কম্পিউটার

একটি অ্যান্ড্রয়েড ফোনে অবস্থান নির্ভুলতা কীভাবে উন্নত করবেন

স্মার্টফোনের অস্তিত্বের পর থেকে, ব্যবহারকারীরা তাদের ভিতরে অন্তর্নির্মিত জিপিএস সেন্সর ব্যবহার করে তারা কোথায় আছে তা জানতে, তারা যেখানে যেতে চান এমন একটি স্থান খুঁজে বের করতে এবং অন্য জায়গা থেকে তারা কত দূরে তা নির্ধারণ করতে। GPS বা গ্লোবাল পজিশনিং সিস্টেম পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করা GPS উপগ্রহের সাপেক্ষে আপনার অবস্থান নির্ণয় করতে রেডিও সংকেত ব্যবহার করে।

অ্যান্ড্রয়েড ফোনে একটি জিপিএস রিসিভার ইউনিট থাকে যা আপনার সঠিক অবস্থান খুঁজে পেতে এই উপগ্রহ থেকে সংকেত সংগ্রহ করে। এটি গুরুত্বপূর্ণ কারণ, সঠিক অবস্থান শুধুমাত্র আপনার যাত্রা ট্র্যাক করার জন্য প্রয়োজনীয় নয় বরং আপনি যখন Google-এ কিছু অনুসন্ধান করছেন, আঞ্চলিক বিষয়বস্তু দেখায় এমন কোনো ওয়েবসাইট ব্রাউজ করছেন বা প্রাকৃতিক দুর্যোগের জন্য সমালোচনামূলক সতর্কতা গ্রহণ করছেন তখন আপনাকে প্রাসঙ্গিক ফলাফল পেতেও ব্যবহার করা হয় ভূমিকম্প বা ঝড়

আপনার যদি অ্যান্ড্রয়েডে আপনার অবস্থান খুঁজে পেতে সমস্যা হয়, এই পোস্টটি আপনাকে Google মানচিত্র বা আপনার ফোনে ইনস্টল করা অন্য কোনো অ্যাপ ব্যবহার করার সময় আপনার ডিভাইসের অবস্থানের নির্ভুলতা উন্নত করতে সাহায্য করবে।

1. আপনার অবস্থান চালু করুন

আপনার ডিভাইসের অবস্থান নির্ভুলতা উন্নত করার প্রথম ধাপ হল আসলে আপনার ফোনের সেটিংসের মধ্যে অবস্থান চালু করা। এর জন্য, সেটিংস খুলুন আপনার Android ডিভাইসে অ্যাপ এবং অবস্থান-এ যান .

অবস্থানের ভিতরে, লোকেশন ব্যবহার করুন চালু করুন টগল

এছাড়াও আপনি আপনার ফোনের দ্রুত সেটিংস বিভাগ থেকে অবস্থান সক্ষম করতে পারেন৷ এটি করতে, আপনার হোম স্ক্রীনে নিচের দিকে সোয়াইপ করুন এবং লোকেশন টাইল-এ আলতো চাপুন যতক্ষণ না এটি আলোকিত হয় এবং "চালু" হয়।

এটি অ্যাপগুলিকে আপনার অবস্থানে অ্যাক্সেস প্রদান করবে যদি তাদের আগে এই ধরনের অনুমতি দেওয়া হয়।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে অবস্থান পরিষেবাগুলি সক্ষম করে থাকেন তবে আপনি আপনার অবস্থানের উপর ভিত্তি করে অনুসন্ধানের ফলাফল পেতে সক্ষম হবেন, অন্যদের সাথে আপনার অবস্থান ভাগ করতে পারবেন, আপনার টাইম জোন খুঁজে পাবেন এবং আপনি হারিয়ে গেলে অন্য ডিভাইস থেকে আপনার ফোনের অবস্থান নির্ধারণ করতে পারবেন।

2. Google মানচিত্রে আপনার অবস্থান ক্যালিব্রেট করুন

যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন আপনার বর্তমান অবস্থান ভুলভাবে প্রস্তুত থাকে, তাহলে আপনার ফোনের কম্পাস সঠিকভাবে ক্যালিব্রেট করা নাও হতে পারে এবং এটিকে শক্ত করার জন্য আপনাকে ম্যানুয়ালি ক্যালিব্রেট করতে হতে পারে। আপনি এটি করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি উপরের বিভাগ থেকে অবস্থান ব্যবহার করুন বিকল্পটি সক্ষম করেছেন। প্রস্তুত হলে, Google মানচিত্র খুলুন অ্যান্ড্রয়েডে অ্যাপ এবং মানচিত্রের ভিতরে একটি নীল বিন্দু সন্ধান করুন। এই নীল বিন্দু হল সেই অবস্থান যেখানে আপনার ফোন মনে করে যে আপনি সেখানে আছেন। যখন এই নীল বিন্দুটি একটি হালকা নীল বৃত্ত দ্বারা বেষ্টিত হয়, তখন এর মানে Google মানচিত্র আপনার বর্তমান অবস্থান সম্পর্কে সম্পূর্ণরূপে নিশ্চিত নয়৷

আপনার ডিভাইসের অবস্থান ক্যালিব্রেট করতে, এই নীল বিন্দুতে আলতো চাপুন .

যদি আপনার GPS যথাযথভাবে ক্যালিব্রেট করা না হয়, তাহলে আপনি নীচে একটি "অবস্থান নির্ভুলতা কম" বার্তা দেখতে পাবেন। অবস্থানের নির্ভুলতা উন্নত করতে, ক্যালিব্রেট-এ আলতো চাপুন .

এখন, আপনার ফোন তুলুন এবং এটিকে ঘুরিয়ে একটি চিত্র 8 অঙ্গভঙ্গি করুন। আপনার ডিভাইস জিপিএস ক্যালিব্রেট করা হলে, কম্পাসের নির্ভুলতা স্ক্রিনে "উচ্চ" হিসাবে দেখাবে।

এর মানে আপনার ডিভাইসের কম্পাস সফলভাবে ক্যালিব্রেট করা হয়েছে।

3. Google অবস্থান নির্ভুলতা সক্ষম করুন

যদি আপনার ফোন এখনও আপনার সঠিক অবস্থান নির্ণয় করতে না পারে, তাহলে আপনাকে Android সেটিংসের মধ্যে Google অবস্থান নির্ভুলতা (বা পুরানো ডিভাইসগুলিতে উচ্চ নির্ভুলতা মোড) সক্রিয় করতে হতে পারে। যখন Google অবস্থান নির্ভুলতা সক্ষম করা থাকে, তখন আপনার ফোন আপনার সঠিক অবস্থান অনুমান করতে আপনার GPS রিসিভার, Wi-Fi, আপনার সেলুলার নেটওয়ার্ক এবং অ্যাক্সিলোমিটার থেকে র্যান্ডম ডেটা ব্যবহার করে৷

এটি সক্ষম করতে, সেটিংস এ গিয়ে আপনার ফোনের অবস্থান সেটিংস খুলুন৷> অবস্থান .

অবস্থানের ভিতরে, অবস্থান পরিষেবাগুলি-এ আলতো চাপুন৷ .

পরবর্তী স্ক্রিনে, Google অবস্থান নির্ভুলতা নির্বাচন করুন .

এখানে, অবস্থান নির্ভুলতা উন্নত করুন চালু করুন টগল

4. নির্বাচিত অ্যাপের জন্য সুনির্দিষ্ট অবস্থান ব্যবহার করুন

সমস্ত অ্যাপ্লিকেশানের আপনার সুনির্দিষ্ট অবস্থানে অ্যাক্সেসের প্রয়োজন হয় না এবং গোপনীয়তার কারণে সেগুলিকে আপনার সাধারণ অবস্থান প্রদান করা ভাল৷ Google মানচিত্রের মতো নিজেকে সঠিকভাবে সনাক্ত করার জন্য যে অ্যাপগুলি ব্যবহার করতে হবে, সেগুলিকে সুনির্দিষ্ট অবস্থানের বিশেষাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ৷

আপনি যদি মনে করেন একটি অ্যাপের আপনার নির্দিষ্ট অবস্থানে অ্যাক্সেসের প্রয়োজন, আপনি সেটিংস এ গিয়ে তাদের কাছে সুনির্দিষ্ট অবস্থান অ্যাক্সেস সক্ষম করতে পারেন।> অবস্থান .

অবস্থানের ভিতরে, অ্যাপ অবস্থান অনুমতি-এ আলতো চাপুন .

এই স্ক্রিনে, আপনি যে অ্যাপটির জন্য সুনির্দিষ্ট অবস্থান সক্ষম করতে চান সেটি নির্বাচন করুন।

এরপর, নিশ্চিত করুন যে আপনি এই দুটি বিকল্পের যেকোনো একটি নির্বাচন করে অ্যাপটিকে আপনার অবস্থানে অ্যাক্সেসের অনুমতি দিয়েছেন – প্রতিবার জিজ্ঞাসা করুন অথবা অ্যাপ ব্যবহার করার সময়ই অনুমতি দিন .

এখন, সুনির্দিষ্ট অবস্থান ব্যবহার করুন চালু করুন৷ অ্যাপটিকে আনুমানিক অবস্থানের পরিবর্তে আপনার সঠিক অবস্থান সংগ্রহ করতে দিতে টগল করুন।

5. Wi-Fi স্ক্যানিং চালু করুন

যদি উপরের পদ্ধতিগুলি অ্যান্ড্রয়েডে আপনার অবস্থানের সঠিকতা উন্নত করার জন্য যথেষ্ট না হয়, তাহলে আপনি আপনার কাছাকাছি থাকা Wi-Fi অ্যাক্সেস পয়েন্টগুলির জন্য স্ক্যান করে আরও ভাল অবস্থানের তথ্য পেতে আপনার ফোনে অ্যাপগুলি ব্যবহার করতে পারেন৷ এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, সেটিংস-এ যান৷> অবস্থান .

অবস্থানের ভিতরে, অবস্থান পরিষেবাগুলি-এ আলতো চাপুন৷ .

এখানে, Wi-Fi স্ক্যানিং নির্বাচন করুন .

পরবর্তী স্ক্রিনে, Wi-Fi স্ক্যানিং চালু করুন শীর্ষে টগল করুন।

6. ব্লুটুথ স্ক্যানিং চালু করুন

Wi-Fi অ্যাক্সেস পয়েন্টগুলির জন্য স্ক্যান করার মতোই, আপনার ফোনটি আপনার আশেপাশের ব্লুটুথ ডিভাইসগুলির জন্য স্ক্যান করে অবস্থানের নির্ভুলতা উন্নত করতে পারে৷ এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, সেটিংস-এ যান৷> অবস্থান .

অবস্থানের ভিতরে, অবস্থান পরিষেবাগুলি-এ আলতো চাপুন৷ .

এখানে, ব্লুটুথ স্ক্যানিং নির্বাচন করুন .

পরবর্তী স্ক্রিনে, ব্লুটুথ স্ক্যানিং চালু করুন শীর্ষে টগল করুন।

7. জরুরী অবস্থান পরিষেবা সক্ষম করুন

অ্যান্ড্রয়েড ফোনগুলি ব্যবহারকারীদের জরুরী পরিস্থিতিতে প্রথম প্রতিক্রিয়াকারীদের কাছে তাদের অবস্থান স্থানাঙ্ক পাঠানোর একটি উপায় অফার করে। যদি অ্যান্ড্রয়েড ইমার্জেন্সি লোকেশন সার্ভিস বা ইএলএস সক্রিয় থাকে, আপনি স্থানীয় জরুরি নম্বরে কল বা টেক্সট করলে (মার্কিন যুক্তরাষ্ট্রে 911 বা ইউরোপে 112) আপনার ফোন অনুমোদিত জরুরি পরিষেবাগুলিতে তার অবস্থান পাঠাতে পারে। জরুরী পরিষেবাগুলিতে ELS-এর মাধ্যমে পাঠানো অবস্থানটি আপনার Google মানচিত্র ব্যবহার করে শেয়ার করা অবস্থানের ডেটা থেকে আলাদা এবং সঠিক হতে হবে যাতে প্রথম প্রতিক্রিয়াকারীরা আরও সহজে আপনার অবস্থানে পৌঁছাতে পারে।

Android এ জরুরী অবস্থান পরিষেবা সক্ষম করতে, সেটিংস-এ যান৷> অবস্থান .

অবস্থানের ভিতরে, অবস্থান পরিষেবাগুলি-এ আলতো চাপুন৷ .

পরবর্তী স্ক্রিনে, জরুরী অবস্থান পরিষেবা নির্বাচন করুন .

এখানে, ELS অবস্থান পাঠান চালু করুন টগল

ELS সক্ষম হলে, আপনার ফোনে এই সেটিংস অক্ষম করা থাকলেও আপনার ডিভাইস আপনার অবস্থান এবং Google অবস্থান নির্ভুলতা ব্যবহার করবে।

8. আপনার অবস্থানের ইতিহাস সংরক্ষণ করুন

Android এ আরও সঠিক অবস্থান পেতে, আপনি আপনার ডিভাইসে Google অবস্থান ইতিহাস সক্ষম করতে পারেন৷ আপনি যখন Google লোকেশন হিস্ট্রি চালু করবেন, তখন Google আপনার অবস্থানে কোনো পরিবর্তন শনাক্ত করার সময় আপনার অবস্থান স্থানাঙ্ক সংরক্ষণ করবে। Google আপনার পূর্ববর্তী অবস্থানের ইতিহাসের উপর ভিত্তি করে আপনার অবস্থান অনুমান করতে সাহায্য করতে পারে এবং কোন স্থানের জন্য কখন রওনা হবে এবং কীভাবে ট্র্যাফিক এড়াতে হবে সে সম্পর্কে আপনাকে রিয়েল-টাইম তথ্য প্রদান করতে পারে।

যদিও আমরা গোপনীয়তার কারণে আপনার Google লোকেশন হিস্ট্রি অক্ষম রাখার পরামর্শ দিই, আপনার Android ফোন যদি আপনার সঠিক অবস্থান বলতে খুব কষ্ট পায়, তাহলে আপনার অবস্থানের ইতিহাস ট্র্যাক করা আপনার ফোনের অবস্থান নির্ভুলতা উন্নত করার আরেকটি উপায় হতে পারে। Google অবস্থান ইতিহাস সক্ষম করতে, সেটিংস খুলুন৷ অ্যাপ এবং অবস্থান-এ যান .

অবস্থানের ভিতরে, অবস্থান পরিষেবাগুলি-এ আলতো চাপুন৷ .

এখন, Google অবস্থান ইতিহাস নির্বাচন করুন .

পরবর্তী স্ক্রিনে, চালু করুন এ আলতো চাপুন৷ 'অবস্থান ইতিহাস'-এর ভিতরে।

এরপরে, চালু করুন-এ আলতো চাপুন আবার নিশ্চিত করতে।

9. শুধু আপনার ডিভাইসকে আরো সময় দিন

আপনি যখন একটি অ্যাপের মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি অবস্থান ভাগ করছেন, তখন ডিভাইসটিকে আপনার অবস্থান খুঁজে পেতে কিছুটা সময় দিন কারণ এটি একটি ভাল পার্থক্য আনতে পারে৷

উদাহরণস্বরূপ, যখন আপনি WhatsApp-এ আপনার বর্তমান অবস্থান শেয়ার করেন, তখন এটি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার অবস্থান 8-15 মিটার পর্যন্ত নির্ভুল দেখাতে পারে। কিন্তু আপনি যদি এটিকে এক মিনিট বা তার বেশি সময় দেন, তাহলে এটি আপনাকে 4-5 মিটারের মধ্যে অবস্থানটি নির্ভুল করে দেবে। সুতরাং, কেবল অপেক্ষা করা এবং সিস্টেমটিকে তার কাজটি করতে দেওয়া আপনাকে আরও সঠিক অবস্থান পেতে পারে।


এটি আপনার Google অ্যাকাউন্টে আপনার ডিভাইসের জন্য অবস্থানের ইতিহাস সক্ষম করবে এবং এখন থেকে, আপনি এখানে আপনার অ্যাকাউন্টের অবস্থান ইতিহাস বিভাগে গিয়ে আপনি যে সমস্ত স্থানে যান তা দেখতে সক্ষম হবেন৷

Android-এ অবস্থানের নির্ভুলতা উন্নত করার বিষয়ে আপনার এতটুকুই জানা দরকার।

সম্পর্কিত

  • iOS 15 Find My:কিভাবে আপনার বন্ধুর লাইভ অবস্থান দেখতে হয়
  • আইফোনে iMessage এর মাধ্যমে কারো সাথে আপনার লাইভ লোকেশন কিভাবে শেয়ার করবেন
  • আইওএস 15-এ আমার বন্ধুদের সন্ধান করুন লাইভ ট্র্যাকিং কীভাবে ব্যবহার করবেন:ধাপে ধাপে নির্দেশিকা
  • iOS 15 আইফোনে নীল তীর:অবস্থান আইকন মানে কি?
  • আইফোনে iOS 15-এ আমার বন্ধুদের খুঁজুন-এর 'লাইভ' মানে কী?

  1. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  2. অ্যান্ড্রয়েডে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে RAM সাফ করবেন

  4. Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন