট্রাক্ট করবেন?

  2. কীভাবে একটি চিত্র থেকে একটি ফন্ট সনাক্ত করতে হয়

  3. কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

  4. আপনার পিসিতে যেকোন ইমেজের এইচটিএমএল হেক্স কালার কোড কীভাবে খুঁজে পাবেন?