কম্পিউটার

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

আপনি ওয়েব ব্রাউজ করতে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করতে পছন্দ করতে পারেন কারণ এটি আরও সুবিধাজনক, এবং আপনি আপনার পিসি বা ডেস্কটপ ব্যবহারের তুলনায় আরামে আপনার নখদর্পণে ওয়েব ব্রাউজ করতে পারেন৷ যাইহোক, আপনি গোপনীয়তার উদ্বেগের জন্য আপনার আইপি ঠিকানা লুকিয়ে রাখতে বা আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে চাইতে পারেন কারণ আপনি হয়তো পিসি বা ল্যাপটপে IP ঠিকানা লুকানোর কথা শুনেছেন, কিন্তু Android ডিভাইসে IP ঠিকানা লুকানো কিছু ব্যবহারকারীর জন্য চ্যালেঞ্জিং হতে পারে। অতএব, আপনাকে সাহায্য করার জন্য, আমরা একটি ছোট নির্দেশিকা নিয়ে এসেছি যা আপনি আপনি চাইলে অনুসরণ করতে পারেন Android এ আপনার IP ঠিকানা লুকান।

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

Android এ আপনার আইপি ঠিকানা কিভাবে লুকাবেন

আইপি ঠিকানা কী?

একটি আইপি ঠিকানা একটি অনন্য নম্বর যা প্রতিটি ব্যবহারকারীর জন্য আলাদা। একটি IP ঠিকানার সাহায্যে, আপনি ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য যে নির্দিষ্ট ডিভাইসটি ব্যবহার করছেন তা সনাক্ত করতে পারে। IP এর অর্থ হল ইন্টারনেট প্রোটোকল যা নিয়মের একটি সেট যা ইন্টারনেটের মাধ্যমে সঠিকভাবে তথ্য প্রেরণ নিশ্চিত করে।

Android এ আপনার IP ঠিকানা লুকানোর কারণ

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার আইপি ঠিকানা লুকানোর বিভিন্ন কারণ রয়েছে। আপনি যদি একটি ভাল ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা চান বা আপনি আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন, আপনি আপনার IP ঠিকানা লুকাতে পারেন. আপনি Android-এ আপনার IP ঠিকানা লুকাতে নিম্নলিখিত কারণগুলি দেখতে পারেন৷ ডিভাইস।

1. জিও-ব্লকগুলিকে বাইপাস করুন

আপনি সহজেই আপনার আইপি ঠিকানা লুকিয়ে ভৌগলিক সীমাবদ্ধতা বাইপাস করতে পারেন। আপনি হয়তো এমন একটি ওয়েবসাইট জুড়ে আসার অভিজ্ঞতা পেয়েছেন যা আপনাকে বিষয়বস্তু দেখার অনুমতি দেয় না কারণ আপনার সরকার আপনার দেশে সেই নির্দিষ্ট বিষয়বস্তু সীমাবদ্ধ করতে পারে। আপনি যখন আপনার আইপি ঠিকানা লুকান, আপনি সহজেই এই জিও-ব্লকগুলিকে বাইপাস করতে পারেন এবং এর ফলে আপনার দেশে উপলব্ধ নয় এমন সামগ্রী দেখতে পারেন৷

২. আপনার গোপনীয়তা রক্ষা করুন এবং নিরাপত্তার উদ্বেগের জন্য

কিছু ব্যবহারকারী তাদের গোপনীয়তা রক্ষা করার জন্য তাদের IP ঠিকানা লুকিয়ে রাখতে পছন্দ করে, যেমন একটি IP ঠিকানার সাহায্যে যে কেউ আপনার দেশ, অবস্থান এবং এমনকি আপনার জিপ পোস্টাল কোডও শনাক্ত করতে পারে। তদুপরি, একজন হ্যাকার এমনকি আপনার আইপি ঠিকানার সাথে আপনার ব্যবহারকারীর নাম সম্পর্কে কিছু তথ্য যুক্ত করে আপনার আসল পরিচয় খুঁজে বের করতে পারে যা আপনি অনলাইন প্ল্যাটফর্মে ব্যবহার করতে পারেন। তাই, গোপনীয়তা রক্ষা করার জন্য, অনেক ব্যবহারকারী তাদের আইপি ঠিকানা লুকাতে পারে।

৩. বাইপাস ফায়ারওয়াল

এমন সময় আছে যখন আপনি আপনার স্কুল, বিশ্ববিদ্যালয়, বিমানবন্দর, বা অন্যান্য স্থানে থাকাকালীন নির্দিষ্ট ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারবেন না। এর কারণ হল নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করেছে৷ যাইহোক, যখন আপনি আপনার IP ঠিকানা লুকান, আপনি সহজেই এই ফায়ারওয়াল সীমাবদ্ধতাগুলিকে বাইপাস করতে পারেন এবং নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস করতে পারেন।

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা লুকানোর ৩টি উপায়

আমরা তিনটি উপায় তালিকাভুক্ত করছি যা আপনি অ্যান্ড্রয়েড ফোনে আপনার আইপি ঠিকানা লুকানোর জন্য ব্যবহার করতে পারেন। আপনার পিসি বা ল্যাপটপে আইপি ঠিকানা লুকানো সহজ, কিন্তু অনেক ব্যবহারকারী জানেন না কিভাবে আইপি ঠিকানা লুকাতে হয়। আপনার ফোনে আপনার আইপি ঠিকানা অনায়াসে গোপন করতে আপনি এই পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখতে পারেন:

পদ্ধতি 1:আপনার IP ঠিকানা লুকানোর জন্য একটি VPN সফ্টওয়্যার ব্যবহার করুন

আপনি আপনার আসল আইপি ঠিকানা লুকানোর জন্য একটি VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। একটি VPN অ্যাপ্লিকেশন আপনাকে ইন্টারনেটে ব্রাউজ করা সমস্ত ডেটা অন্য অবস্থানে রাউটিং করতে সহায়তা করে৷ একটি VPN অ্যাপ্লিকেশন আপনার ডিভাইস এবং সার্ভারের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। তাই, Android-এ আপনার IP ঠিকানা লুকাতে , আপনি একটি VPN অ্যাপ ব্যবহার করতে পারেন যেমন NordVPN, যা সেখানকার সেরা VPN সফ্টওয়্যারগুলির মধ্যে একটি।

1. প্রথম ধাপ হল আপনার IP ঠিকানা চেক করা। Google-এ যান এবং টাইপ করুন “আমার আইপি ঠিকানা কী আপনার আইপি ঠিকানা জানতে।

2. এখন, Google Play Store খুলুন৷ এবং আপনার Android ডিভাইসে NordVPN অ্যাপ ইনস্টল করুন।

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

3. অ্যাপটি চালু করুন৷ এবং সাইন আপ এ আলতো চাপুন৷ আপনার Nord অ্যাকাউন্ট তৈরি করা শুরু করতে। আপনার ইমেল ঠিকানা লিখুন এবং C এ আলতো চাপুন৷ চালিয়ে যান .

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

4. আপনার Nord অ্যাকাউন্টের জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন এবং C এ আলতো চাপুন৷ পাসওয়ার্ড পুনরায় দিন।

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

5. আপনার অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনি অ্যাপটি ব্যবহার করার জন্য 7 দিনের বিনামূল্যে ট্রায়াল পাবেন অথবা একটি পরিকল্পনা চয়ন করুন এ আলতো চাপুন৷ ভিপিএন পরিষেবাগুলি অনায়াসে ব্যবহার করতে৷

6. আপনার IP ঠিকানা পরিবর্তন করতে, নিচে স্ক্রোল করুন এবং উপলব্ধ দেশের সার্ভারগুলি পরীক্ষা করুন৷ আপনার পছন্দসই দেশের সার্ভার নির্বাচন করুন এবং ‘দ্রুত সংযোগ-এ আলতো চাপুন আপনার আইপি ঠিকানা পরিবর্তন করতে।

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

7. ভিপিএন পরিষেবা কাজ করছে কি না তা পরীক্ষা করতে, আপনি আপনার ব্রাউজারে যেতে পারেন এবং টাইপ করতে পারেন, “আমার আইপি কী ?" আপনি এখন পুরানোটির পরিবর্তে নতুন আইপি ঠিকানা দেখতে পাবেন।

এটাই; আপনি NordVPN এর মত VPN সফ্টওয়্যার ব্যবহার করে দ্রুত আপনার IP ঠিকানা লুকাতে পারেন৷ VPN সফ্টওয়্যারের অন্য কিছু বিকল্প হল ExpressVPN, Surfshark এবং Cyberghost।

পদ্ধতি 2:Tor Network ব্যবহার করুন

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

আপনি আপনার আইপি ঠিকানা লুকাতে টর (দ্য অনিয়ন রাউটার) ব্রাউজার বা টর নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। আপনি যখন Tor ব্রাউজার ব্যবহার করেন, তখন আপনার ডেটা রিলে করা হয় এবং তিনটি রিলে নোডের একটি সিরিজের মাধ্যমে এনক্রিপ্ট করা হয়। সহজ কথায়, আপনার ট্র্যাফিক সুরক্ষিত রাখতে, আপনার IP ঠিকানা লুকানোর জন্য স্বেচ্ছাসেবকদের দ্বারা চালিত বেশ কয়েকটি সার্ভার এবং কম্পিউটারের মাধ্যমে ট্র্যাফিক চলে।

যাইহোক, যদি আমরা টর নেটওয়ার্ক ব্যবহার করার ত্রুটি সম্পর্কে কথা বলি, তাহলে আপনি অবশ্যই জানেন যে এটি সময়সাপেক্ষ হতে পারে কারণ আপনার ট্র্যাফিক বেশ কয়েকটি রিলে অতিক্রম করতে কিছুটা সময় নেবে। তাছাড়া, যখন আপনার ট্র্যাফিক শেষ রিলেতে পৌঁছায়, তখন আপনার ডেটা সম্পূর্ণরূপে ডিক্রিপ্ট করা হয়, এবং যে কেউ শেষ রিলে চালাচ্ছে তার কাছে আপনার IP ঠিকানা এবং কিছু অন্যান্য তথ্যের অ্যাক্সেস থাকবে।

পদ্ধতি 3:একটি প্রক্সি ব্যবহার করুন 

আপনি আপনার পক্ষে আপনার ইন্টারনেট ট্র্যাফিক পরিচালনা করতে একটি প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারেন৷ এইভাবে, আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার আইপি ঠিকানা লুকাতে সক্ষম হবেন। একটি প্রক্সি সার্ভার আপনার এবং ইন্টারনেটের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করবে, যেখানে আপনি প্রক্সি সার্ভারে সংযোগের অনুরোধ পাঠান এবং প্রক্সি সার্ভার আপনার আইপি ঠিকানা লুকানোর জন্য আপনার পক্ষ থেকে এই সংযোগ অনুরোধগুলিকে ফরোয়ার্ড করে৷ এখন, আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি প্রক্সি সার্ভার সেট আপ করতে চান, তাহলে আপনি যে Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করেন তার জন্য আপনাকে প্রক্সি সেটিংস কনফিগার করতে হবে . যাইহোক, আপনি শুধুমাত্র আপনার ওয়েব ব্রাউজারের জন্য প্রক্সি ব্যবহার করতে পারেন, এবং অন্যান্য ইন্টারনেট অ্যাপ্লিকেশন প্রক্সি সার্ভারকে উপেক্ষা করতে পারে।

1. সেটিংস খুলুন আপনার Android ডিভাইসে এবং Wi-Fi এ আলতো চাপুন আপনার Wi-Fi নেটওয়ার্ক অ্যাক্সেস করতে৷

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

2. এখন, আপনার Wi-Fi নেটওয়ার্কে দীর্ঘক্ষণ চাপ দিন বা তীর আইকনে আলতো চাপুন নেটওয়ার্ক সেটিংস অ্যাক্সেস করতে আপনার Wi-Fi নেটওয়ার্কের পাশে তারপর P এ আলতো চাপুন৷ রক্সি অথবাউন্নত বিকল্প .

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

3. আপনি N এর মত বিকল্প দেখতে পাবেন এক, ম্যানুয়াল, অথবা প্রক্সি অটো-কনফিগ . এই ধাপটি ফোন থেকে ফোনে পরিবর্তিত হবে। 'M এ আলতো চাপুন৷ বার্ষিক ' আপনার হোস্টনাম টাইপ করে আপনার প্রক্সি সেটিংস পরিবর্তন করার জন্য৷ এবংপোর্ট .

