কম্পিউটার

সিলিকন ড্যাম্পেনিং কীবোর্ড মোড কী?

সিলিকন ড্যাম্পেনিং কীবোর্ড মোড কী?

একটি কাস্টম যান্ত্রিক কীবোর্ড থাকার সেরা জিনিসগুলির মধ্যে একটি হল প্রতিটি কীস্ট্রোকের সাথে অনন্য শব্দ। কিবোর্ডের ঠক্ঠক্ শব্দ এবং কিবোর্ডের শখের প্রেমে পড়ে গেছে অনেককে। অনেক উৎসাহী সর্বোত্তম সাউন্ডিং কীবোর্ডের অন্বেষণে তাদের কীবোর্ডগুলিকে শব্দ স্যাঁতসেঁতে করার উপাদান দিয়ে পরিবর্তন করে এবং সবচেয়ে জনপ্রিয় উপকরণগুলির মধ্যে একটি হল সিলিকন।

সিলিকন ড্যাম্পেনিং মোড একটি কীবোর্ডের অ্যাকোস্টিক প্রোফাইলকে উন্নত করে। সিলিকন শীট কীবোর্ডের PCB এবংএর মধ্যে স্থান পূরণ করে কেস , একটি কীবোর্ডের ফাঁপা এবং "পিঙ্গি" শব্দ নির্মূল করা। অন্যান্য শব্দ স্যাঁতসেঁতে করার কৌশলগুলির মতো, সেরা ফলাফল পেতে সিলিকন শীটটি আপনার কীবোর্ডের সাথে কাস্টম-ফিট হওয়া আবশ্যক৷

একটি কীবোর্ড মোড যা কীবোর্ড সম্প্রদায়ে খুব জনপ্রিয় হয়ে উঠেছে তা হল সিলিকন ড্যাম্পেনার মোড। এটি কাস্টম কীবোর্ডের সাউন্ড প্রোফাইল টিউন করার জন্য সাধারণত ব্যবহৃত ফোম ড্যাম্পেনার মোডের মতো।

এই মোড অবশ্যই আরও উন্নত কাস্টমাইজেশন পদ্ধতিগুলির মধ্যে একটি। এটি আপনার কেস এবং PCB এর মধ্যে ফিট করার জন্য আপনার নিজস্ব সিলিকন শীট তৈরি করে। তবে এটির সময়সাপেক্ষ প্রক্রিয়া সত্ত্বেও, অনেকে এটিকে ফোম ব্যবহার করার চেয়ে পছন্দ করে। এটি খুব বেশি টাকা খরচ না করে সহজেই যেকোনো কীবোর্ড সাউন্ডকে আরও প্রিমিয়াম করে তুলতে পারে।

এই নিবন্ধে, আমরা একটি কীবোর্ড ড্যাম্পেনার হিসাবে সিলিকনের উদ্ভাবনী ব্যবহার নিয়ে আলোচনা করব। এই মোডটি সম্পাদন করার জন্য ব্যবহারকারীদের যে সমস্ত অন্যান্য বিবরণ জানতে হবে এবং কিছু সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করতে হবে সেগুলিও আমরা দেখব৷

কীবোর্ড কেস ড্যাম্পেনার কি এবং কেন তারা গুরুত্বপূর্ণ?

সিলিকন ড্যাম্পেনিং কীবোর্ড মোড কী?

স্যাঁতসেঁতে পদার্থগুলি একটি কীবোর্ড কেসের ফাঁপা জায়গা দখল করে , একটি কীবোর্ডকে ছোট বা ফাঁপা শব্দ করা থেকে বাধা দেয়। ড্যাম্পেনারগুলি কেস পিংয়ের মতো অবাঞ্ছিত শব্দও দূর করে।

বেশিরভাগ পাঠক লক্ষ্য করতে পারেন যে কিছু কীবোর্ড কিটে ইতিমধ্যেই বাক্সের বাইরে সাউন্ড ড্যাম্পেনার অন্তর্ভুক্ত রয়েছে। একটি উল্লেখযোগ্য উদাহরণ হল Novelkeys NK65 , যা কিটটিতে একটি সিলিকন স্যাঁতসেঁতে প্যাড অন্তর্ভুক্ত করে।

কিছু ক্ষেত্রে, কোম্পানি তৃতীয় পক্ষের আনুষঙ্গিক হিসাবে ড্যাম্পেনার বিক্রি করে। একটি উদাহরণ হল RAMA WORKS® W02-A অভ্যন্তরীণ ড্যাম্পেনার যা কোম্পানির কীবোর্ডের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। KBDFans এছাড়াও তাদের কীবোর্ড কিটের জন্য অনেকের কাছে ফোম ড্যাম্পেনার বিক্রি করে।

কীবোর্ড ড্যাম্পেনারগুলি কাস্টম কীবোর্ড এবং পূর্ব-নির্মিত কীবোর্ড উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অনেক হাই-এন্ড প্রি-বিল্ট কীবোর্ড ব্র্যান্ড, যেমন Ducky, Filco, এবংলিওপোল্ড,  কাস্টম কীবোর্ড শখের উত্থানের আগেও বহু বছর ধরে শব্দ-স্যাঁতসেঁতে উপকরণ ব্যবহার করে আসছে।

কাস্টম কীবোর্ড সম্প্রদায়ে, অনেকেই কেস ফোম যেমন প্যাকিং ফোম, নিওপ্রিন এবং সরবোথেন নিয়ে পরীক্ষা করেছেন। ফলাফল কতটা ভাল, কীবোর্ড তৈরি করার সময় স্যাঁতসেঁতে উপকরণ ব্যবহার করা বাধ্যতামূলক হয়ে উঠেছে।

সিলিকন ড্যাম্পেনার মোড কি?

প্রথম দিকের সিলিকন ড্যাম্পেনার মোড ভিডিওটি YouTube ব্যবহারকারী Serendipity দ্বারা তৈরি করা হয়েছিল। তিনি এই মোডটি তার Tofu60 কাস্টম কীবোর্ড কিট দিয়ে ব্যবহার করেছেন , এবং মোডের জন্য তার অনুপ্রেরণা RAMA WORKS এর অভ্যন্তরীণ ওজনের পরিবর্তে একটি সিলিকন ড্যাম্পেনার ব্যবহার থেকে এসেছে।

এই মোডটি দ্রুত বিস্ফোরিত হয়, কীবোর্ড সম্প্রদায়কে বিভিন্ন কীবোর্ডে সিলিকন ড্যাম্পেনিং মোড পরীক্ষা করার জন্য অনুরোধ করে। এই মোডের উচ্চ সাফল্যের হারের সাথে, সিলিকন একটি গো-টু কীবোর্ড সাউন্ড ড্যাম্পেনার হয়ে উঠেছে৷

সিলিকন ড্যাম্পেনার মোডের সাহায্যে ব্যবহারকারীরা কেস পিং এবং কীবোর্ড কেস রিভারবারেশনের মতো অপ্রয়োজনীয় শব্দ দূর করতে পারে। এটি কীবোর্ডগুলিকে একটি সামগ্রিক গভীর এবং আরও সামগ্রিক শব্দ স্বাক্ষরও দিয়েছে৷

উপরন্তু, কাস্টম-তৈরি সিলিকন শীট একটি আরো মার্জিত চেহারা জন্য অনুমতি দেয়. বোনাস হিসেবে, এটি আরজিবি আন্ডারগ্লোকে সম্পূর্ণরূপে আলোকিত করতে দেয়, ফোমের বিপরীতে যা এই এলইডিগুলিকে ব্লক করে। শীটটি পরিচালনা করাও সহজ, যা তাদের জন্য গুরুত্বপূর্ণ যারা ক্রমাগত তাদের কীবোর্ডগুলি খোলে এবং সংশোধন করে।

মডের জন্য আপনার কি উপকরণ লাগবে?

আমরা নিশ্চিত যে আপনি ইতিমধ্যে এটি আশা করেছেন:আপনার নিজস্ব কাস্টমাইজড সিলিকন ড্যাম্পেনার তৈরি করতে একটি সিলিকন তৈরির কিট প্রয়োজন হবে। উপরন্তু, আমরা যে কোনো গৃহস্থালী রাসায়নিকের সাথে কাজ করার সময় প্রতিরক্ষামূলক সরঞ্জাম ব্যবহার করার পরামর্শ দিই, তাই বিপজ্জনক ধোঁয়া এবং তরল পদার্থের সংস্পর্শ এড়াতে গ্লাভস এবং একটি উচ্চ-পরিস্রাবণ মাস্ক স্টক আপ করতে ভুলবেন না। যেকোনো ধরনের স্টিকি টেপ এবং একটি এক্সাক্টো ছুরিও এই মোড করতে সহায়ক হবে।

আপনার বোর্ডের মাউন্টিং শৈলী এবং আপনার ড্যাম্পেনার তৈরির কৌশলের উপর নির্ভর করে, আপনার কীবোর্ডের PCB রক্ষা করার জন্য আপনার একটি মুছে ফেলাযোগ্য মার্কার এবং কিছু ক্লিং র‍্যাপের প্রয়োজন হতে পারে।

