কম্পিউটার

ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়

কিছু ব্যবহারকারী “এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই” পাচ্ছেন একটি নিরাপত্তা সতর্কতা আকারে ত্রুটি৷ নিরাপদ ওয়েবসাইট পরিদর্শন করার সময়। এই বার্তাটির মূলত অর্থ হল যে প্রশ্নে থাকা ওয়েবসাইটের নিরাপত্তা শংসাপত্রটি উপলব্ধ নেই, প্রত্যাহার করা হয়েছে বা প্রত্যয়ন প্রত্যাহার তালিকাতে পাওয়া গেছে (CRL )।

ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়

দেখুন শংসাপত্র ক্লিক করে বোতাম, ব্যবহারকারীরা সুরক্ষিত ডোমেন বা ওয়েবপৃষ্ঠার সাথে সম্পর্কিত শংসাপত্রটি পরীক্ষা করতে পারে৷

একটি নিরাপত্তা শংসাপত্র কি?

একটি শংসাপত্র একটি বাস্তব নথির মতোই কাজ করে। এটি ব্রাউজার এবং আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করছেন তার মধ্যে বিশ্বাস স্থাপন করে৷ একটি শংসাপত্র প্রত্যাহার তালিকা (CRL) প্রত্যাহার করা শংসাপত্রের একটি তালিকা যা বর্তমান শংসাপত্রটি এখনও বিশ্বস্ত কিনা তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়। আপনি যে ওয়েবসাইটটি দেখার চেষ্টা করেন তার শংসাপত্রটি যদি CRL তালিকায় উপস্থিত হয়, তাহলে এর অর্থ হল এটি প্রত্যাহার করা হয়েছে এবং ইস্যুকারী আর এটিকে বিশ্বাস করে না। এটা ঘটতে পারে কেন অনেক কারণ আছে. এখানে মাত্র কয়েকটি আছে:

  • শংসাপত্রের ব্যক্তিগত কী প্রকাশ
  • আপস করা পাসওয়ার্ড
  • অভ্যন্তরীণ হ্যাকিং প্রচেষ্টা
  • সাইটটি বন্ধ করার জন্য প্রস্তুত হচ্ছে

আপনি যদি বর্তমানে এই সমস্যাটির সাথে লড়াই করছেন, তাহলে আপনি জেনে খুশি হবেন যে আমরা কয়েকটি সম্ভাব্য সমাধান চিহ্নিত করতে পেরেছি যা একই পরিস্থিতিতে ব্যবহারকারীদের সমস্যাটি সমাধান করতে সহায়তা করতে পারে৷ অনুগ্রহ করে প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধানের সম্মুখীন হন যা “এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই” ত্রুটি।

পদ্ধতি 1:সঠিক তারিখ এবং সময় সেট করা

এটি এখন পর্যন্ত গুচ্ছের মধ্যে সবচেয়ে বড় অপরাধী। বেশিরভাগ সময়, সমস্যাটি প্রদর্শিত হয় কারণ কম্পিউটার তারিখ এবং সময় ভুল। এই দৃশ্যটি স্বয়ংক্রিয়ভাবে একটি বৈধ নিরাপত্তা শংসাপত্র তৈরি করে প্রত্যাহার তালিকায় উপস্থিত একটি শংসাপত্রের অনুরূপ আচরণ করা হবে। আপনি তারিখ পরিবর্তন করে এবং time.windows.com এর সাথে সময় সিঙ্ক্রোনাইজ করে এই সমস্যার প্রতিকার করতে পারেন .

এটি করার জন্য, নীচের-ডান কোণায় সময়ে ডান-ক্লিক করুন এবং তারিখ/সময় সামঞ্জস্য করুন-এ ক্লিক করুন .

ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়

তারিখ এবং সময় বৈশিষ্ট্যে , তারিখ ও সময়-এ যান এবং নিশ্চিত করুন যে তারিখটি সঠিক। তারপরে, টাইম জোন, -এ যান সঠিক টাইম জোন সেট করুন এবং তারপর কাছের বাক্সটি চেক করুন দিনের আলো সংরক্ষণের পরিবর্তনের জন্য স্বয়ংক্রিয়ভাবে ঘড়ি সামঞ্জস্য করুন। অবশেষে, ইন্টারনেট সময় এ যান এবং একটি ইন্টারনেট টাইম সার্ভারের সাথে স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক্রোনাইজ করার সাথে যুক্ত বাক্সটি চেক করুন৷ তারপর, time.windows.com সেট করতে সার্ভারের কাছে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন৷ ডিফল্ট হিসাবে এবং এখনই আপডেট করুন টিপুন বোতাম৷
ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়

একবার সঠিক সময় এবং তারিখ সেট করা হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা। আপনি যদি এখনও দেখতে পান “এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই” একটি বিশ্বস্ত ওয়েবসাইট অ্যাক্সেস করার সময় ত্রুটি, পদ্ধতি 2.-এ নিচে যান

