কম্পিউটার

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

যদি আপনি লক্ষ্য করেন যে আপনার স্মার্টফোনের GPS নির্ভুলতা সঠিকভাবে কাজ করছে না, তাহলে আপনার Android স্মার্টফোনের GPS নির্ভুলতা ঠিক করার এবং উন্নত করার উপায় রয়েছে৷ আরও জানতে পড়ুন!

GPS হল গ্লোবাল পজিশনিং সিস্টেম, এবং এটি একটি আন্তর্জাতিকভাবে ব্যবহৃত পরিষেবা যা আপনাকে মানচিত্রে আপনার অবস্থান সনাক্ত করতে দেয়। এখন, জিপিএস নতুন কিছু নয়। এটি প্রায় পাঁচ দশক ধরে চলে আসছে। প্রাথমিকভাবে, এটি বিমান, জাহাজ এবং রকেট পরিচালনার জন্য সামরিক উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল কিন্তু পরে এটি জনসাধারণের ব্যবহারের জন্যও উপলব্ধ করা হয়েছিল।

বর্তমানে, এটি 31টি উপগ্রহের একটি বহর ব্যবহার করে যা সারা বিশ্বে বিতরণ করা হয় এবং আপনার অবস্থানকে ত্রিভুজ করতে সাহায্য করে। বিভিন্ন ন্যাভিগেশনাল ডিভাইস গাড়ি, বাস, ট্রেন, নৌকা এবং জাহাজ এবং এমনকি এরোপ্লেনে জিপিএস পরিষেবা ব্যবহার করে। গুগল ম্যাপের মতো অনেক স্মার্টফোন অ্যাপ আপনাকে সঠিক পথ দেখানোর জন্য সক্রিয়ভাবে GPS-এর উপর নির্ভর করে। প্রতিটি স্মার্টফোনে একটি অন্তর্নির্মিত অ্যান্টেনা থাকে যা স্যাটেলাইট থেকে সংকেত গ্রহণ করে এবং ড্রাইভারের মাধ্যমে সফ্টওয়্যার বা অ্যাপে রিলে করে।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

দরিদ্র GPS নির্ভুলতার পিছনে কারণগুলি কী?

আগেই উল্লেখ করা হয়েছে, আপনার ফোনে জিপিএস সিগন্যাল রিলে করার জন্য বেশ কিছু উপাদান জড়িত। অতএব, জিপিএসের কম নির্ভুলতা ঘটতে পারে যদি এর মধ্যে যেকোনও একটি ক্রমানুসারে না থাকে। আমরা জানি যে জিপিএস স্যাটেলাইট দ্বারা প্রেরিত সংকেতের উপর কাজ করে। এই স্যাটেলাইটগুলো সারা বিশ্বে ছড়িয়ে আছে। আদর্শভাবে, সঠিক সংকেত কভারেজ সর্বদা উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করার জন্য তাদের সমানভাবে বিতরণ করা উচিত। যাইহোক, এটি খুব কমই সম্ভব। কিছু জায়গায় অন্যের চেয়ে বেশি স্যাটেলাইট আছে। ফলস্বরূপ, জিপিএস নির্ভুলতা স্থানভেদে ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, মেট্রোপলিটান শহরগুলিতে বিশ্বের প্রত্যন্ত কোণগুলির তুলনায় ভাল কভারেজ রয়েছে। সুতরাং, আমরা বলতে পারি যে আপনার অঞ্চলে উপগ্রহের সংখ্যা GPS নির্ভুলতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে৷

দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার স্মার্টফোনের জিপিএস অ্যান্টেনার গুণমান। এই অ্যান্টেনা সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অন্তর্নির্মিত এবং স্যাটেলাইট থেকে সংকেত গ্রহণ করে। যদি এই অ্যান্টেনার অভ্যর্থনা ক্ষমতা কম থাকে বা কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তাহলে আপনি সঠিক GPS নির্দেশনা পাবেন না। শেষ উপাদান হল এই চেইন হল সফটওয়্যার বা অ্যাপ এবং এর ড্রাইভার। আপনি আপনার ফোনে যে নেভিগেশন অ্যাপটি ব্যবহার করছেন তা বলে যে Google মানচিত্র এই সংকেতগুলিকে আপনার কাছে প্রাসঙ্গিক এবং পাঠযোগ্য তথ্যে অনুবাদ করে৷ অ্যাপ বা অ্যাপ সেটিংসে সমস্যার কারণে নেভিগেশন খারাপ হতে পারে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে GPS নির্ভুলতা কীভাবে উন্নত করা যায়

যদিও কিছু বিষয় আমাদের নিয়ন্ত্রণে নেই (যেমন এই অঞ্চলে উপগ্রহের সংখ্যা), আমরা GPS নির্ভুলতা উন্নত করতে আমাদের পক্ষ থেকে কিছু পরিবর্তন করতে পারি। কয়েকটি অ্যাপ সেটিংস এবং পছন্দগুলিকে টুইক করা GPS নির্ভুলতার ক্ষেত্রে একটি বড় পার্থক্য করতে পারে। এই বিভাগে, আমরা কয়েকটি ধাপ এবং পদক্ষেপ নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা আপনি পছন্দসই ফলাফল পেতে পারেন৷

1. আপনার অবস্থান পরীক্ষা করুন

আমরা ভুল GPS ঠিক করা বা উন্নত করার আগে, আমাদের বুঝতে হবে যে আমরা আসলে কতটা চিহ্নের বাইরে। Google Maps-এর মতো আপনার নেভিগেশন অ্যাপ খোলার মাধ্যমে আপনার অবস্থান চেক করার সবচেয়ে সহজ উপায়। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার অবস্থান সনাক্ত করা শুরু করবে এবং মানচিত্রে একটি নীল পিনপয়েন্ট মার্কার স্থাপন করা উচিত৷

এখন যদি Google Maps আপনার অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়, মানে GPS সঠিকভাবে কাজ করছে, তাহলে আপনি মানচিত্রে একটি ছোট নীল বিন্দু দেখতে পাবেন। যাইহোক, যদি GPS সংকেত শক্তিশালী না হয় এবং Google Maps আপনার সঠিক অবস্থান সম্পর্কে নিশ্চিত না হয়, তাহলে বিন্দুর চারপাশে একটি হালকা নীল বৃত্ত থাকবে। এই বৃত্তের আকার যত বেশি হবে, ত্রুটির মার্জিন তত বেশি হবে৷

2. উচ্চ নির্ভুলতা মোড চালু করুন

আপনি যা করতে পারেন তা হল Google মানচিত্রের জন্য উচ্চ নির্ভুলতা মোড সক্ষম করুন৷ এটি একটু অতিরিক্ত ডেটা খরচ করবে এবং ব্যাটারি দ্রুত নিষ্কাশন করবে, তবে এটি মূল্যবান। নাম অনুসারে, এটি আপনার অবস্থান সনাক্তকরণের নির্ভুলতা বাড়ায়। উচ্চ নির্ভুলতা মোড সক্ষম করা আপনার GPS এর নির্ভুলতা উন্নত করতে পারে। আপনার ডিভাইসে উচ্চ নির্ভুলতা মোড সক্ষম করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. সেটিংস খুলুন৷ আপনার ফোনে।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

2. পাসওয়ার্ড এবং নিরাপত্তা-এ আলতো চাপুন বিকল্প।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

3. এখানে, অবস্থান নির্বাচন করুন বিকল্প।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

4. অবস্থান মোডের অধীনে ট্যাব, উচ্চ নির্ভুলতা নির্বাচন করুন বিকল্প।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

5. এর পরে, আবার Google মানচিত্র খুলুন৷ এবং দেখুন আপনি সঠিকভাবে দিকনির্দেশ পেতে পারেন কি না।

