কম্পিউটার

মাইক্রোসফ্টের প্লুটন সিকিউরিটি প্রসেসর কী এবং কেন আপনার এটি প্রয়োজন

মাইক্রোসফ্টের প্লুটন সিকিউরিটি প্রসেসর কী এবং কেন আপনার এটি প্রয়োজন

মাইক্রোসফ্ট তার ইকোসিস্টেমের নিরাপত্তা এক সময়ে এক ধাপ বাড়িয়ে দিচ্ছে। Windows 11 আপগ্রেড এবং ইনস্টলেশনের জন্য TPM 2.0 চিপ বাধ্যতামূলক করে টোন সেট করে। এটিকে পরবর্তী স্তরে নিয়ে গিয়ে, পিসি জায়ান্ট প্লুটন সিকিউরিটি প্রসেসর চালু করেছে। তাহলে পিএসপি বা প্লুটন সিকিউরিটি প্রসেসর কী, আপনার কি এটির প্রয়োজন এবং কীভাবে বা কোথায় আপনি এটি পেতে পারেন? চলুন জেনে নেওয়া যাক।

প্লুটন নিরাপত্তা প্রসেসর কি?

মাইক্রোসফ্ট প্লুটন সিকিউরিটি প্রসেসর নামে একটি নতুন সুরক্ষা চিপ তৈরি করতে ইন্টেল, এএমডি এবং কোয়ালকমের মতো জনপ্রিয় চিপ নির্মাতাদের সাথে অংশীদারিত্ব করেছে। এটি একটি হার্ডওয়্যার ইউনিট হিসাবে ডিজাইন করা হয়েছে যা আসন্ন কম্পিউটারের সিপিইউতে সরাসরি লাগানো হবে। কেন?

চিপটি হার্ডওয়্যার (মাদারবোর্ড) এবং সফ্টওয়্যার (উইন্ডোজ ওএস এবং অ্যাপস) এর মধ্যে কঠোর সংহতকরণ প্রদান করে। প্লুটনের লক্ষ্য হ্যাকারদের কম্পিউটারে প্রবেশ করা এবং ডেটা চুরি করা বা সিস্টেম অ্যাক্সেস বাজেয়াপ্ত করা, এমনকি কম্পিউটারে শারীরিক অ্যাক্সেস থাকা সত্ত্বেও এটিকে আরও কঠিন করে তোলা।

কিন্তু এর জন্য কি আমাদের কাছে TPM চিপ নেই?

TPM এবং PSP-এর মধ্যে পার্থক্য

TPM বা বিশ্বস্ত প্রসেসর মডিউল হল হার্ডওয়্যার উপাদান যা আপনার কম্পিউটারে থাকে কিন্তু মাদারবোর্ড থেকে আলাদা। যদিও তারা ডেটা এনক্রিপ্ট করে এবং ব্যবহারকারীকে বিভিন্ন ধরণের আক্রমণ থেকে রক্ষা করে, তারা সম্পূর্ণ বর্ণালী বা উন্নত আক্রমণের ভেক্টর থেকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়। উদাহরণস্বরূপ, যখন হ্যাকারের কম্পিউটারে শারীরিক অ্যাক্সেস থাকে, তখন TPM চিপগুলি ডেটার অখণ্ডতা রক্ষা করতে সামান্য কিছু করতে পারে৷

আরেকটি সমস্যা হল যেহেতু TPM মাদারবোর্ডের অংশ নয়, তাই এটিকে ডেটা স্থানান্তর করার জন্য যোগাযোগের একটি চ্যানেল প্রয়োজন। এটি হ্যাকারদের আটকাতে এবং ম্যানিপুলেট করার জন্য চ্যানেলটিকে উন্মুক্ত করে দেয়৷

মাইক্রোসফ্টের প্লুটন সিকিউরিটি প্রসেসর কী এবং কেন আপনার এটি প্রয়োজন

TPM চিপগুলি, যদিও Windows দ্বারা সমর্থিত এবং Windows BitLocker এবং Hello-এর মতো নিরাপত্তা সমাধানগুলিকে শক্তিশালী করে, বেশিরভাগ কম্পিউটারে ডিফল্ট নয়৷ প্লুটন সিকিউরিটি প্রসেসরের সাথে, মাইক্রোসফ্ট বড়-নাম নির্মাতাদের সাথে অংশীদারিত্ব করে এবং প্লুটনকে ডিফল্ট স্ট্যান্ডার্ড করে এই সমস্যাগুলি সমাধান করতে চায়৷

যেহেতু সিকিউরিটি চিপটি মাদারবোর্ডের অংশ এবং শক্তভাবে একত্রিত, নির্দেশাবলী যোগাযোগ বা ডেটা স্থানান্তরের জন্য বাইরের চ্যানেলের উপর নির্ভর করার দরকার নেই। এটি বাইরের নির্ভরতা হ্রাস করে৷

মাইক্রোসফ্টের প্লুটন সিকিউরিটি প্রসেসর কী এবং কেন আপনার এটি প্রয়োজন

পিএসপি ক্লাউড-টু-চিপ প্রযুক্তিও নিয়োগ করে যেখানে মাইক্রোসফ্ট চিপ আপডেট করার ক্ষমতা রাখে। ব্যবহারকারীর জন্য হুমকি সৃষ্টি করার আগে এটি তাদের নতুন এবং উদীয়মান ঝুঁকিগুলি প্রশমিত করতে সহায়তা করবে৷

