কম্পিউটার

অ্যান্ড্রয়েড ডিভাইসে LOST.DIR ফোল্ডার কী?

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী অবশ্যই তাদের ফোনের ফাইল ম্যানেজারে LOST.DIR নামে একটি ফোল্ডার দেখেছেন। ব্যবহারকারীদের অনেকেই কৌতূহলী হবেন যে তাদের ফোনে এই ফোল্ডারটি কী ব্যবহার করা হয়। এই ফোল্ডার সম্পর্কে কোন জ্ঞান না থাকার কারণে কেউ কেউ এটিকে একটি দূষিত ফোল্ডার বলে মনে করতে পারে। এই নিবন্ধে, আমরা এই ফোল্ডারটি কী এবং এটি আমাদের ফোনে কী ব্যবহার করা হয় তা নিয়ে আলোচনা করব।

অ্যান্ড্রয়েড ডিভাইসে LOST.DIR ফোল্ডার কী?

LOST.DIR ফোল্ডার কি?

Android সিস্টেমে ফাইল সিস্টেম চেক নামে একটি বিশেষ প্রোগ্রাম রয়েছে যা chkdsk এর মত উইন্ডোজ এবং fsck-এ ইউটিলিটি লিনাক্সে। এই ইউটিলিটি ডিভাইসে একটি LOST.DIR ফোল্ডার তৈরি করে। LOST.DIR হল একটি সিস্টেম ফোল্ডার যা SD কার্ডের ডাটা সংগ্রহ করতে তৈরি করা হয়েছে। ফোন বন্ধ করার কারণে বা SD কার্ড বের করার কারণে SD কার্ড থেকে ডেটা অনুলিপি করার প্রক্রিয়া বাধাগ্রস্ত হলে এই ডেটা তৈরি হয়। আপনি এই ফোল্ডারটিকে উইন্ডোজ ওএসের রিসাইকেল বিনের সাথে সাদৃশ্যপূর্ণ করতে পারেন। রিসাইকেল বিন থেকে ডেটা তার আসল জায়গায় ফিরিয়ে আনা যেতে পারে এবং এই ফোল্ডারের সাথে এটি করা যেতে পারে। যাইহোক, ফাইলগুলিকে রিসাইকেল বিনে স্থানান্তরিত করা হয় কারণ ব্যবহারকারীর দ্বারা মুছে ফেলার মাধ্যমে এবং LOST.DIR-এ ফাইলগুলি কিছু প্রযুক্তিগত বাধার কারণে সরানো হয় এবং ব্যবহারকারীর উদ্দেশ্যের কারণে নয়৷

অ্যান্ড্রয়েড ডিভাইসে LOST.DIR ফোল্ডার কী?

অ্যান্ড্রয়েড সিস্টেম বাধাপ্রাপ্ত ফাইলগুলির কপিগুলি এই ফোল্ডারে রাখে যাতে এটি পরবর্তী বুটে সেগুলি পুনরুদ্ধার করতে পারে৷ অনুলিপি করার প্রক্রিয়া চলাকালীন ফাইলগুলির নাম পরিবর্তন করা হবে। না, LOST.DIR ডিরেক্টরি একটি ক্ষতিকারক প্রোগ্রাম নয় অনেক ব্যবহারকারী মনে করেন। একাধিক কারণ আছে যার কারণে ফাইলগুলি LOST.DIR ফোল্ডারে শেষ হবে:

  • ফাইল প্রসেস করার সময় SD কার্ড বের করা।
  • ডিভাইসে ফাইল ডাউনলোড করার সময় বাধা।
  • অ্যান্ড্রয়েড ডিভাইস অপারেটিং সিস্টেমের হঠাৎ জমে যাওয়া।
  • ফাইল প্রক্রিয়া চলাকালীন ডিভাইসটি বন্ধ করা।

LOST.DIR থেকে ডেটা পুনরুদ্ধার করা হচ্ছে

আপনি পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করে LOST.DIR ফোল্ডার থেকে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন৷ যাইহোক, এটি কাজ করার জন্য আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব মুছে ফেলা/দুষ্ট ফাইল পুনরুদ্ধার করতে হবে। সময়ের সাথে সাথে, নতুন তথ্য বিদ্যমান তথ্যের উপর ওভাররাইট করা হবে। অনেক পুনরুদ্ধার সফ্টওয়্যার আছে যেগুলি থেকে আপনি আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারেন। আমরা ইজি ড্রাইভ রিকভারি ব্যবহার করতে যাচ্ছি যা বেশিরভাগ ব্যবহারকারীদের দ্বারাও সুপারিশ করা হয়৷

  1. উপরের লিঙ্ক থেকে প্রোগ্রামটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন।
  2. এসডি কার্ডটি আপনার পিসিতে সংযুক্ত করুন এবং খুলুন কার্যক্রম. এখন ড্রাইভটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন নীচে দেখানো হিসাবে স্ক্যান করার বোতাম:অ্যান্ড্রয়েড ডিভাইসে LOST.DIR ফোল্ডার কী?
  3. স্ক্যান সম্পূর্ণ হলে, আপনি প্রোগ্রামে একাধিক ধরনের ফাইল পাবেন। ফাইলগুলি নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন৷ পুনরুদ্ধার করতে এটিতে এবং নির্বাচিত ফাইলগুলি পুনরুদ্ধার করুন চয়ন করুন৷ বিকল্প অ্যান্ড্রয়েড ডিভাইসে LOST.DIR ফোল্ডার কী?
  4. অবস্থান প্রদান করুন নীচে দেখানো হিসাবে নির্বাচিত ফাইল পুনরুদ্ধার করার জন্য একটি ফোল্ডারের:অ্যান্ড্রয়েড ডিভাইসে LOST.DIR ফোল্ডার কী?
  5. আপনার পুনরুদ্ধার করা ফাইলগুলি সেই নির্দিষ্ট ফোল্ডারে কপি করা হবে৷

আমি কি LOST.DIR ফোল্ডার মুছতে পারি?

অনেক ব্যবহারকারী স্টোরেজ স্পেস বাঁচাতে তাদের ডিভাইস থেকে এই ফোল্ডারটি মুছে ফেলার বিষয়ে আগ্রহী হবেন। উপরের কারণগুলির মধ্যে একটি না ঘটলে এই ফোল্ডারটি সর্বদা খালি থাকবে৷ যাইহোক, যখন ফাইলগুলি আপনার SD কার্ডে পুনরুদ্ধার করা হয়, তখন আপনি ফোল্ডারটি মুছে ফেলতে পারেন৷ অথবা ফোল্ডারের ভিতরের বিষয়বস্তু। দূষিত ডেটা আপনার কাছে গুরুত্বপূর্ণ না হলে আপনি উপলব্ধ সামগ্রী সহ ফোল্ডারটি মুছতে পারেন। ফোল্ডারটি পরবর্তী রিবুটে সিস্টেম দ্বারা পুনরায় তৈরি করা হবে। যখন আপনার ডিভাইসগুলি আপনাকে "বাহ্যিক SD কার্ড প্রস্তুত করা হচ্ছে বলে একটি বার্তা দেখায়৷ ", এটি আসলে LOST.DIR ফোল্ডারের বিষয়বস্তু পরীক্ষা করছে৷


  1. WinZip কি?

  2. এন্ড্রয়েড থেকে পিসিতে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন

  3. অ্যান্ড্রয়েড ডিভাইসে ফ্ল্যাশলাইট চালু করার ৬টি উপায়

  4. Android এ MOBI ফাইল কিভাবে খুলবেন