কম্পিউটার

অ্যান্ড্রয়েডে সিস্টেমলেস রুট সম্পর্কে আপনার যা জানা দরকার

অ্যান্ড্রয়েডে সিস্টেমলেস রুট সম্পর্কে আপনার যা জানা দরকার

Marshmallow-এর আগে, অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার প্রথাগত উপায় "/সিস্টেম" পার্টিশনে ফাইলগুলিকে সংশোধন করার মাধ্যমে সম্পন্ন করা হয়েছিল যা সুপার ইউজার তৈরি করেছিল - যে প্রক্রিয়াটি রুট অ্যাক্সেসের অনুরোধগুলি পরিচালনা করে - এটি সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত অনুমতিগুলির সাথে স্টার্টআপে চলে৷

যখন অ্যান্ড্রয়েড মার্শম্যালো চালু হয়েছিল, তখন গুগল নিরাপত্তা জোরদার করেছিল, তাই রুট করার প্রথাগত পদ্ধতি আর কাজ করেনি। এটি রুট করার একটি "সিস্টেমবিহীন" উপায় প্রবর্তনের পথ প্রশস্ত করেছে যার জন্য "/সিস্টেম" ডিরেক্টরির পরিবর্তনের প্রয়োজন নেই৷ পরিবর্তে, এটি সুপার ইউজার প্রক্রিয়া চালু করতে একটি পরিবর্তিত বুট চিত্র ব্যবহার করে।

প্রচলিত রুট পদ্ধতির তুলনায় সিস্টেমলেস পদ্ধতির কিছু সুবিধা এবং অসুবিধাগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক৷

সিস্টেমলেস রুটের সুবিধা

সিস্টেমলেস রুটের প্রধান সুবিধা হল এই পদ্ধতিটি ব্যবহার করে ওভার-দ্য-এয়ার (OTA) আপডেটগুলি গ্রহণ করা আপনার জন্য এটিকে অনেক সহজ করে তোলে।

অ্যান্ড্রয়েডে সিস্টেমলেস রুট সম্পর্কে আপনার যা জানা দরকার

অন্যদিকে, ঐতিহ্যগত পদ্ধতিটি ওটিএ আপডেটগুলি পাওয়ার আপনার ক্ষমতাকে আপস করে কারণ এটি আপনার "/সিস্টেম" পার্টিশনটিকে এমনভাবে পরিবর্তন করে যা ডিভাইস প্রস্তুতকারকের উদ্দেশ্য সফ্টওয়্যার সেটআপ থেকে বিচ্যুত হয়, যে কারণে কিছু ফোন নির্মাতারা OTA আপডেটগুলি ইনস্টল করতে বাধা দেয়। যখন তারা শনাক্ত করে যে ফোনটি রুট করা আছে, কারণ তা করলে ফোনটি ইট হয়ে যেতে পারে।

আপনি যদি আপনার ডিভাইসটিকে ঐতিহ্যগত উপায়ে রুট করেন, তাহলে আপনি একটি OTA আপডেট ইনস্টল করার আগে আপনাকে স্টক "/সিস্টেম" পার্টিশনটি পুনরায় ফ্ল্যাশ করতে হবে। সিস্টেমলেস রুট সহ ডিভাইসগুলির জন্য, আপনাকে শুধুমাত্র বুট ইমেজটিকে পুনরায় ফ্ল্যাশ করতে হবে যা সম্পূর্ণ "/সিস্টেম" পার্টিশন পুনরায় ফ্ল্যাশ করার চেয়ে যথেষ্ট সহজ৷

সিস্টেমবিহীন রুট পদ্ধতি আপনার ডিভাইসের "নরম-ব্রিকিং" প্রতিরোধ করে যদি আপনার কাছে সমর্থিত কার্নেল না থাকে যা Android Marshmallow রুট করার জন্য ঐতিহ্যবাহী পদ্ধতি ব্যবহার করার সময় ছিল। আপনার কার্নেল সমর্থিত না হলে, আপনার ডিভাইস রুট করা হবে না কিন্তু তারপরও স্বাভাবিকভাবে বুট হবে।

এছাড়াও, আপনি চাইলে আপনার ডিভাইসটি আনরুট করা এখন অনেক সহজ। একটি সাধারণ ফ্যাক্টরি রিসেট কৌশলটি করা উচিত।

অসুবিধা

আপনার ডিভাইস রুট করার একটি সাধারণ অসুবিধা, আপনি যে রুট পদ্ধতি ব্যবহার করেন না কেন, কিছু পরিষেবা, যেমন Google-এর Android Pay, ফলস্বরূপ কাজ করবে না কারণ এটি আপনার ডিভাইস রুট করা আছে কিনা তা শনাক্ত করতে আপনার ফোনে যাচাইকরণ চালায়। এবং রুট অ্যাক্সেস সক্রিয় থাকলে সেই পরিষেবাগুলিতে অ্যাক্সেস ব্লক করে।

এক পর্যায়ে অ্যান্ড্রয়েড পে সিস্টেমবিহীন রুট করা ডিভাইসে কাজ করত, কিন্তু এটি ডিজাইনের ভিত্তিতে ছিল না এবং অ্যাপটি এখন সিস্টেমহীন রুট সহ ডিভাইস সনাক্ত করতে প্যাচ করা হয়েছে।

অ্যান্ড্রয়েডে সিস্টেমলেস রুট সম্পর্কে আপনার যা জানা দরকার

বর্তমানে এই বিধিনিষেধগুলি এড়াতে কোনও পরিকল্পনা নেই, তাই এটি আপনার কাছে গুরুত্বপূর্ণ হলে, আপনার ডিভাইস রুট করা থেকে বিরত থাকা আপনার পক্ষে বুদ্ধিমানের কাজ হতে পারে৷

সিস্টেমলেস রুট পদ্ধতির একটি নির্দিষ্ট নেতিবাচক দিক হল যে আপনার ডিভাইসে লক করা বুটলোডার থাকলে এটি কার্যকর হবে না। যদি তা হয়, তাহলে আপনার ডিভাইস রুট করার জন্য আপনাকে অন্য উপায় খুঁজতে হতে পারে, কিন্তু এই মুহূর্তে কোনো সাধারণ সমাধান উপলব্ধ নেই৷

আপনার কোন পদ্ধতি ব্যবহার করা উচিত?

কোন রুট পদ্ধতি ব্যবহার করবেন তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে না কারণ এটি সম্পূর্ণরূপে আপনার মালিকানাধীন ডিভাইসের প্রকার এবং এর Android সংস্করণের উপর নির্ভর করে।

সিস্টেমহীন পদ্ধতিটি শুধুমাত্র Android 6.0 এবং পরবর্তী সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ। যদি আপনার ডিভাইসে ললিপপ বা তার আগে চলমান থাকে, তাহলে আপনাকে ঐতিহ্যগত পদ্ধতির সাথে লেগে থাকতে হবে। যাদের মার্শম্যালো বা তার পরে আছে, তাদের জন্য এই সময়ে আপনার ডিভাইস রুট করার একমাত্র সম্ভাব্য উপায় হল সিস্টেমলেস উপায়।

অ্যান্ড্রয়েডে সিস্টেমলেস রুট সম্পর্কে আপনার যা জানা দরকার

আপনি যদি আপনার স্মার্টফোনে SuperSU জিপ ফাইলটি ফ্ল্যাশ করার সিদ্ধান্ত নেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে সিদ্ধান্ত নেবে আপনার ডিভাইসের স্পেসিফিকেশনের উপর ভিত্তি করে কোন রুট পদ্ধতি ব্যবহার করতে হবে।

যাইহোক, আপনি যদি নতুন সিস্টেমবিহীন পদ্ধতিতে আপনার ডিভাইসটিকে পুনরায় রুট করার আশা করছেন, তাহলে আপনাকে অবশ্যই একটি সম্পূর্ণ আনরুট করতে হবে এবং শুরু করার আগে স্টক "/সিস্টেম" পার্টিশনটিকে পুনরায় ফ্ল্যাশ করতে হবে কারণ কোনো পদ্ধতিই অন্যটির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।


  1. ক্রোম এক্সটেনশন অনুমতি সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার