কম্পিউটার

পিসি বনাম ল্যাপটপ বনাম ট্যাবলেট:কোনটি সবচেয়ে শক্তি-দক্ষ?

পিসি বনাম ল্যাপটপ বনাম ট্যাবলেট:কোনটি সবচেয়ে শক্তি-দক্ষ?

আপনি আপনার কার্বন ফুটপ্রিন্ট সম্পর্কে সচেতন হন বা আপনার বিদ্যুতের বিলের অর্থ সঞ্চয় করতে চান না কেন, শক্তি-দক্ষ ডিভাইস কেনা সবসময়ই ভালো। আজকাল লোকেরা কিছুটা অনুরূপ কাজের জন্য পিসি, ল্যাপটপ এবং ট্যাবলেট ব্যবহার করে।

যদিও পিসিগুলি কম্পিউটিং জগতের প্রধান পাওয়ার হাউস হিসাবে রয়ে গেছে, তখন থেকে লোকেরা হালকা ব্রাউজিং, যেমন ইমেল চেক করা এবং অনলাইনে ভিডিও দেখার পরিবর্তে বিশ্বস্ত ট্যাবলেটে (বা মোবাইল ফোন) স্থানান্তরিত করেছে। কিন্তু প্রতিটি ইউনিট কত শক্তি ব্যবহার করে এবং কোনটি আপনার শক্তির বিল সবচেয়ে হালকা হয়?

ব্যবহারের হিসাব করা

এই নিবন্ধের স্বার্থে আমরা দেখব প্রতিটি ডিভাইস কত ইউনিট শক্তি টানে। একটি ইউনিট একটি ডিভাইস দ্বারা গণনা করা হয় যা এক ঘন্টার মধ্যে ক্রমাগত 1000W শক্তি টানছে। এটি ওয়াটের উপর নির্ভর করে উপরে এবং নীচে স্কেল করা যেতে পারে; উদাহরণস্বরূপ, একটি 3000W ডিভাইস বিশ মিনিটের জন্য রেখে দিলে একটি ইউনিট টেনে আনবে, যেমন একটি 250W ডিভাইস চার ঘণ্টার জন্য চালু থাকে।

পিসি

পিসি বনাম ল্যাপটপ বনাম ট্যাবলেট:কোনটি সবচেয়ে শক্তি-দক্ষ?

একটি ভাল পাওয়ার কোট পাওয়ার জন্য পিসিগুলি একটু কঠিন। এটি মূলত নির্ভর করে কম্পিউটারটি কতটা শক্তিশালী এবং কম্পিউটারের মধ্যে থাকা পাওয়ার সাপ্লাই। অন-বোর্ড গ্রাফিক্স সহ একটি সাধারণ অফিস কম্পিউটার একটি গেম খেলা উচ্চ-সম্পন্ন কম্পিউটারের তুলনায় কম শক্তি টানবে এবং উভয়েরই পাওয়ার সাপ্লাই থাকবে যা তাদের স্বতন্ত্র স্ট্রেন সহ্য করার জন্য তৈরি করা হয়েছে।

Overclockers দ্বারা নির্মিত একটি গড়-স্তরের পিসি একটি 400W পাওয়ার সাপ্লাই ব্যবহার করে। যেহেতু পিসিগুলি সাধারণত অতিরিক্ত নিরাপত্তার জন্য তার সর্বোচ্চ ব্যবহারের 100W উপরে পাওয়ার সাপ্লাই দিয়ে সজ্জিত থাকে, ধরা যাক এটি ব্যবহারের সময় প্রায় 200-300W ব্যবহার করে। এর মানে এটি প্রতি তিন থেকে চার ঘন্টা বা তার পরে একটি সম্পূর্ণ ইউনিট শক্তি ব্যবহার করবে।

ল্যাপটপ

পিসি বনাম ল্যাপটপ বনাম ট্যাবলেট:কোনটি সবচেয়ে শক্তি-দক্ষ?

অন্যদিকে, ল্যাপটপগুলিতে আরও পোর্টেবল হওয়ার জন্য একটি ছোট পাওয়ার সাপ্লাই থাকে। এর মানে হল যে, তারা সাধারণত একটি পিসির তুলনায় কম শক্তি ব্যবহার করে। এটা সত্য যে ফ্রেঞ্জ কেস আছে; উদাহরণস্বরূপ, আপনি যদি একটি নিম্ন-সম্পন্ন পিসির বিপরীতে একটি অত্যন্ত উচ্চ-সম্পন্ন ল্যাপটপ রাখেন, তাহলে আপনি দেখতে পাবেন যে ল্যাপটপটি একই শক্তি খরচ করবে, যদি পিসির চেয়ে বেশি না হয়। যাইহোক, সাধারণভাবে, একটি গড়-স্তরের ল্যাপটপ প্রায় 45-120W শক্তি ব্যবহার করবে। একটি ASUS ZenBook UX310UA, উদাহরণস্বরূপ, একটি 45W পাওয়ার সাপ্লাই রয়েছে, যার অর্থ এটি সম্পূর্ণ চব্বিশ ঘন্টা ব্যবহারের মধ্যে মাত্র এক ইউনিট শক্তি ব্যবহার করবে। উপরের PC থেকে এটি একটি বড় ধাপ!

ট্যাবলেট

পিসি বনাম ল্যাপটপ বনাম ট্যাবলেট:কোনটি সবচেয়ে শক্তি-দক্ষ?

শক্তির জন্য প্রকৃত বিজয়ীরা, তবে, ট্যাবলেট। এমনকি ল্যাপটপের চেয়ে ছোট এবং মসৃণ, তাদের পাওয়ার সাপ্লাই মোটেও শক্তিশালী নয়। ট্যাবলেটের জন্য আমাদের পছন্দের উদাহরণ হল একটি 2017 Apple iPad, যা একটি আশ্চর্যজনকভাবে কম 12W পাওয়ার সাপ্লাই সহ আসে৷ সেটা ঠিক; একটি একক শক্তি ব্যবহার করার জন্য আপনাকে 83 ঘন্টা (যা 3-1/2 দিনের কম) চার্জে রাখতে হবে। যদিও ট্যাবলেটগুলি একটি পিসি বা ল্যাপটপ করতে পারে এমন কাঁচা কাজ করতে পারে না, আপনি নিশ্চিতভাবে বলতে পারেন যে তারা শক্তি ব্যবহারে সহজ হয়৷

দ্য রানডাউন

আপনি দেখতে পাচ্ছেন (এবং আশা করা যেতে পারে), শক্তির ক্ষেত্রে আপনি যত নিচে যাবেন, তত কম শক্তি ব্যবহৃত হবে। যাইহোক, উপরের শক্তির হারগুলি দেখে এবং সেগুলিকে আপনার নিজের বিদ্যুতের শুল্কের সাথে তুলনা করা মূল্যবান যে আপনি কোথায় কিছু পয়সা সঞ্চয় করতে পারেন। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য একটি পিসি ব্যবহার করেন কিন্তু ওয়েব সার্ফিং এবং ভিডিও দেখার উপরে কিছু না করেন, তাহলে ট্যাবলেট পাওয়া দীর্ঘমেয়াদে বিল কমানোর একটি দুর্দান্ত উপায় হতে পারে।

শক্তি সমীকরণ

ইকো-ফ্রেন্ডলির জন্য, আপনার গ্যাজেটগুলি কতটা শক্তি টানছে তা জেনে রাখা ভালো। কোন গ্যাজেটটি সর্বনিম্ন শক্তি ব্যবহার করে তা শুধু আপনি জানেন না, তবে সামগ্রিকভাবে কত শক্তি সঞ্চয় হয় তাও জানেন৷

আপনি কি মনে করেন যে আপনি পাওয়ার বিল বাঁচাতে আপনার ডিভাইসগুলিকে ডাউনগ্রেড করবেন? নিচে আমাদের জানান!


  1. সর্বোত্তম ব্যাটারি লাইফ সহ সেরা 5 টি ল্যাপটপ

  2. 6টি অ্যাপল পেন্সিল টিপস এর থেকে সর্বাধিক পেতে

  3. বিশ্বের 10টি সবচেয়ে দামি স্মার্টফোন:কারণ বিলাসবহুল ব্যাপার!

  4. কিভাবে এনার্জি সেভার প্রেফারেন্স প্যান ব্যবহার করবেন