কম্পিউটার

ফরম্যাট করা ল্যাপটপ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন?


একটি বিন্যাস, সহজ শর্তে, মানে আপনি আপনার ডিভাইসে থাকা সমস্ত ডেটা মুছে ফেলবেন৷ এটি একটি ভয়ঙ্কর কিন্তু ব্যাপকভাবে ব্যবহৃত বৈশিষ্ট্য যখন আপনার পিসি অনির্ধারিত ত্রুটির শিকার হয়। একটি ফর্ম্যাট ডেটার মধ্যে বৈষম্য করে না, এটি আপনার ডিভাইসের সবকিছু মুছে দেয়। এতে অ্যাপ, ফাইল এবং অকেজো জিনিস থেকে শুরু করে গুরুত্বপূর্ণ নথি, পছন্দের ফটো, ভিডিও ইত্যাদি সবকিছুই অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনিও যদি ফরম্যাট করার সময় গুরুত্বপূর্ণ ডেটা হারিয়ে থাকেন বা ফরম্যাট করতে বাধ্য হন এবং ব্যাক আপ করতে না পারেন, তাহলে চিন্তা করবেন না কারণ আমরা আপনার পিছনে আছে. ফরম্যাট করা ল্যাপটপ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করা যায় সে সম্পর্কে এই গাইডের মাধ্যমে, আমরা আপনাকে ডেটা পুনরুদ্ধার সম্পর্কে সমস্ত কিছু বলব। Tenorshare 4DDiG ডেটা পুনরুদ্ধারের মতো আশ্চর্যজনক তৃতীয় পক্ষের ডেটা পুনরুদ্ধার অ্যাপ থেকে সাহায্য নেওয়ার জন্য আপনি নিজেরাই করতে পারেন এমন জিনিসগুলি থেকে। তাই আবদ্ধ হন কারণ আমাদের অনেক কাজ করতে হবে এবং অনেক ডেটা পুনরুদ্ধার করতে হবে।



পার্ট 1:ল্যাপটপ ফরম্যাট করার কারণ কি?

ফরম্যাট করা ল্যাপটপ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করা যায় সে সম্পর্কে বিশ্রাম নেওয়ার আগে, আমাদের প্রথমে সেই কারণগুলি বুঝতে হবে যা আপনাকে আপনার ল্যাপটপ ফর্ম্যাট করতে নিয়ে যেতে পারে। এখানে কিছু কারণ রয়েছে কেন আপনাকে একটি বিন্যাস করতে হতে পারে।

  • OS পুনরায় ইনস্টল করার সময় একটি নতুন পার্টিশন তৈরি করলে ডিস্ক বিন্যাস হতে পারে।
  • একটি গুরুতর ভাইরাস আক্রমণ আপনাকে আপনার ড্রাইভ ফর্ম্যাট করতে বাধ্য করতে পারে৷
  • একটি নীল পর্দা বা একটি ক্র্যাশ হওয়া কম্পিউটারের জন্য একটি ড্রাইভের বিন্যাস প্রয়োজন হতে পারে৷
  • হার্ড ড্রাইভ ক্র্যাশের জন্য পুরো হার্ড ড্রাইভকে ফরম্যাট করার প্রয়োজন হতে পারে যাতে এটি আবার কার্যকর হয়।
  • দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি আপনার ড্রাইভকে সম্পূর্ণরূপে ফর্ম্যাট করার প্রয়োজন হতে পারে এমন আরেকটি কারণ।


পার্ট 2:আমরা কি ফরম্যাট করা ল্যাপটপ থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারি?

