কম্পিউটার

ডেটা ব্যাকআপের জন্য উপলভ্য শীর্ষ 5 সাধারণ স্টোরেজ মাধ্যম

ডেটা খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা ডেটা হারানোর অসংখ্য দুঃখজনক গল্প শুনেছি। আপনি একটি নির্দিষ্ট নথি, গেমস, ফটো, মিউজিক ইত্যাদির জন্য কত ঘন্টা কাজ করেন না কেন, চোখের পলকে সবকিছু হারিয়ে যেতে পারে। সুতরাং, সবসময় আপনার ডেটা ব্যাকআপ করা গুরুত্বপূর্ণ; আজকের প্রযুক্তির সাহায্যে আপনি একাধিক স্টোরেজ মিডিয়ামে প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করতে পারেন।

যদিও হারিয়ে যাওয়া ডেটা ডেটা পুনরুদ্ধার পরিষেবাগুলির সাহায্যে পুনরুদ্ধার করা যেতে পারে , ডেটা পুনরুদ্ধার আপনার পকেটের উপর ভারী হবে এবং যদি আপনার হার্ড ড্রাইভ বা এসডি কার্ড সব চুরি হয়ে যায় বা নষ্ট হয়ে যায়, তাহলে আপনার ডেটা ফেরত পাওয়ার কোন সম্ভাবনা থাকবে না। আপনি একটি ব্যাকআপ বজায় রাখলে এই সব এড়ানো যেতে পারে।

আপনার ডেটা ব্যাক আপ করার জন্য একাধিক বিকল্প উপলব্ধ রয়েছে। আপনি যে ধরনের মাধ্যম বেছে নেবেন তা প্রধানত আপনার বাজেট, আপনি কী সুরক্ষা করছেন এবং কত ঘন ঘন ব্যাকআপ করতে হবে তার দ্বারা নির্ধারিত হবে। এখানে ব্যাকআপের জন্য ব্যবহৃত কিছু সাধারণ এবং বিখ্যাত মিডিয়ার একটি তালিকা রয়েছে৷

হার্ড ড্রাইভ

হার্ড ড্রাইভগুলি বেশ জনপ্রিয় এবং বেশ কিছুদিন ধরেই রয়েছে। তারা বেশ বিখ্যাত এবং সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এগুলি সস্তা এবং উপলব্ধ সবচেয়ে উদার শারীরিক ব্যাকআপ বিকল্পগুলির মধ্যে একটি, আপনি সহজেই যুক্তিসঙ্গত মূল্যে একটি 1TB বা বড় হার্ড ড্রাইভ কিনতে পারেন৷

আপনি যা ব্যাক করার চেষ্টা করছেন তার থেকে আপনার ব্যাকআপ মিডিয়ামে বেশি স্টোরেজ স্পেস আছে কিনা তা নিশ্চিত করার জন্য সবসময় সুপারিশ করা হয়, সেখানে সবসময় কিছু অবশিষ্ট থাকা উচিত। হার্ড ড্রাইভের অসুবিধা হল যে তারা দ্রুত বন্ধ হয়ে যায়। এগুলি তুলনামূলকভাবে ধীর এবং ফ্ল্যাশ ড্রাইভ বা সলিড স্টেট ড্রাইভের চেয়ে বেশি শক্তি খরচ করে৷

সলিড স্টেট ড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ

এগুলি হল আপনার ডেটা ব্যাকআপ করার সবচেয়ে কার্যকরী এবং কার্যকর শারীরিক উপায়। এই দুটি ড্রাইভই খুব দ্রুত ডেটা লিখতে এবং পড়তে ফ্ল্যাশ প্রযুক্তি ব্যবহার করে, এটি দ্রুত ব্যাকআপে ব্যবহৃত হয়। যাইহোক, এই দুটি প্রযুক্তি স্টোরেজ মাধ্যম হিসাবে খুব ভালভাবে ডিজাইন করা হয়নি।

এছাড়াও, ফ্ল্যাশ ড্রাইভগুলি ভাঙা বেশ সহজ এবং এটি মূলত দক্ষতার সাথে এক জায়গা থেকে অন্য জায়গায় ডেটা পরিবহনের জন্য ব্যবহৃত হয়। ইউএসবি ড্রাইভ ল্যাপটপে রেখে যাওয়া, ভুলবশত দেয়ালে বা টেবিলের সাথে ধাক্কা লেগে ড্রাইভ ভেঙ্গে যাওয়ার অনেক গল্প আছে।

এছাড়াও, একই আকারের হার্ড ড্রাইভের তুলনায় ফ্ল্যাশ এবং সলিড স্টেট ড্রাইভগুলি অনেক বেশি ব্যয়বহুল।

যদিও ফ্ল্যাশ স্টোরেজকে শক্তিশালী দেখানো হয়েছে, টানেল অক্সাইডের মাধ্যমে চার্জ ক্যারিয়ার (ইলেক্ট্রন বা গর্ত) নষ্ট হওয়ার বিষয়ে উদ্বেগ রয়েছে। এটি JEDEC স্পেসিফিকেশনগুলির একটি বিভ্রান্তি বলে সন্দেহ করা হচ্ছে যা চমকপ্রদভাবে সংক্ষিপ্ত ধরে রাখার সময়কাল নির্দিষ্ট করে।

যাইহোক, এটি শুধুমাত্র অদৃশ্য হয়ে যাওয়া বিরল পরিস্থিতিতে যে ডেটা লেখা হয় যখন সিস্টেমটি ঠান্ডা তাপমাত্রায় থাকে এবং একটি উষ্ণ তাপমাত্রায় প্রক্রিয়াজাত করা হয়। নিয়মিত ব্যবহারে, এসএসডি এক বছরেরও কম সময় ধরে ডেটা রাখে।

এটিকে প্রতিহত করার জন্য, NVMe কে SSD এর দক্ষতার সমান এবং ছাড়িয়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল। ভৌত স্তর হল PCIe এবং U.2 বা M.2 এর ফর্ম ফ্যাক্টর দ্বারা পাওয়া যেতে পারে। আরেকটি বিকল্প হল NVMe স্টোরেজকে সরাসরি একটি PCIe এক্সপেনশন কার্ডে একীভূত করা।

সিডি এবং ডিভিডি

অনেকেই সিডি এবং ডিভিডির ধারণার সাথে পরিচিত। এগুলি ব্যবহার করা এবং খুঁজে পাওয়া সহজ এবং আপনার কম্পিউটারের ব্যাকআপ নেওয়ার একটি সহজ উপায়৷ যাইহোক, দুর্ভাগ্যবশত, এটি একটি মৃত মাধ্যম। অনেক বড় কোম্পানি ও ব্যবহারকারী তাদের থেকে দূরে সরে যাচ্ছে। এছাড়াও, তারা খুব বেশি দিন স্থায়ী হয় না।

মেমরি কার্ড

মেমরি কার্ড আমাদের দৈনন্দিন অ্যাপ্লিকেশনের জন্য একটি অমূল্য সম্পদ। আমাদের অ্যাপ্লিকেশনগুলিতে এই ক্ষুদ্র কার্ডগুলি ছাড়া আমাদের ডেটা স্টোরেজ প্রায় অকল্পনীয় হত। কিন্তু, আপনার মধ্যে কয়জন জানেন যে প্রতিটি মেমরি কার্ডের ধরন এটি ব্যবহার করা অ্যাপ্লিকেশন অনুসারে আলাদা হয়? ঠিক আছে, যদি আপনি না জানতেন, এখন আপনি করবেন।

ক্লাউড স্টোরেজ

এটি স্টোরেজ এবং ডেটা অ্যাক্সেসের জন্য সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ প্রবণতাগুলির মধ্যে একটি। ক্লাউড স্টোরেজের সাহায্যে, আপনার মেয়ে সর্বদা সেখানে থাকবে এবং যেকোনো ইন্টারনেট-সংযুক্ত ডিভাইস থেকে অ্যাক্সেসযোগ্য হবে। ক্লাউড-সঞ্চিত ফাইলগুলি হারানো, ধ্বংস করা বা ক্ষতি করা প্রায় অসম্ভব।

যাইহোক, একটি ত্রুটি রয়েছে যে গতির সাথে ব্যাকআপ নেওয়া হয় তা মূলত ইন্টারনেটের গতির উপর নির্ভর করে, তাই আপনার যদি একটি ধীর ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করতে ঘন্টা বা এমনকি দিনও লাগতে পারে।


  1. সঞ্চয়স্থান কম? এই সেরা NAS ডিভাইসগুলি পান

  2. বিগ ডেটার জন্য সেরা 11টি ক্লাউড স্টোরেজ টুল

  3. ক্লাউড স্টোরেজ কি একটি বিশ্বাসযোগ্য সমাধান?

  4. ডেটা সেন্টারের জন্য ফ্ল্যাশ স্টোরেজ প্রয়োজন