কম্পিউটার

এপিএফএস কি সমস্ত ডিস্কের প্রকারে ব্যবহার করা উচিত?

MacOS-এর জন্য Apple ফাইল সিস্টেম সলিড-স্টেট ড্রাইভ এবং USB থাম্ব ড্রাইভের মতো ফ্ল্যাশ ডিভাইসগুলিতে অ্যাক্সেস অপ্টিমাইজ করে। watchOS, tvOS, iOS এবং macOS সহ সমস্ত Apple অপারেটিং সিস্টেমে APFS ব্যবহার করা হয়। যদিও বেশিরভাগ অ্যাপল অপারেটিং সিস্টেম শুধুমাত্র সলিড-স্টেট স্টোরেজ সিস্টেম ব্যবহার করে, ম্যাকওএস অপটিক্যাল ডিস্ক, ইউএসবি থাম্ব ড্রাইভ, সলিড-স্টেট ড্রাইভ এবং প্লেটার-ভিত্তিক হার্ড ড্রাইভ সহ যেকোনো স্টোরেজ সিস্টেম ব্যবহার করতে সক্ষম।

এপিএফএস কি সমস্ত ডিস্কের প্রকারে ব্যবহার করা উচিত?

কোন ধরনের ডিস্ক APFS-এর জন্য সবচেয়ে উপযুক্ত?

যেহেতু APFS মূলত SSD এবং ফ্ল্যাশ-ভিত্তিক স্টোরেজের সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছিল, তাই মনে হচ্ছে নতুন ফাইল সিস্টেম এই নতুন এবং দ্রুততম স্টোরেজ সিস্টেমে বাড়িতে থাকবে। APFS বেশিরভাগ স্টোরেজ সিস্টেমের সাথে কাজ করে, কিন্তু কিছু নির্দিষ্ট ব্যবহার রয়েছে যা APFS কে একটি খারাপ পছন্দ করতে পারে, বা অন্ততপক্ষে সর্বোত্তম পছন্দের চেয়ে কম।

সাধারণ ডিস্কের ধরন এবং ব্যবহারের জন্য APFS কতটা উপযুক্ত তা দেখে নেওয়া যাক৷

সলিড-স্টেট ড্রাইভে APFS:হ্যাঁ

macOS হাই সিয়েরা থেকে শুরু করে, স্টার্টআপ ড্রাইভ হিসাবে ব্যবহৃত SSD গুলি স্বয়ংক্রিয়ভাবে APFS-এ রূপান্তরিত হয় যখন OS আপগ্রেড হয় — যার মধ্যে অভ্যন্তরীণ SSD এবং থান্ডারবোল্ট ব্যবহার করে সংযুক্ত বাহ্যিক SSDs সহ। ইউএসবি-ভিত্তিক বাহ্যিক এসএসডিগুলি স্বয়ংক্রিয়ভাবে রূপান্তরিত হয় না, যদিও আপনি ম্যানুয়ালি এগুলিকে এপিএফএস-এ রূপান্তর করতে পারেন।

সলিড-স্টেট ড্রাইভে APFS নতুন ফাইল সিস্টেমের সেরা বৈশিষ্ট্যগুলি নিয়ে আসে৷

পরীক্ষায়, APFS উন্নত কর্মক্ষমতা এবং স্টোরেজ দক্ষতায় লাভ দেখিয়েছে, যার ফলে আরও উপলব্ধ খালি স্থান রয়েছে। স্টোরেজ-স্পেস লাভগুলি APFS-এ তৈরি বৈশিষ্ট্যগুলি থেকে আসে, যার মধ্যে রয়েছে:

  • ক্লোন :ক্লোনগুলি কোনও উল্লেখযোগ্য অতিরিক্ত স্টোরেজ স্থান না নিয়ে প্রায় তাত্ক্ষণিকভাবে তৈরি করে৷
  • স্পেস শেয়ারিং :বেশ কয়েকটি ভলিউম একটি APFS কন্টেইনারের মধ্যে খালি স্থান ভাগ করে নেয়৷
  • কপি-অন-রাইট :কোনো পরিবর্তন না থাকলে ডেটা স্ট্রাকচার শেয়ার করে।
  • স্পার্স ফাইলগুলি৷ :এই ফাইলগুলি খালি স্থান পরিচালনা করার আরও কার্যকর উপায় অফার করে৷

সলিড-স্টেট ড্রাইভের সাথে APFS স্পিড লাভ বুট টাইমে দেখা যায়, যা নাটকীয় উন্নতি দেখিয়েছে, এবং ফাইল কপি করার সাথে, যা ক্লোনিংয়ের কারণে দ্রুত হতে পারে।

