কম্পিউটার

হাই-ডেফিনিশন পিসি মনিটর কি?

একটি হাই-ডেফিনেশন পিসি মনিটর লো-ডেফিনিশন, কম-রেজোলিউশন স্ক্রিনগুলির সাথে সম্ভবের চেয়ে পরিষ্কার ছবি সরবরাহ করে। উচ্চ-রেজোলিউশন ডিসপ্লেতে সাধারণত অতীতের স্ট্যান্ডার্ড টিভি স্ক্রিনের তুলনায় প্রতি ইঞ্চিতে পিক্সেলের ঘনত্ব বেশি থাকে। এই উচ্চ পিক্সেল ঘনত্ব ছবিটিকে আরও তীক্ষ্ণ এবং স্পষ্ট করে তোলে কারণ মানুষের চোখ এত সহজে পৃথক পিক্সেল তৈরি করতে পারে না।

যখন হাই ডেফিনিশন পিসি মনিটরের কথা আসে, তখন হাই ডেফিনেশন শব্দটি উচ্চ রেজোলিউশনের সাথে কিছুটা বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হয়।

হাই ডেফিনিশন

হাই-ডেফিনিশন টেলিভিশন (HDTV) হল ফ্ল্যাট-প্যানেল প্লাজমা এবং এলসিডি স্ক্রীনের বিক্রয় কেন্দ্র। HDTV খেলাধুলা, চলচ্চিত্র এবং ওয়েদার চ্যানেলকে আশ্চর্যজনক দেখায় যদি সেই অনুষ্ঠানগুলি HD তে সম্প্রচার করা হয়।

যদিও একটি টিভি বা মনিটরে HD বৈশিষ্ট্য থাকতে পারে, তবে প্রদর্শিত বিষয়বস্তু অবশ্যই HD মানের হতে হবে। যদি তা না হয়, তাহলে ডিসপ্লেতে ফিট করার জন্য এটিকে আপস্কেল করা যেতে পারে কিন্তু সত্যিকারের HD হবে না৷

বেশিরভাগ লোকের অন্তত একটি অস্পষ্ট ধারণা আছে যে হাই ডেফিনিশন টেলিভিশনের জন্য কী প্রদান করে:একটি সুন্দর, তীক্ষ্ণ ছবি যা নিম্ন-সংজ্ঞা প্রদর্শনের চেয়ে আরও প্রাণবন্ত রঙের সাথে।

মনিটর রেজোলিউশন এবং বিকশিত ভিডিও মান

এইচডি মানে কী তা অতীতে যা বোঝায় তার তুলনায় মানগুলি আরও স্পষ্ট হয়ে উঠেছে। নিম্নে এইচডি মনিটরের রেজোলিউশনের জন্য আদর্শ সংজ্ঞা দেওয়া হল এবং উল্লম্বভাবে অনুভূমিকভাবে ডিসপ্লেতে পিক্সেলের সংখ্যা প্রকাশ করে:

  • 1280x720 (720pও বলা হয়)
  • 1920x1080 (1080iও বলা হয়)
  • 1920x1080 প্রগতিশীল (1080pও বলা হয়)
  • 2560x1440 (প্রায়শই গেমিংয়ের জন্য মনিটরে পাওয়া যায়)
হাই-ডেফিনিশন পিসি মনিটর কি?

HD থেকে পরবর্তী ধাপ হল আল্ট্রা হাই ডেফিনিশন বা UHD (4K গুণমান) টিভি এবং মনিটর উভয় ক্ষেত্রেই। প্রযুক্তিগতভাবে, 4K এবং UHD আলাদা। এখনও, যখন বাজারে পাওয়া যায় তা আসে, দুটি বিনিময়যোগ্য এবং একই ধরণের পণ্য উল্লেখ করে। এই মনিটরের রেজোলিউশন প্রায় 3840x2160, এবং এগুলিকে কখনও কখনও 4K UHD মনিটর বলা হয়৷

