কম্পিউটার

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

Google Photos ফটো, ভিডিও এবং কোলাজের আকারে আমাদের প্রিয়জনদের সাথে থাকা প্রতিটি বিশেষ স্মৃতি এবং চিন্তার সংগ্রহে পরিণত হয়েছে। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন হল কিভাবে Google Photos-এ সীমাহীন স্টোরেজ পাবেন ? এটি এমন একটি বিষয় নয় যা অর্জন করা যায় না। আপনার সিস্টেমের চারপাশে জিনিসগুলি সাজানোর পদ্ধতিতে কিছু মৌলিক পরিবর্তনের সাথে, আপনি সহজেই Google Photos-এ বিনামূল্যে সীমাহীন স্টোরেজ পেতে পারেন।

Google Photos হল একটি ফটো শেয়ারিং এবং মিডিয়া স্টোরেজ পরিষেবা যা Google দ্বারা অফার করা হয়। এটা খুবই সুবিধাজনক, সময় সাশ্রয়ী, এবং যে কারো জন্য ব্যাপকভাবে নিরাপদ। Google Photos-এ আপনার ব্যাক আপ করার বিকল্প চালু থাকলে, সমস্ত ডেটা স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে আপলোড হয়ে যাবে, নিরাপদ, এনক্রিপ্ট করা এবং ব্যাক আপ করা হবে।

যাইহোক, যেকোনো স্টোরেজ পরিষেবা বা এমনকি ঐতিহ্যবাহী স্টোরেজ ডিভাইসের মতো, Google Photos-এ স্থান সীমাহীন নয় যদি না আপনি একটি Pixel-এর মালিক হন। সুতরাং, আপনার ফটোগুলির জন্য কীভাবে সীমাহীন স্টোরেজ পাবেন তা জানা আপনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

আপনি কি Google Photos-এ সীমাহীন স্টোরেজ পান?

গুগল গত 5 বছর ধরে বিনামূল্যে আনলিমিটেড ফটো ব্যাকআপ দিয়ে আসছে। কিন্তু এখন 1লা জুন, 2021-এর পরে, এটি স্টোরেজ সীমা 15GB-তে সীমাবদ্ধ করতে চলেছে। সত্যি কথা বলতে, Google Photos-এর জন্য কোন তুলনাযোগ্য বিকল্প নেই এবং 15 GB আমাদের কারও জন্য পর্যাপ্ত স্টোরেজ নয়।

তাই, অনেক ব্যবহারকারী যারা শুধুমাত্র তাদের মিডিয়া ম্যানেজার হিসেবে Google Photos-এর সাথে থাকেন তাদের জন্য এটি একটি বড় টার্ন-অফ। তাই, Google Photos-এ সীমাহীন স্টোরেজ পাওয়ার প্রয়োজনীয়তা বোঝা দরকার।

এটি উল্লেখ্য যে Google 15 GB থ্রেশহোল্ড নীতির বিপরীতে 21শে জুনের আগে আপলোড করা কোনো মিডিয়া এবং নথি গণনা করবে না৷ এছাড়াও, তার নতুন নীতি অনুসারে, Google স্বয়ংক্রিয়ভাবে 2 বছরের জন্য নিষ্ক্রিয় থাকা অ্যাকাউন্টগুলি থেকে ডেটা মুছে ফেলবে। আপনি যদি Pixel এর মালিক হন, তাহলে চিন্তা করার দরকার নেই। কিন্তু আপনি যদি এই নিবন্ধে অবতীর্ণ হয়ে থাকেন, তবে এটা স্পষ্ট যে আপনার কাছে একটি নেই।

আপনি যদি সত্যিই Google Photos-এর সীমাহীন স্টোরেজ পরিষেবায় লেগে থাকতে চান, তাহলে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:

  • একটি নতুন Pixel পান 
  • Google Workspace-এ আপনার প্ল্যান আপগ্রেড করে অতিরিক্ত স্টোরেজ কিনুন

আপনি উপরোক্ত পদ্ধতিগুলি বেছে নিতে পারেন তবে, অর্থ ব্যয় করা মোটেও প্রয়োজনীয় নয় কারণ বিনামূল্যে Google ফটোতে সীমাহীন স্টোরেজ পাওয়া খুব সহজ। কিছু ক্লাসিক কৌশল এবং পদ্ধতির মাধ্যমে, আপনি প্রচুর পরিমাণে সঞ্চয়স্থান অর্জন করতে পারেন। 

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

যেমনটি আমরা আগে আলোচনা করেছি, আপনার যদি 15GB বিনামূল্যের প্ল্যান থাকে তাহলে Google মূল মানের আপলোড করা ছবিগুলির জন্য স্থান সীমাবদ্ধ করে। যাইহোক, আমরা এই সত্যের সুবিধা নিতে পারি যে এটি উচ্চ মানের মিডিয়ার জন্য সীমাহীন স্টোরেজ স্পেস প্রদান করে। এর মানে হল যদি একটি ছবি Google দ্বারা অপ্টিমাইজ করা হয় এবং তার অন্তর্নিহিত গুণমান সহ্য নাও করতে পারে, Google Photos এর জন্য সীমাহীন স্থান রয়েছে৷