হ্যাঁ, আমরা একটি ফর্ম্যাট করা ল্যাপটপ থেকে একেবারে ডেটা পুনরুদ্ধার করতে পারি। হার্ড ড্রাইভ সম্পর্কে জিনিস যে কোন তথ্য মুছে ফেলা হয় না. আমরা বলতে চাচ্ছি, যখন আপনি একটি হার্ড ড্রাইভ ফরম্যাট করেন, যদিও আপনি একটি খালি ড্রাইভ দেখতে পান, তথ্যটি ওভাররাইট হওয়ার অপেক্ষায় থাকে। তাই ড্রাইভে নতুন ডেটা লোড না হওয়া পর্যন্ত, পুরানো ডেটা এখনও আছে এবং অনেক পুনরুদ্ধারযোগ্য।



পার্ট 3:ফরম্যাট করা ল্যাপটপ হার্ড ড্রাইভ থেকে কিভাবে ডেটা পুনরুদ্ধার করবেন?

তাই এখন আমরা জানি যে আমরা ডেটা পুনরুদ্ধার করতে পারি কিনা, আসুন অবশেষে দেখি কিভাবে ফরম্যাটের পরে ল্যাপটপ থেকে ডেটা পুনরুদ্ধার করা যায়।

সমাধান 1:রিকভারি টুল দিয়ে ফরম্যাট করা ল্যাপটপ থেকে ডেটা পুনরুদ্ধার করুন

ইনবিল্ট উইন্ডোজ ইউটিলিটি ব্যবহার করে ফরম্যাট করা ড্রাইভে মুছে ফেলা ডেটা খোঁজার চেষ্টা করা খড়ের গাদায় সুই খোঁজার মতো। এই কারণেই আপনার একটি শক্তিশালী অ্যাপ দরকার যা কোনও বাধা ছাড়াই আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারে। Tenorshare 4DDiG ফরম্যাট করা ল্যাপটপ হার্ড ড্রাইভ থেকে ডেটা কীভাবে পুনরুদ্ধার করা যায় সেই প্রশ্নের শক্তিশালী উত্তর। এটি একটি নতুন যুগের সফ্টওয়্যার যা ডেটা পুনরুদ্ধার সহজ এবং অ্যাক্সেসযোগ্য করে তোলে। 4DDiG-এর সবচেয়ে বিশিষ্ট বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে,

  • ল্যাপটপ পিসি, ম্যাক, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, এসডি কার্ড, বাহ্যিক হার্ড ড্রাইভ, ক্র্যাশ হওয়া কম্পিউটার, রিসাইকেল বিন, ইত্যাদি থেকে ডেটা পুনরুদ্ধার করুন।
  • মুছে ফেলা, বিন্যাসকরণ, RAW, দুর্নীতিগ্রস্ত, ক্ষতিগ্রস্ত, ইত্যাদির মতো বিভিন্ন ক্ষতির পরিস্থিতি সমর্থন করে
  • 1000+ ডেটা প্রকার যেমন ফটো, ভিডিও, অডিও, ডকুমেন্ট এবং আরও অনেক কিছু সমর্থন করে।
  • 100% নিরাপত্তা সহ দ্রুত স্ক্যান।

আসুন দেখি কিভাবে 4DDiG অ্যাপ ব্যবহার করে ল্যাপটপ থেকে ফরম্যাট করা ডেটা 3টি সহজ ধাপে পুনরুদ্ধার করা যায়।

ম্যাকের জন্য
  1. একটি অবস্থান নির্বাচন করুন
  2. 4DDiG অ্যাপটি আনুন এবং ড্রাইভের তালিকা থেকে, আপনার ফর্ম্যাট করা পার্টিশনটি নির্বাচন করুন এবং এগিয়ে যেতে 'স্ক্যান' এ ক্লিক করুন৷

  3. ফরম্যাট করা ড্রাইভ স্ক্যান করুন
  4. স্ক্যান শুরু হবে। স্ক্যানটি পাওয়া যায় এমন সমস্ত ফাইল আনতে শুরু করবে। 4DDiG ডেটা পুনরুদ্ধারের সাথে আপনার কাছে এই ফাইলগুলি যেমন পাওয়া যাচ্ছে তার পূর্বরূপ দেখার ক্ষমতা রয়েছে৷ একবার স্ক্যান সম্পন্ন হলে আপনি সন্তুষ্ট না হলে, আপনি একটি 'ডিপ স্ক্যান' বেছে নিতে পারেন।

  5. প্রিভিউ এবং ফাইল পুনরুদ্ধার করুন
  6. একবার স্ক্যান শেষ হলে, আপনি যে ফাইলগুলি খুঁজছিলেন সেগুলি অনুসন্ধান করুন, সেগুলি নির্বাচন করুন এবং 'পুনরুদ্ধার' এ ক্লিক করুন৷

সমাধান 2:সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করে ফর্ম্যাট করা ল্যাপটপ থেকে ডেটা পুনরুদ্ধার করুন

ফরম্যাট করা ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করার আরেকটি উপায় হল উইন্ডোজের সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করা। সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করে ল্যাপটপ থেকে ফর্ম্যাট করা ডেটা কীভাবে পুনরুদ্ধার করা যায় তা এখানে।

ধাপ 1 :'কন্ট্রোল প্যানেল' খুলুন এবং 'পুনরুদ্ধার' এ যান। এখানে 'সিস্টেম রিস্টোর' খুলুন।

ধাপ 2 :আপনি সিস্টেম রিস্টোর' সংস্করণ উইন্ডোতে না পৌঁছানো পর্যন্ত পরবর্তী পপ-আপগুলি অনুসরণ করুন৷ আপনি আপনার ডেটা ফর্ম্যাট করার আগে এখানে পুনরুদ্ধার পয়েন্টগুলি পরীক্ষা করুন৷ এছাড়াও আপনি 'আক্রান্ত প্রোগ্রামগুলির জন্য স্ক্যান' করতে পারেন এবং পুনরুদ্ধার প্রক্রিয়া চলাকালীন ইউটিলিটিটিকে এটি আনইনস্টল করতে দিন। প্রভাবিত প্রোগ্রামগুলির জন্য স্ক্যান করার বিকল্পটি আপনাকে ড্রাইভার এবং পুনরুদ্ধার প্রক্রিয়াতে মুছে ফেলা অ্যাপ্লিকেশনগুলি দেখানো একটি উইন্ডো দেখতে দেয়৷

ধাপ 3 :আপনি যে সংস্করণটি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন এবং 'পরবর্তী' এ ক্লিক করুন। পরবর্তী উইন্ডোতে 'ফিনিশ'-এ ক্লিক করে আপনার নির্বাচিত পুনরুদ্ধার পয়েন্ট নিশ্চিত করুন। পরবর্তী পপ-আপ আপনাকে প্রক্রিয়া শুরু করতে বলবে, 'হ্যাঁ' ক্লিক করুন।

সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি এখন আপনার নির্বাচিত সংস্করণ পুনরুদ্ধার করবে এবং আপনার হারিয়ে যাওয়া সমস্ত ডেটা ফিরিয়ে আনবে৷



পার্ট 4:ল্যাপটপে ডেটা হারানো কীভাবে রোধ করা যায়?

হার্ড ডিস্ক ফরম্যাট আশ্চর্যজনক রিসেট বোতাম কিন্তু সবসময় প্রয়োজনীয় নয়। আপনার পিসি ড্রাইভ ফর্ম্যাট করার অর্থ হল আপনি গুরুত্বপূর্ণ OS তথ্য সহ ড্রাইভে উপস্থিত সমস্ত ডেটা হারাবেন৷ এটি সর্বদা আপনার ডেটা সুরক্ষিত রাখা গুরুত্বপূর্ণ করে তোলে এবং সঠিক সতর্কতা অবলম্বন করে ডেটা হারানো একটি দূরবর্তী সমস্যা করে তোলে৷ আপনার ল্যাপটপ থেকে ডেটা ক্ষতি রোধ করার জন্য এখানে কিছু টিপস মনে রাখবেন।

