কম্পিউটার

উইন্ডোজে ভিএমওয়্যার ত্রুটি "মডিউল ডিস্ক পাওয়ার অন ব্যর্থ" কীভাবে ঠিক করবেন

মডিউল ডিস্ক পাওয়ার ব্যর্থ হয়েছে আপনি যখন কোনও VMware সফ্টওয়্যার ব্যবহার করে একটি ভার্চুয়াল মেশিন বুট করার চেষ্টা করছেন তখন ত্রুটি বার্তা উপস্থিত হয়। এই ত্রুটি বার্তাটি সাধারণত ভার্চুয়াল মেশিনটি নিরাপদে বা সঠিকভাবে বন্ধ না হওয়ার প্রতি প্রতিফলিত হয় যার ফলে উল্লিখিত ত্রুটি বার্তাটি তৈরি হয়। উল্লিখিত সমস্যাটির সাথে সাথে আসে "প্রক্রিয়াটি ফাইলটি অ্যাক্সেস করতে পারে না কারণ অন্য একটি প্রক্রিয়া ফাইলটির একটি অংশ লক করেছে যা সমস্যাটি কী তা নিয়ে আরও আলোকপাত করে। মূলত, যা ঘটছে তা হল ভার্চুয়াল মেশিন যা আপনি চালু করার চেষ্টা করছেন তা অন্যান্য ভিএমওয়্যার ফাইল দ্বারা অবরুদ্ধ। এইভাবে, এই লকেজের কারণে, ভার্চুয়াল মেশিন সফলভাবে বুট আপ হয় না।

উইন্ডোজে ভিএমওয়্যার ত্রুটি  মডিউল ডিস্ক পাওয়ার অন ব্যর্থ  কীভাবে ঠিক করবেন

কেন এটা ঘটবে? আপনার হঠাৎ পাওয়ার কেটে গেলে বা আপনার ভার্চুয়াল মেশিন বন্ধ না থাকলে এটি ঘটতে পারে। শুধু তাই নয়, এটি দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে আপনার ভার্চুয়াল মেশিন ক্র্যাশ হওয়ার পরেও সমস্যাটি তৈরি হতে পারে এবং আপনি এটিকে আবার চালু করার চেষ্টা করেন। মনে প্রশ্ন জাগে কেন ভার্চুয়াল মেশিন ব্লক বা লক করা হয়? এই বিষয়ে আলোকপাত করার জন্য, আসুন আমরা ভিএমওয়্যার ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে কাজ করে তা আরও বিশদভাবে দেখি এবং তারপরে আমরা ত্রুটিটির সমাধান নিয়ে এগিয়ে যাব।

VMware লক ফাইল

আপনি যখন একটি VMware ভার্চুয়াল মেশিন চালু করেন, তখন কিছু নির্দিষ্ট ফাইল তৈরি হয় যা নিশ্চিত করে যে অন্য কোনো VMware প্রক্রিয়া উক্ত ভার্চুয়াল মেশিনে অ্যাক্সেস করতে সক্ষম নয়। এটি .lck এর সাহায্যে করা হয় ভার্চুয়াল মেশিনের মতো একই ডিরেক্টরিতে তৈরি করা ফাইল। এই ফাইলগুলি তৈরি হওয়ার প্রধান কারণ হল তারা একাধিক ভার্চুয়াল মেশিনকে ডিস্কে পড়তে এবং লিখতে বাধা দেয়। যদি এই ফাইলগুলি সেখানে না থাকে, তাহলে, যেমনটি আমরা উল্লেখ করেছি, বিভিন্ন ভার্চুয়াল মেশিন ডিস্কে পড়া এবং লেখার কারণে ডেটা দুর্নীতি হতে পারে৷

