কম্পিউটার

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

আমাদের বেশিরভাগেরই পুরনো ল্যাপটপ কোথাও না কোথাও বসে থাকে। যদিও আপনার পুরানো ইলেকট্রনিক্সগুলিকে পুনর্ব্যবহার করা সর্বদা একটি ভাল ধারণা, আপনি এটি করার আগে আপনি এটির অংশগুলির জন্য কিছু সময় ব্যয় করতে চাইতে পারেন। আপনি একটি DIY প্রকল্প খুঁজছেন বা একটু অতিরিক্ত নগদ উপার্জন করতে চান, ভিতরে কিছু দরকারী অংশ থাকতে পারে। আপনার পুরানো ল্যাপটপ থেকে আপনি যে অংশগুলি উদ্ধার করতে পারেন তা দেখুন৷

CD/DVD/BluRay ড্রাইভ

অনেক আধুনিক ল্যাপটপ একটি অপটিক্যাল ড্রাইভের সাথে পাঠানো হয় না যা সিডি, ডিভিডি বা ব্লুরে পড়তে পারে। অপটিক্যাল ডিস্ক ড্রাইভ নিক্সিং দুটি কারণ থেকে উদ্ভূত হয়:প্রথমত, অনেক ভোক্তা তাদের আর ব্যবহার করেন না। দ্বিতীয়ত, অপটিক্যাল ড্রাইভ অপসারণের ফলে নির্মাতারা ছোট, পাতলা মেশিন তৈরি করতে পারবেন। আপনি যদি নিয়মিত অপটিক্যাল ডিস্ক ব্যবহার করেন তবে এটি সমস্যাযুক্ত হতে পারে। এমনকি আপনি প্রায়ই অপটিক্যাল ডিস্ক ব্যবহার না করলেও, বিরল উপলক্ষ যখন আপনার প্রয়োজন হয় তখন আতঙ্ক সৃষ্টি করতে পারে।

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

সৌভাগ্যবশত, যদি আপনার কাছে একটি পুরানো ল্যাপটপ থাকে যাতে একটি অপটিক্যাল ডিস্ক ড্রাইভ থাকে, তাহলে আপনি এটি বের করে নিতে পারেন এবং আপনার আধুনিক পিসিতে ব্যবহার করতে পারেন। নির্মাতারা প্রায়ই অপটিক্যাল ড্রাইভ অপসারণ সহজ করে তোলে। একটি দ্রুত অনলাইন অনুসন্ধানের মাধ্যমে কিভাবে আপনার অপসারণ করতে হয় তার নির্দেশাবলী খুঁজে পেতে সক্ষম হওয়া উচিত। একবার আপনি ড্রাইভটি সরিয়ে ফেললে, আপনি এটি একটি বাহ্যিক ঘেরে ইনস্টল করতে পারেন। এই ঘেরগুলি তারপর USB এর মাধ্যমে আপনার আধুনিক পিসিতে সংযোগ করতে পারে৷

হার্ড ড্রাইভ

কার্যত সবাই একটু বেশি স্টোরেজ স্পেস ব্যবহার করতে পারে। আপনার পুরানো ল্যাপটপের ভিতরে একটি হার্ড ড্রাইভ রয়েছে যা ইউএসবি ঘের দিয়ে বাহ্যিকভাবে সরানো এবং ব্যবহার করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভ কীভাবে সরানো যায় তা সন্ধান করুন। বেশিরভাগ অংশে, নির্মাতারা এই প্রক্রিয়াটিকে মোটামুটি সহজ করে তোলে যাতে শেষ ব্যবহারকারীরা ক্রয়ের পরে তাদের হার্ড ড্রাইভ আপগ্রেড করতে পারে। বলা হচ্ছে, এমন কিছু ডিভাইস রয়েছে যা অন্যদের চেয়ে বেশি কঠিন হতে পারে। আপনার ল্যাপটপ থেকে কিভাবে হার্ড ড্রাইভ সরাতে হয় তা বের করতে শুধু অনলাইনে অনুসন্ধান করুন।

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

একবার আপনার হার্ড ড্রাইভটি সরানো হয়ে গেলে এবং একটি বাহ্যিক ঘেরে, এটিকে আপনার নতুন মেশিনে সংযুক্ত করুন। আপনি যদি একটি উইন্ডোজ-ভিত্তিক পিসি ব্যবহার করেন, আপনি একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে ড্রাইভটি খুঁজে এবং ড্রাইভটিতে ডান-ক্লিক করে দ্রুত বিন্যাস করতে পারেন। পপ-আপ মেনুতে, "ফরম্যাট …" নির্বাচন করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন। বিকল্পভাবে, আপনি ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে পারেন।

আপনি যদি ম্যাক ব্যবহার করেন তবে আপনি ডিস্ক ইউটিলিটি অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে চাইবেন, যা স্পটলাইটের সাথে "ডিস্ক ইউটিলিটি" অনুসন্ধান করে পাওয়া যাবে। কিছু রিফর্ম্যাট করার পরে, আপনার কাছে একটি সস্তা বাহ্যিক হার্ড ড্রাইভ থাকবে যা আপনার ডিজিটাল জীবনের যেকোনো দিক সংরক্ষণ করতে পারে৷

বিদ্যুৎ সরবরাহ

ল্যাপটপ পাওয়ার সাপ্লাই ব্যয়বহুল হতে পারে। দুর্ভাগ্যবশত, অনেক সংযোগকারী টিপস একটি প্রস্তুতকারক বা মডেলের জন্য নির্দিষ্ট। যাইহোক, আপনার যদি একই নির্মাতার একাধিক মেশিন থাকে তবে আপনি এটি একটি নতুন ডিভাইসে ব্যবহার করতে সক্ষম হতে পারেন। উদাহরণস্বরূপ, অ্যাপল ম্যাগসেফ অ্যাডাপ্টারগুলি ম্যাগসেফ চার্জার ব্যবহার করে এমন কোনও মেশিনের সাথে ব্যবহার করা যেতে পারে। সচেতন থাকুন, তবে, কিছু চার্জার বিভিন্ন হারে পাওয়ার আউটপুট করে, তাই চার্জারটি ভিন্ন ডিভাইসে ফিট করলেও চার্জ করার সময় পরিবর্তিত হতে পারে।

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

বিকল্পভাবে, আপনি এটি বিক্রি করার চেষ্টা করতে পারেন। আপনি যদি একটি নতুন ডিভাইসে আপনার পুরানো চার্জার ব্যবহার করতে না পারেন, তাহলে আপনি সর্বদা এটিকে ইবে বা Letgo-এর মতো একটি অ্যাপে ফ্লিপ করে সামান্য নগদ উপার্জন করার চেষ্টা করতে পারেন। চার্জারগুলি প্রায়শই প্রচুর অপব্যবহারের শিকার হয় এবং প্রায়শই ক্ষতিগ্রস্থ হতে পারে। যেমন, সেখানে কেউ হয়তো আপনার চার্জার খুঁজছেন।

RAM মডিউল

আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভ এবং অপটিক্যাল ড্রাইভের মতো, আপনার ল্যাপটপ থেকে RAM মডিউলগুলি সরানো প্রায়শই খুব সহজ। আবার, এটি নিশ্চিত করার জন্য যে শেষ ব্যবহারকারী আরও RAM যোগ করে তাদের সিস্টেম আপগ্রেড করতে পারে। বলা হচ্ছে, কিছু ডিভাইস আছে যেগুলো তাদের RAM মডিউলগুলোকে মাদারবোর্ডে সোল্ডার করে। যদি আপনার ল্যাপটপের ক্ষেত্রে এটি হয় তবে আপনি RAM সরাতে পারবেন না। নিশ্চিত করুন যে আপনি আপনার পুরানো ল্যাপটপের চশমাগুলি দেখে আপনার RAM সরাতে পারেন৷

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

RAM সরানোর সাথে সাথে, সবচেয়ে সুস্পষ্ট ব্যবহার হল সেগুলিকে অন্য মেশিনে ব্যবহার করা। সচেতন থাকুন, যাইহোক, প্রতিটি মেশিনে বিভিন্ন ধরনের RAM মাপসই নাও হতে পারে। আপনি যদি আরডুইনো প্রজেক্টের সাথে টিঙ্কার করেন, আপনি স্টোরেজ স্পেস বাড়াতে পুরানো RAM ব্যবহার করতে পারেন। উপরন্তু, আপনি আপনার বর্তমান মেশিনের কর্মক্ষমতা বৃদ্ধি করার জন্য একটি RAM ডিস্ক তৈরি করতে পারেন। আপনি যদি অন্য ডিভাইসে RAM স্টিকগুলি ব্যবহার করতে না পারেন তবে আপনি তাদের সাথে সৃজনশীল হতে পারেন। আপনি কীচেন, ক্রিসমাস অলঙ্কার, এমনকি কানের দুল তৈরি করতে পারেন।

এলসিডি স্ক্রিন

আপনি যদি দুঃসাহসিক বোধ করেন তবে আপনি LCD স্ক্রিনটি সরিয়ে ফেলতে পারেন (যদি এটি ক্ষতিগ্রস্ত না হয়) এবং একটি স্বতন্ত্র মনিটর তৈরি করতে পারেন। এটি অবশ্যই অজ্ঞান হৃদয়ের জন্য নয়, তবে মনিটরগুলি ব্যয়বহুল হতে পারে এবং আপনার যদি পুরানো, অকেজো ল্যাপটপে বসে থাকা একটি পুরোপুরি ভাল LCD স্ক্রিন থাকে তবে কেন সুযোগটি নেবেন না?

শুরু করার জন্য, আপনাকে অনলাইনে দেখতে হবে এবং আপনার ল্যাপটপ থেকে কীভাবে LCD প্যানেল সরাতে হবে তার নির্দেশাবলী রয়েছে কিনা তা দেখতে হবে। যদি না হয়, ব্যাটারি সরান এবং ল্যাপটপের আবাসনে এলসিডি ধরে থাকা স্ক্রুগুলি সনাক্ত করার চেষ্টা করুন। সচেতন থাকুন যে প্লাস্টিকের হাউজিংকে স্ক্রীন থেকে দূরে সরিয়ে রাখতে হতে পারে যাতে স্ক্রুগুলি এটিকে ধরে রাখে।

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

একবার আপনি স্ক্রীনটি সরিয়ে ফেললে, প্যানেলের পিছনে দেখুন এবং একটি মডেল নম্বর খুঁজুন। এরপরে, আপনাকে কন্ট্রোলার বোর্ড নামে কিছু খুঁজে বের করতে হবে। এটি আপনাকে প্যানেলে শক্তি সরবরাহ করতে এবং একটি বাহ্যিক মনিটর তৈরি করতে প্রয়োজনীয় ইনপুট সরবরাহ করতে সক্ষম করবে। আপনার LCD প্যানেলের মডেল নম্বরের সাথে মেলে এমন একটি কন্ট্রোলার বোর্ডের জন্য eBay অনুসন্ধান করুন।

আপনি যা ব্যবহার করেন না তা রিসাইকেল করুন

একটি পুরানো ল্যাপটপ থেকে উদ্ধার করার জন্য কোন অংশ

ই-বর্জ্য বিশ্বব্যাপী একটি বিশাল সমস্যা। আপনি যা ব্যবহার করতে পারবেন না তা সঠিকভাবে পুনর্ব্যবহার করতে ভুলবেন না। স্ট্যাপলস এবং বেস্ট বাই-এর মতো অনেক খুচরা বিক্রেতার ই-বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য প্রোগ্রাম রয়েছে যেখানে আপনি আপনার অবাঞ্ছিত গ্যাজেটগুলি ফেলে দিতে পারেন। সর্বোত্তম অংশ হল, এই প্রোগ্রামগুলি বিনামূল্যে, এবং আপনি এমন প্রযুক্তির গ্যাজেটগুলিও ছেড়ে দিতে পারেন যা আপনি সেখানে কিনেননি৷

আপনি কি কখনও যন্ত্রাংশের জন্য একটি পুরানো ল্যাপটপ উদ্ধার করেছেন? আমরা উল্লেখ করতে ভুলে গেছি যে অন্য কোন দরকারী অংশ আছে? কমেন্টে আমাদের জানান!


  1. হার্ড ড্রাইভ পুনরুদ্ধার:ডেল ল্যাপটপ থেকে হারিয়ে যাওয়া বা মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করুন

  2. ল্যাপটপ স্পীকার থেকে কোন শব্দ ঠিক করুন

  3. Google ড্রাইভ থেকে Google ফটোতে ফটোগুলি কীভাবে সরানো যায়

  4. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন