কম্পিউটার

4K মনিটরগুলি অবশেষে উচ্চ রিফ্রেশ রেট পায়:তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা আনলক করতে আপনার যা প্রয়োজন

4K মনিটরগুলি অবশেষে উচ্চ রিফ্রেশ রেট পায়:তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা আনলক করতে আপনার যা প্রয়োজন

4K, HDR, উচ্চ রিফ্রেশ মনিটরের নতুন একগুচ্ছ বহু বছর বিলম্বের পরে ট্রিক করতে শুরু করেছে, এবং বিশ্বজুড়ে অনেক গেমার আনন্দ করছে যে হাই-স্পিড 4K গেমিংয়ের যুগ শেষ পর্যন্ত এখানে এসেছে। কিন্তু সেখানে থাকা প্রতিটি পিসিতে এই একচেটিয়া মনিটরগুলি পরিচালনা করার জন্য প্রয়োজনীয় চশমা থাকবে না, তাই আপনার দোরগোড়ায় দেখানোর সময় 4K 144Hz এ গেমিং করতে আপনার কী দরকার?

4K 144Hz:সব হাইপ সম্পর্কে কি?

সেখানে থাকা আরও বিচক্ষণ গেমিং হার্ডওয়্যার অনুরাগীরা হয়তো ইতিমধ্যেই লক্ষ্য করেছেন যে 144Hz চিত্তাকর্ষক হওয়া সত্ত্বেও, কিছু প্যানেল যা ইতিমধ্যেই 240Hz রিফ্রেশ হারে পৌঁছেছে, তাতে বড় ব্যাপার কী?

4K মনিটরগুলি অবশেষে উচ্চ রিফ্রেশ রেট পায়:তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা আনলক করতে আপনার যা প্রয়োজন

এখানে পার্থক্য হল 240Hz মনিটরগুলির বিপরীতে যা বর্তমানে 1920 x 1080p রেজোলিউশনে সীমাবদ্ধ, এখন পর্যন্ত 4K মনিটরগুলি কেবলমাত্র 60Hz পর্যন্ত যেতে সক্ষম হয়েছে। মনিটরের এই নতুন লাইনটি গেমিং প্রযুক্তিতে একটি প্রজন্মের লাফের প্রতিনিধিত্ব করে, যার প্রাথমিক সীমাবদ্ধতাটি পর্দার আড়ালে থাকা কেবলগুলি।

দেখুন, একটি উচ্চ রিফ্রেশ হারের সাথে একত্রে একটি উচ্চ রেজোলিউশন চালানোর জন্য একটি মনিটরের জন্য, সমস্ত তথ্য বহনকারী পাইপটি সেই অনুযায়ী পাম্প করা বিপুল পরিমাণ ব্যান্ডউইথ পরিচালনা করতে সক্ষম হবে। এই মুহূর্তে একমাত্র ডিসপ্লে কেবল যা 4K 144Hz ব্যান্ডউইথ পরিচালনা করতে পারে তা হল DisplayPort 1.4। HDMI 2.1 4K 60Hz এর বাইরে কিছু করতে পারে না এবং তারপরেও এটি G-Sync বা HDR সমর্থন করবে না। (যা উভয়ই এই বছর প্রকাশিত দুটি মনিটরে উপলব্ধ।)

যদিও যেকোনো হার্ডকোর মাল্টিপ্লেয়ার গেমারদের সাথে কথা বলুন এবং তারা আপনাকে বলবে যে আপগ্রেডটি অবশ্যই এটির মূল্যবান। 60Hz থেকে 144Hz এ জাম্প করার সাথে একটি অক্ষম বাটারী মসৃণতা রয়েছে এবং কাউন্টার স্ট্রাইক:গ্লোবাল অফেন্সিভ বা রেইনবো সিক্স:সিজ-এর মতো প্রতিযোগিতামূলক শিরোনাম খেলার সময়, বর্ধিত রিফ্রেশ মানে আপনি আপনার স্ক্রীনে শত্রুকে দেখতে পাবেন যা অনেক মিলিসেকেন্ড আগে তারা দেখতে পাবে। আপনি।

মিশ্রণে 4K যোগ করুন এবং আপনার একটি মারাত্মক সংমিশ্রণ আছে। বর্ধিত পিক্সেল অনুপাত মানে আপনি স্ক্রিনে সবচেয়ে মিনিটের বিবরণ তৈরি করতে সক্ষম হবেন, যা প্রতিযোগিতামূলক পরিবেশে হেডশট এবং বডিশট পাওয়ার মধ্যে পার্থক্য বোঝাতে পারে। রেইনবো সিক্স হল এমন একটি গেম যা বিশেষ করে এই ধরনের সুবিধা থেকে উপকৃত হয়, যেখানে আপনার প্রতিপক্ষের বিরুদ্ধে ফায়ারফাইট জেতার জন্য আপনাকে যে কোণগুলি ধরে রাখতে হবে তা আক্ষরিক অর্থে কিছু পরিস্থিতিতে দুই পিক্সেল চওড়া বা কম হতে পারে।

4K মনিটর যা 144Hz এ চলে মানে গেমারদের আর উচ্চ রিফ্রেশ রেট এবং পিক্সেল ঘনত্বের মধ্যে আপস করতে হবে না। কিন্তু এই নতুন মনিটরগুলি থেকে আপনি যে সমস্ত সুবিধা পাবেন তার জন্য, প্রবেশের মূল্য সমানভাবে সমান।

4K 144Hz:এটি চালানোর জন্য আপনার কী প্রয়োজন?

অনেক পর্যালোচক এবং গেম সাংবাদিকরা ইতিমধ্যেই উল্লেখ করেছেন, ASUS ROG PG27UQ এবং Acer Predator X27 4K 144Hz G-Sync HDR মনিটরগুলি ঘোড়ার আগে কার্ট রাখার মতো মনে হচ্ছে৷ উচ্চ রিফ্রেশ রেটগুলি স্কোয়াট করার পরিমাণ নয় যদি আপনি বাস্তবে ম্যাচ করার জন্য যথেষ্ট উচ্চ FPS হার অর্জন করতে না পারেন, যার মানে আপনার কাছে 144FPS এবং তার পরেও একটি 4K গেম চালাতে পারে এমন একটি রিগ না থাকলে, আপনি সম্ভবত আপনার খরচ করা থেকে ভাল অন্য কোথাও কষ্টার্জিত $2,000।

4K মনিটরগুলি অবশেষে উচ্চ রিফ্রেশ রেট পায়:তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা আনলক করতে আপনার যা প্রয়োজন

CS:GO-এর মতো একটি অত্যন্ত ভাল-অপ্টিমাইজ করা গেম হল 2018 সালের কয়েকটি শিরোনামের মধ্যে একটি যা Nvidia GTX 1080Ti-এর মতো বর্তমান GPU-তে 144FPS-এর বাইরে চলতে পারে। ফার ক্রাই 5-এর মতো আরও রিসোর্স-ইনটেনসিভ শিরোনামের জন্য, তবে, 4K রেজোলিউশনে একই কার্ডের সাথে 100-120FPS রেঞ্জের মধ্যে আপনি সর্বোত্তম আশা করতে পারেন। এর মানে হল 100Hz থেকে 144Hz পর্যন্ত অতিরিক্ত রিফ্রেশের সমস্ত কিছুই নষ্ট হয়ে যায়।

এটি বলেছে, অনেক বিশ্লেষক আশা করেন যে এনভিডিয়ার পরবর্তী পরিসরের RTX 20XX কার্ডগুলি এই বিভাগে স্ল্যাক নিতে সক্ষম হবে। নতুন কার্ডে বর্তমান প্রজন্মের তুলনায় প্রায় 60% পারফরম্যান্সের উন্নতি হবে, তাই 4K রেজোলিউশনে 144FPS এর কাছাকাছি বা তার বেশি প্রতিযোগিতামূলক শিরোনাম এবং গ্রাফিক্যালি-ইনটেনসিভ গেম উভয়ই চালাতে তাত্ত্বিকভাবে কোনো সমস্যা হওয়া উচিত নয়।

একটি 4K 144FPS গেমের থ্রুপুট সমর্থন করার জন্য আপনার একটি সমান বিফি সিপিইউও প্রয়োজন, যার মানে একটি Intel Core i7-6700K এবং শুধুমাত্র তার উপরে। বিল্ডের এই দিকটি গ্রাফিক্স কার্ডের তুলনায় কম গুরুত্বপূর্ণ, কিন্তু শেষ পর্যন্ত একটি বড় GPU এখনও CPU দ্বারা বাধা হয়ে দাঁড়াবে যদি এটি একটি নির্দিষ্ট প্রজন্মের চিহ্নের নিচে থাকে।

4K 144Hz মনিটর:আপনার কি একটি কেনা উচিত?

4K মনিটরগুলি অবশেষে উচ্চ রিফ্রেশ রেট পায়:তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা আনলক করতে আপনার যা প্রয়োজন 4K মনিটরগুলি অবশেষে উচ্চ রিফ্রেশ রেট পায়:তাদের সম্পূর্ণ সম্ভাব্যতা আনলক করতে আপনার যা প্রয়োজন

শুধুমাত্র যদি আপনি সত্যিই, সত্যিই এটি প্রয়োজন, আপনি একটি কিনতে হবে. এই মুহূর্তে প্রযুক্তিটি এখনও তার শৈশবকালে, এবং দ্বিতীয় প্রজন্মের রিলিজের সাথে এখনও অনেক উন্নতি করা যেতে পারে। শুধু তাই নয়, অনেক লোক একমত যে আপনি 4K রেজোলিউশন থেকে যে সুবিধা পাবেন তা কেবলমাত্র 27″ মনিটরে (এখন তাকগুলিতে উভয় অফারগুলির সর্বাধিক আকার) দিয়ে ধুয়ে ফেলা হয়।

এটিকে মোটা $2,000 প্রাইসট্যাগের সাথে একত্রিত করুন, এবং আপনি দ্রুত বুঝতে পারবেন যে এটি এমন একটি প্রযুক্তি যা কিছু শীর্ষ-অব-দ্য-লাইন পিসি গেমারদের জন্য সংরক্ষিত যাদের তাদের পছন্দের শখ থেকে বাঁচার জন্য একটি ভাল অংশ পরিবর্তন করা হয়েছে এবং তাও নয়। মন একটি প্রাথমিক গ্রহণকারী হওয়ার হিট গ্রহণ.

আপনি যদি CS:GO টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং 1440P এর উপরে 4K এর অতিরিক্ত সামান্য প্রান্তের প্রয়োজন হয় (এবং বুস্টকে সমর্থন করার জন্য একটি কড়াকড়ি থাকে), তবে আপনি যেভাবে খুশি আপনার অর্থ ব্যয় করুন। অন্যথায়, আপনি যদি আমাদের বাকিদের মতো হন, তাহলে আপনি সম্ভবত ASUS ROG সুইচ PG279Q এর মতো একটু বেশি পরিচালনাযোগ্য 2560 x 1440P 165Hz মনিটর নিয়ে যেতে পারেন যার দাম 1/3 বেশি।


  1. YouTube টিভি বনাম YouTube প্রিমিয়াম:আপনার যা জানা দরকার

  2. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  3. উইন্ডোজ হ্যালো কি:শুরু করার জন্য আপনার যা কিছু দরকার

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার