কম্পিউটার

আপনার মনিটরকে ওভারক্লক করতে কীভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করবেন

আপনার মনিটরকে ওভারক্লক করতে কীভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করবেন

আপনি যদি প্রযুক্তি সম্পর্কে কিছুটা জানেন তবে আপনি সম্ভবত আগে ওভারক্লকিংয়ের কথা শুনেছেন। কিন্তু এমনকি যারা তাদের cmputer tweaking তাদের সময় ব্যয় করেন তারা হয়তো জানেন না যে আপনার মনিটর ওভারক্লক করা কতটা সহজ। এটি রেজোলিউশনের পরিবর্তনের বাইরে চলে যায়:আপনি আসলে একটি পয়সা খরচ না করে আপনার মনিটরের রিফ্রেশ রেট বাড়াতে পারেন। এটি প্রতিটি মনিটরের জন্য কাজ করবে না, যদিও, এটি আপনার নির্দিষ্ট প্যানেলের উপর নির্ভর করে, যদি আপনি ওভারক্লক করতে পারেন এবং কতটা সম্পূর্ণ পরিবর্তনশীল হবে।

ভাগ্যক্রমে, আপনার মনিটরের সাথে কী সম্ভব তা খুঁজে বের করা অবিশ্বাস্যভাবে সহজ, এবং এটি NVIDIA-এর কন্ট্রোল প্যানেলের মধ্যে থেকে মাত্র কয়েকটি ক্লিকে করা যেতে পারে। NVIDIA-এর কন্ট্রোল প্যানেল দিয়ে আপনি আপনার মনিটর থেকে কিছু অতিরিক্ত hz বের করতে পারেন কিনা তা দেখতে আপনার যা জানা দরকার তা শিখতে পড়ুন!

দ্রষ্টব্য :NVIDIA কন্ট্রোল প্যানেল শুধুমাত্র তখনই পাওয়া যায় যদি আপনি একটি NVIDIA গ্রাফিক কার্ড ব্যবহার করেন। এটি ইনস্টল করা না থাকলে, আপনি এটি অ্যাপ স্টোর থেকে পেতে পারেন৷

কিভাবে আপনার মনিটর ওভারক্লক করবেন

প্রথমে, NVIDIA কন্ট্রোল প্যানেল খুলুন এবং উইন্ডোর বাম দিকে প্রদর্শন বিভাগের অধীনে "রেজোলিউশন পরিবর্তন করুন" এ ক্লিক করুন। নিশ্চিত করুন যে মনিটরটি আপনি ওভারক্লক করতে চান তা নির্বাচন করা হয়েছে। আপনার যদি একাধিক মনিটর না থাকে, তবে এটি নিয়ে চিন্তা করবেন না কারণ আপনার একমাত্র মনিটর ইতিমধ্যেই নির্বাচন করা হবে৷

আপনার মনিটরকে ওভারক্লক করতে কীভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করবেন

এখান থেকে, “কাস্টমাইজ …” বোতামে ক্লিক করুন, যা একটি নতুন কাস্টমাইজ উইন্ডো খুলবে। "ডিসপ্লে দ্বারা প্রকাশ না হওয়া রেজোলিউশনগুলি সক্ষম করুন" এর পাশের বাক্সটি চেক করুন এবং তারপরে "কাস্টম রেজোলিউশন তৈরি করুন" বোতামটি ক্লিক করুন, যা একটি নতুন কাস্টম রেজোলিউশন তৈরি করুন উইন্ডো খুলবে৷ আপনি আপনার মনিটরের জন্য একটি "কাস্টম রেজোলিউশন" তৈরি করতে যাচ্ছেন যা আপনার মনিটরের বিজ্ঞাপিত রিফ্রেশ হারের উপরে রিফ্রেশ হারে চলে৷

আপনার মনিটরকে ওভারক্লক করতে কীভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করবেন