  • সর্বদা আপনার ডেটা ব্যাকআপ করুন। নিয়মিত বিরতিতে আপনার ডেটা ব্যাক আপ করার জন্য একটি সময়সূচী সেট করুন বা অনুস্মারক সেট করুন।
  • আপনার Windows OS সিরিয়াল কী-এর একটি নোট রাখুন কারণ একটি বিন্যাসের পরে আপনার এটির প্রয়োজন হবে।
  • আপনার কম্পিউটারকে ভাইরাস এবং ম্যালওয়্যার মুক্ত রেখে পরিষ্কার করুন। অবিশ্বস্ত উত্স থেকে ছায়াময় সফ্টওয়্যার ইনস্টল করবেন না.
  • অপ্রয়োজনীয় ড্রাইভ ফরম্যাট এড়িয়ে চলুন।
  • নিয়মিত আপনার ডিভাইস আপডেট করে আপনার পিসিকে ত্রুটিমুক্ত রাখুন।


FAQs

1. ফর্ম্যাট করার পরে কি ডেটা পুনরুদ্ধার করা যায়?

প্রশ্নের সহজ উত্তর, আমরা কি ফরম্যাট করা ল্যাপটপ থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারি, হ্যাঁ! আপনি বিভিন্ন পদ্ধতি দ্বারা এটি করতে পারেন. প্রথমটি হ'ল হার্ড ড্রাইভ ডেটা পুনরুদ্ধার ব্যবহার করে, যা আপনাকে কোনও সময়ের মধ্যে যে কোনও ধরণের ডেটা পুনরুদ্ধার করতে দেয়৷ আরেকটি পদ্ধতি হল সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করা এবং যখন আপনার ড্রাইভ ফরম্যাট করা হয়নি তখন সেই পয়েন্টে ফিরে যাওয়া।

2. আমার ল্যাপটপ রিসেট করার পরে আমি কীভাবে আমার ফাইলগুলি ফিরে পাব?

রিসেট করার পরে আপনার ডেটা ফিরে পেতে আপনি রিসেট করার আগে একটি উইন্ডোজ সংস্করণে যেতে সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে পারেন অথবা আপনি কেবল Tenorshare 4DDiG ডেটা পুনরুদ্ধার ব্যবহার করতে পারেন৷

3. ল্যাপটপ ডেটা কি পুনরুদ্ধার করা যায়?

শক্তিশালী Tenorshare 4DDiG ডেটা পুনরুদ্ধারের মাধ্যমে ল্যাপটপের ডেটা সহজেই পুনরুদ্ধার করা যেতে পারে। এটিকে তার পথে সেট করতে আপনাকে এটি চালাতে হবে৷

4. আমরা কি Windows 10 এ স্থায়ীভাবে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে পারি?

হ্যাঁ, আপনি Tenorshare 4DDiG রিকভারি অ্যাপ ব্যবহার করে সহজেই Windows 10-এ স্থায়ীভাবে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে পারেন। এটি দ্রুত, সহজ এবং নির্ভুল৷



সারাংশ

ফরম্যাট করার পরে আপনি আপনার পিসি থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারেন এমন উপায়গুলি সম্পর্কে এই নির্দেশিকাটি ছিল। নিঃসন্দেহে সেরা পছন্দ হল Tenorshare 4DDiG ডেটা রিকভারি। এটি একটি ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশন এবং আরও অনেক কিছু হতে হবে যে সবকিছু. সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি লেনোভো ল্যাপটপ থেকে ফর্ম্যাট করা ডেটা কীভাবে পুনরুদ্ধার করা যায় সেই প্রশ্নের সঠিক উত্তর। তাই চিন্তা করা বন্ধ করুন এবং নতুন এবং উন্নত Tenorshare 4DDiG এর সাথে পুনরুদ্ধার করা শুরু করুন!



  1. ফরম্যাট করা হার্ড ড্রাইভ 2022 থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. কীভাবে দূষিত এক্সটার্নাল ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন?

  3. কিভাবে Sony SD কার্ড থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন