কম্পিউটার

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

CPU (বা প্রসেসর) হল আপনার কম্পিউটারের মস্তিষ্ক, তাই এটি সুন্দর এবং মসৃণভাবে চালানো অত্যাবশ্যক৷ চাপের মধ্যে, সিপিইউ তাপমাত্রা গরম হতে শুরু করতে পারে, এই সময়ে আপনার পিসি ধীর হতে শুরু করতে পারে, ক্র্যাশ হতে পারে এবং – দীর্ঘ মেয়াদে – সিপিইউ মারা যেতে পারে। আপনার সিপিইউকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে রয়েছে – তাপমাত্রা ট্র্যাক করা থেকে শুরু করে, এটি কতটা গরম হওয়া উচিত তা নির্ধারণ করা, অবশেষে সমস্যাটি সমাধান করা।

কিভাবে আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ করবেন

আপনার CPU-এর তাপমাত্রা পরীক্ষা করা খুবই সহজ। আপনি যদি Windows ব্যবহার করেন, Speccy হল একটি দুর্দান্ত ডায়াগনস্টিক টুল যা আপনাকে CPU টেম্প সহ আপনার PC সম্পর্কে সবকিছু বলে। MSI আফটারবার্নার হল আপনার CPU এবং GPU তাপমাত্রা নিরীক্ষণের জন্য আরেকটি দুর্দান্ত টুল।

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

ম্যাক ব্যবহারকারীরা ফ্যানিকে ধরতে পারে, যা Speccy-এর মতো বিশদ বিবরণে যায় না কিন্তু আপনার CPU এবং ফ্যানের পরিসংখ্যানে সহজে অ্যাক্সেসের জন্য আপনার বিজ্ঞপ্তি কেন্দ্রে একটি উইজেট হিসাবে বসে থাকে। লিনাক্স অনুরাগীরা সেন্সর টুল ব্যবহার করে তাদের CPU তাপমাত্রা পরীক্ষা করতে পারে।

আমার CPU কতটা হট হওয়া উচিত?

এখানেই জিনিসগুলি একটু জটিল হয়ে যায়। বিভিন্ন CPU বিভিন্ন উপায়ে নির্মিত হয়; যেমন, আপনি তাদের কতদূর ঠেলে দিতে পারেন তার প্রতিটিরই সীমা রয়েছে। উদাহরণস্বরূপ, 80 ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা কিছু প্রসেসর দ্বারা বন্ধ হয়ে যেতে পারে এবং অন্যদের মারাত্মকভাবে ক্ষতি করতে পারে।

যখন নিষ্ক্রিয় থাকে

আপনার প্রসেসর মডেল নির্বিশেষে, আদর্শ নিষ্ক্রিয় তাপমাত্রা খুব বেশি আলাদা হয় না। "অলস" হল যখন আপনি পিসি বুট করেন কিন্তু কিছু খুলবেন না এবং অপারেটিং সিস্টেম অন্যান্য নিবিড় কাজ করছে না (যেমন উইন্ডোজ সুপারফেচ প্রক্রিয়া)। এই সময়ে, গড় নিষ্ক্রিয় তাপমাত্রা প্রায় 30 থেকে 40 ডিগ্রি সেলসিয়াস ভালো হওয়া উচিত।

যখন ভারী লোড হয়

আপনি যদি ইন্টেল সিপিইউ ব্যবহার করেন তবে আপনার প্রসেসরের স্পেসিফিকেশন অনুসন্ধান করুন। আপনি "TJunction" বা "TJ Max" নামে একটি পরিসংখ্যান খুঁজছেন। সমস্যা দেখা দেওয়ার আগে এই সংখ্যাটি সর্বোচ্চ সর্বোচ্চ নিতে পারে। তারপরে, একটি সাধারণ নিয়ম হিসাবে, প্রসেসরের তাপমাত্রা সর্বদা সর্বোচ্চ 20 থেকে 30 ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার চেষ্টা করুন যাতে আপনি বিপদসীমার দিকে না যান।

উদাহরণস্বরূপ, ইন্টেল কোর i5-9500 এর একটি TJunction 100C আছে। আপনি যদি এই প্রসেসরটি ব্যবহার করেন তবে আপনি নিশ্চিত করতে চান যে এটি কখনই 70 থেকে 80 ডিগ্রি সেলসিয়াস রেঞ্জের উপরে না যায়। AMD একটু সহজ:শুধু আপনার প্রসেসরের পণ্য পৃষ্ঠায় "ম্যাক্স টেম্পস" স্পেসিফিকেশন খুঁজুন। Ryzen 5 2600X-এর সর্বোচ্চ তাপমাত্রা 95°C, তাই এর স্বাস্থ্য বজায় রাখতে এটি 65 থেকে 75°C এর নিচে রাখার চেষ্টা করুন৷

উচ্চ সিপিইউ ব্যবহার সনাক্ত করুন এবং কমিয়ে আনুন

একবার আপনি নিশ্চিত হয়ে গেলে যে আপনার আসলেই অতিরিক্ত গরম হওয়া CPU আছে, তারপরে চেষ্টা করার এবং কারণটি কী হতে পারে তা সনাক্ত করার সময়। সম্ভাব্য সমস্যাগুলি আপনার পিসির সফ্টওয়্যার বা হার্ডওয়্যারের দিকে থাকতে পারে, তাই এর মধ্য দিয়ে যেতে বেশ কিছু আছে৷

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

সফ্টওয়্যার সমাধান দিয়ে শুরু করা সহজ, তাই Windows 10 এবং Windows 11-এ আপনি যেটা করতে পারেন তার মধ্যে একটি হল Ctrl টিপুন। + Shift + Esc এবং আপনার অস্বাভাবিকভাবে উচ্চ CPU ব্যবহার আছে কিনা দেখুন। দুর্বল সিপিইউগুলি প্রায়শই নির্দিষ্ট কিছু উইন্ডোজ প্রক্রিয়া এবং পরিষেবাগুলির থেকে ভারী চাপের মধ্যে আসতে পারে এবং আমরা উইন্ডোজ 10-এ উচ্চ সিপিইউ ব্যবহারের জন্য সাধারণ সমাধানগুলির একটি তালিকা লিখেছি৷ লিনাক্স ব্যবহারকারীরা কীভাবে উচ্চ সিপিইউ ব্যবহার কমিয়ে আনতে পারে তার জন্য আমাদের কাছে একটি অনুরূপ নির্দেশিকাও রয়েছে৷ .

1. ধুলো পরিষ্কার করুন

আপনার কম্পিউটার পরিষ্কার করা তাপমাত্রা পরিমাপের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। যদি আপনার ফ্যানের গতি খুব বেশি হয়, তাহলে আপনাকে আপনার পিসি খুলতে হবে এবং এটি পরিষ্কার করতে হবে।

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

অত্যধিক ধুলো ফ্যান এবং হিটসিঙ্কের পাখনা আটকে দিতে পারে, কিন্তু সৌভাগ্যবশত, আপনার কম্পিউটারের ভিতরের অংশ পরিষ্কার করা সহজ। কম্পিউটারের অংশে বৈদ্যুতিক স্রাব এড়াতে ধাতু স্পর্শ করে নিজেকে গ্রাউন্ড করুন। একটি 6-ইঞ্চি দূরত্ব থেকে সংকুচিত বায়ু ব্যবহার করে, ফ্যানের ব্লেড, পাওয়ার সাপ্লাই, মাদারবোর্ড এবং অন্যান্য সমস্ত উপাদান থেকে ধুলোর গুঁড়ো বিস্ফোরিত করুন। হার্ড টু নাগালের জন্য, 90% আইসোপ্রোপাইল অ্যালকোহলে ডুবানো একটি Q-টিপ ব্যবহার করুন। কোনো আর্দ্রতা অবশিষ্ট থাকলে আপনার পিসি আবার চালু করবেন না।

2. আপনার হিটসিঙ্ক পুনরায় সেট করুন

আপনি যদি থার্মাল পেস্ট প্রয়োগ করেন এবং ব্রেক-ইন পিরিয়ডের কয়েক দিন পরে আপনার CPU তাপমাত্রা কমছে না, আপনার হিটসিঙ্ক ভুলভাবে বসতে পারে। যখন এটি ঘটে, হিটসিঙ্ক প্রসেসরের সাথে সম্পূর্ণ যোগাযোগ করে না, যার ফলে এটি অতিরিক্ত গরম হতে পারে।

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

এটি ঠিক করতে, কেবলমাত্র হিটসিঙ্কটি সরান এবং এটি প্রসেসরে পুনরায় প্রয়োগ করুন। নিশ্চিত করুন যে এটি প্রসেসরের ঘেরের চারপাশে মাউন্টিং পয়েন্টগুলির সাথে সারিবদ্ধ রয়েছে এবং আপনার হিটসিঙ্কের উপর নির্ভর করে স্ক্রু ড্রাইভার ব্যবহার করে বা ট্যাবের মাধ্যমে এটিকে জায়গায় লক করুন৷

3. একটি নতুন Heatsink/CPU কুলারে বিনিয়োগ করুন

একটি CPU কুলার CPU থেকে তাপ টেনে এবং বেসপ্লেট/হিট পাইপের দিকে আপনার চিপকে ঠান্ডা রাখে। কনডেন্সারের মাধ্যমে তাপ গ্যাস থেকে তরলে রূপান্তরিত হয় এবং হিটসিঙ্কের পাখনা এবং পাখার মাধ্যমে ঠান্ডা হয়। এই "কুলড ডাউন লিকুইড" বা কুল্যান্ট, বাষ্পীভবনের মধ্য দিয়ে ফিরে আসে যাতে এটি আবার ব্যবহার করা যায়।

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

পুরো প্রক্রিয়াটি মূলত একই তাপ পুনরায় ব্যবহার করছে যা মূলত CPU দ্বারা উত্পন্ন হয়েছিল। যদি আপনার CPU কুলার/হিটসিঙ্ক পুরানো হয়ে যায়, তাহলে এই তাপের পুনরায় ব্যবহার ঠান্ডা করা হবে না। আপনি যদি এটি আরও দেখতে চান তবে কীভাবে আপনার পিসির জন্য সঠিক CPU কুলার চয়ন করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

এয়ার কুলিং এবং লিকুইড কুলিং এর মধ্যে পার্থক্য বোঝার জন্যও এটি উপকারী, যে দুটি প্রধান উপায় হল CPU গুলিকে ঠান্ডা করা। এয়ার কুলিংয়ের সাথে, একটি ফ্যানের সাথে হিটসিঙ্ক তাপীয় পেস্ট ব্যবহার করে CPU এর সাথে সংযুক্ত থাকে। ফ্যান চলার সাথে সাথে তাপ নষ্ট হয়ে যায়। এটি সবচেয়ে সাধারণ সেটআপ এবং সেই কারণেই আপনি CPU ব্যবহারের সাথে ফ্যানকে আরও জোরে চালাতে শুনতে পাবেন।

লিকুইড কুলারগুলি সিপিইউতে সংযুক্ত করার জন্য ছোট কাফন ব্যবহার করে। CPU ঠান্ডা করতে টিউব এবং রেডিয়েটারের মাধ্যমে তরল কুল্যান্ট যোগ করুন। একটি পাখা রেডিয়েটরের সাথে সংযুক্ত থাকে, অনেকটা হিটসিঙ্কের মতো, যে কোনো বিল্ট-আপ তাপ নষ্ট করতে। যদিও আপনি আপনার নিজস্ব কাস্টম লুপ লিকুইড কুলিং সিস্টেম তৈরি করতে পারেন, সেগুলি তৈরি করা কঠিন - তবে তারা অন্য যেকোনো সমাধানের চেয়ে অনেক ভালো পারফর্ম করে৷

সামগ্রিকভাবে, তরল কুলারগুলি আরও ভাল কর্মক্ষমতা অফার করে এবং শান্ত হয়। যাইহোক, বায়ু শীতল আরো সাশ্রয়ী মূল্যের এবং বজায় রাখা সহজ.

4. থার্মাল পেস্ট পুনরায় প্রয়োগ করুন

থার্মাল পেস্ট একটি সিপিইউ প্রসেসর এবং হিটসিঙ্কের মধ্যে ফাঁক পূরণ করে এবং দক্ষ তাপ স্থানান্তরে সহায়তা করে। থার্মাল পেস্ট ছাড়া সিপিইউ চালানো তেল ছাড়া গাড়ি চালানোর মতো। এবং আপনি যখন চেক ইঞ্জিন লাইটের মতো সুস্পষ্ট সতর্কতা চিহ্নগুলি উপেক্ষা করেন তখন কী ঘটে? তাত্ক্ষণিক ইঞ্জিন ব্যর্থতা৷

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার CPU-এর জন্য সঠিক থার্মাল পেস্ট বেছে নিন। সিরামিক এর সাথে কাজ করা সবচেয়ে সহজ এবং সর্বজনীন। Thermal Grizzly Kryonaut এবং GELID GC-Extreme দুটি দুর্দান্ত, সাশ্রয়ী মূল্যের বিকল্প। আপনি যদি আরও ভাল CPU পারফরম্যান্স চান তবে একটি তরল ধাতু-ভিত্তিক তাপীয় পেস্ট বেছে নিন। যাইহোক, এইগুলি প্রয়োগ করা কঠিন, এবং এমনকি একটি ছোট ভুল আপনার পিসির ক্ষতি করতে পারে। থার্মাল গ্রিজলি কন্ডাক্টোনট একটি ভাল বিকল্প।
  2. আপনার কম্পিউটার বন্ধ করুন এবং সমস্ত তারের সংযোগ বিচ্ছিন্ন করুন।
  3. প্রসেসর থেকে আস্তে আস্তে আপনার হিটসিঙ্ক সরান।
  4. কোনও অবশিষ্ট পেস্ট সরাতে হিটসিঙ্ককে আলতো করে পরিষ্কার করুন। আপনাকে একটি Q-টিপ ব্যবহার করতে হতে পারে। যেকোন কিছুর জন্য যা সহজে আসে না, আপনি>90% আইসোপ্রোপাইল অ্যালকোহল বা আর্কটিক্লিনের মতো থার্মাল পেস্ট ক্লিনার ব্যবহার করতে পারেন।
  5. প্রসেসরের কেন্দ্রে মটর-আকারের পরিমাণ তাপীয় পেস্ট চাপুন। এর বেশি আবেদন করবেন না। এটা শুধুমাত্র একটি ক্ষুদ্র পরিমাণ লাগে. আপনি কয়েকটি পাতলা লাইনও প্রয়োগ করতে পারেন বা কার্ডবোর্ডের টুকরো বা গ্লাভস-ঢাকা আঙুল ব্যবহার করে সমানভাবে ছড়িয়ে দিতে পারেন। অন্য কোনো উপাদানে পেস্ট না করার চেষ্টা করুন।
  6. আপনার হিটসিঙ্ককে আলতো করে রিসিট করুন এবং আবার স্ক্রু করুন।
  7. স্পেসি ব্যবহার করে কয়েক দিনের তাপমাত্রা নিরীক্ষণ করুন।