ফিউশন ড্রাইভে APFS:না

APFS এর আসল উদ্দেশ্য ছিল হার্ড ড্রাইভ এবং SSD উভয়ের সাথেই নির্বিঘ্নে কাজ করা। ম্যাকোস হাই সিয়েরার প্রাথমিক বিটা সংস্করণের সময়, APFS SSD, হার্ড ড্রাইভ এবং অ্যাপল টায়ার্ড স্টোরেজ সমাধান, ফিউশন ড্রাইভে ইনস্টল করার জন্য উপলব্ধ ছিল। ফিউশন ড্রাইভ হল একটি ছোট কিন্তু দ্রুত SSD এর সাথে একটি বড় কিন্তু ধীরগতির হার্ড ড্রাইভের সমন্বয়৷

ফিউশন ড্রাইভগুলি APFS সিস্টেমে আপগ্রেড করার জন্য প্রার্থী নয়৷

APFS-এর সাথে ফিউশন ড্রাইভ কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতা ম্যাকওএস হাই সিয়েরার বিটাসের সময় প্রশ্নবিদ্ধ বলে মনে হচ্ছে। যখন অপারেটিং সিস্টেমটি সর্বজনীনভাবে প্রকাশ করা হয়, তখন ফিউশন ড্রাইভে APFS-এর জন্য সমর্থন টেনে নেওয়া হয়, এবং ফিউশন ড্রাইভগুলিকে APFS ফর্ম্যাটে রূপান্তর করা থেকে আটকাতে অপারেটিং সিস্টেমের ডিস্ক ইউটিলিটি সংশোধন করা হয়৷

অনুমান বিদ্যমান ফিউশন ড্রাইভগুলিকে APFS ফর্ম্যাটে রূপান্তর করার সাথে একটি নির্ভরযোগ্যতার সমস্যাকে নির্দেশ করে৷ কিন্তু আসল চ্যালেঞ্জ হতে পারে ফিউশন পেয়ারের হার্ড-ড্রাইভ উপাদান দ্বারা নেওয়া একটি পারফরম্যান্স হিট। কপি-অন-রাইট নামে ডেটা সুরক্ষা নিশ্চিত করার জন্য APFS-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একটি নতুন কৌশল। কপি-অন-রাইট পরিবর্তন করা (লিখুন) যেকোন ফাইল সেগমেন্টের একটি নতুন অনুলিপি তৈরি করে ডেটা ক্ষয়ক্ষতিকে ন্যূনতম রাখে। লেখাটি সফলভাবে সম্পন্ন হওয়ার পরে এটি নতুন কপিগুলিতে ফাইল পয়েন্টারগুলি আপডেট করে। যদিও এই পদ্ধতিটি লেখার প্রক্রিয়া চলাকালীন ডেটা রক্ষা করে, এটি ফাইল বিভাজন, একটি ডিস্কের চারপাশে ফাইলের অংশগুলিকে ছড়িয়ে দিতে পারে৷

একটি সলিড-স্টেট ড্রাইভে, এটি খুব একটা উদ্বেগের বিষয় নয়। একটি হার্ড ড্রাইভে, এটি ডিস্ক ফ্র্যাগমেন্টেশন এবং কর্মক্ষমতা হ্রাস করতে পারে। একটি ফিউশন ড্রাইভে, ফাইল কপি করা প্রায়শই ঘটতে পারে কারণ টায়ার্ড স্টোরেজের একটি কাজ হল ঘন ঘন ব্যবহৃত ফাইলগুলিকে ধীরগতির হার্ড ড্রাইভ থেকে দ্রুততর এসএসডিতে এবং বিরল ফাইলগুলিকে এসএসডি থেকে হার্ড ড্রাইভে নিয়ে যাওয়া। যখন APFS এবং কপি-অন-রাইট ব্যবহার করা হয় তখন এই সমস্ত অনুলিপি হার্ড ড্রাইভে ফ্র্যাগমেন্টেশন সমস্যা সৃষ্টি করতে পারে।

হার্ড ড্রাইভে APFS:হতে পারে

আপনি যদি আপনার ড্রাইভ এনক্রিপ্ট করতে ফাইল ভল্ট ব্যবহার করেন তবে আপনি আপনার হার্ড ড্রাইভে APFS ব্যবহার করতে চাইতে পারেন। APFS-এ রূপান্তর করা ফাইল ভল্ট এনক্রিপশনকে আরও শক্তিশালী এনক্রিপশন সিস্টেমের সাথে প্রতিস্থাপন করে যা APFS সিস্টেমে তৈরি করা হয়েছে।

APFS হার্ড ড্রাইভে ব্যবহার করা যেতে পারে, যদিও সুবিধাটি ছোট।

হার্ড ড্রাইভে APFS-এর জন্য অ্যাপলের লক্ষ্য ছিল নিরপেক্ষ হওয়া। কর্মক্ষমতা উন্নতির পথে অনেক কিছু নেই, তবে খুব বেশি অবনতিও নেই। সারমর্মে, একটি হার্ড ড্রাইভে APFS-এর কর্মক্ষমতার কোনো সমস্যা না চাপিয়েই ডেটা নিরাপত্তা এবং নিরাপত্তার ক্ষেত্রে একটি সাধারণ উন্নতি প্রদান করা উচিত।