3. আপনার কম্পাস পুনরায় ক্যালিব্রেট করুন

Google মানচিত্রে সঠিক দিকনির্দেশ পেতে, কম্পাসটি অবশ্যই ক্যালিব্রেট করা উচিত। কম্পাসের কম নির্ভুলতার কারণে সমস্যা হতে পারে। যদিও GPS সঠিকভাবে কাজ করছে, তবুও ডিভাইসের কম্পাস ক্যালিব্রেট করা না থাকলে Google Maps এখনও ভুল নেভিগেশন রুট দেখাবে। আপনার কম্পাস পুনরায় ক্যালিব্রেট করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

1. প্রথমে, আপনার ডিভাইসে Google Maps অ্যাপ খুলুন।

2. এখন, নীল-এ আলতো চাপুন বিন্দু যা আপনার বর্তমান অবস্থান দেখায়।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

3. এর পরে, ক্যালিব্রেট কম্পাস নির্বাচন করুন৷ স্ক্রিনের নিচের বাম দিকে বিকল্প।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

4. এখন, অ্যাপটি আপনাকে চিত্র 8 করার জন্য একটি নির্দিষ্ট উপায়ে আপনার ফোন সরাতে বলবে . কিভাবে দেখতে অন-স্ক্রীন অ্যানিমেটেড গাইড অনুসরণ করুন।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

5. একবার আপনি প্রক্রিয়াটি সম্পন্ন করলে, আপনার কম্পাসের নির্ভুলতা বেশি হবে এবং এটি সমস্যার সমাধান করবে৷

6. এখন, একটি ঠিকানা অনুসন্ধান করার চেষ্টা করুন এবং দেখুন Google মানচিত্র সঠিক দিকনির্দেশ প্রদান করে কি না৷

আপনি আপনার কম্পাস ক্যালিব্রেট করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন। জিপিএস স্ট্যাটাসের মতো অ্যাপগুলি প্লে স্টোর থেকে সহজেই বিনামূল্যে ডাউনলোড করা যেতে পারে এবং আপনার কম্পাস পুনরায় ক্যালিব্রেট করতে ব্যবহার করা যেতে পারে। অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. প্রথমে, আপনার ডিভাইসে জিপিএস স্ট্যাটাস ডাউনলোড এবং ইনস্টল করুন।

2. একবার আপনি অ্যাপটি চালু করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ স্যাটেলাইট সংকেতগুলির জন্য অনুসন্ধান শুরু করবে৷ এটি আপনাকে সেই এলাকায় কতটা শক্তিশালী সিগন্যাল রিসেপশনের ধারণা দেয়। দুর্বল অভ্যর্থনার পিছনে কারণ হতে পারে পরিষ্কার আকাশের অভাব বা সেই এলাকায় কম স্যাটেলাইট।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

3. অ্যাপটি একটি সিগন্যালে লক হয়ে যাওয়ার পরে, “কম্পাস ক্যালিব্রেশন-এ আলতো চাপুন ” বোতাম এবং তারপরে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

4. একবার ক্রমাঙ্কন সম্পূর্ণ হলে, আপনার ডিভাইসটি সঠিকভাবে কাজ করবে এবং GPS নির্ভুলতা উল্লেখযোগ্যভাবে উন্নত হবে।

4. নিশ্চিত করুন যে GPS সংযুক্ত আছে

কখনও কখনও যখন একটি অ্যাপ জিপিএস ব্যবহার করে না, তখন এটি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর মূল উদ্দেশ্য ব্যাটারি বাঁচানো। যাইহোক, এটি সঠিকতা হারাতে পারে। উদাহরণস্বরূপ, আপনি Google মানচিত্র ব্যবহার করছেন এবং নতুন বার্তাগুলি পরীক্ষা করতে আপনার মেসেজিং অ্যাপে স্যুইচ করার সিদ্ধান্ত নিন। এখন আপনি যখন মেসেজিং অ্যাপে থাকবেন, তখন আপনার ফোন পাওয়ার বাঁচাতে জিপিএস বন্ধ করে দিতে পারে।

এই সমস্যার আদর্শ সমাধান হল সর্বদা জিপিএস চালু রাখতে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা। "সংযুক্ত জিপিএস" এর মতো অ্যাপগুলি নিশ্চিত করবে যে আপনার জিপিএস স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে না। আপনার নেভিগেশন অ্যাপ যেমন Google Maps বা Pokémon GO এর মতো কিছু GPS ভিত্তিক গেম ব্যবহার করার সময় আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। এটি একটু অতিরিক্ত শক্তি খরচ করবে, কিন্তু এটি মূল্যবান। আপনি চাইলে অন্য সময়ে এটি বন্ধ করতে পারেন।

5. শারীরিক প্রতিবন্ধকতা পরীক্ষা করুন

সঠিকভাবে এবং নির্ভুলভাবে GPS সংকেত সনাক্ত করতে, আপনার ডিভাইসটি স্যাটেলাইটের সাথে সংযোগ করতে এবং একটি স্পষ্ট সংযোগ স্থাপন করতে সক্ষম হওয়া উচিত। যাইহোক, যদি কোনও ধাতব বস্তু পথকে অবরুদ্ধ করে থাকে তবে আপনার ডিভাইসটি জিপিএস সংকেত গ্রহণ করতে সক্ষম হবে না। নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল জিপিএস এসেনশিয়ালের মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা। এটি আপনাকে দুর্বল GPS সংকেত নির্ভুলতার পিছনে কারণটি সঠিকভাবে সনাক্ত করতে অনুমতি দেবে। আপনি নিশ্চিতভাবে জানতে পারবেন সমস্যাটি সফটওয়্যার সম্পর্কিত নাকি ধাতব বস্তু দ্বারা সৃষ্ট কিছু শারীরিক বাধার কারণে। অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

1. আপনাকে প্রথমে যা করতে হবে তা হল প্লে স্টোর থেকে জিপিএস এসেনশিয়াল অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন৷

2. এখন অ্যাপটি চালু করুন এবং স্যাটেলাইট-এ আলতো চাপুন৷ বিকল্প।

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

3. আপনার ডিভাইস এখন স্বয়ংক্রিয়ভাবে কাছাকাছি স্যাটেলাইট খুঁজতে শুরু করবে৷

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

4. যদি এটি কোনো উপগ্রহ সনাক্ত করতে অক্ষম হয়, তাহলে এর মানে হল যে কিছু ধাতব বস্তু পথকে ব্লক করছে এবং আপনার ডিভাইসটিকে জিপিএস সংকেত পেতে বাধা দিচ্ছে।

5. তবে, যদি এটি রাডারে উপগ্রহ দেখায় , তাহলে এর মানে হল যে সমস্যাটি সফ্টওয়্যার-সম্পর্কিত৷

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

6. ফলাফল নিশ্চিত করতে আপনি Here WeGo-এর মত একটি বিকল্প অ্যাপ ডাউনলোড করতে পারেন। একবার শারীরিক বাধা তত্ত্বটি জানালার বাইরে চলে গেলে, আপনাকে সফ্টওয়্যার-ভিত্তিক সমাধানগুলি সন্ধান করতে হবে যা সমাধানের পরবর্তী অংশে আলোচনা করা হবে৷

6. আপনার GPS রিফ্রেশ করুন

যদি উপরের পদ্ধতিগুলির কোনওটিই কাজ না করে, তবে আপনার ডিভাইসটি এমন কিছু পুরানো উপগ্রহে আটকে থাকতে পারে যা এমনকি এই অঞ্চলে নেই৷ অতএব, সবচেয়ে ভাল কাজ হল আপনার GPS ডেটা রিফ্রেশ করা৷ . এটি আপনার ডিভাইসটিকে তার পরিসরের মধ্যে থাকা স্যাটেলাইটগুলির সাথে একটি নতুন সংযোগ স্থাপন করার অনুমতি দেবে৷ এই উদ্দেশ্যে সেরা অ্যাপ হল জিপিএস স্ট্যাটাস এবং টুলবক্স। আপনার GPS ডেটা রিফ্রেশ করতে অ্যাপটি ব্যবহার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

1. প্রথমে, প্লে স্টোর থেকে GPS স্ট্যাটাস এবং টুলবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন।

2. এখন অ্যাপটি চালু করুন এবং স্ক্রিনের যে কোনো জায়গায় আলতো চাপুন৷

3. এর পরে, মেনু-এ আলতো চাপুন৷ বোতাম এবং A-GPS অবস্থা পরিচালনা করুন নির্বাচন করুন৷ .