সুতরাং, আপনি যদি সর্বোচ্চ মূল মানের ছবি আপলোড না করে ভালো থাকেন, তাহলে আপনি পরোক্ষভাবে সীমাহীন আপলোড পেতে পারেন। Google ফটোতে সীমাহীন সঞ্চয়স্থান পেতে ডিফল্ট সেটিংস পরিবর্তন করার পদক্ষেপগুলি এখানে রয়েছে৷

1. স্মার্টফোনে Google ফটো চালু করুন৷

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

2. বাম কোণে উপস্থিত মেনু থেকে, হ্যামবার্গার আইকন নির্বাচন করুন৷ শীর্ষে উপস্থিত। বিকল্পভাবে, সাইডবার খুলতে আপনি প্রান্ত থেকে ডানদিকে সোয়াইপও করতে পারেন।

3. সেটিংসের অধীনে, ব্যাক আপ এবং সিঙ্ক-এ আলতো চাপুন৷ বিকল্প।

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

4. আপলোড আকার-এ আলতো চাপুন৷ বিকল্প এই বিভাগের অধীনে, আপনি অরিজিনাল কোয়ালিটি, হাই কোয়ালিটি এবং এক্সপ্রেস নামে তিনটি অপশন পাবেন . উচ্চ মানের নির্বাচন করা নিশ্চিত করুন (উচ্চ রেজোলিউশনে বিনামূল্যে ব্যাকআপ) তালিকা থেকে।

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

এখন, উপরের পদক্ষেপগুলি বাস্তবায়ন করার পরে, আপনি বিনামূল্যে Google ফটোতে সীমাহীন স্টোরেজ পাবেন৷ আপলোড করা ছবিগুলিকে 16 মেগাপিক্সেলে সংকুচিত করা হবে এবং ভিডিওগুলি স্ট্যান্ডার্ড হাই ডেফিনিশনে (1080p) কম্প্রেস করা হবে যাইহোক, আপনি এখনও 24 X 16 ইঞ্চি পর্যন্ত আশ্চর্যজনক প্রিন্ট নেবেন যা বেশ সন্তোষজনক।

এছাড়াও, আপনার আপলোড আকার বিকল্প হিসাবে উচ্চ গুণমান সেট করার সুবিধা হল যে Google আপনার দৈনিক সীমা কোটার অধীনে আপলোড করার জন্য ব্যবহৃত ডেটা গণনা করবে না। তাই, আপনি Google Photos অ্যাপে সীমাহীন ছবি এবং ভিডিও আপলোড এবং ব্যাকআপ করতে পারেন।

Google-এ আরও সঞ্চয়স্থান পাওয়ার কিছু কৌশল

বেশ কিছু কৌশল রয়েছে যার মাধ্যমে আপনি বিনামূল্যে উচ্চ গুণমানের সাথে Google স্টোরেজে আরও বেশি ডেটা পেতে পারেন৷

টিপ 1:বিদ্যমান ছবিগুলিকে উচ্চ মানের কম্প্রেস করুন

আপনি কি আপনার ফটোগুলির জন্য সীমাহীন স্টোরেজ পেতে উপরে নির্দেশিত হিসাবে আপলোডের গুণমান পরিবর্তন করেছেন? কিন্তু বর্তমানে যে চিত্রগুলি পরিবর্তিত প্রভাবের আওতায় আসে না এবং এখনও আসল মানের মধ্যে রয়েছে সেগুলি সম্পর্কে কী? এটা স্পষ্ট যে এই ছবিগুলি অনেক জায়গা নেবে এবং তাই, Google Photos সেটিংসে এই ছবিগুলির গুণমানকে উচ্চ-মানের বিকল্পে পরিবর্তন করে স্টোরেজ পুনরুদ্ধার করা একটি দুর্দান্ত ধারণা৷

1. Google ফটো সেটিংস খুলুন৷ পৃষ্ঠা  আপনার পিসিতে

2. “সঞ্চয়স্থান পুনরুদ্ধার করুন-এ ক্লিক করুন৷ ” বিকল্প

3. এর পরে, “কম্প্রেস-এ ক্লিক করুন " এবং তারপর "নিশ্চিত করুন৷ ” পরিবর্তনগুলি নিশ্চিত করতে৷

