কম্পিউটার

হার্ড ড্রাইভের প্রকারভেদ - SATA, PATA, SCSI, এবং SSD

একটি হার্ড ড্রাইভ একটি কম্পিউটারে একটি অ-উদ্বায়ী হার্ডওয়্যার উপাদান যা সমস্ত ডিজিটাল সামগ্রীর স্টোরেজ হিসাবে কাজ করে। এটি প্রোগ্রাম ফাইল, নথি, ছবি, ভিডিও, সঙ্গীত, এবং আরো ধারণ করে।

হার্ড ড্রাইভের অ-উদ্বায়ী প্রকৃতির মানে তারা ডেটা হারায় না, এমনকি শক্তি হারিয়ে গেলেও। এই কারণে, তারা কম্পিউটারগুলিকে দীর্ঘ সময়ের জন্য ফাইল এবং অন্যান্য ডেটা সংরক্ষণ করতে সহায়তা করে - যতক্ষণ না তারা ক্ষতিগ্রস্থ বা দূষিত না হয়।

1956 সালে IBM দ্বারা প্রথম হার্ড ড্রাইভ প্রকাশের পর থেকে, হার্ড ড্রাইভগুলি একটি রেফ্রিজারেটরের আকার এবং মাত্র 5MB স্টোরেজ ক্ষমতা থেকে পকেট আকারের এবং 4 TB পর্যন্ত স্টোরেজ ক্ষমতার মধ্যে বিবর্তিত হয়েছে৷ পি>

এই নিবন্ধে, আমি বিভিন্ন ধরণের হার্ড ড্রাইভ কভার করব যাতে আপনি আপনার কম্পিউটারের জন্য সেরাটি বেছে নিতে পারেন।

হার্ড ড্রাইভের প্রকারভেদ - SATA, PATA, SCSI, এবং SSD
প্রথম হার্ড ড্রাইভ

হার্ড ড্রাইভের প্রকারগুলি

বর্তমানে, হার্ড ড্রাইভ 4টি প্রধান প্রকারে বিভক্ত:

  • প্যারালাল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট (PATA)
  • সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট (SATA)
  • ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেস (SCSI)
  • সলিড স্টেট ড্রাইভ (SSD)

এই নামগুলি কম্পিউটারের সাথে সংযোগ করার উপায় থেকে আসে। এই নিবন্ধে, আমি এখন যতটা সম্ভব সংক্ষিপ্তভাবে এই ধরনের প্রতিটি হার্ড ড্রাইভ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করতে যাচ্ছি।

প্যারালাল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট (PATA)

PATA হার্ড ড্রাইভগুলি 1986 সালে কমপ্যাক এবং ওয়েস্টার্ন ডিজিটাল দ্বারা প্রথম বাজারে আনা হয়েছিল৷ তারা 80GB পর্যন্ত ক্ষমতার অধিকারী হতে পারে এবং 133 MB/S হিসাবে দ্রুত ডেটা স্থানান্তর করতে পারে৷

তাদের নামকরণ করা হয়েছিল প্যারালাল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট কারণ তারা কম্পিউটারের সাথে সংযোগ করার জন্য একটি সমান্তরাল ATA ইন্টারফেস ব্যবহার করে। PATA ছাড়াও, এগুলিকে ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেকট্রনিক্স (IDE) এবং এনহ্যান্সড ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেকট্রনিক্স (EIDE) বলা হয়।

PATA হার্ড ড্রাইভগুলি যান্ত্রিক চলমান অংশ দিয়ে তৈরি এবং এটি সমান্তরাল সিগন্যালিং প্রযুক্তির উপর ভিত্তি করে – যার অর্থ তারা একই সাথে একাধিক বিট ডেটা প্রেরণ করে৷

সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট (SATA)

সাম্প্রতিক সময়ে, অনেক ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটার SATA হার্ড ড্রাইভ পেয়েছে কারণ তারা PATA হার্ড ড্রাইভকে সাইজ, পাওয়ার খরচ এবং এমনকি আরও ভালো দামে ছাড়িয়ে গেছে।

একটি কম্পিউটারের সাথে সংযোগের মোডটি PATA এর মতোই থাকে, তবে ডেটা ট্রান্সমিশনের জন্য সমান্তরাল সিগন্যালিং প্রযুক্তির পরিবর্তে তারা সিরিয়াল সিগন্যালিং প্রযুক্তি ব্যবহার করে। এর মানে হল যে তারা একবারে ডেটা স্থানান্তর করে।

