কম্পিউটার

অনুমান একটি লক্ষ্য নয়, তারা একটি যোগাযোগের টুল

"এটা করতে কতক্ষণ লাগবে?"

"এই পরিবর্তন করা কতটা কঠিন হবে?"

আপনি যদি রাগান্বিত এবং হতাশ হতে শুরু করেন তবে আপনি সম্ভবত একটি সফ্টওয়্যার বিকাশকারী। অনুমান বেদনাদায়ক , বিশেষ করে যখন ব্যক্তি আপনাকে একটি কাজের অনুমান করতে বলছে (আসুন তাদের ‘বব’ বলি) তারা কী চাইছে তার মোটামুটি ধারণা আছে। বব কি চায় এবং আপনি কি মনে করেন বব কি চায় তার মধ্যে পার্থক্যের কারণে এই ব্যথার বেশিরভাগই ঘটে।

অনুমান একটি লক্ষ্য নয়

একজন বিকাশকারী হিসাবে, আমি একটি অনুমান সম্পর্কে মনে করি "গড়ে কতক্ষণ, আমাকে একটি কাজ সম্পাদন করতে লাগবে?" আমি হতাশ কারণ আমার কাছে সাধারণত সেই প্রশ্নের উত্তর দেওয়ার মতো পর্যাপ্ত তথ্য নেই এবং আমি জানি যে আমি যা বলি তা মেনে চলব। আমি অনুমান করি যে আমার এই অনুমানটি আঘাত করার ক্ষমতা আমার সামগ্রিক কর্মক্ষমতার একটি সূচক হবে, তাই আমি টেনশন এবং বিরক্ত হয়ে যাই।

এগুলি একটি যোগাযোগের টুল

যে কোনও পণ্য যা জাহাজে করে তার উপর নির্ভর করে এমন জিনিস রয়েছে। কোম্পানিটি কত বড় তার উপর নির্ভর করে, এটি বিপণন, প্রচার, ব্যবসায়িক বিশ্লেষণ, ভবিষ্যতের পণ্য পরিকল্পনা, বা অন্যান্য অনেক কিছু হতে পারে। এর মানে হল যে উত্তরটি বব খুঁজছেন তা হল "আমি কখন ধরে নিতে পারি যে এই জিনিসটি করা হবে, যাতে আমি এটির উপর নির্ভর করে এমন জিনিসগুলির পরিকল্পনা শুরু করতে পারি?"

আমি "এই উচিত দিয়ে উত্তর দিচ্ছি৷ দ্বারা সম্পন্ন হবে…”, কিন্তু বব একটি “এই ইবে খুঁজছেন দ্বারা করা হবে..."।

ডেভিড ব্রায়ান্ট কোপল্যান্ডের একটি দুর্দান্ত বই আছে, দ্য সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার, যেটি তার প্রথম অধ্যায়ে এই বিষয়ে কথা বলে:

একজন সিনিয়র সফ্টওয়্যার প্রকৌশলী বিশ্বস্ত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ করতে এবং এটি নির্ভরযোগ্যভাবে করার আশা করা হয়। এটি সম্পন্ন করার উপায় হল ফলাফল প্রদানের উপর আপনি যা কিছু করেন তার উপর ফোকাস করা।

এটি মাথায় রেখে, ববের সাথে তার শর্তাবলীতে দেখা করা ভাল। এর মানে হল:

  • অনুমান 90% আত্মবিশ্বাসে করা উচিত, 50% নয়

    বব জানতে চায় কখন সে এমন কিছু পরিকল্পনা করা শুরু করতে পারে যা কাজ করা হচ্ছে তার উপর নির্ভর করে। যদি এর মানে হয় যে অনুমানটি প্যাড করা দরকার (এটি সম্ভবত করে), এটি ঠিক আছে। যদি এর মানে হয় যে আপনি তাকে এক বা দুই ঘন্টার মধ্যে ফিরিয়ে আনতে হবে, তাহলে সেটাও ভালো।

  • অনুমানগুলি শিপ-টু-টাইম, টাইম-টু-টেস্ট-হ্যান্ডঅফ বা টাইম-টু-ডিপ্লয়-কিউ বা অন্য কিছুর উপর ভিত্তি করে হওয়া উচিত