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

টিপ 2:Google ফটোর জন্য একটি পৃথক অ্যাকাউন্ট ব্যবহার করুন

আরও আসল-গুণমানের ছবি এবং ভিডিওগুলির ব্যাক আপ করতে আপনার Google ড্রাইভে উপলব্ধ স্টোরেজের একটি শালীন পরিমাণ থাকা উচিত৷ ফলস্বরূপ, একটি বিকল্প Google অ্যাকাউন্ট ব্যবহার করা একটি স্মার্ট ধারণা হবে৷ প্রাথমিক অ্যাকাউন্টে আপনার ডেটা ব্যাক আপ করার পরিবর্তে।

টিপ 3:Google ড্রাইভে স্থান সংগঠিত করুন

উপরে বর্ণিত হিসাবে, আপনার Google ড্রাইভে উপলব্ধ সঞ্চয়স্থান অন্যান্য অনেক পরিষেবা দ্বারা ব্যবহৃত হয়৷ এবং, আপনার অ্যাকাউন্ট থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনাকে যেকোনো অপ্রয়োজনীয় আইটেম থেকে মুক্তি পেতে হবে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

1. আপনার Google ড্রাইভ খুলুন৷ , গিয়ার আইকনে ক্লিক করুন উপরের ডান কোণায়।

2. 'অ্যাপগুলি পরিচালনা করুন-এ ক্লিক করুন৷ সাইডবারে উপস্থিত।

3. 'বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ ' বোতাম এবং বেছে নিন 'লুকানো অ্যাপ ডেটা মুছুন৷ ', যদি ইতিমধ্যেই উল্লেখযোগ্য পরিমাণে ডেটা উপস্থিত থাকে।

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

উপরন্তু, 'ট্র্যাশ খালি নির্বাচন করে৷ ট্র্যাশ বিভাগ থেকে ' বোতাম৷ , আপনি ট্র্যাশ থেকে মুছে ফেলা ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন। এটি করা স্থান খালি করবে যা বর্তমানে ফাইলগুলির দ্বারা ব্যবহৃত হয় যেগুলির আর প্রয়োজন নেই৷

কিভাবে Google ফটোতে আনলিমিটেড স্টোরেজ পাবেন

টিপ 4:পুরানো ফাইলগুলি এক Google অ্যাকাউন্ট থেকে অন্য Google অ্যাকাউন্টে স্থানান্তর করুন

বিনামূল্যে ব্যবহারের জন্য, প্রতিটি নতুন Google অ্যাকাউন্ট আপনাকে 15 GB বিনামূল্যের সঞ্চয়স্থান অফার করে৷ এটি মাথায় রেখে, আপনি বিভিন্ন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, আপনার ডেটা সাজাতে পারেন এবং কম উল্লেখযোগ্য ফটো এবং ভিডিওগুলি অন্য কোনও অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন।

তাই বিনামূল্যে সীমাহীন সঞ্চয়স্থান পেতে সেগুলি ছিল কিছু Google ফটো টিপস এবং সমাধান৷ এই পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আমরা নিশ্চিত যে আপনি করবেন৷ Google Photos-এ সীমাহীন স্টোরেজ পান।

আপনি আকর্ষণীয় খুঁজে পদ্ধতি কোনটি? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

প্রশ্ন 1. Google ফটো আপনাকে বিনামূল্যে কতটা স্টোরেজ দেয়?

উত্তর:Google Photos ব্যবহারকারীদের বিনামূল্যে, 16 এমপি পর্যন্ত ছবি এবং 1080p রেজোলিউশন পর্যন্ত ভিডিওর জন্য সীমাহীন স্টোরেজ অফার করে। মূল মানের মিডিয়া ফাইলগুলির জন্য, এটি প্রতি Google অ্যাকাউন্টে সর্বাধিক 15 GB দেয়৷

প্রশ্ন 2। আমি কিভাবে সীমাহীন Google স্টোরেজ পেতে পারি?

উত্তর:সীমাহীন Google ড্রাইভ স্টোরেজ পেতে, আপনাকে একটি সাধারণ Google অ্যাকাউন্ট ব্যবহার করার পরিবর্তে একটি G Suite অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে।

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েডের জন্য Google ফটোতে ভিডিওগুলি কীভাবে সম্পাদনা করবেন
  • Google Photos ফাঁকা ফটো দেখায় কিভাবে ঠিক করবেন
  • ইন্সটাগ্রাম থেকে ফোন নম্বর সরানোর ৩টি উপায়
  • কিভাবে স্টিম অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Google ফটোতে সীমাহীন সঞ্চয়স্থান পেতে সক্ষম হয়েছেন৷ তারপরও, যদি আপনার কোন সন্দেহ থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করুন।


  1. কিভাবে Google Play Store কেনাকাটায় ফেরত পাবেন

  2. কিভাবে Google Photos থেকে একটি অ্যাকাউন্ট সরাতে হয়

  3. কীভাবে Samsung Galaxy S5 এ Picasa থেকে মুক্তি পাবেন

  4. Google ফটোতে ফটোগুলিকে কীভাবে ট্যাগ করবেন