সিলিকন ড্যাম্পেনার মোড কীভাবে সম্পাদন করবেন

সিলিকন ড্যাম্পেনার মোড আপনার কাস্টম সিলিকন শীটের জন্য ছাঁচ হিসাবে কেসটি ব্যবহার করে। টেপ দিয়ে কোনো গর্ত সিল করে কেস প্রস্তুত করুন। ইউএসবি কাটআউট এবং অন্যান্য সম্ভাব্য জায়গাগুলি যেখানে সিলিকন লিক হতে পারে তা ঢেকে রাখা নিশ্চিত করুন৷

যেহেতু বেশিরভাগ কীবোর্ড কেস একটি কোণে সেট করা হয়, তাই আপনার বোর্ডকে সমতল করতে এবং সমতল করতে যেকোন টুল (যেমন কাগজ বা কোস্টারের স্তুপ) ব্যবহার করুন। এইভাবে, সিলিকন যথেষ্ট পরিমাণে কেস এবং PCB এর মধ্যে ফাঁকা স্থান পূরণ করতে পারে। আপনার পছন্দের প্রস্থ থাকলে আপনি যেখানে সিলিকন ফিল শেষ করবেন সেই স্তরটি সেট করতে আপনি একটি শুকনো ইরেজার ব্যবহার করতে পারেন৷

আপনার সিলিকন কিটের "পার্ট A" এবং "পার্ট B" লেবেলযুক্ত দুটি পাত্রে মিশ্রিত করে সিলিকন প্রস্তুত করুন। প্রতিটি কিট তার নিজস্ব নির্দেশাবলীর সাথে আসবে, এবং আমরা সুপারিশকৃত পরিমাপ অনুসরণ করার সুপারিশ করি। এছাড়াও, একজোড়া গ্লাভস এবং একটি মাস্ক ব্যবহার করে তরলগুলি পরিচালনা করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন৷

পুনরায় একত্রিত করা সহজ করতে সিলিকন দিয়ে কেসটি পূরণ করার সময় স্ক্রু স্ট্যান্ডঅফ এড়াতে ভুলবেন না। প্রয়োজন মতো ছাঁটাই করার জন্য একটি এক্সাক্টো ছুরি ব্যবহার করুন যাতে শীটটি কীবোর্ডের PCB-এর সাথে সহজে ফিট হয়।

অনুকূল্য এবং ক্ষতি - সিলিকন ড্যাম্পেনিং মড

সিলিকন ড্যাম্পেনিং মোড করার সুবিধা

সিলিকন স্যাঁতসেঁতে মোড করা উন্নত অ্যাকোস্টিক ব্যতীত অন্যান্য সুবিধাগুলির নিজস্ব সেট সহ আসে৷ যেমন একটি উদাহরণ এর চমৎকার আলোর বিস্তার। এর স্বচ্ছ ফিনিশের কারণে, RGB আন্ডারগ্লো (PCB এর নিচে LEDs) এবং ক্লিয়ার অ্যাক্রিলিক কেস সহ বোর্ডগুলি এর সুন্দর আলো মোডগুলিকে ত্যাগ না করেই শব্দ স্যাঁতসেঁতে থেকে অত্যন্ত উপকৃত হয়।

অধিকন্তু, মোডটি সঠিকভাবে করা হলে সিলিকনটি কীবোর্ডের কেস এবং PCB-এর মধ্যে পুরোপুরি ফিট হওয়ার কারণে ফোম ড্যাম্পেনারগুলির তুলনায় ভালভাবে ঢালাই করা সিলিকন শীটটি আরও পরিশীলিত দেখায়। অবশেষে, সিলিকন ড্যাম্পেনার সাধারণ ফোম ড্যাম্পেনারের তুলনায় অনেক বেশি ভারী, যা মোডের অনেক বেশি প্রিমিয়াম অনুভূতি অর্জনে অবদান রাখে।

সিলিকন ড্যাম্পেনিং মোডের ডাউনসাইডস

সিলিকন স্যাঁতসেঁতে মোড ব্যবহার করার প্রধান নেতিবাচক দিক হল এটি সময়সাপেক্ষ, এবং একটি নিখুঁত সিলিকন শীট তৈরি করতে প্রচুর প্রস্তুতির প্রয়োজন। এছাড়াও, সিলিকন শীট শুকানোর সময় অর্ধেক দিন থেকে পুরো দিন পর্যন্ত যে কোন জায়গায় লাগতে পারে।

এই মোডটি করার সময় কিছু ছোট ঝুঁকিও রয়েছে। আপনি যদি তরল সিলিকন মিশ্রণটি ঢালাই করার চেষ্টা করার সময় PCB মাউন্ট রাখার সিদ্ধান্ত নেন তাহলে আপনার PCB ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি হতে পারে।

এবং সবশেষে, সিলিকন স্যাঁতসেঁতে মোড আপনার কীবোর্ডকে অন্যান্য সিলিকন স্যাঁতসেঁতে মোডেড কীবোর্ডের মতো শব্দ করে তুলতে পারে। অবশ্যই, PE ফোম মোড এর মত , এটা খুব বিষয়ভিত্তিক.

সিলিকন ড্যাম্পেনিং মোড FAQs

সিলিকন ড্যাম্পেনিং মোড কি আমার কীবোর্ডের স্থায়িত্বকে প্রভাবিত করবে?

সিলিকন স্যাঁতসেঁতে মোড আপনার কীবোর্ডের স্থায়িত্বকে প্রভাবিত করবে না। একমাত্র ব্যতিক্রম হল যদি আপনি প্রক্রিয়া চলাকালীন গোলমাল করেন, যা HipyoTech এর মতো ব্যবহারকারীদের ক্ষেত্রে ঘটেছে। আবার, সমস্ত সতর্কতা অবলম্বন করা এবং নির্দেশাবলী অনুসরণ করা নিশ্চিত করুন এবং আপনার ভাল থাকা উচিত।

সিলিকন ড্যাম্পেনিং মোডের কিছু বিকল্প কী কী?

যদি সিলিকন আপনার কাছে সহজলভ্য না হয় বা যদি এই মোডটি আপনার কীবোর্ড কেসের আকার এবং আকারের জন্য সম্ভব না হয় তবে আপনি ঐতিহ্যগত ড্যাম্পেনিং ফোম ব্যবহার করতে পারেন। একটি বিষয় লক্ষণীয় যে Sorbothane, EVA, এবং neoprene-এর মতো ফোমগুলি আরজিবি-চকচকে হয় না। এর মানে হল যে তারা অবশ্যই আপনার যে কোনও RGB আন্ডারগ্লো ব্লক করবে। এবং, অবশ্যই, তারা কাস্টম-মেড সিলিকন শীটের মতো একই নান্দনিক মান দেয় না।

সিলিকন ড্যাম্পেনার মোডের সাথে কীবোর্ডগুলি বেমানান?

সিলিকন ড্যাম্পেনার পরিবর্তনের সাথে বেমানান কোন যান্ত্রিক কীবোর্ড নেই। যাইহোক, কিছু কিট এবং প্রি-বিল্ট মডেল ইতিমধ্যেই কেস ফোমের সাথে আসতে পারে যা আপনি যদি সিলিকন শীটে স্যুইচ করার সিদ্ধান্ত নেন তবে আপনাকে অপসারণ করতে হবে।

তাছাড়া, আপনার কীবোর্ড কেসের জন্য একটি সিলিকন শীট তৈরি করা আপনার কীবোর্ডের মাউন্টিং শৈলীর উপর নির্ভর করে অসুবিধার মধ্যে পরিবর্তিত হতে পারে . ট্রে মাউন্ট কীবোর্ডগুলিতে এই মোডটি প্রয়োগ করা সবচেয়ে সহজ কারণ সিলিকন ছাঁচ হিসাবে পরিবেশন করার সময় তাদের সামান্য সামঞ্জস্যের প্রয়োজন হয়৷

সারাংশ

সিলিকন ড্যাম্পেনার মোড হল একটি জটিল কৌশল যা হাই-এন্ড কাস্টম কীবোর্ডগুলিতে ব্যবহৃত সিলিকন ড্যাম্পেনারগুলির প্রতিলিপি তৈরি করতে চায়। কীবোর্ডের ফাঁকা স্থানগুলি পূরণ করে মোডটি কীবোর্ডের শব্দ প্রোফাইলে উন্নতি করে। সিলিকন শীটগুলি প্রতিটি কীপ্রেস থেকে কম্পন ছড়িয়ে দিয়ে ফোম ড্যাম্পেনারের অনুরূপভাবে কাজ করে এবং এই পদ্ধতিটি কার্যকরভাবে রিভার্ব এবং অন্যান্য অবাঞ্ছিত শব্দ দূর করে।

আন্ডারগ্লো লাইটিং সহ কীবোর্ডের জন্য সিলিকন শীট সবচেয়ে ভাল ব্যবহার করা হয়, বিশেষ করে অ্যাক্রিলিক বটমগুলির ক্ষেত্রে। উপাদানটির স্বচ্ছ রঙ RGB আলোর বিস্তারের সাথে সাহায্য করে। এই মোডটি উত্সাহীদের জন্যও সুপারিশ করা হয় যারা নিয়মিত তাদের বোর্ডগুলি কাস্টমাইজ করে কারণ এটি সরানো এবং প্রতিস্থাপন করা সহজ৷


  1. যান্ত্রিক কীবোর্ড কী?

  2. কীবোর্ডের চূড়ান্ত নির্দেশিকা

  3. 10.0.0.1 IP ঠিকানা কি?

  4. সিলিকন ড্যাম্পেনিং কীবোর্ড মোড কী?