কম্পিউটার

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

আপনি যদি স্থানীয়ভাবে ডেটা সঞ্চয় করার সর্বোত্তম উপায়গুলি দেখে থাকেন তবে আপনি তিনটি প্রধান প্রার্থীর মধ্যে চলে যাবেন:SSD, HDD এবং USB ফ্ল্যাশ ড্রাইভ। তাদের তিনটিই সঠিকভাবে ডেটা সঞ্চয় করতে পারে, তবে তারা বিভিন্ন কুলুঙ্গির সাথে ফিট করে যা তাদের নির্দিষ্ট ভূমিকা পালনে আরও ভাল করে তোলে।

আসুন এই তিনটি বিকল্পকে ভেঙে দেখি এবং প্রতিটি কোথায় উজ্জ্বল হয়।

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ হল ছোট স্টিক যা একটি ইউএসবি পোর্টে স্নাগলি প্লাগ করে। তাদের ছোট আকার তাদের ডেটা সঞ্চয় করার একটি সুবিধাজনক উপায় করে তোলে৷

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের সুবিধা

আপনি এক জায়গা থেকে অন্য তথ্য পেতে প্রয়োজন? যদি তাই হয়, এটি USB ফ্ল্যাশ ড্রাইভ বিবেচনা করা মূল্যবান। এটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এটি কতটা ছোট, মানে আপনি এটি একটি পকেটে বা ব্যাগে সংরক্ষণ করতে পারেন এবং এটি আপনার সাথে আনতে পারেন৷

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভগুলি ভ্রমণের সাথে আসা বাম্প এবং নকগুলির জন্য খুব প্রতিরোধী। কারণ তাদের সঞ্চয়স্থানে এমন কোনো চলমান অংশ নেই যা ভেঙ্গে যেতে পারে বা নষ্ট হয়ে যেতে পারে। যাইহোক, ইউএসবি কানেক্টর নিজেই ক্ষতিগ্রস্থ হতে পারে, যার কারণে বেশিরভাগ ফ্ল্যাশ ড্রাইভে ক্যাপ থাকে বা সংযোগকারী ব্যবহার না করার সময় এটিকে রক্ষা করতে সাহায্য করার জন্য প্রত্যাহার করে নেয়।

যদিও ইউএসবি ড্রাইভগুলি শুধুমাত্র ছোট স্টোরেজ আকারে আসত, যেমন 128GB এবং তার কম, আপনি এখন প্রায় $150-এ 1TB ড্রাইভ পেতে পারেন৷ কিছু কম পরিচিত ব্র্যান্ডের আসলে 1TB বিকল্প আছে $50 এর কম দামে।

ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের অসুবিধাগুলি

USB ফ্ল্যাশ ড্রাইভগুলির সবচেয়ে বড় অসুবিধা হল তাদের শারীরিক আকার। আপনি কতবার আপনার চাবি হারিয়েছেন? একটি ফ্ল্যাশ ড্রাইভ চাবির আকারের সমান। আপনার পকেটে আপনার USB ড্রাইভ আটকে রাখা এবং না জেনেই এটি পড়ে যাওয়া আশ্চর্যজনকভাবে সহজ।

এই কারণেই যদি আপনি সংবেদনশীল ডেটা ধারণ করে এমন একটি ড্রাইভ হারিয়ে ফেলেন তাহলে USB ডেটা এনক্রিপ্ট করা একটি ভাল ধারণা৷ এছাড়াও, আপনি যদি একাধিক ফ্ল্যাশ ড্রাইভ বহন করেন, তাহলে একটি প্রতিরক্ষামূলক কেস বিবেচনা করুন যা একটি ল্যাপটপ/ট্যাবলেট কেস, পার্স বা আপনার পকেটের ভিতরে ফিট করে। একটি মামলা হারানো কঠিন।

স্বাভাবিকভাবেই, উচ্চ মূল্য এটিকে একটি কম সাশ্রয়ী মূল্যের বিকল্প করে তুলতে পারে - তবে এটি উপলব্ধ সবচেয়ে বহনযোগ্য বিকল্প৷

বাহ্যিক HDDs

যদি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ দ্রুত পূর্ণ হয়, তাহলে একটি বাহ্যিক HDD আপনার USB পোর্টে প্লাগ ইন করতে পারে এবং একটি সেকেন্ডারি ড্রাইভ হিসাবে কাজ করতে পারে। এটি আপনার কম্পিউটারের অভ্যন্তরে প্রসারিত না করে এর স্টোরেজ স্পেসকে প্রসারিত করা সহজ করে তোলে।

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

বাহ্যিক HDD-এর সুবিধা

সমস্ত বিকল্পের মধ্যে, বাহ্যিক HDD সাধারণত আরও সাশ্রয়ী মূল্যের বিকল্প। উদাহরণস্বরূপ, আপনি প্রায় $100 এর জন্য একটি 5TB বাহ্যিক HDD কিনতে পারেন।

যেমন, কম্পিউটারের সঙ্কুচিত সঞ্চয়স্থান সমাধানের জন্য বাহ্যিক HDDগুলি হল সর্বোত্তম বিকল্প৷ সস্তায় কয়েক টেরাবাইট কিনুন, প্লাগ ইন করুন এবং আপনার কাছে আরও ফাইল এবং প্রোগ্রামের জন্য প্রচুর জায়গা রয়েছে। এমনকি আপনি এটিতে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন!

বাহ্যিক HDD-এর অসুবিধাগুলি

এই তিনটি স্টোরেজ মাধ্যমগুলির মধ্যে, HDD হল একমাত্র যা চলমান অংশগুলি ব্যবহার করে। এটি তাদের বাম্প এবং স্ক্র্যাপ থেকে ক্ষতির প্রবণ করে তোলে এবং ডেটা ক্ষতির সম্ভাব্য কারণ হিসাবে যান্ত্রিক ক্ষতির পরিচয় দেয়।

যেমন, বাহ্যিক HDDগুলি একটি স্থির ওয়ার্কহরস হিসাবে সবচেয়ে ভাল ব্যবহার করা হয়। আপনি এগুলিকে একটি পিসিতে প্লাগ ইন করতে পারেন এবং সস্তায় সেগুলিতে প্রচুর পরিমাণে ডেটা আনলোড করতে পারেন৷ তারা একটি কম্পিউটারে প্লাগ ইন করতে এবং দীর্ঘ সময়ের জন্য সেখানে রাখার জন্য দুর্দান্ত ডিভাইস তৈরি করে। তারা ব্যাকআপের জন্যও আদর্শ।

তা সত্ত্বেও, আজকাল বাহ্যিক HDDগুলি মানিব্যাগের আকারের এবং সহজেই বহন করা যায়, তাই এটিকে চিরতরে এক জায়গায় স্থির করতে হবে না৷

বাহ্যিক SSDs

নম্র HDD-এর কাজিন, বাহ্যিক SSD, চলমান অংশের উপর নির্ভর না করে ফ্ল্যাশ মেমরিতে ডেটা সঞ্চয় করে। এগুলি প্রায়শই কম্পিউটারে এইচডিডি-তে ব্যবহার করা হয়, তবে কিছু ল্যাপটপ সম্পূর্ণভাবে SSD-এর বাইরে চলে যাবে।

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

ফ্ল্যাশ স্টোরেজ কি?

এইচডিডির বিপরীতে, এসএসডি ফ্ল্যাশ স্টোরেজ প্রযুক্তি ব্যবহার করে। ইউএসবি ড্রাইভগুলিও এই প্রযুক্তি ব্যবহার করে, তবে এসএসডিগুলি কম্পিউটার এবং সার্ভারগুলির দৈনন্দিন চাহিদাগুলি পরিচালনা করার জন্য ডিজাইন করা আরও উন্নত সংস্করণ সরবরাহ করে।

ফ্ল্যাশ স্টোরেজ এইচডিডি-তে ব্যবহৃত প্রথাগত চলন্ত ডিস্কের বিপরীতে ডেটা সঞ্চয় করতে মেমরি চিপ ব্যবহার করে। কোনো অতিরিক্ত চলমান অংশ ছাড়াই, ডেটা লেখা এবং পুনরুদ্ধার করা অনেক বেশি দক্ষ, যার ফলে দ্রুত প্রতিক্রিয়ার সময় হয়। এই সবগুলি ড্রাইভগুলিকে শারীরিকভাবে ছোট করে তোলে এবং তারা কম সামগ্রিক শক্তি ব্যবহার করে। আরেকটি সুবিধা হল তারা অ-উদ্বায়ী মেমরি ব্যবহার করে। সুতরাং, যদি বিদ্যুত এলোমেলোভাবে কাটা হয়, ডেটা হারিয়ে যায় না।

বাহ্যিক SSD-এর সুবিধা

আবারও, চলমান যন্ত্রাংশের অভাবের কারণে এসএসডিগুলি উচ্চ গতি উপভোগ করে, যা এগুলিকে HDD-এর চেয়ে দ্রুত করে তোলে। ইউএসবি ড্রাইভের সাথে SSD-এর তুলনামূলক স্টোরেজ স্পেস রয়েছে, যা অপারেটিং সিস্টেম এবং সফ্টওয়্যার সংরক্ষণের জন্য উপযুক্ত করে তোলে।

বাহ্যিক SSD-এর অসুবিধাগুলি

যদিও এই বিলাসিতা সস্তায় আসে না। আপনি যদি একটি বাহ্যিক SSD চান, বহিরাগত হার্ড ড্রাইভ বা USB ড্রাইভের তুলনায় প্রতি জিবি বেশি দিতে প্রস্তুত থাকুন। সময়ের সাথে সাথে দাম কমে গেলেও, একটি 1TB বাহ্যিক SSD-এর দাম এখনও প্রায় $150। যাইহোক, এগুলি HDD-এর চেয়ে বেশি টেকসই এবং দ্রুত, যা দামের পার্থক্যের জন্য দায়ী৷

যেমন, তারা সস্তায় প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করার জন্য ভাল কাজের ঘোড়া তৈরি করে না। যাইহোক, তারা তাদের উপর ইনস্টল করা সফ্টওয়্যারগুলির লোডের সময় কমিয়ে দেয়, তাই তারা গেম এবং প্রোগ্রামগুলি সংরক্ষণ করার জন্য সেরা বিকল্প৷

মেমরি চিপগুলির কারণে, একটি নির্দিষ্ট চিপ বা ঘরে ডেটা শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক বার লেখা যেতে পারে, যা সাধারণত 3,000 থেকে 100,000 বার পর্যন্ত হয়ে থাকে। পরিমাণ ব্র্যান্ডের উপর নির্ভর করে।

অভ্যন্তরীণ স্টোরেজ বিকল্পগুলি

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

আপনি যদি আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থান প্রসারিত করতে চান বা একটি ক্ষতিগ্রস্ত ড্রাইভ প্রতিস্থাপন করতে চান, স্পষ্টতই, USB ফ্ল্যাশ ড্রাইভ একটি বিকল্প নয়। যাইহোক, আপনি অভ্যন্তরীণ HDD এবং SSD উভয়ই কিনতে পারেন। এসএসডি বনাম এইচডিডির ক্ষেত্রে কোনটি ভাল তা নিয়ে একটি সাধারণ বিতর্ক রয়েছে। বিজয়ী আসলে আপনার পছন্দের উপর নির্ভর করে।

তিনটি প্রধান বিষয় বিবেচনা করতে হবে:

  • খরচ - একটি 1TB ড্রাইভের জন্য একটি অভ্যন্তরীণ SSD-এর দাম প্রায় $100 - $150৷ একটি 2TB ড্রাইভের জন্য একটি অভ্যন্তরীণ HDD-এর দাম প্রায় $50৷
  • স্টোরেজ স্পেস - আপনার যদি টেরাবাইট স্টোরেজের প্রয়োজন হয়, তাহলে একটি অভ্যন্তরীণ HDD সাধারণত ভাল বিকল্প, কারণ এটি 4TB এবং 5TB HDD কেনা সহজ এবং সাশ্রয়ী। SSD গুলি সাধারণত প্রায় একই দামের জন্য ছোট স্টোরেজ বিকল্পগুলি অফার করে যা অনেক বড় HDD এর মত৷
  • ব্যবহার করুন - যেহেতু অভ্যন্তরীণ এইচডিডি-তে বাহ্যিক এইচডিডিগুলির মতো একই ধরণের চলমান অংশ রয়েছে, তাই তারা ক্ষতির প্রবণতা বেশি। আপনি যদি আপনার ল্যাপটপটি আপনার সাথে সর্বত্র নিয়ে যান তবে আপনি একটি SSD বিবেচনা করতে চাইতে পারেন, কারণ এটি অনেক বেশি টেকসই। আপনার ল্যাপটপ বা ডেস্কটপ বেশিরভাগ সময় এক জায়গায় থাকলে, একটি HDD ভাল কাজ করে। এছাড়াও, আপনার যদি দ্রুত গতির প্রয়োজন হয়, যেমন গেমিংয়ের জন্য, একটি SSD হাত নিচে জিতে নেয়৷

