কম্পিউটার

কেন কম্পিউটার "হাই" এবং এর অর্থ কী

কেন কম্পিউটার  হাই  এবং এর অর্থ কী

আপনি যদি এমন কেউ হন যিনি তাদের পিসিকে স্ট্রেনের মধ্যে রাখেন, তা লেটেস্ট গেম রেন্ডার করা হোক বা ভিডিও প্রসেস করা হোক, আপনি বুঝতে পারবেন যে আপনার কম্পিউটারের সাউন্ডস্কেপ স্ট্রেসের মধ্য দিয়ে পরিবর্তন হচ্ছে। আপনি কখনও কখনও বলতে পারেন যে আপনার প্রসেসর কতটা চাপ অনুভব করছে তার তাপ ডুবে যাওয়ার শব্দে।

একটি গোলমাল যা লোকেরা তাদের কম্পিউটার থেকে আশা করে না, তবে, একটি মৃদু কান্নার শব্দ। সব কম্পিউটারে একটি থাকে না, তবে যদি এটি থাকে তবে ব্যবহারকারী অবশ্যই লক্ষ্য করবেন! বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেন যে এই হাহাকার তখনই ঘটে যখন তাদের কম্পিউটারকে তার সীমাতে ঠেলে দেওয়া হয় এবং কখনও কখনও ভবিষ্যদ্বাণী করতে পারে যে কোন ধরনের অ্যাপগুলি এটিকে চিৎকার করবে। কেন এটা ঘটছে?

দি হুইন

কেন কম্পিউটার  হাই  এবং এর অর্থ কী

কম্পিউটার দুটি কারণের মধ্যে একটির জন্য চিৎকার করে:হয় "কয়েল হুইন" বা "ক্যাপাসিটর স্কুয়েল"। পরেরটি আপনার কম্পিউটারের ভিতরে দেখে এবং তরল ফুলে যাচ্ছে বা ফুটো করছে এমন কোনও ক্যাপাসিটার অনুসন্ধান করে নির্ণয় করা হয়। আপনি যদি একটি দেখতে পান, তাহলে আপনি ক্যাপাসিটরটি যে উপাদানটি চালু আছে সেটি প্রতিস্থাপন করতে চাইবেন।

বেশিরভাগ সময়, তবে, এটি কুণ্ডলী ঘেউ এর ক্ষেত্রে হবে। এটি বিশেষত সত্য যদি কম্পিউটারটি কিছুক্ষণের জন্য কান্নাকাটি করে থাকে, কারণ ক্যাপাসিটর স্কুয়েল সাধারণত এটির সাথে সংযুক্ত যে কোনও উপাদানের দ্রুত শেষ করে দেয়। কুণ্ডলী ঘেউ ঘেউ যখন আপনার উপাদানগুলির মধ্যে একটি সামান্য গরম পেতে শুরু করে এবং ফলস্বরূপ চিৎকার শুরু করে। কয়েল হুইনের একটি বড় অপরাধী হল গ্রাফিক্স কার্ড, তবে এটি অন্যান্য উপাদান থেকেও আসতে পারে।

কি হচ্ছে?

সুতরাং আপনার এমন একটি উপাদান রয়েছে যা চুপ থাকতে চায় না। কেন এটি প্রথমে কান্নাকাটি করছে, এবং হুডের নীচে কী চলছে?

এটি বোঝার জন্য, আমাদের এই উপাদানগুলি কীভাবে তৈরি করা হয়েছে তা দেখতে হবে। উপাদানগুলিতে প্রায়শই কয়েল থাকে, সাধারণত একটি সূচনাকারী বা একটি ট্রান্সফরমার আকারে। যখন এই কয়েলগুলি কঠোর পরিশ্রম করতে শুরু করে, তখন তারা ফলস্বরূপ কম্পন শুরু করতে পারে। সাধারণত এই কয়েলগুলি গরম হতে শুরু করার সাথে সাথে আপনি শুনতে পাবেন না। কিছু ক্ষেত্রে, তবে, এই কম্পনটি এমন পর্যায়ে পৌঁছে যাবে যেখানে এটি একটি ঘেউ ঘেউ শব্দ করবে।

আপনি এই ভিডিওতে কুণ্ডলী ঘেউ এর একটি উদাহরণ শুনতে পারেন:

কেন কম্পিউটার  হাই  এবং এর অর্থ কী

কম্পোনেন্ট কি মারা যাচ্ছে?

কেন কম্পিউটার  হাই  এবং এর অর্থ কী

সৌভাগ্যক্রমে, কয়েলগুলি আদর্শ নয়, এটি একটি চিহ্ন বা উপসর্গ নয় যে উপাদানটি বেরিয়ে আসার পথে। এর মানে হল এটি একটি স্ট্রেনের অধীনে রাখা হচ্ছে যার ফলে এটি একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সিতে অনুরণিত হচ্ছে। যদিও এটি বিরক্তিকর হতে পারে, এটি কঠিন কিছু আসার লক্ষণ নয়।

আমি এটা সম্পর্কে কি করতে পারি?