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

4. আপনি Pও নির্বাচন করতে পারেন৷ রক্সি অটো-কনফিগ বিকল্প যদি আপনার ডিভাইস এটি সমর্থন করে। প্রক্সি অটো-কনফিগ বিকল্পটি বেছে নিন, PAC URL টাইপ করুন .

অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

5. অবশেষে, আপনি টিক আইকনে আলতো চাপতে পারেন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন)

প্রশ্ন 1. কেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের আইপি ঠিকানা লুকাতে চান?

অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কারণে তাদের আইপি ঠিকানা লুকিয়ে রাখেন, অথবা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের দেশের সীমাবদ্ধ ওয়েবসাইট বা সামগ্রী অ্যাক্সেস করতে চাইতে পারেন। আপনি যদি আপনার দেশে সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করার চেষ্টা করেন, সার্ভার আপনার আইপি ঠিকানা সনাক্ত করবে এবং আপনি সামগ্রীটি অ্যাক্সেস করতে পারবেন না। যাইহোক, আপনি যখন আপনার আইপি ঠিকানা লুকান, আপনি সহজেই এই সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করতে পারেন।

প্রশ্ন 2। আমার আইপি ঠিকানা কি সত্যিই লুকানো যায়?

আপনি ভিপিএন সফ্টওয়্যারের সাহায্যে বা প্রক্সি সার্ভার ব্যবহার করে আপনার আইপি ঠিকানা লুকাতে পারেন। যাইহোক, আপনার VPN প্রদানকারী আপনার IP ঠিকানা অ্যাক্সেস করতে সক্ষম হবে এবং আপনি যদি Tor নেটওয়ার্ক ব্যবহার করেন, তাহলে যে কেউ শেষ রিলে চালাচ্ছেন তারা আপনার IP ঠিকানা অ্যাক্সেস করতে সক্ষম হবেন। তাই আমরা বলতে পারি না যে আমাদের আইপি ঠিকানা ইন্টারনেটে সত্যই লুকানো আছে। তাই, একটি নির্ভরযোগ্য VPN প্রদানকারী নির্বাচন করা গুরুত্বপূর্ণ যেটি ব্যবহারকারীর কার্যকলাপের ডেটা লগ রাখে না৷

প্রশ্ন ৩. আইপি মাস্কিং কি?

আইপি মাস্কিং একটি জাল আইপি ঠিকানা তৈরি করে আপনার আইপি ঠিকানা লুকানো বোঝায়। আপনি যখন একটি VPN প্রদানকারী ব্যবহার করে বা প্রক্সি সার্ভার ব্যবহার করে আপনার আইপি ঠিকানা লুকান, তখন আপনি আপনার আসল আইপি ঠিকানাটিকে একটি নকলের পিছনে মাস্ক করছেন আপনার পরিচয় বা আপনার আসল আইপি ঠিকানা লুকানোর জন্য৷

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েড ডিভাইসে MAC ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন
  • এন্ড্রয়েডে ফাইল, ফটো এবং ভিডিও কিভাবে লুকাবেন
  • স্ন্যাপচ্যাট বার্তা পাঠালে ত্রুটি হবে না ঠিক করুন
  • পিসি বা টিভির জন্য স্পিকার হিসাবে অ্যান্ড্রয়েড ফোন কীভাবে ব্যবহার করবেন

সুতরাং, এইগুলি ছিল কিছু পদ্ধতি যা আপনি Android-এ আপনার IP ঠিকানা লুকাতে ব্যবহার করতে পারেন . আপনার গোপনীয়তার যত্ন নেওয়া সবচেয়ে বড় উদ্বেগের বিষয়, এবং আমরা বুঝি যে IP ঠিকানা লুকিয়ে রাখা আপনাকে আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করতে পারে। আপনি যদি নিবন্ধটি পছন্দ করেন তবে নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. অ্যান্ড্রয়েডে কলার আইডিতে আপনার ফোন নম্বর কীভাবে লুকাবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  3. অ্যান্ড্রয়েডে আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

  4. এন্ড্রয়েডে আপনার মূল্যবান ফটোগুলি কীভাবে লুকাবেন?