আদর্শভাবে, সর্বোত্তম পারফরম্যান্সের জন্য আপনাকে প্রতি কয়েক বছর পর আবার পেস্ট করতে হবে। আপনি যদি আপনার সিপিইউকে নিয়মিত সীমাতে ঠেলে দেন, যেমন হার্ডকোর গেমার, আপনি বার্ষিক পুনরায় আবেদন করতে চাইতে পারেন।

5. একটি ম্যালওয়্যার সংক্রমণের জন্য পরীক্ষা করুন

একটি গুরুতর ম্যালওয়্যার সংক্রমণ আপনার সিপিইউকে আরও কঠোর পরিশ্রম করতে এবং আপনার কম্পিউটারকে শামুকের গতিতে চালানোর কারণ করে। কিছু সাধারণ ম্যালওয়্যার সংক্রমণ যা CPU তাপমাত্রার বৃদ্ধি ঘটায় তার মধ্যে রয়েছে:

  • ভাইরাস (সিস্টেম ইনফেক্টর, ফাইল ইনফেক্টর এবং ম্যাক্রো)
  • ট্রোজান (ব্যাকডোর, রুটকিট, শোষণ, আরও অনেকের মধ্যে)
  • কৃমি (ইমেল, ইন্টারনেট, নেটওয়ার্ক)
কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

ম্যালওয়্যার যে বিপুল সংখ্যক সংস্থান ব্যবহার করে উচ্চ CPU তাপমাত্রা এবং শোরগোল ফ্যান তৈরি করে; উল্লেখযোগ্য উদাহরণ হল বিটকয়েন মাইনার ভাইরাস (Otorun, Kolab, BTMine)। আমরা উইন্ডোজ ডিফেন্ডারের একটি বার্ষিক পর্যালোচনা করেছি এবং এটিকে সেখানে সেরা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের মতোই কার্যকর বলে মনে হয়েছে, তবে আপনি যদি এর উপরে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে একটি হালকা সরঞ্জাম চান তবে ম্যালওয়্যারবাইটস একটি প্রিয়। এখানে MTE এ।

6. ওভারক্লকিং বন্ধ করুন

ওভারক্লকিং হল যখন আপনি BIOS সেটিং এর মাধ্যমে CPU-এর গতি/ঘড়ির হার বাড়ান, যা আপনার কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা বাড়ায় – কিন্তু অল্প খরচে:ওভারক্লকিং =বেশি CPU তাপ উৎপাদন =উচ্চ তাপমাত্রা। যদিও এটি সবসময় হয় না। আপনি যদি একটি ভাল হিটসিঙ্ক/সিপিইউ কুলার সেটআপে বিনিয়োগ করেন, তাহলে আপনার সিপিইউ ক্রমাগত ঠান্ডা থাকা উচিত।

কিন্তু আপনি যদি সাবপার কুলিং সিস্টেমের সাথে অত্যধিক ওভারক্লক করেন, তাহলে CPU অতিরিক্ত গরম হবে, থ্রোটল হবে এবং সিস্টেমের ব্যর্থতার কারণ হতে পারে। আমরা আগে এমএসআই আফটারবার্নার উল্লেখ করেছি, যা একটি ওভারক্লকিং সফ্টওয়্যারও। টুলটির জন্য আমাদের ওভারক্লকিং গাইড এখানে রয়েছে, যা ওভারক্লকিং কীভাবে বন্ধ করতে হয় তাও দেখায়।

7. আপনার কম্পিউটারকে কিছুটা জায়গা দিন

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

আপনার কম্পিউটার টাওয়ারটিকে দৃষ্টির বাইরে আটকানো বা এটিকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করা অস্বাভাবিক নয়। যাইহোক, কম্পিউটারের জন্য জায়গা প্রয়োজন। যদি এটি সবেমাত্র একটি জায়গায় ফিট করে তবে এটি সরানোর কথা বিবেচনা করুন। আপনার চারপাশে কমপক্ষে কয়েক ইঞ্চি জায়গা থাকা উচিত।