উইন্ডোজে ভিএমওয়্যার ত্রুটি  মডিউল ডিস্ক পাওয়ার অন ব্যর্থ  কীভাবে ঠিক করবেন

অতএব, একটি লক ফাইলের উপস্থিতি মূলত এই বিষয়টিকে প্রশস্ত করে যে উল্লিখিত ভার্চুয়াল মেশিনটি চালু আছে। আপনি যখন মেশিনটি বন্ধ করেন তখন এই ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয় যাতে পরের বার আপনি মেশিনে পাওয়ার সময় কোনও সমস্যার সম্মুখীন হন না৷ যাইহোক, যদি মেশিনটি ক্র্যাশ হয় বা সঠিকভাবে চালিত না হয়, VMware লক ফাইলগুলি সরাতে সক্ষম নাও হতে পারে এবং ফলস্বরূপ, একটি পুরানো লক থেকে যায়। যখন আপনি ভার্চুয়াল মেশিনে পাওয়ার করেন যার একটি স্টেল লক আছে৷ , ভিএমওয়্যার দুটি শর্ত পরীক্ষা করে ফাইলটি সরানোর চেষ্টা করে যা মূলত লকটি একই হোস্ট দ্বারা তৈরি করা হয়েছে কিনা এবং যে প্রক্রিয়াটি লকটি তৈরি করেছে তা চলছে কিনা।

একটি ত্রুটি, যেমন এই ক্ষেত্রে, নিক্ষিপ্ত হয় যখন এই শর্তগুলির মধ্যে একটি সত্য হয় না এবং VMware লক ফাইলটি সরাতে সক্ষম হয় না। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে যা করতে হবে তা হল ম্যানুয়ালি লক ফাইলগুলি মুছে ফেলুন এবং আপনার যেতে হবে।

ভিএমওয়্যার লক ফাইল ম্যানুয়ালি মুছুন

এটি দেখা যাচ্ছে, আপনাকে কেবল লক ফাইলগুলি মুছে ফেলতে হবে যা আপনাকে ভার্চুয়াল মেশিন বুট করা থেকে বাধা দিচ্ছে। যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, এই ফাইলগুলি ভার্চুয়াল মেশিনের মতো একই ডিরেক্টরিতে বিদ্যমান এবং সেগুলিকে মুছে ফেলার জন্য কয়েকটি সহজ সহজ পদক্ষেপ লাগে৷ সেগুলি সরাতে নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, নিশ্চিত করুন যে আপনার ভার্চুয়াল মেশিন বন্ধ আছে। যদি তা না হয়, ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করে এটিকে বন্ধ করুন এবং পাওয়ার> পাওয়ার অফ এ নেভিগেট করুন .
  2. একবার আপনি এটি করে ফেললে, ভার্চুয়াল মেশিন যেখানে থাকে সেই ডিরেক্টরিতে আমাদের পথ তৈরি করতে হবে। এটি করতে, ডান-ক্লিক করুন আবার ভার্চুয়াল মেশিনে এবং VM ডিরেক্টরি খুলুন ক্লিক করুন বিকল্প উইন্ডোজে ভিএমওয়্যার ত্রুটি  মডিউল ডিস্ক পাওয়ার অন ব্যর্থ  কীভাবে ঠিক করবেন
  3. এটি আপনাকে সেই ডিরেক্টরিতে নিয়ে যাবে যেখানে ভার্চুয়াল মেশিনটি বিদ্যমান রয়েছে এবং সেইসঙ্গে উইন্ডোজ এক্সপ্লোরারের মাধ্যমে ম্যানুয়ালি এটি খোঁজার ঝামেলা থেকেও বাঁচবে৷
  4. ডিরেক্টরির ভিতরে, .lck দিয়ে শেষ হওয়া ফোল্ডারগুলি মুছুন এক্সটেনশন এছাড়াও, আপনি বিকল্পভাবে, তাদের অন্য কিছুতে নাম পরিবর্তন করতে পারেন বা তাদের সেই গন্তব্য থেকে অন্য কোথাও নিয়ে যেতে পারেন। উইন্ডোজে ভিএমওয়্যার ত্রুটি  মডিউল ডিস্ক পাওয়ার অন ব্যর্থ  কীভাবে ঠিক করবেন
  5. আপনি এটি করার পরে, আবার VMware খুলুন এবং তারপর ভার্চুয়াল মেশিনে পাওয়ার চেষ্টা করুন৷
  6. আপনার ভার্চুয়াল মেশিন এখন কোনো সমস্যা ছাড়াই চালু হওয়া উচিত।

  1. উইন্ডোজে হার্ড ডিস্ক 1 দ্রুত ত্রুটি (303) কীভাবে ঠিক করবেন

  2. কীভাবে 'ট্রান্সমিট ত্রুটি কোড 1231' ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন