কম্পিউটার

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

অ্যাপলের ম্যাজিক কীবোর্ড একটি দামি আনুষঙ্গিক - কিন্তু একটি অত্যন্ত ব্যবহারযোগ্য। কোম্পানির বিজ্ঞাপনগুলি যেমন বলে, এটি সত্যিকার অর্থে আপনার আইপ্যাডকে একটি ল্যাপটপের মতো ডিভাইসে রূপান্তর করতে পারে। যাইহোক, যদিও এটি দেখতে সহজ, এই কীবোর্ডটি কিছুটা শেখার বক্ররেখার সাথে আসে। আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে কথা বলা যাক।

কোন আইপ্যাডগুলি ম্যাজিক কীবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ?

প্রথমে, ম্যাজিক কীবোর্ড ব্যবহার করার জন্য আপনার কী প্রয়োজন তার একটি দ্রুত ওভারভিউ দেওয়া যাক। মনে রাখবেন যে Apple এর ম্যাজিক কীবোর্ড দুটি আকারে আসে:11-ইঞ্চি এবং 12.9-ইঞ্চি। এটি একটি আইপ্যাড প্রো 12.9-ইঞ্চি (3য় এবং 4র্থ-প্রজন্ম), আইপ্যাড প্রো 11-ইঞ্চি (1ম এবং 2য়-প্রজন্ম), এবং আইপ্যাড এয়ার (4র্থ-প্রজন্ম) এর সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে। তা ছাড়াও, আপনার ট্যাবলেটটি অবশ্যই iPadOS 13.4 বা তার থেকে নতুন চালাতে হবে৷

আপনার আইপ্যাড (প্রো এবং এয়ার) এর সাথে ম্যাজিক কীবোর্ড কিভাবে সংযুক্ত করবেন?

ম্যাজিক কীবোর্ডের এক প্রান্তে একটি কীবোর্ড থাকে, যা একটি শক্ত কব্জা দিয়ে এর ঢাকনার সাথে সংযুক্ত থাকে। এই ঢাকনাটি, যদিও এটি খুব পাতলা এবং হালকা, এটি আপনার আইপ্যাডকে দৃঢ়ভাবে সংযুক্ত করে, সারা শরীরে এম্বেড করা চুম্বক সহ আসে৷

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

এর মানে হল যে আপনার আইপ্যাডের নীচের দিকটি কিছুটা "ভাসবে" যা খুব আধুনিক এবং নতুন যুগের নান্দনিকতা তৈরি করবে। চিন্তা করবেন না - আপনার আইপ্যাড অবিশ্বাস্যভাবে দৃঢ়ভাবে ম্যাজিক কীবোর্ডের সাথে সংযুক্ত থাকবে যেখানে স্থানান্তর করার জন্য খুব কম জায়গা রয়েছে। এর ডিজাইন সম্পর্কে আরও জানতে, আমাদের হ্যান্ডস-অন ম্যাজিক কীবোর্ড রিভিউ পড়তে ভুলবেন না।

প্রয়োজনীয় ম্যাজিক কীবোর্ড শর্টকাট

আপনার যদি ম্যাক থাকে, আপনি ইতিমধ্যেই প্রচুর সহায়ক কীবোর্ড শর্টকাট জানেন৷ যাইহোক, আপনাকে অল্প সময়ের মধ্যে শুরু করতে সাহায্য করার জন্য, আমরা সেগুলির কিছু ব্যাখ্যা করব – যেগুলি আপনি নীচে খুঁজে পেতে পারেন।

  • কমান্ড + H :আপনার iPad এর হোম স্ক্রিনে ফিরে যান।
  • কমান্ড + স্পেস বার :iPadOS অনুসন্ধান সক্রিয় করুন। কিছু টাইপ করুন এবং তারপর তীর কী ব্যবহার করে অনুসন্ধান ফলাফলের মধ্যে দিয়ে যান। নির্বাচন করতে এন্টার টিপুন।
  • কমান্ড + ট্যাব :অতি সম্প্রতি ব্যবহৃত অ্যাপে স্যুইচ করুন। আপনি কমান্ড চেপে ধরে রাখতে পারেন কী এবং Tab টিপুন একাধিক অ্যাপের মধ্যে স্যুইচ করতে।
  • কমান্ড + Shift + 3 :একটি স্ক্রিনশট নিন।
  • কমান্ড + Shift + 4 :একটি স্ক্রিনশট নিন এবং মার্কআপ টুল খুলুন, আপনাকে আপনার ফটো সম্পাদনা করতে এবং স্থানীয়ভাবে আপনার ট্যাবলেটে সংরক্ষণ করতে দেয় (বা এটি কারও সাথে শেয়ার করুন)।
  • কমান্ড + বিকল্প + D :ডক লুকান বা দেখান।

কীবোর্ড শর্টকাটগুলি কীভাবে পরিবর্তন এবং কাস্টমাইজ করবেন

যেকোন মুহুর্তে, আপনি কাস্টমাইজ করতে এবং এমনকি নতুন শর্টকাট আনলক করতে পারবেন, যা অবশ্যই কাজে আসবে। এটি বলার সাথে সাথে, এখানে কীভাবে নির্দিষ্ট ক্রিয়াগুলিতে কী সমন্বয়গুলি বরাদ্দ করা যায়।