এবং, যদি এটি একটি আবদ্ধ কম্পিউটার মন্ত্রিসভায় চলতে থাকে, তাহলে আপনি সম্ভবত অনেক বেশি উচ্চ CPU তাপমাত্রার সমস্যা মোকাবেলা করবেন। আপনি এটি এখনও একটি ক্যাবিনেটে রাখতে পারেন, তবে তাপ বের করার জন্য একটি ফ্যান ইনস্টল করার কথা বিবেচনা করুন বা যখনই আপনার কম্পিউটার চলছে তখন দরজাটি খোলা রেখে দিন৷

8. প্রতিস্থাপন বা ভক্ত যোগ করুন

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

যদি আপনার কম্পিউটারটি বিশেষভাবে উচ্চ CPU ব্যবহার এবং ওভারক্লকিংয়ের জন্য তৈরি করা না হয়, তাহলে ফ্যানটি আপনার যতটা প্রয়োজন ততটা ঠান্ডা করার জন্য সজ্জিত নাও হতে পারে। স্ট্যান্ডার্ড কম্পিউটারে বেশিরভাগ ফ্যান গড় ব্যবহারের জন্য তৈরি করা হয়। এর উপরে যেকোনো কিছু, এবং আপনি উচ্চতর CPU তাপমাত্রা পাবেন।

আপনার সিপিইউ ফ্যানটিকে একটি উচ্চতর পারফরম্যান্স মডেল দিয়ে প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন৷ এটি আরও ভাল ঠান্ডা হবে, সামগ্রিক CPU কর্মক্ষমতা এবং স্বাস্থ্যের সাথে সাহায্য করবে।

আরেকটি বিকল্প, বিশেষ করে যদি আপনার CPU ফ্যানটি ইতিমধ্যেই আপনি পেতে পারেন সেরা হয়, একটি কেস ফ্যান ইনস্টল করা। নাম থেকে বোঝা যায়, এটি একটি অতিরিক্ত পাখা যা তাপ বের করে। অথবা, আপনি একটি গ্রহণ এবং নিষ্কাশন ফ্যান সহ একটি দ্বৈত পদ্ধতির জন্য বেছে নিতে পারেন। একটি শীতল বাতাসে টানে, অন্যটি গরম বাতাস টানে। আপনার কম্পিউটারে কোনো চাপের সমস্যা এড়াতে শুধু নিশ্চিত করুন যে আপনি ভক্তদের সাথে মিলে যাচ্ছেন। যে কয়েকটি বিকল্পগুলি ভাল কাজ করে তার মধ্যে রয়েছে Corsair ML120, Corsair AF140 LED Low Noise Cooling Fan, and Cooler Master Sleeve Bearing 80mm সাইলেন্ট ফ্যান৷

পরীক্ষা করার জন্য একটি চূড়ান্ত ফ্যান হল আপনার পাওয়ার সাপ্লাই ফ্যান। যদি এটি সঠিকভাবে কাজ না করে এবং আপনার কেস ফ্যান না থাকে, তাহলে আপনার কম্পিউটার থেকে তাপ বের করার জন্য একটি ফ্যান নেই। এটি পরিষ্কার করার পরেও যদি এটি ভালভাবে চলতে না পারে, তাহলে আপনার সম্পূর্ণ কেস থেকে তাপ নষ্ট করতে সাহায্য করার জন্য এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন।

9. তারগুলি পরিষ্কার করুন

আপনার ক্ষেত্রে উপাদানগুলি যোগ করা দুর্দান্ত - তবে এটি যদি তারের একটি জট পিছনে ফেলে দেয় তবে তা নয়। আপনার জায়গায় যেই কুলিং সিস্টেম থাকুক না কেন, ফ্যান (গুলি) কে ব্লক করে এমন তারের ঝাঁক থাকলে বাতাস ভালভাবে ছড়িয়ে পড়বে না। আপনাকে যা করতে হবে তা হল আপনার কেবলগুলিকে এমনভাবে সাজানো যাতে সেগুলি আপনার ফ্যান (গুলি) এবং CPU-এর বাইরে না থাকে৷ এটি তারের বন্ধন, আঠালো হুক ব্যবহার করে তারগুলিকে পথের বাইরে টানতে এবং এমনকি সম্ভব হলে ছোট তারগুলি ব্যবহার করতে পারে৷

10. একটি ল্যাপটপ কুলার ব্যবহার করুন

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য, আপনি সত্যিই উপরের কিছু বিকল্প ব্যবহার করতে পারবেন না, যেমন আরও ভক্ত যোগ করা। তবে ল্যাপটপ কুলার ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যযুক্ত ফ্যানগুলি যা আপনার ল্যাপটপ থেকে তাপ নষ্ট করতে সহায়তা করে। তারা ল্যাপটপ স্ট্যান্ড হিসাবে দ্বিগুণ. আপনি গেমিং বা অন্যান্য CPU-নিবিড় কাজ করার সময় আপনার ল্যাপটপটি আসলে আপনার কোলে রাখার প্রবণতা থাকলে তারা ভাল কাজ করতে পারে। যদিও এটি পাওয়ার জন্য আপনার একটি বিনামূল্যের USB পোর্টের প্রয়োজন হবে।

আরও কিছু জনপ্রিয় বিকল্পের মধ্যে রয়েছে havit HVF2056 ল্যাপটপ কুলার কুলিং প্যাড, ICE COOREL RGB ল্যাপটপ কুলিং প্যাড এবং LiANGSTAR ল্যাপটপ কুলিং প্যাড৷

11. Windows এ আপনার CPU সেটিংস সামঞ্জস্য করুন

সর্বদা একটি আদর্শ সমাধান না হলেও, অতিরিক্ত গরমের সমস্যাগুলি কমাতে আপনি উইন্ডোজে আপনার CPU সেটিংস সামঞ্জস্য করতে পারেন। সর্বাধিক সেটিং কমানো আপনার CPU-কে 100 শতাংশ ব্যবহারে পৌঁছাতে বাধা দেয়। এটি উচ্চ তাপমাত্রাও হ্রাস করে। ধারণাটি হল কর্মক্ষমতা এবং তাপমাত্রার মধ্যে একটি আরামদায়ক মাধ্যম খুঁজে বের করা।

"স্টার্ট" বা "সার্চ" এ যান এবং "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন, তারপর "কন্ট্রোল প্যানেল" খুলুন।

"হার্ডওয়্যার এবং সাউন্ড -> পাওয়ার বিকল্প -> প্ল্যান সেটিং পরিবর্তন করুন -> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন।"

কিভাবে একটি উচ্চ CPU তাপমাত্রা ঠান্ডা করা যায়

"প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট" এবং "সর্বোচ্চ প্রসেসর স্টেট" প্রসারিত করুন। শতাংশগুলি 80 বা 90 এ পরিবর্তন করুন। তারপর, কয়েক দিন পরে আপনার CPU তাপমাত্রা কীভাবে পরিবর্তিত হয় তা দেখুন। যতটা সম্ভব 100 এর কাছাকাছি থাকার চেষ্টা করুন। আপনি যদি খুব কম যান, আপনি কর্মক্ষমতা একটি লক্ষণীয় পতন দেখতে পাবেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. শুধু আমার কেস খোলা রাখা সাহায্য করবে?

না। এটি যতটা অদ্ভুত শোনায়, একটি বন্ধ কেস আসলে আরও ভাল কাজ করে। অন্যথায়, আপনার ভক্তরা খুব বেশি ধুলো এবং ধ্বংসাবশেষ টানছে, যার ফলে CPU তাপমাত্রা বেশি হতে পারে। এছাড়াও, আপনার কম্পিউটারের সমস্ত উপাদান পরিষ্কার রাখা ভালো।

2. আমার CPU ব্যর্থ হতে পারে?

অত্যধিক তাপ আপনার CPU ব্যর্থ হতে পারে. যাইহোক, উচ্চ CPU তাপমাত্রা সাধারণত একটি চিহ্ন নয় যে আপনার CPU মারা যাচ্ছে। পরিবর্তে, আপনি স্টার্টআপ সমস্যা এবং র্যান্ডম ক্র্যাশ দেখতে পাবেন।

কিন্তু যখন একটি CPU খুব গরম হয়ে যায়, তখন আপনার কম্পিউটারও ক্র্যাশ হতে পারে। যদি এটি ঘটে, আপনার CPU সম্ভবত এখনও ঠিক আছে। ভবিষ্যতে আপনার সিপিইউ তাপমাত্রা কমাতে আপনাকে উপরের দিকে ফোকাস করতে হবে।

3. আমার কম্পিউটার আবার চালু করার আগে কি আমার CPU ঠান্ডা হতে দেওয়া উচিত?

যদি আপনার কম্পিউটার বন্ধ হয়ে যায় এবং গরম অনুভূত হয়, তাহলে এটিকে আবার চালু করার আগে এটিকে ঠান্ডা হতে দিন। অন্যথায়, আপনার CPU আবার অতিরিক্ত গরম হতে চলেছে। আপনি আপনার কম্পিউটারে খুব বেশি কিছু জিজ্ঞাসা করছেন কিনা তা দেখতে আপনি কী করছেন তার একটি নোট করুন। অথবা, নোংরা ফ্যান, ফ্যান কাজ করছে না, থার্মাল পেস্টের অভাব ইত্যাদির মতো অন্যান্য সমস্যা আছে কিনা তা দেখতে তদন্ত করুন৷

4. আমি কি আমার কেস প্রতিস্থাপন করব?

আপনার যদি একটি পুরানো কেস থাকে যা বেশি বায়ুচলাচল প্রদান করে না, আপনি একটি নতুন কম্পিউটার কেসে আপগ্রেড করার কথা বিবেচনা করতে পারেন। কারও কারও কাছে ইতিমধ্যেই বিল্ট-ইন ফ্যান রয়েছে, এছাড়াও তাদের কেবল পিছনের পাশাপাশি ভেন্টেড পাশও থাকতে পারে। এগুলিকে আরও প্রায়শই পরিষ্কার করার জন্য আপনাকে কিছু সংকুচিত বায়ু ব্যবহার করতে হবে, তবে সেগুলি উল্লেখযোগ্যভাবে ভালভাবে ঠান্ডা হয়৷

র্যাপিং আপ

আশা করা যায়, আপনার পিসি এখন ভালো অবস্থায় আছে, তবে এটি ডজি উইন্ডোজ আপডেটের দ্বারাও প্রভাবিত হতে পারে। সর্বশেষ উইন্ডোজ 10 আপডেট সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করবেন তার জন্য আমাদের গাইড দেখুন। আরেকটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য পরীক্ষা হল আপনার হার্ড ড্রাইভ, এবং আপনার SSD বা HDD স্বাস্থ্য নিরীক্ষণ করার সময় আমরা আপনাকে কভার করেছি।

ইমেজ ক্রেডিট:CPU.cp, থার্মাল কন্ডাক্টেন্স পেস্ট, পুরানো কার্ড, AMD 4400+ হিটসিঙ্ক মাউন্ট করা, রুটকিট কোড, ওয়াটার কুলড CPU


  1. কিভাবে hkcmd উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন

  2. Windows 10 উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন।

  4. কিভাবে নিষ্ক্রিয় প্রক্রিয়া উচ্চ CPU ঠিক করবেন