একটি নতুন কম্পিউটার কেনা:SSD বনাম HDD

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করেন, আপনি লক্ষ্য করবেন যে আরও বেশি সংখ্যক কম্পিউটারে এখন SSD আছে। এটি ডিভাইসটিকে দীর্ঘস্থায়ী করতে সহায়তা করে, তবে আপনি এটিও লক্ষ্য করবেন যে স্টোরেজ স্পেস প্রায়শই 512GB বা 1TB-তে সীমাবদ্ধ থাকে। আপনি যদি অসংখ্য ভিডিও, গান, গেমস এবং ফটো সংরক্ষণ করে থাকেন, তাহলে আপনার হয় একটি বাহ্যিক স্টোরেজ সলিউশন বা অনেক বড় হার্ড ড্রাইভ থাকতে হবে।

একটি নতুন কম্পিউটার কেনার সময় যদি স্টোরেজ আপনার জন্য একটি প্রধান কারণ হয়, তাহলে একটি হাইব্রিড মডেল বিবেচনা করুন। এর মধ্যে একটি SSD এবং HDD উভয়ই ইতিমধ্যে ইনস্টল করা আছে। SSD সাধারণত আপনার অপারেটিং সিস্টেম ধারণ করে এবং আপনি যেকোন অ্যাপ বা গেম ইনস্টল করতে চান যার জন্য দ্রুত হার্ড ড্রাইভের গতি প্রয়োজন। HDD, যা সাধারণত 1 TB বা তার চেয়ে বড়, আপনার বেশিরভাগ ফাইল সঞ্চয় করে, যা আপনাকে উভয় জগতের সেরা দেয়৷

SSD বনাম HDD বনাম USB ফ্ল্যাশ ড্রাইভ:সামগ্রিকভাবে কোনটি সেরা?

আপনি এটিকে কীভাবে দেখতে চান তার উপর নির্ভর করে প্রতিটি বিকল্প আসলে সেরা। যদিও তিনটিই স্টোরেজ সলিউশন, তাদের কোনটাই এক নয়।

বাহ্যিক HDD এবং SSD বনাম USB ফ্ল্যাশ ড্রাইভ

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

বাহ্যিক স্টোরেজের জন্য, তিনটিই কার্যকর বিকল্প। যাইহোক, প্রতিটি নিম্নলিখিত ব্যবহারের জন্য সেরা:

  • বাহ্যিক HDD s - প্রধানত ব্যাকআপ, দ্বিতীয় অপারেটিং সিস্টেম এবং অতিরিক্ত সামগ্রিক স্টোরেজের জন্য ব্যবহৃত হয়। চলমান অংশগুলি এগুলিকে আরও ভঙ্গুর করে তোলে, তাই বেশির ভাগ সময় এক জায়গায় থাকলে ভাল হয়৷
  • বাহ্যিক SSD s - প্রধানত ব্যাকআপ, অপারেটিং সিস্টেম এবং অতিরিক্ত সামগ্রিক স্টোরেজের জন্য ব্যবহৃত হয়। ফ্ল্যাশ স্টোরেজ প্রযুক্তি এগুলিকে আরও শক্ত এবং দীর্ঘস্থায়ী করে তোলে, তাই এগুলি যেতে যেতে আপনার সাথে নেওয়ার জন্য আদর্শ৷
  • USB ফ্ল্যাশ ড্রাইভ৷ - প্রধানত ফাইলগুলি এক স্থান থেকে অন্য স্থানে পরিবহন, একটি ছোট পোর্টেবল OS সংরক্ষণ এবং অস্থায়ী ব্যাকআপ করার জন্য ব্যবহৃত হয়। ছোট শারীরিক আকার এগুলিকে চলতে-ফিরতে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে, কিন্তু SSD-এর তুলনায় এগুলি দ্রুত শেষ হয়ে যায়৷

SSD বনাম HDD

আরও স্থায়ী স্টোরেজের জন্য, আপনি একটি SSD বা HDD বেছে নিতে চাইবেন। আপনি অভ্যন্তরীণ বা বাহ্যিক বিকল্প বেছে নিচ্ছেন না কেন, SSD-এর দাম বেশি।

যাইহোক, তাদের একটি দীর্ঘ জীবনকাল, দ্রুত গতির সুবিধা রয়েছে এবং গেমিংয়ের মতো উচ্চ কার্যকারিতা অ্যাপের জন্য আদর্শ। যখন গেমিংয়ের জন্য SSD বনাম HDD এর ক্ষেত্রে, SSD সর্বদা জিতবে, কারণ আপনি কোনো ব্যবধান চান না।

HDDগুলি উল্লেখযোগ্যভাবে সস্তা, তবে দীর্ঘস্থায়ী নাও হতে পারে। এইগুলি এমন ব্যক্তির জন্য সবচেয়ে উপযুক্ত যে কম দামের সঞ্চয়স্থানের সমাধান চায় এবং প্রচুর পরিমাণে সঞ্চয়স্থান চায়৷

আপনি যদি SSD বনাম HDD যতদূর গতির পরীক্ষা করেন, HDD লক্ষণীয়ভাবে ধীর। হালকা বা সাধারণ ব্যবহারের জন্য, যদিও এটি খুব একটা সমস্যা নয়।

ওভারভিউ তুলনা

এসএসডি বনাম এইচডিডি বনাম ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ:আপনার যা জানা দরকার

আপনার পছন্দ করার আগে আপনাকে প্রধান পার্থক্যগুলির একটি পরিষ্কার ছবি দিতে, নিম্নলিখিত টেবিলটি দেখুন৷

HDD SSD USB ফ্ল্যাশ ড্রাইভ
জীবনকাল (বছর) 3-5 (সতর্ক যত্ন সহ আরও দীর্ঘ) 10 পর্যন্ত 5-20 (কদাচিৎ ব্যবহার করলে দীর্ঘতর)
খরচ (প্রতি টিবি) $25 $130 $50 – $150
গতি (পড়া/লেখা) 250/200 MB/s 560/530 MB/s 150/45 MB/s
নির্ভরযোগ্যতা এলোমেলোভাবে সরানো অংশগুলি ব্যর্থ হয় নির্ভরযোগ্য সঠিকভাবে ব্যবহার করলে নির্ভরযোগ্য
স্টোরেজ 20TB পর্যন্ত 8TB পর্যন্ত* 2TB পর্যন্ত
পোর্টেবিলিটি পোর্টেবল হিসাবে নয় পোর্টেবল সবচেয়ে বহনযোগ্য
প্রধান ব্যবহার ব্যাকআপ, প্রধান ড্রাইভ ব্যাকআপ, প্রধান ড্রাইভ, গেমিং ফাইল স্থানান্তর, ছোট ব্যাকআপ

*যদিও প্রকৃতপক্ষে 30TB পর্যন্ত কিছু এন্টারপ্রাইজ SSD আছে, অধিকাংশ ভোক্তা SSD 8TB বা তার কম।

র্যাপিং আপ

অভ্যন্তরীণ এবং বাহ্যিক HDD এবং SSD হল আরও নির্ভরযোগ্য সঞ্চয়স্থান, অপারেটিং সিস্টেম চালানো এবং অ্যাপস সংরক্ষণের জন্য উপযুক্ত। চূড়ান্ত পোর্টেবল স্টোরেজ বিকল্পের জন্য, একটি USB ফ্ল্যাশ ড্রাইভকে হারানো কঠিন। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, আপনি সম্ভবত তিনটির সমন্বয় ব্যবহার করবেন।

আপনি যদি একটি SSD কিনতে প্রস্তুত হন, তাহলে এই কেনার নির্দেশিকা আপনাকে সাহায্য করবে। এছাড়াও আপনি দ্রুত আপনার macOS SSD এর স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন।


  1. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  2. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  3. অ্যাফিলিয়েট মার্কেটিং – আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!