1. সেটিংস অ্যাপ খুলুন, তারপর "অ্যাক্সেসিবিলিটি" এ আলতো চাপুন৷

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

2. একটু নিচে স্ক্রোল করুন এবং "কীবোর্ড" (একটি ধূসর রঙের আইকন) এ আলতো চাপুন।

3. "সম্পূর্ণ কীবোর্ড অ্যাক্সেস" এ আলতো চাপুন এবং এই বিকল্পটি সক্ষম করুন৷

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

4. "কমান্ড" এ আলতো চাপুন এবং এটি সম্পাদনা করতে যেকোনো কমান্ড নির্বাচন করুন৷

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

5. এটি নির্ধারণ করতে একটি কাস্টম কী সমন্বয় টিপুন।

আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন

6. সম্পন্ন নির্বাচন করুন।

এই প্রয়োজনীয় ম্যাজিক কীবোর্ড অঙ্গভঙ্গিগুলি পরীক্ষা করুন

এই পণ্যটির প্রকৃত শক্তি সম্পর্কে কথা বলার সময় এসেছে, এবং হ্যাঁ - আমরা অঙ্গভঙ্গি সম্পর্কে কথা বলছি (যেমন ম্যাজিক কীবোর্ডটি একটি ট্র্যাকপ্যাডের সাথেও আসে)। সুতরাং, এখানে সবচেয়ে সহায়ক কিছু ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি রয়েছে৷

  • ক্লিক করুন/নির্বাচন করুন: আপনি একটি ক্লিক শুনতে না হওয়া পর্যন্ত এক আঙুল দিয়ে টিপুন। এটি একটি অপরিহার্য অঙ্গভঙ্গি যা iPadOS-এর ইন্টারফেসের মধ্যে যেকোনো স্থানে একটি আইটেম নির্বাচন করতে ব্যবহৃত হয়৷
  • ক্লিক করুন এবং ধরে রাখুন: যদি আপনি টিপুন এবং ধরে রাখেন, আপনি একটি আইটেম নির্বাচন করবেন এবং যেকোনো অতিরিক্ত ক্রিয়াকলাপের জন্য এটিকে বাছাই করবেন। এইভাবে আপনি একটি আইটেম সরাতে এবং অতিরিক্ত অপারেশন করতে পারেন।
  • ডক খুলুন :স্ক্রিনের নীচের দিকে সোয়াইপ করতে একটি আঙুল ব্যবহার করুন৷ এটি একটি কিছুটা জটিল অঙ্গভঙ্গি হতে পারে, কারণ এটির জন্য কিছুটা অনুশীলনের প্রয়োজন।
  • বাড়ি যান:৷ তিনটি আঙুল দিয়ে উপরে সোয়াইপ করুন। আপনি যদি এটি ধীরে ধীরে করেন তবে আপনি মাল্টিটাস্কিং ভিউতে প্রবেশ করবেন। আপনি যদি এটি দ্রুত করেন তবে আপনি হোম স্ক্রিনে ফিরে আসবেন।
আইপ্যাডের জন্য অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন
  • লঞ্চ কন্ট্রোল সেন্টার: সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশনগুলি দ্রুত অ্যাক্সেস করতে, একটি আঙুল ব্যবহার করে কার্সারটিকে স্ট্যাটাস আইকনে নিয়ে যান এবং তারপরে সেগুলিতে ক্লিক করুন৷
  • জুম:৷ আপনি ইতিমধ্যে কল্পনা করতে পারেন, আপনি একে অপরের কাছাকাছি দুটি আঙ্গুল ব্যবহার করে জুম করতে পারেন. জুম ইন করতে চিমটি খুলুন, বা জুম আউট করতে চিমটি বন্ধ করুন৷
  • অনুসন্ধান চালু করুন: আপনি উপরে থেকে দুটি আঙ্গুল দিয়ে সোয়াইপ করলে, আপনি iPadOS এর অনুসন্ধান চালু করবেন। যাইহোক, এই অঙ্গভঙ্গি শুধুমাত্র হোম স্ক্রিনে কাজ করে।
  • সেকেন্ডারি ক্লিক: এবং সবশেষে, আপনি যেকোনো ড্রপডাউন মেনু খুলতে দুটি আঙুল ব্যবহার করে ক্লিক করতে পারেন, যা iPadOS জুড়ে উপস্থিত অতিরিক্ত ক্রিয়াগুলির একটি সেট প্রকাশ করে।

র্যাপিং আপ

আপনার আইপ্যাডের সাথে অ্যাপলের ম্যাজিক কীবোর্ড কীভাবে ব্যবহার করবেন সেগুলিই অপরিহার্য। যদি আপনি এখনও নিশ্চিত না হন যে ম্যাজিক কীবোর্ড আপনার জন্য সঠিক পছন্দ কিনা, অ্যাপলের ম্যাজিক কীবোর্ডের সেরা বিকল্পগুলির আমাদের ওভারভিউ দেখুন৷


  1. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

  2. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

  3. আইপ্যাডে স্টেজ ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

  4. আইপ্যাডের সাথে কীভাবে কীবোর্ড সংযুক্ত করবেন