পদ্ধতি 2:সম্ভাব্য অ্যাপ বিরোধগুলি সরানো

যদি ভুল সময় এবং তারিখ আপনার সমস্যার কারণ না হয়ে থাকে, তাহলে দেখা যাক আপনি এমন কোনো নিরাপত্তা অ্যাপ ইনস্টল করেছেন কিনা যা এই ধরনের দ্বন্দ্বের কারণ হিসেবে পরিচিত। McAfee ওয়েব উপদেষ্টা এবং ব্রাউজার ডিফেন্ডার  নিরাপত্তা শংসাপত্রে হস্তক্ষেপের কারণ হিসেবে পরিচিত৷

একটি সিকিউরিটি অ্যাপের কারণে সঠিকভাবে নির্ধারণ করার একমাত্র উপায়   “এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই” ত্রুটি হল আপনার কম্পিউটার থেকে সফ্টওয়্যারটি সরাতে৷

অ্যাপটি স্বতন্ত্র হলে, একটি রান উইন্ডো খুলুন (উইন্ডোজ কী + R) , “appwiz.cpl” টাইপ করুন এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . তারপরে কেবলমাত্র সফ্টওয়্যারটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন৷ টিপুন৷

ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়

আপনার যদি এক্সটেনশন-টাইপ সিকিউরিটি অ্যাপ থাকে, তাহলে আপনার ব্রাউজার খুলুন এবং ব্রাউজার সেটিংস থেকে সংশ্লিষ্ট এক্সটেনশন/অ্যাড-ইন/প্লাগ-ইন আনইনস্টল করুন।

পদ্ধতি 3:জাভা পরিবেশ আপডেট করুন

"এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই" প্রকাশের আরেকটি সম্ভাব্য কারণ ত্রুটি একটি পুরানো জাভা সংস্করণ। দেখা যাচ্ছে, কিছু পুরোনো জাভা সংস্করণগুলি ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে সক্ষম নাও হতে পারে যেখানে শংসাপত্রটি সংরক্ষণ করা হচ্ছে৷ এই ক্ষেত্রে, সমাধান হবে জাভাকে সর্বশেষ সংস্করণে আপডেট করা।

এটি করতে, এই লিঙ্কে যান (এখানে) এবং ফ্রি জাভা ডাউনলোড এ ক্লিক করুন জাভা ইনস্টলার ডাউনলোড করতে। ইনস্টলারটি খুলুন এবং সর্বশেষ জাভা সংস্করণ ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ ইনস্টলেশন সম্পূর্ণ হলে, ইনস্টলেশন উইন্ডো দ্বারা অনুরোধ না করা হলে ম্যানুয়ালি আপনার সিস্টেম রিবুট করুন।

আপনি যদি এখনও "এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়" দ্বারা বিরক্ত হন ত্রুটি, চূড়ান্ত পদ্ধতিতে নিচে যান।

পদ্ধতি 4:সার্ভার সার্টিফিকেট প্রত্যাহারের জন্য চেক বন্ধ করা

যদিও এই পদ্ধতিটি অবশ্যই ত্রুটির বার্তাটি মুছে ফেলবে, তবে এটি স্মোক ডিটেক্টর থেকে ব্যাটারি অপসারণ করার সমতুল্য যাতে এটিকে উপরে না যায়। নীচের ধাপগুলি অনুসরণ করলে  “এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই” সরিয়ে দেওয়া হবে ত্রুটি বার্তা, কিন্তু এটি শুধুমাত্র সমস্যার একটি উপসর্গ।

কিন্তু আপনি যদি এটি করার সিদ্ধান্ত নেন, এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1.  Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। টাইপ করুন “inetcpl.cpl ইন্টারনেট বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়
  2. ইন্টারনেট বৈশিষ্ট্যে উইন্ডো, উন্নত-এ যান ট্যাব করুন এবং নিরাপত্তা পর্যন্ত নিচের দিকে স্ক্রোল করুন। একবার আপনি সেখানে গেলে, প্রকাশকের শংসাপত্র প্রত্যাহার করার জন্য চেক করুন-এর পাশের বাক্সটি আনচেক করুন এবং প্রয়োগ করুন টিপুন পরিবর্তন নিশ্চিত করতে।
    ঠিক করুন:এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নয়
  3. আপনার সিস্টেম রিবুট করুন। “এই সাইটের নিরাপত্তা শংসাপত্রের জন্য প্রত্যাহার তথ্য উপলব্ধ নেই”৷ পুনরায় আরম্ভ করার পরে ত্রুটি বার্তা মুছে ফেলা উচিত।

  1. ঠিক করুন এই আইটেমটির বৈশিষ্ট্যগুলি উপলব্ধ নেই৷

  2. ঠিক করুন ডিফল্ট গেটওয়ে উপলব্ধ নেই৷

  3. এই কমান্ড প্রক্রিয়া করার জন্য পর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ নেই ঠিক করুন

  4. ফোন কলের জন্য উপলব্ধ নয় সেলুলার নেটওয়ার্ক ঠিক করুন