কম্পিউটার

সর্বশেষ Android 9 এবং 10 আপডেটের জন্য কিভাবে UI/UX ডিজাইন করবেন

গুগল এই গত সেপ্টেম্বরে সর্বশেষ অ্যান্ড্রয়েড 10 রিলিজ করেছে, এবং এটি শুধুমাত্র অল্প কিছু সাম্প্রতিক, বেশিরভাগ প্রিমিয়াম ফোনে উপলব্ধ থাকলেও, অনেক ফোন নির্মাতারা তাদের সাম্প্রতিক কিছু ফোনে অ্যান্ড্রয়েড 10 চালু করবে বলে আশা করা হচ্ছে। ভবিষ্যৎ।

অনুরূপ পড়া:গ্রাফিক্স ডিজাইনের জন্য সেরা কম্পিউটার

অ্যান্ড্রয়েড 10 মুষ্টিমেয় কিছু আপডেট এবং দুর্দান্ত বৈশিষ্ট্য নিয়ে এসেছে, যেমন একটি সিস্টেম-ওয়াইড ডার্ক মোড, তবে কোনও প্রকৃত UI আপডেটের পথে খুব কম। Google ম্যাটেরিয়াল ডিজাইনের সাথে আটকে আছে কারণ এটি খুব ভাল কাজ করে, তাই এই গাইডটি পূর্ববর্তী অ্যান্ড্রয়েড সংস্করণগুলির জন্যও প্রযোজ্য হবে (Oreo, Pie, ইত্যাদি)।

মেটেরিয়াল ডিজাইনের জন্য কীভাবে সঠিকভাবে UI উপাদান ডিজাইন করতে হয় তা জানা অনেক কিছুতে সাহায্য করবে, Android ডিভাইসে ভালো পারফর্ম করে এমন অ্যাপ তৈরি করা থেকে শুরু করে Samsung থিম স্টোরের মতো থিম স্টোরে আপনার কাস্টম থিম গ্রহণ করা পর্যন্ত।

আপনি Appuals-এ এই অন্যান্য বিষয়গুলিও পড়তে পারেন, যা আপনাকে এই বিষয়ে প্রাসঙ্গিক অনেক অতিরিক্ত তথ্য দেবে:

  • কিভাবে আপনার অ্যান্ড্রয়েড অ্যাপে একটি ডার্ক থিম অন্তর্ভুক্ত করবেন
  • ভিজ্যুয়াল স্টুডিও 2017 এ অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপ করা কিভাবে শুরু করবেন
  • এন্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট থেকে কীভাবে একটি কাস্টম রম তৈরি করবেন | পন্ডিত 2
  • এন্ড্রয়েড সিস্টেম UI কে ম্যানুয়ালি থিম কিভাবে করবেন (অ্যান্ড্রয়েড 9 / অ্যান্ড্রয়েড 10 এর জন্য কিছু ধাপ পুরানো হতে পারে, কিন্তু সামগ্রিক তথ্য এখনও খুব দরকারী।)

মেটেরিয়াল ডিজাইনের একটি ওভারভিউ

ম্যাটেরিয়াল ডিজাইন কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের চারপাশে ঘোরে। আপনি যদি থিম ডিজাইন করেন তাহলে কালার প্যালেট, প্রতিক্রিয়াশীল গ্রিড লেআউট এবং অ্যান্ড্রয়েড সিস্টেম UI এর চারপাশে আপনার পথ জেনে নিন। অ্যাপ ডেভেলপ করার জন্য, আপনার অ্যাপ ব্যবহারকারীর স্টোরেজ ফোল্ডার, ক্যামেরা ইত্যাদি অ্যাক্সেস করতে পারলে উপরের সমস্ত কিছুর সাথে সাথে অ্যান্ড্রয়েড রানটাইম অনুমতি এবং অনুরোধের মতো বিষয় সম্পর্কে সচেতন হতে হবে।

অফিসিয়াল অ্যান্ড্রয়েড ডেভেলপারের এই পৃষ্ঠাটি গোপনীয়তা এবং অনুমতি পরিবর্তনের অনেক গভীরে যায় যা অ্যাপ ডেভেলপারদের Android 10-এর জন্য সচেতন হওয়া উচিত। তবে বেশিরভাগ ক্ষেত্রে, আমরা থিমিং, -এর উপর ফোকাস করতে যাচ্ছি। এই নিবন্ধের জন্য প্রকৃত অ্যাপ ডেভেলপমেন্ট নয়।

রঙ প্যালেট

মেটেরিয়াল ডিজাইন কালার প্যালেটের জন্য, Google ভেরিয়েন্ট সহ একটি "টু কালার" সিস্টেম পছন্দ করে:

সর্বশেষ Android 9 এবং 10 আপডেটের জন্য কিভাবে UI/UX ডিজাইন করবেন

সুতরাং উদাহরণস্বরূপ, এই ছবির মত. আপনার প্রাথমিক রঙ হবে বেগুনি, আপনার সেকেন্ডারি রঙ হবে সায়ান। এবং তারপরে আপনার UI এর অন্যান্য উপাদানগুলির জন্য, আপনি বেগুনি এবং সায়ানের শেড ভেরিয়েন্ট ব্যবহার করবেন, যাতে সবকিছু একসাথে মিশে যায়৷

এই মেটেরিয়াল ডিজাইন এডিটর একটি খুব দরকারী টুল যা আপনাকে রঙের বৈচিত্র্য একত্র করতে সাহায্য করে। এছাড়াও আপনি ক্লে-এর মতো পেশাদার UI/UX ডিজাইন এজেন্সি থেকে অনুপ্রেরণা পেতে পারেন, অথবা 2019-এ শীর্ষ-রেটিং করা ওয়েব ডিজাইন কোম্পানিগুলির এই তালিকা।

প্রতিক্রিয়াশীল গ্রিড লেআউট

প্রতিক্রিয়াশীল গ্রিড লেআউট বোঝার অর্থ হল কীভাবে পিক্সেল ঘনত্ব এবং স্বয়ংক্রিয় স্ক্রিন অভিযোজন কাজ করে তা বোঝা। বেশিরভাগ ক্ষেত্রে, গড় অ্যান্ড্রয়েড ফোন ডিপিআই 300 থেকে 480 ডিপিআই এর মধ্যে।

এটি মাথায় রেখে, একটি 300 ডিপিআই স্ক্রিন সাধারণত 4টি কলাম পর্যন্ত প্রদর্শন করতে সক্ষম হবে:

সর্বশেষ Android 9 এবং 10 আপডেটের জন্য কিভাবে UI/UX ডিজাইন করবেন

যেখানে 600 dpi সহ একটি স্ক্রীন 8টি কলাম পর্যন্ত প্রদর্শন করবে।

প্রতিটি কলামের মধ্যে "গটার" থাকে, মূলত সেই জায়গাগুলি যা প্রতিটি কলামকে আলাদা করে। তাই 360dp সহ একটি মোবাইলে, প্রতিটি নর্দমা প্রায় 16dp হবে।

স্ক্রিন ডিপিআই বোঝা

UI ডিজাইন করার সময়, সেটি সিস্টেম UI হোক বা আপনার অ্যাপের UI হোক, আপনাকে বিভিন্ন ফোন আকারের বিভিন্ন পিক্সেল ঘনত্ব বিবেচনা করতে হবে। এখানে সবচেয়ে সাধারণ স্ক্রীন রেজোলিউশন এবং পিক্সেল ঘনত্বের একটি চার্ট রয়েছে:

সর্বশেষ Android 9 এবং 10 আপডেটের জন্য কিভাবে UI/UX ডিজাইন করবেন

তাই একটি নিয়ম হিসাবে, একটি "গ্লোবাল" থিম বা অ্যাপ ডিজাইন করার সময়, এবং একটি একক ডিভাইসের জন্য থিম তৈরিতে ফোকাস না করে, আপনার সর্বনিম্ন ঘনত্ব থেকে শুরু করা উচিত। এর কারণ হল আপনি যদি আপনার ডিজাইনটি 1x এ শুরু করেন তবে আপনাকে কেবল পিক্সেলে পরিমাপ করতে হবে এবং মানগুলি DP জুড়ে একই থাকবে৷

যাইহোক, যদি আপনি 3.5x এর জন্য ডিজাইন করেন, তাহলে অন্যান্য ঘনত্বের সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য আপনাকে সমস্ত মানকে 3.5 দ্বারা ভাগ করতে হবে এবং তারপরে একাধিক DP মান গণনা করা মাথাব্যথা হয়ে দাঁড়ায়৷

Android 10 UI/UX ডিজাইনের জন্য অতিরিক্ত টিপস

আপনার যদি থিম উপাদান যেমন রেডিও, বোতাম, চেকবক্স ইত্যাদির জন্য একটি কাস্টম রঙের প্রয়োজন হয় তবে আপনার উচিত না বিভিন্ন অবস্থা (চেক করা, ক্লিক করা ইত্যাদি) দেখানোর জন্য অঙ্কনযোগ্য ব্যবহার করুন . কারণ আপনি যখন অঙ্কনযোগ্য ব্যবহার করেন, তখন আপনি নেটিভ মেটেরিয়াল ডিজাইনের প্রভাবগুলি হারাবেন (যেমন লহর) যা Google Android 9 এবং Android 10 এ ব্যাপকভাবে আপডেট করেছে।

মেটেরিয়াল ডিজাইনের সাথে কাজ করার সময়, Google অনেক ভালো জিনিস অন্তর্ভুক্ত করে যা আপনি সুবিধা নিতে পারেন এবং সেগুলি আপনার UI/UX এর সাথে আরও স্বাভাবিকভাবে প্রবাহিত হবে৷

সুতরাং উদাহরণস্বরূপ, বিল্ট-ইন মেটেরিয়াল ডিজাইন উপাদান সহ থিমিং উপাদানগুলির জন্য এখানে কয়েকটি কীওয়ার্ড রয়েছে এবং আপনার অ্যাপ বা UI/UX এখনও নেটিভ সিস্টেম আচরণ এবং UI অবস্থা উপভোগ করবে৷

Button with custom colour

android:backgroundTint="@color/red"

-----

Radio Button with custom colour

android:buttonTint="@color/red"

-----

Images & Icons

android:drawableTint="@color/red"

-----

ProgressBar with custom colour

android:progressTint="@color/red"

কার্ডভিউ মোডের মতো উপাদানগুলির নীচে একটি সাধারণ ছায়া দেখাতে, আপনাকে কেবল উচ্চতা বৈশিষ্ট্য ব্যবহার করতে হবে৷

সর্বশেষ Android 9 এবং 10 আপডেটের জন্য কিভাবে UI/UX ডিজাইন করবেন

android:elevation="1dp"

আপনাকে আরও ভাল নিয়ন্ত্রণ এবং পরিচালনাযোগ্য XML ফাইল দিতে ট্যাগ এবং মূল বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করা অত্যন্ত কার্যকর৷

<LinearLayout>

<include layout="@layout/light_expanded_card" />

<include layout="@layout/light_collapsed_card" />

<include layout="@layout/color_indicator_strip" />

</LinearLaout>

অ্যানিমেটেড লেআউট পরিবর্তন সত্যিই আপনার UX উন্নত করতে পারে, এবং প্রায় সমস্ত ভিউগ্রুপ এটিকে সম্মান করবে। তাই যখনই ভিউ হায়ারার্কিতে পরিবর্তন হবে, এটি একটি অ্যানিমেশনের সাথে আসবে। কিছুটা জানার সাথে, আপনি কাস্টম রূপান্তর প্রভাবও ডিজাইন করতে পারেন৷

android:animateLayoutChanges="true"

  1. অ্যান্ড্রয়েডে OTA বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. অ্যান্ড্রয়েডের জন্য টর ব্রাউজার কীভাবে ইনস্টল করবেন?

  3. এন্ড্রয়েড এবং আইওএস-এ ব্যাকগ্রাউন্ডে কীভাবে YouTube চালাবেন

  4. এন্ড্রয়েড অ্যাপের জন্য Outlook এ ইমেল কিভাবে সেট আপ করবেন