কম্পিউটার

মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

মনিটর ঘোস্টিং হল একটি হার্ডওয়্যার সমস্যা যা আপনার মনিটরে ঘটে আপনি যখন একটি ভিডিও গেম খেলছেন যার জন্য উচ্চ-সম্পদ গ্রাফিক্স প্রয়োজন বা যখন আপনি ভিডিও সম্পাদনা করছেন। অন্য কথায়, এই সমস্যাটি ঘটে যদি আপনি এমন কিছু দেখছেন যার জন্য আপনার স্ক্রিনে একাধিক চিত্রের দ্রুত গতিবিধি প্রয়োজন। এই সমস্যাটি খুবই সাধারণ এবং গুরুতর নয় কারণ এটি নীচে প্রদত্ত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি দিয়ে ঠিক করা যেতে পারে৷

আমি কিভাবে জানব যে আমি মনিটর ঘোস্টিং সমস্যার সম্মুখীন হচ্ছি?

উচ্চ গ্রাফিক্স রেজোলিউশন সহ গেম খেলার পাশাপাশি আপনি যখন আপনার মাউস কার্সারকে দ্রুত এক বিন্দু থেকে অন্য স্থানে নিয়ে যান তখন মনিটর ঘোস্টিংও ঘটে। আপনি আপনার স্ক্রিনে নিম্নলিখিত অসঙ্গতিগুলি লক্ষ্য করতে পারেন:

  1. আপনার স্ক্রিনে চলমান অবজেক্ট বা ছবিগুলির একটি ট্রেইল রয়েছে।

  2. আপনি আগের ছবিটি বা এর অংশ দেখতে সক্ষম হবেন যদিও আপনি গেমের সেই বিন্দু থেকে আরও এগিয়ে গেছেন৷

  3. অস্পষ্ট ছবি যা ধারালো হতে সময় নেয়।

  4. একটি হলুদ আভা দিয়ে অভিপ্রেত মূলের চেয়ে ভিন্ন রঙের ছবি .

  5. দুই বা ততোধিক ছবি বা বস্তুর মিশ্রণ এবং একটি হিসাবে উপস্থিত হওয়া।

এটা কেন হয়?

মনিটর ঘোস্টিং প্রধানত এলসিডি মনিটরে পরিলক্ষিত হয়েছে তবে অন্যান্য মনিটরেও এটি অস্বাভাবিক নয়। মনিটর ঘোস্টিংয়ের জন্য দায়ী দুটি প্রধান কারণ হল রিফ্রেশ রেট এবং রেসপন্স টাইম।

রিফ্রেশ রেট মানে যে হারে আপনার স্ক্রিনে একটি নতুন ছবি প্রদর্শিত হয়৷ আপনার যদি একটি মনিটর থাকে যা 60Hz রিফ্রেশ রেট দেয় তাহলে এর মানে হল যে আপনার মনিটরটি এক সেকেন্ডে 60 বার রিফ্রেশ করতে পারে। আপনি যত বেশি রিফ্রেশ রেট পাবেন তত ভালো অভিজ্ঞতা পাবেন।

রঙের মধ্যে স্থানান্তর করতে একটি পিক্সেল দ্বারা নেওয়া সময় দ্বারা প্রতিক্রিয়া সময় গণনা করা হয়৷ একটি সংক্ষিপ্ত প্রতিক্রিয়া সময় থাকা গুরুত্বপূর্ণ যাতে আপনার স্ক্রিনে ছবিগুলি পরিবর্তন করা হলে পিক্সেলগুলির রঙ পরিবর্তন করতে সময় না লাগে৷

কিভাবে মনিটর ঘোস্টিং সমস্যা ঠিক করবেন?

আপনি সমস্যা সমাধানের পদক্ষেপগুলি শুরু করার আগে, UFO TEST ব্যবহার করে আপনার মনিটরে একটি অনলাইন পরীক্ষা চালানোর পরামর্শ দেওয়া হয় অনলাইন কোন সমস্যা ছাড়া মনিটরের জন্য, এই পরীক্ষাটি একটি সবুজ বার প্রদর্শন করবে এবং যদি আপনার মনিটরে কিছু সমস্যা থাকে তবে এটি একটি কমলা বার প্রদর্শন করবে। মনিটর ঘোস্টিং ঠিক করতে আপনি যে পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন তা এখানে রয়েছে:

পদ্ধতি 1:কেবল এবং পেরিফেরাল ডিভাইসগুলি পরীক্ষা করুন

মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

A. তারের এবং পোর্ট মনিটর করুন৷

সিপিইউ এবং মনিটর থেকে আপনার মনিটরের তারটি আনপ্লাগ করুন এবং তারের সাথে ক্ষতির জন্য পরীক্ষা করুন/ সিপিইউ এবং মনিটরের পোর্টগুলি অক্ষত আছে কিনা তা সনাক্ত করতে পরবর্তী পরীক্ষা করুন৷ এই পোর্টগুলির সামান্য ক্ষতির ফলে মনিটর ঘোস্টিং হতে পারে এবং শেষ পর্যন্ত কোনও প্রদর্শন হতে পারে না। তারের পুনরায় সংযোগ করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন৷

দ্রষ্টব্য: যদি আপনার কাছে একটি বিকল্প অতিরিক্ত কেবল বা একটি দ্বিতীয় কম্পিউটার থাকে, তাহলে আপনি কেবলটি প্রতিস্থাপন করার চেষ্টা করতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে তারটি ঠিক আছে৷

B. পেরিফেরাল ডিভাইস।

কিছু ​​বিরল পরিস্থিতিতে, এটি লক্ষ্য করা গেছে যে নির্দিষ্ট কিছু পেরিফেরাল ডিভাইস সমস্ত ডিভাইস একই মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকায় মনিটরের কাজকর্মে হস্তক্ষেপ করতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই প্রিন্টার, স্ক্যানার, স্পিকার, ইউএসবি ড্রাইভার ইত্যাদির মতো সমস্ত অতিরিক্ত ডিভাইসগুলি সরিয়ে ফেলতে হবে এবং তারপরে আপনার মনিটরটি পরীক্ষা করুন৷ যদি সমস্যাটি সমাধান করা হয়, তাহলে একবারে পেরিফেরাল ডিভাইস যোগ করার চেষ্টা করুন এবং এটি ত্রুটিপূর্ণ ডিভাইস সনাক্ত করতে সাহায্য করবে।

পদ্ধতি 2:মনিটর সেটিংস পরিবর্তন করুন

কিভাবে মনিটর ঘোস্টিং ঠিক করবেন তার পরবর্তী পদ্ধতি হল আপনার মনিটরের নির্দিষ্ট সেটিংস সামঞ্জস্য করা এবং সংশোধন করা। এটি প্রতিক্রিয়ার সময় পরিবর্তন করে এবং রিফ্রেশ রেট সামঞ্জস্য করে করা যেতে পারে।

প্রতিক্রিয়ার সময় পরিবর্তন করতে, আপনাকে আপনার মনিটরে প্রদর্শন সেটিংস ব্যবহার করতে হবে এবং প্রতিক্রিয়ার সময় কম করার চেষ্টা করতে হবে। এটি বিভিন্ন ব্র্যান্ডের মনিটরের জন্য একটি ভিন্ন প্রক্রিয়া এবং আপনি বাক্সে প্রদত্ত ডকুমেন্টেশন চেক করতে পারেন বা মনিটরের সমর্থন ওয়েবসাইটে যেতে পারেন।

রিফ্রেশ রেট বাড়ানোর জন্য, আপনাকে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পরিবর্তন এবং পরিবর্তন করতে হবে৷ এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করা যেতে পারে:

ধাপ 1 :আপনার স্ক্রিনের বাম নিচের কোণায় সার্চ বক্সে ক্লিক করুন এবং Advanced Display টাইপ করুন।

ধাপ 2 :প্রদর্শিত ফলাফল থেকে, উন্নত প্রদর্শন তথ্য দেখুন এ ক্লিক করুন .

ধাপ 3 :একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনি আপনার মনিটরের রিফ্রেশ রেট পরীক্ষা করতে পারবেন। আপনি মান পরিবর্তন করে রিফ্রেশ রেট বাড়াতে পারেন। কিছু মনিটর অনুমতি দেয় না এবং একটি নির্দিষ্ট রিফ্রেশ রেট আছে।

পদ্ধতি 3:ড্রাইভার আপডেট করুন।

কিভাবে মনিটর ঘোস্টিং ঠিক করতে হয় তার পরবর্তী বিকল্প হল ড্রাইভার বিশেষ করে গ্রাফিক কার্ড ড্রাইভার আপডেট করা। আপনার গ্রাফিক্স কার্ডের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এবং সেখান থেকে ড্রাইভার ডাউনলোড করে এটি করা যেতে পারে। বিকল্পভাবে, আপনি স্মার্ট ড্রাইভার কেয়ার এর মতো ড্রাইভার আপডেট করতে স্বয়ংক্রিয় সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। . এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1৷ :ডাউনলোড এবং ইনস্টল করুন স্মার্ট ড্রাইভার কেয়ার এখানে প্রদত্ত ডাউনলোড লিঙ্ক ব্যবহার করে আপনার পিসিতে।

ধাপ 2৷ :সফ্টওয়্যারটি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

ধাপ 3৷ :স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে স্ক্যান ড্রাইভারের নীচের স্ক্যান নাউ লিঙ্কে ক্লিক করুন৷

মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

ধাপ 4৷ :সম্পূর্ণ স্ক্যান প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, সমস্ত ড্রাইভারের ত্রুটিগুলির একটি তালিকা স্ক্রিনে প্রদর্শিত হবে৷

মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

ধাপ 5৷ :তালিকার গ্রাফিক কার্ড ড্রাইভারটি পরীক্ষা করুন এবং এর পাশের আপডেট ড্রাইভার বিকল্পে ক্লিক করুন৷

ধাপ 6 :প্রক্রিয়া শেষ হলে, আপনার পিসি রিবুট করুন।

পদ্ধতি 4:হার্ডওয়্যার সমস্যা

মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

আপনি যে চূড়ান্ত পদক্ষেপ নিতে পারেন তা হল আপনার মনিটরটিকে অন্য পিসি দিয়ে পরীক্ষা করা এবং এর বিপরীতে যদি এটি আপনার জন্য একটি সম্ভাব্য বিকল্প হয়। অন্যথায় আপনি এটি দেখতে একজন প্রযুক্তিবিদকে কল করতে পারেন বা আপনার মনিটরের পরিষেবা কেন্দ্রে যান এবং তাদের এটি ঠিক করতে বলুন। যদি আপনার মনিটর ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনি পরিষেবা কেন্দ্র থেকে এটি ঠিক করতে পারেন অন্যথায় একজন স্থানীয় প্রযুক্তিবিদ আরও সাশ্রয়ী হতে পারে।

মনিটর ঘোস্টিং কী এবং কীভাবে এটি ঠিক করা যায় তার চূড়ান্ত শব্দ?

একটি পরিষ্কার এবং পরিষ্কার ডিসপ্লে ছাড়া আপনার পিসি ব্যবহার করা বেশ ঝামেলাপূর্ণ এবং একটি খারাপ অভিজ্ঞতা হতে পারে, এটি আপনার চোখের ক্ষতি এবং চাপের কথা উল্লেখ না করে। আপনি যত তাড়াতাড়ি সম্ভব এই ত্রুটি সংশোধন করা আবশ্যক. আপডেট করা ড্রাইভারগুলি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির মধ্যে যোগাযোগের ব্যবধান পূরণ করতে সাহায্য করেছে এবং নিশ্চিত করেছে যে আপনার পিসি সর্বদা মসৃণ এবং ত্রুটিহীন কর্মক্ষমতা প্রদান করে৷


  1. Windows 7 এ কালার মনিটরের সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ভুল সময় কিভাবে ঠিক করবেন

  3. Page_Fault_In_Nonpaged_Area:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  4. ত্রুটি 0x80070570 – এটি কী এবং আমি কীভাবে এটি ঠিক করব?