তাই এখন আমরা জানি কিভাবে ঘড়ঘড় হয় এবং কি অবস্থার অধীনে ঘাড় দেখা দিতে পারে। স্পষ্টতই, আমরা এখানে যা মোকাবেলা করছি তা হল শারীরিক হার্ডওয়্যার দ্বারা সৃষ্ট একটি সমস্যা। এর মানে আমরা একটি সাধারণ ড্রাইভার বা অপারেটিং সিস্টেম আপডেটের মতো কিছু দিয়ে এই সমস্যাটি ঠিক করতে পারি না! তবে, এখনও আশা ছেড়ে দেবেন না। যদি আপনার কম্পিউটার আপনাকে দেখে চিৎকার করে, তবে কিছু জিনিস আছে যা আপনি তিরস্কার করার আগে চেষ্টা করতে পারেন।

ভিডিও সেটিংস পরিবর্তন করা

কেন কম্পিউটার  হাই  এবং এর অর্থ কী

আপনি সিস্টেম-ইনটেনসিভ সফ্টওয়্যার ব্যবহার করার সময় যদি আপনার কম্পিউটার ঘেউ ঘেউ করতে শুরু করে, আপনি হার্ডওয়্যার কম স্ট্রেন করার চেষ্টা করতে পারেন। যদি গেম খেলার কারণে ঘ্যানঘ্যান হয়, তাহলে মানসিক চাপ কমাতে আপনি ভিডিও সেটিংস টুইক করার চেষ্টা করতে পারেন। গ্রাফিকাল বিকল্পগুলি বা রেজোলিউশনটি বন্ধ করুন এবং দেখুন যে হাহাকার কমে যায় কিনা। যদি গ্রাফিক্স কার্ড ঘেমে যায়, V-Sync চালু করা, হয় পৃথক সফ্টওয়্যারের মাধ্যমে বা একটি সিস্টেম-ওয়াইড বিকল্প সেট করে, স্ট্রেন কমাতেও সাহায্য করতে পারে। এটি বিশেষভাবে সত্য যদি একটি শক্তিশালী কার্ড মৌলিক কিছু (যেমন একটি মেনু স্ক্রীন বা সাধারণ গ্রাফিক্স সহ একটি গেম) রেন্ডার করে এবং ফলস্বরূপ ফ্রেম রেট আকাশচুম্বী হয়৷

সিস্টেম ভোল্টেজ বা ঘড়ি পরিবর্তন করা

আরও উন্নত ব্যবহারকারীর জন্য কিছু:আপনি ভোল্টেজ বা ঘড়ি পরিবর্তন করতে পারেন এই আশায় যে এটি কয়েলের কম্পনের ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে। অবশ্যই, একটি কম্পোনেন্টকে আন্ডারভোল্ট করা বা আন্ডারক্লক করার ফলে কম্পোনেন্ট কাজ করতে পারে এবং কম চিৎকার করতে পারে, কিন্তু কিছু ব্যবহারকারী ওভারভোল্টিং বা ওভারক্লকিং করেও সাফল্যের কথা জানিয়েছেন। আবার, এটি বেশ উন্নত কৌশল, তাই শুধুমাত্র যদি আপনি আপনার কম্পিউটারের ভোল্টেজ এবং ঘড়ি পরিবর্তন করার ক্ষমতার উপর আত্মবিশ্বাসী হন তবেই এটি করুন৷

একটি ভিন্ন পাওয়ার সাপ্লাই চেষ্টা করুন

সাধারণত একটি whining গ্রাফিক্স কার্ডের জন্য একটি ফিক্স, কখনও কখনও একটি ভিন্ন পাওয়ার সাপ্লাই কুণ্ডলী হুইন ঠিক করতে পারে। এটি যখন কার্ডের পরিবর্তে কার্ডে পাওয়ার পাওয়ার সাথে হুইনের আরও বেশি সম্পর্ক রয়েছে। আপনি যদি পারেন, একটি ভিন্ন পাওয়ার সাপ্লাই চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি চলে যায় কিনা। এছাড়াও আপনি অনলাইনে আপনার কার্ডটি নিয়ে গবেষণা করতে পারেন এবং দেখতে পারেন যে লোকেরা নির্দিষ্ট পাওয়ার সাপ্লাই দিয়ে তাদের চিৎকার সমস্যা সমাধান করতে পেরেছে কিনা।

কম্পোনেন্ট ফেরত দেওয়ার চেষ্টা করুন

আপনি একটি নতুন উপাদানের জন্য শেল আউট করার জন্য আপনার মানিব্যাগে ডুবানোর আগে, আপনি কোম্পানির দ্বারা প্রতিস্থাপিত বর্তমান উপাদান পেতে পারেন কিনা তা দেখুন। এটি এখনও ওয়ারেন্টির অধীনে থাকলে, আপনি প্রস্তুতকারকের কাছ থেকে আপনার হুইনিং কম্পোনেন্টে "রিটার্ন মার্চেন্ডাইজ অথরাইজেশন" (RMA) পেতে পারেন কিনা দেখুন। কিছু নির্মাতারা কয়েল হুইনকে সৌম্য হিসাবে নির্ণয় করবে এবং এটি প্রতিস্থাপন করবে না, অন্যরা খুশি হবে। আশা করি আপনি ইতিমধ্যেই আপনার থেকে বেশি টাকা খরচ না করেই সমস্যার সমাধান করতে পারবেন!

আর কোন হাহাকার নেই

কখনও কখনও উপাদানগুলি যখন তার সীমাতে ঠেলে দেয় তখন একটি স্বতন্ত্র কান্নার শব্দ দেয়। যদিও আপনি সফ্টওয়্যার অনুসারে কিছুই করতে পারেন না, তবে এমন কিছু ব্যবস্থা রয়েছে যা আপনি একটি গোলমালকারী উপাদানকে কমাতে সাহায্য করতে পারেন।

আপনি আগে কখনও একটি whining উপাদান ছিল? আপনি এটা কিভাবে ঠিক করলেন? নিচে আমাদের জানান।


  1. AppleSpell কি এবং কেন এটি আমার ম্যাকে চলছে?

  2. Fontdrvhost.exe কি এবং কেন এটি চলছে?

  3. splwow64.exe কি এবং এটি কেন চলছে

  4. Rundll32.exe কি এবং কেন এটি চলছে (আপডেট করা)