4. এখানে, রিসেট বোতামে আলতো চাপুন৷

Android এ GPS নির্ভুলতা কিভাবে উন্নত করা যায়

5. একবার ডেটা রিসেট হয়ে গেলে, A-GPS স্টেট পরিচালনার মেনুতে ফিরে যান এবং ডাউনলোড-এ আলতো চাপুন বোতাম।

6. কিছু সময়ের জন্য অপেক্ষা করুন, এবং আপনার GPS ডেটা পুনরায় সেট করা হবে৷

7. একটি বাহ্যিক GPS রিসিভার কিনুন

যদি উপরের পদ্ধতিগুলির কোনওটিই কাজ না করে, তবে দুর্ভাগ্যবশত, মনে হচ্ছে সমস্যাটি আপনার ডিভাইসের হার্ডওয়্যারের সাথে। GPS অভ্যর্থনা অ্যান্টেনা যা উপগ্রহ থেকে সংকেত গ্রহণ করে এবং রিলে করে তা আর কার্যকরী নয়। এই ক্ষেত্রে, একমাত্র সমাধান হল একটি বাহ্যিক GPS রিসিভার পাওয়া এবং ব্লুটুথের মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের সাথে সংযুক্ত করা। একটি বাহ্যিক GPS রিসিভারের দাম প্রায় 100$ হতে পারে এবং আপনি এটি Amazon থেকে সহজেই পেতে পারেন৷

প্রস্তাবিত:

  • অ্যান্ড্রয়েডে জিপিএস অবস্থান জাল করার উপায়
  • যেকোন অবস্থানের জন্য GPS স্থানাঙ্ক খুঁজুন
  • কিভাবে দূরবর্তীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন নিয়ন্ত্রণ করতে হয়

আমরা আশা করি যে আপনি এই তথ্যটি সহায়ক বলে মনে করছেন এবং আপনিআপনার Android স্মার্টফোনে GPS নির্ভুলতা উন্নত করতে সক্ষম হয়েছেন৷ জিপিএস আমাদের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক জায়গা থেকে অন্য জায়গায় নেভিগেট করা অত্যন্ত কঠিন হবে, বিশেষ করে প্রযুক্তি নির্ভর তরুণ প্রজন্মের জন্য, জিপিএস ছাড়া। ড্রাইভিং, নতুন জায়গা অন্বেষণ বা অজানা শহরে ভ্রমণের সময় প্রায় সবাই তাদের স্মার্টফোনে গুগল ম্যাপের মতো নেভিগেশন অ্যাপ ব্যবহার করে। অতএব, তাদের অবশ্যই শক্তিশালী জিপিএস সিগন্যাল রিসেপশন থাকতে হবে এবং পরিবর্তে, অ্যাপটিতে সঠিক দিকনির্দেশ পান। আমরা আশা করি যে এই সমাধানগুলি এবং সমাধানগুলি আপনার Android ডিভাইসে GPS নির্ভুলতা উন্নত করতে পারে৷


  1. অ্যান্ড্রয়েডে জিপিএস লোকেশন কীভাবে জাল করবেন

  2. অ্যান্ড্রয়েডে Wi-Fi সিগন্যাল শক্তি কীভাবে উন্নত করবেন [দ্রুত পদক্ষেপ]

  3. অ্যান্ড্রয়েডে সাউন্ড কোয়ালিটি কিভাবে উন্নত করা যায় – ৬টি সহজ ধাপ

  4. কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?