কাস্টম রেজোলিউশন তৈরি করুন উইন্ডোর মধ্যে থেকে, "রিফ্রেশ রেট (Hz):" এর পাশের মানটি সন্ধান করুন এবং একটি সংখ্যা বাড়াতে এটির পাশের উপরের তীরটিতে ক্লিক করুন৷ "পরীক্ষা" বোতামে ক্লিক করুন। যদি আপনার স্ক্রিন কালো হয়ে যায় এবং আপনার মনিটর অভিযোগ করে যে এটি একটি সংকেত পাচ্ছে না, তাহলে আতঙ্কিত হবেন না। কয়েক মুহূর্ত অপেক্ষা করুন এবং আপনার ডেস্কটপ আবার প্রদর্শিত হবে। এর মানে হল আপনার মনিটর পরীক্ষায় ব্যর্থ হয়েছে এবং উচ্চতর রিফ্রেশ হারে চালাতে সক্ষম হয়নি। যদি আপনার স্ক্রিন কালো না হয় কিন্তু আপনি অদ্ভুত ভিজ্যুয়াল আর্টিফ্যাক্টিংয়ের সম্মুখীন হন, তাহলে এটিও একটি চিহ্ন যে আপনি পরীক্ষায় ব্যর্থ হয়েছেন।

যাইহোক, আপনি আপনার প্রথম পরীক্ষায় ব্যর্থ হলেও, সমস্ত আশা হারিয়ে যায় না। যতদূর পরীক্ষা করা যায়, কম রেজোলিউশনে উচ্চ ফ্রেমরেটের জন্য চেষ্টা করার জন্য আপনার আরও ভাল শট থাকবে। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে 144hz 1440p মনিটর থাকে, 145hz 1080p এ চালানোর চেষ্টা করা কাজ করতে পারে যখন 145hz 1440p হয় না। কোন গ্যারান্টি নেই, অবশ্যই। এটাও বলার অপেক্ষা রাখে না যে আপনি যদি আপনার রিফ্রেশ হারের উপরে একক হার্টজ পরীক্ষায় ব্যর্থ হন তবে আপনি আরও বেশি রিফ্রেশ হারে পরীক্ষা পাস করতে পারবেন না।

আপনার মনিটরকে ওভারক্লক করতে কীভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করবেন

যদিও, আপনি যদি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন, তাহলে "পরীক্ষায় উত্তীর্ণ" প্রম্পট উইন্ডোটি খারিজ করুন এবং কাস্টমাইজ উইন্ডোতে "ঠিক আছে" বোতামটি ক্লিক করুন, যা আপনাকে কন্ট্রোল প্যানেলের "পরিবর্তন রেজোলিউশন" এলাকায় ফিরে আসবে যেখানে আপনি শুরু করেছিলেন। এখন আপনি আপনার তৈরি করা কাস্টম রেজোলিউশন নির্বাচন করতে পারেন এবং স্ক্রিনের নীচে ডানদিকে "প্রয়োগ করুন" বোতামটি টিপুন। অভিনন্দন! আপনি আপনার মনিটর ওভারক্লক করেছেন!

আপনি কি করছেন তা না জানলে, "কাস্টম রেজোলিউশন তৈরি করুন" উইন্ডোতে অন্যান্য ক্ষেত্রগুলি একা ছেড়ে দেওয়া ভাল, যেমন স্ক্যানের ধরন, সময় এবং রঙের গভীরতা। রিফ্রেশ রেট এবং রেজোলিউশনে আপনার টুইকিং ফোকাস করুন।

আপনার মনিটর ওভারক্লক করা যায় কিনা তা দেখার পরিকল্পনা করছেন? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 ওভারক্লক করবেন

  2. আপনার এনভিডিয়া গ্রাফিক্স কার্ড সুপারচার্জ করতে কীভাবে একটি AIO কুলার ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

  4. আপনার সাধারণ পুরানো মনিটরের রিফ্রেশ রেট কীভাবে ওভারক্লক করবেন