PATA হার্ড ড্রাইভের তুলনায় SATA হার্ড ড্রাইভের একটি উল্লেখযোগ্য সুবিধা হল 150 – 300 MB/S হারে ডেটা ট্রান্সমিশন করা। উপরন্তু, তাদের পাতলা তার এবং 1 মিটার তারের সীমা রয়েছে।

ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেস (SCSI)

SCSI হার্ড ড্রাইভগুলি SATA এবং PATA ড্রাইভের উপর আপগ্রেড করা হয় অনেক কারণে যেমন রাউন্ড-দ্য-ক্লক অপারেশন, গতি, সঞ্চয়স্থান এবং আরও কিছু।

সংযোগের জন্য, SCSI হার্ড ড্রাইভগুলি একটি ছোট কম্পিউটার সিস্টেম ইন্টারফেস ব্যবহার করে - যা প্রিন্টার, স্ক্যানার এবং অন্যান্যগুলির মতো পেরিফেরাল ডিভাইসগুলিকে সংযুক্ত করার জন্য একটি মানক৷

সর্বোপরি, তারা প্রিন্টার, স্ক্যানার এবং অন্যান্য হার্ড ড্রাইভের মতো পেরিফেরাল ডিভাইসগুলির সংযোগের অনুমতি দেয়। উপরন্তু, তারা 320 MB/S এ ডেটা প্রেরণ করে এবং আপনি তাদের অভ্যন্তরীণ বা বাহ্যিকভাবে সংযুক্ত করতে পারেন।

ব্যক্তিগত কম্পিউটারে SCSI এর মাধ্যমে সংযোগগুলি এখন ইউনিভার্সাল সিরিয়াল বাস (USB) দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এর মানে হল যে SCSI আর ভোক্তা হার্ডওয়্যার হিসাবে ব্যবহৃত হয় না।

সলিড স্টেট ড্রাইভ (SSD)

এই নিবন্ধটি লেখার সময় SSD হার্ড ড্রাইভ হল সাম্প্রতিক হার্ড ড্রাইভ প্রযুক্তিগুলির মধ্যে একটি৷

SSD ড্রাইভের আগে হার্ড ড্রাইভ প্রযুক্তির বিপরীতে, তারা চলমান অংশগুলি নিয়ে গঠিত হয় না এবং তারা ডেটা সংরক্ষণের জন্য চুম্বকত্ব ব্যবহার করে না।

পরিবর্তে, তারা তৃতীয় প্রজন্মের কম্পিউটারের মতো ইন্টিগ্রেটেড সার্কিট (ICs) ব্যবহার করে। এটি তাদের আরও টেকসই, দ্রুত এবং কম ক্ষতি ও দুর্নীতির ঝুঁকিপূর্ণ করে তোলে।

SSD হার্ড ড্রাইভের 550 MB/S গতিতে ডেটা স্থানান্তর করার একটি উল্লেখযোগ্য সুবিধা রয়েছে এবং তাদের আগে থাকা হার্ড ড্রাইভগুলির তুলনায় দ্রুত বুট করার অনুমতি দেয়৷

উপসংহার

এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন ধরণের হার্ড ড্রাইভ দেখিয়েছে এবং সেগুলি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছে, যাতে আপনি হার্ড ড্রাইভ সম্পর্কে আরও জানতে এবং আপনার প্রয়োজনের জন্য সেরাটি বেছে নিতে পারেন৷

PATA থেকে SATA, SCSI এবং SSD পর্যন্ত, হার্ড ড্রাইভগুলি বিকশিত হতে চলেছে এবং আরও ভাল করার জন্য গবেষণা চলছে৷

প্রকৃতপক্ষে, NVMe (Non-volatile Memory Express) SSD নামক SSD হার্ড ড্রাইভের একটি নতুন বৈচিত্র রয়েছে যা 3.5 GB/S হিসাবে দ্রুত ডেটা স্থানান্তর করার ক্ষমতা রাখে। এটি তাদের ভিডিও সম্পাদনা এবং উচ্চ-রেজোলিউশন গেমিংয়ের জন্য সর্বোত্তম পছন্দ করে তোলে, যদিও তাদের প্রকৃত SSD-এর চেয়ে বেশি শক্তি প্রয়োজন৷

পড়ার জন্য ধন্যবাদ।

আপনি যদি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন তবে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করতে দ্বিধা করবেন না৷


  1. ম্যাক ফিউশন ড্রাইভ বনাম এসএসডি বনাম হার্ড ড্রাইভ

  2. এসএসডি দিয়ে আপনার ম্যাকবুক প্রো আপগ্রেড করুন

  3. কীভাবে ম্যাক এবং উইন্ডোজে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মুছবেন এবং ফর্ম্যাট করবেন

  4. 5 সেরা পোর্টেবল হার্ড ড্রাইভ 2022