কম্পিউটার

কিভাবে একটি টিল্ড মার্ক টাইপ করবেন

কি জানতে হবে

  • একটি Mac এ:বিকল্প টিপুন +N , তারপর আপনি যে অক্ষরটি উচ্চারণ করতে চান তা টাইপ করুন।
  • একটি Windows PC-এ:Num Lock সক্ষম করুন, Alt টিপুন এবং ধরে রাখুন , তারপর অক্ষরের নির্দিষ্ট নম্বর কোড টাইপ করুন (নীচে দেখুন)।
  • iOS বা Android ডিভাইস:A টিপুন এবং ধরে রাখুন , N , অথবা O ভার্চুয়াল কীবোর্ডে কী, তারপর টিল্ড বিকল্পটি নির্বাচন করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে একটি টিল্ড প্রতীক টাইপ করতে হয়, যা একটি ছোট তরঙ্গায়িত রেখা যা নির্দিষ্ট ব্যঞ্জনবর্ণ এবং স্বরবর্ণের উপরে প্রদর্শিত হয়, যেমন Ã, ã, Ñ, ñ, Õ, এবং õ। নির্দেশাবলী উইন্ডোজ পিসি, ম্যাক, আইফোন, অ্যান্ড্রয়েড ডিভাইস এবং এইচটিএমএল কভার করে।

একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে কীভাবে একটি টিল্ড মার্ক টাইপ করবেন

সবচেয়ে সাধারণ অপারেটিং সিস্টেম এবং প্ল্যাটফর্মের জন্য কীভাবে একটি টিল্ড প্রতীক যোগ করতে হয় তা এখানে।

টিল্ড মার্কের জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

বিকল্প ধরে রাখুন কী, N অক্ষর টিপুন , তারপর উভয় কী ছেড়ে দিন। একটি আন্ডারস্কোর করা ফাঁকা জায়গার উপরে একটি টিল্ড প্রদর্শিত হয়৷ এখন উচ্চারণ করতে অক্ষরটি টাইপ করুন। আপনি যদি উচ্চারিত অক্ষরটি বড় হাতের হতে চান, তাহলে Shift টিপুন এবং ধরে রাখুন কী এবং অক্ষরটি টাইপ করুন যেভাবে আপনি যেকোনো অক্ষরকে বড় আকারে লিখবেন।

কিভাবে একটি টিল্ড মার্ক টাইপ করবেন

প্ল্যাটফর্ম এবং অপারেটিং সিস্টেম অনুসারে কীবোর্ড শর্টকাট পরিবর্তিত হয়। বেশিরভাগ কীবোর্ডে ইন-লাইন টিল্ড চিহ্নের জন্য একটি টিল্ড কী অন্তর্ভুক্ত থাকে, যেমন ~3000 B.C, কিন্তু এই কীটি একটি অক্ষর উচ্চারণ করতে ব্যবহার করা যাবে না।

টিল্ডের জন্য উইন্ডোজ পিসি কীবোর্ড শর্টকাট

Num Lock সক্ষম করুন, Alt ধরে রাখুন কী, এবং টিল্ড অ্যাকসেন্ট চিহ্ন সহ অক্ষর তৈরি করতে সাংখ্যিক কীপ্যাডে উপযুক্ত নম্বর কোড লিখুন।

বড় হাতের অক্ষরগুলির জন্য নম্বর কোডগুলি নিম্নরূপ:

  • Alt +0195 = Ã
  • Alt +0209 = Ñ
  • Alt +0213 = Õ

ছোট হাতের অক্ষরগুলির জন্য নম্বর কোডগুলি নিম্নরূপ:

  • Alt +0227
  • Alt +0241 = ñ
  • Alt +0245 = õ

যদি কীবোর্ডের ডানদিকে একটি সংখ্যাসূচক কীপ্যাড না থাকে, তাহলে অক্ষর মানচিত্র থেকে উচ্চারিত অক্ষরগুলি পেস্ট করুন। Windows 10-এ অক্ষর মানচিত্রটি সনাক্ত করতে, স্টার্ট নির্বাচন করুন উইন্ডোজ আনুষাঙ্গিক> চরিত্রের মানচিত্র . বিকল্পভাবে, Windows টাস্কবারে অনুসন্ধান বাক্সে যান  এবং অক্ষর মানচিত্র লিখুন . আপনি যে চিঠিটি চান সেটি নির্বাচন করুন এবং আপনি যে নথিতে কাজ করছেন সেটিতে পেস্ট করুন৷

Windows এর পুরোনো সংস্করণের জন্য, স্টার্ট-এ নেভিগেট করুন> সমস্ত প্রোগ্রাম> আনুষাঙ্গিক> সিস্টেম টুলস> চরিত্রের মানচিত্র অক্ষর মানচিত্র খুলতে।

কিভাবে একটি টিল্ড মার্ক টাইপ করবেন

HTML

HTML এ, & টাইপ করে টিল্ড চিহ্ন সহ অক্ষর রেন্ডার করুন (অ্যাম্পারস্যান্ড চিহ্ন), তারপরে অক্ষর (A, N, বা O), শব্দটি টিল্ড , তারপর একটি সেমিকোলন (; ) অক্ষরের মধ্যে কোনো স্পেস ছাড়াই। যেমন:

HTML-এ, টিল্ড চিহ্ন সহ অক্ষরগুলি আশেপাশের পাঠ্যের চেয়ে ছোট প্রদর্শিত হতে পারে। আপনি কিছু পরিস্থিতিতে সেই অক্ষরের জন্য ফন্ট বড় করতে চাইতে পারেন।

iOS এবং Android মোবাইল ডিভাইস

মোবাইল ডিভাইসে ভার্চুয়াল কীবোর্ড ব্যবহার করে টিল্ড সহ উচ্চারণ চিহ্ন সহ বিশেষ অক্ষরগুলিতে অ্যাক্সেস করুন৷ A টিপুন এবং ধরে রাখুন , N , অথবা O বিভিন্ন উচ্চারিত বিকল্প সহ একটি উইন্ডো খুলতে ভার্চুয়াল কীবোর্ডের কী। একটি টিল্ড দিয়ে আপনার আঙুলটি অক্ষরে স্লাইড করুন এবং এটি নির্বাচন করতে আপনার আঙুল তুলুন।

কিভাবে একটি টিল্ড মার্ক টাইপ করবেন
  1. কিভাবে পিসিতে NAT টাইপ পরিবর্তন করবেন?

  2. কিভাবে পিসিতে NAT টাইপ পরিবর্তন করবেন

  3. Windows 10 এ RAM টাইপ কিভাবে চেক করবেন

  4. Tilde Alt কোড দিয়ে কিভাবে N টাইপ করবেন