4K UHD থেকে একটি ছোট ধাপকে 5K বলা হয়। এই বিভাগের মনিটরের রেজোলিউশন প্রায় 5120×2880 আছে। 5K ডিসপ্লে সাধারণত কম্পিউটার মনিটর হয়।

4K UHD এর বাইরের স্তরটি 8K UHD নামে পরিচিত। প্রযুক্তিগত মান এবং নাম ভিন্ন হতে পারে। এই ভিডিও সংজ্ঞাটি আরও প্রচলিত হয়ে উঠলে, এটিকে অন্যান্য বিপণন নাম দেওয়া হতে পারে। একটি 8K UHD মনিটরের রেজোলিউশন হল 7680x4320৷

টিভি এবং মনিটরে সর্বত্র 4K থাকতে পারে। তবুও, সত্যিকারের 4K সামগ্রী যা এই রেজোলিউশনের সুবিধা নেয় তা প্রাপ্যতায় পিছিয়ে। আরও 4K মুভি এবং অন্যান্য বিষয়বস্তু সব সময় উপলব্ধ হয়, কিন্তু এটি সাধারণ নয়৷

প্রগতিশীল বনাম ইন্টারলেসড স্ক্যানিং

"i" এবং "p" যথাক্রমে ইন্টারলেসড এবং প্রগতিশীল স্ক্যানিং বোঝায়।

ইন্টারলেসড স্ক্যানিং হল দুটির পুরনো প্রযুক্তি। একটি পিসি মনিটর যা ইন্টারলেসড স্ক্যানিং ব্যবহার করে একটি সাইকেলে অনুভূমিক পিক্সেল সারিগুলির অর্ধেক রিফ্রেশ করে এবং সারিগুলি পরিবর্তন করার সময় অন্য অর্ধেক রিফ্রেশ করতে আরেকটি চক্র নেয়৷ ফলাফল হল যে প্রতিটি লাইন প্রদর্শনের জন্য দুটি স্ক্যান করা প্রয়োজন, যার ফলে ঝিকিমিকি সহ একটি ধীর এবং ঝাপসা প্রদর্শন হয়।

প্রগতিশীল স্ক্যানিং উপরের থেকে নীচে ক্রমানুসারে একবারে একটি সম্পূর্ণ সারি স্ক্যান করে। ফলস্বরূপ প্রদর্শনটি মসৃণ এবং বিস্তারিত, বিশেষ করে পাঠ্যের জন্য, পিসিতে ব্যবহৃত স্ক্রীনে একটি সাধারণ উপাদান।

2022FAQ
    এর 5টি সেরা মনিটর অস্ত্র
  • একটি HD রেডি মনিটর কি?

    এইচডি রেডি মানে ডিসপ্লে 720p ছবি (1280 x 720 পিক্সেল) আউটপুট করতে পারে। যাইহোক, একটি এইচডি রেডি ডিসপ্লে সম্পূর্ণ এইচডি মনিটরের মতো তীক্ষ্ণ, সমৃদ্ধ বা পরিষ্কার নাও হতে পারে৷

  • একটি ফুল HD মনিটর কি?

    ফুল এইচডি মানে ডিসপ্লে 1080p ছবি (1920x1080) আউটপুট করতে পারে। ফুল এইচডি, বা এফএইচডি, প্রগতিশীল স্ক্যানিং ব্যবহার করে, যা গতি এবং দ্রুত-চলমান ভিজ্যুয়াল মিডিয়ার জন্য ভাল৷

  • আপনার মনিটর HD কিনা তা আপনি কিভাবে বলতে পারেন?

    Windows-এ, সেটিংস -এ যান> প্রদর্শন এবং স্ক্রীন রেজোলিউশন সেটিংস খুঁজুন। একটি Mac এ, Apple বোতাম নির্বাচন করুন৷> এই ম্যাক সম্পর্কে> প্রদর্শন .


  1. Windows 11 SE কি?

  2. মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

  3. Windows 10-এ তৃতীয় মনিটর সনাক্ত করা যায়নি:কি করতে হবে

  4. ফিক্সড:উইন্ডোজ পারফরম্যান্স মনিটর? Perfmon.exe কি?