বেশিরভাগ ক্ষেত্রে, APFS হার্ড ড্রাইভের জন্য এই নিরপেক্ষ কর্মক্ষমতা লক্ষ্য পূরণ করেছে, যদিও উদ্বেগের কিছু ক্ষেত্র রয়েছে। সাধারণ কম্পিউটিং ব্যবহারের জন্য যেমন ইমেলগুলির সাথে কাজ করা, অফিসের নথি লেখা, ওয়েব ব্রাউজ করা, মৌলিক গবেষণা করা, কয়েকটি গেম খেলা, গান শোনা, ভিডিও দেখা এবং চিত্রগুলির সাথে কাজ করা, এই ব্যবহারের ক্ষেত্রেগুলি একটি APFS-ফরম্যাটেড হার্ডে ভাল কাজ করে ড্রাইভ।

ছবি, ভিডিও বা অডিও সফ্টওয়্যারের মতো ব্যাপক সম্পাদনা করার সময় সমস্যা দেখা দিতে পারে—যেকোন কার্যকলাপ যেখানে বড় আকারের ফাইল সম্পাদনা করা হয়।

ফিউশন ড্রাইভ এবং কপি-অন-রাইট চ্যালেঞ্জ ডিস্ক ফ্র্যাগমেন্টেশনের দিকে নিয়ে যেতে পারে। মিডিয়া উত্পাদনের জন্য ব্যবহৃত হার্ড ড্রাইভে APFS ব্যবহার করা হলে একই পরিস্থিতি ঘটে।

এই ধরনের সম্পদ-নিবিড় কাজ সম্পাদনকারী বেশিরভাগ লোকেরা সম্ভবত তাদের ম্যাককে একটি SSD-ভিত্তিক স্টোরেজ সিস্টেমে স্থানান্তরিত করেছে। যাইহোক, কিছু আছে যারা হার্ড-ড্রাইভ-ভিত্তিক RAID স্টোরেজ সিস্টেম ব্যবহার করে তাদের সম্পাদনার প্রয়োজন মেটাতে পারে। সেক্ষেত্রে, APFS এবং কপি-অন-রাইট সময়ের সাথে সাথে ড্রাইভগুলি খণ্ডিত হওয়ার কারণে কার্যক্ষমতার অবনতি ঘটাতে পারে।

এক্সটার্নালগুলিতে APFS:সম্ভবত না

APFS-ফরম্যাট করা ড্রাইভগুলি বর্তমানে শুধুমাত্র সিয়েরা অপারেটিং সিস্টেমের সাথে ম্যাক দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে বা নতুন। আপনি যদি একটি এক্সটার্নাল ড্রাইভে বিভিন্ন কম্পিউটারের সাথে ডেটা শেয়ার করতে চান—বিশেষ করে উইন্ডোজ এবং লিনাক্স মেশিন—একটি সাধারণ ফাইল সিস্টেম যেমন HFS+, FAT32, বা ExFAT-তে ড্রাইভগুলি ফরম্যাট করা ছেড়ে দিন৷

যদি আপনার বাহ্যিক ড্রাইভগুলি (USB থাম্ব ড্রাইভ সহ) বেশ কয়েকটি ম্যাক বা কম্পিউটিং প্ল্যাটফর্মের মধ্যে ভাগ করা হয় তবে সেই ড্রাইভগুলিকে APFS-এ রূপান্তর করবেন না৷

টাইম মেশিন ড্রাইভ:না

আপনি যদি একটি টাইম মেশিন ড্রাইভকে APFS-এ রূপান্তর করতে চান, টাইম মেশিন অ্যাপটি পরবর্তী ব্যাকআপে ব্যর্থ হবে। এছাড়াও, টাইম মেশিনের সাথে ব্যবহারের জন্য ড্রাইভটিকে HFS+ এ ফর্ম্যাট করতে টাইম মেশিন ড্রাইভের ডেটা মুছে ফেলতে হবে।

টাইম মেশিনের জন্য HFS+ ফাইল সিস্টেমের সাথে ফরম্যাট করা ড্রাইভ প্রয়োজন।


  1. ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ বাগ 3.99 টিবি উইন্ডোজ আপডেট দ্বারা ব্যবহৃত

  2. হার্ড ড্রাইভের প্রকারভেদ - SATA, PATA, SCSI, এবং SSD

  3. APFS বনাম Mac OS এক্সটেন্ডেড – কোন ম্যাক ডিস্ক ফরম্যাট সেরা?

  4. Windows 10 এ ডিস্ক ম্যানেজমেন্ট এবং পার্টিশন হ্যান্ডলিং সম্পর্কে সমস্ত কিছু