প্লুটন সুরক্ষা বৈশিষ্ট্য

প্লুটন APIs ব্যবহার করে TPM অনুকরণ করতে পারে, একীকরণকে নিরবচ্ছিন্ন করে তোলে, এইভাবে মূলত TPM-এর প্রয়োজনীয়তা দূর করে। সুতরাং, উদাহরণস্বরূপ, এনক্রিপশন কী, ব্যবহারকারীর প্রোফাইল, ব্যবহারকারীর পরিচয়, শংসাপত্র ইত্যাদি, সবই এখন প্লুটন দ্বারা সুরক্ষিত করা যেতে পারে।

অন্যান্য নিরাপত্তা পরিষেবা যা Windows ব্যবহারকারীরা সরাসরি তাদের কম্পিউটার অ্যাক্সেস এবং সুরক্ষিত করার জন্য প্রয়োগ করে, যেমন Windows Hello, BitLocker, এবং System Guard, এছাড়াও এখন Pluton ব্যবহার করবে।

মাইক্রোসফ্টের প্লুটন সিকিউরিটি প্রসেসর কী এবং কেন আপনার এটি প্রয়োজন

মূল হার্ডওয়্যারের অংশ হওয়ার সময়, মাদারবোর্ড, প্লুটন সিকিউর হার্ডওয়্যার ক্রিপ্টোগ্রাফি কী বা SHACK ব্যবহার করে এর মধ্যে থাকা ডেটা আলাদা করতে। যেহেতু এটি স্বাধীনভাবে কাজ করতে পারে, তাই একটি প্লুটন সিকিউরিটি প্রসেসরের নিজস্ব ফার্মওয়্যার প্রয়োজন, যদিও একটি হালকা সংস্করণ, চালানো এবং বিভিন্ন কাজ সম্পাদন করতে।

ফার্মওয়্যারের একটি অতিরিক্ত প্রধান সুবিধা হল যে এটিকে আপগ্রেড করা যেতে পারে (উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্য ব্যবহার করে ক্লাউড আপডেটের মাধ্যমে) সময়ে সময়ে নতুন এবং উদীয়মান হুমকিগুলি প্রশমিত করতে। হ্যাকাররাও বিকশিত হচ্ছে।

পিএসপি কখন উপলব্ধ হবে

প্রযুক্তিগতভাবে, এটি ইতিমধ্যেই এসেছে। Lenovo ইতিমধ্যেই প্লুটন সিকিউরিটি প্রসেসর বিল্ট-ইন সহ AMD Ryzen Pro 6000 প্রসেসর দ্বারা চালিত দুটি নতুন ThinkPad ঘোষণা করেছে। বলা হচ্ছে, HP, ROG, Lenovo, Dell, Acer, এবং Razor এই বছরের কোনো এক সময়ে Pluton-এর সাথে প্রিমিয়াম ল্যাপটপ লঞ্চ করবে।

মাইক্রোসফ্টের প্লুটন সিকিউরিটি প্রসেসর কী এবং কেন আপনার এটি প্রয়োজন

এটি লক্ষণীয় যে নির্মাতারা ডিফল্টরূপে প্লুটন সক্ষম বা নিষ্ক্রিয় করতে বেছে নিতে পারেন। যাইহোক, ব্যবহারকারীদের এটি সক্ষম/অক্ষম করার বিকল্পও থাকবে। TPM-এর মতো ফাংশনটি BIOS বা UEFI-এ উপলব্ধ হবে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. প্লুটন প্রথম কবে চালু হয়েছিল?

প্লুটন প্রথম 2013 সালে Xbox এবং পরে Azure Sphere চালু করার সাথে সাথে প্রবর্তিত হয়েছিল এবং প্রাথমিকভাবে গেমারদের হ্যাকিং এবং অন্যায্য সুবিধা অর্জন বা অ্যাপ-মধ্যস্থ আইটেমগুলি আনলক করা থেকে বিরত রাখার জন্য ডিজাইন করা হয়েছিল যা অন্যথায় অর্থপ্রদান করা হয়। এটি কম্পিউটারের হার্ডওয়্যারে সুরক্ষা চিপ সংহত করে সংবেদনশীল ডেটা সুরক্ষিত করার জন্য ডিজাইন করা হয়েছিল। মাইক্রোসফট 2020 সালে পিসির জন্য প্লুটন ঘোষণা করেছে।

2. এখন TPM এর কি হবে?

যদিও মাইক্রোসফ্ট বা অন্যান্য পিসি নির্মাতাদের কাছ থেকে কোনও শব্দ নেই, আমরা মনে করি এটি ধীরে ধীরে প্লুটোর পক্ষে পর্যায়ক্রমে আউট হবে কারণ এটি আরও ভাল হার্ডওয়্যার-স্তরের নিরাপত্তা প্রদান করে এবং ক্লাউডের মাধ্যমে আপডেট করা যেতে পারে। আপনি প্লুটন সিকিউরিটি প্রসেসরকে TPM 3.0 হিসাবে ভাবতে পারেন।

3. প্লুটন কি ডিআরএম (ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট) বিধিনিষেধ আনবে যেমনটি এটি এক্সবক্সে করেছিল?

এটা সত্য যে প্লুটন এক্সবক্স প্ল্যাটফর্মে পাইরেসি প্রায় শেষ করেছে। যাইহোক, মাইক্রোসফ্টের একজন কর্মকর্তার মতে, উইন্ডোজের সাথে প্লুটনকে একীভূত করার উদ্দেশ্যটি ছিল নিরাপত্তার উদ্দেশ্যে, ডিআরএম নয়। কিন্তু কোনো বিষয়ে মন্তব্য করা এখনও খুব তাড়াতাড়ি, এবং ভবিষ্যতে সবকিছু সবসময় পরিবর্তিত হতে পারে।


  1. হেডফোন এবং শ্রবণশক্তি হ্রাস:আপনার যা জানা দরকার

  2. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন 

  3. ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  4. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?