    এটি ফলাফল প্রদানের উপর ফোকাস ফিরে যায়. বব যদি জাহাজে পাঠানোর জন্য একটি প্রজেক্টের জন্য অপেক্ষা করে থাকে, তাহলে এটি QA আটকে থাকলে তার জন্য কোন লাভ হবে না। এর অর্থ সাধারণত অনুমানগুলিকে আবার প্যাড করা দরকার, যা ঠিক আছে৷

  • সর্বোত্তম অনুমান প্রায়ই হয় "আমি এখন এটির উত্তর দিতে পারি না, তবে আমি আপনার কাছে ফিরে আসব।"

    90%-আত্মবিশ্বাসের সময়-টু-শিপ অনুমানে পৌঁছানো অনেক সহজ যদি অনুমানটিকে ছোট ছোট অংশে বিভক্ত করা হয়, যার প্রতিটি বোঝা সহজ। অনেক বই সঠিক অনুমান করার কৌশল নিয়ে আলোচনা করে, কিন্তু এটি এই পোস্টের সুযোগের বাইরে।

কি হবে যদি আমাকে বলা হয় যে আমি যথেষ্ট দ্রুত নড়াচড়া করছি না?

আমি যেখানেই কাজ করেছি, আমাকে বলা হয়েছে যে ম্যানেজমেন্ট চায় আমরা দ্রুত এগিয়ে যেতে পারি। যত দ্রুত পণ্য সরবরাহ করা হোক না কেন, এমনকি যদি গুণমান সম্পূর্ণরূপে বিসর্জন দেওয়া হয়, এমনকি যদি অনুমান একেবারেই অবাস্তব হয়, এমনকি যদি আপনি দিনে 20 ঘন্টা কাজ করেন, তবুও ব্যবস্থাপনা আপনাকে দ্রুত এগিয়ে যেতে চায়। এটি একজন বিকাশকারীর কাজ যে এটি কেবল একটি ইচ্ছা এবং দ্রুত কিন্তু রক্ষণাবেক্ষণযোগ্য গতি বজায় রাখা, পূর্বাভাসযোগ্য হওয়া, ফলাফল প্রদান করা এবং একটি উচ্চ গুণমান বজায় রাখার কাজটি করা।

আমি যখন আমার অনুমানগুলিকে হাস্যকর পরিমাণে হারান এবং মনে হচ্ছে আমার অনুমানগুলি অবিশ্বাস্যভাবে প্যাড করা হয়েছে?

আমি এমন কাউকে দেখিনি যে নিয়মিতভাবে অতিরিক্ত মূল্যায়ন করে তার জন্য শাস্তি পেতে হয়, এবং পরের বার আপনার কাছে এমন একটি প্রকল্প যা আপনার প্রত্যাশার চেয়ে অনেক বেশি সময় ধরে এটি পরিশোধ করবে। একটি প্রদত্ত পরিমাণ দ্বারা অত্যধিক মূল্যায়ন অনেক, একই পরিমাণ দ্বারা অবমূল্যায়নের চেয়ে অনেক ভাল (আমি মনে করি এটি সম্ভবত ক্ষতি বিমুখতার অনুরূপ)। বেশিরভাগ সময়, একটি ব্যাকলগ থাকবে এবং আপনি এর আগে পরবর্তী কাজটি শুরু করতে পারেন। দারুণ!

আপনি যদি 50% কেস টার্গেট করেন তবে অপ্রত্যাশিত জটিলতাগুলি পুরো পণ্যের সময়সূচী ভেঙে ফেলতে পারে। আপনি এটি প্রায় অর্ধেক সময় করবেন! আপনি যদি 90% কেস টার্গেট করেন, এমনকি যদি জিনিসগুলি খারাপ হয়ে যায়, বাকী সময়সূচীটি উদ্দেশ্য অনুসারে কাজ করতে পারে। পণ্য সময়মতো পাঠানো হয়, সবাই খুশি, আপনি বৃদ্ধি এবং প্রচার পান এবং সর্বোত্তম পুরস্কার পান:আপনি আরও অনুমান করতে পারবেন!


  1. ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

  2. ভিডিওগুলি ম্যাকে প্লে না হলে কীভাবে সমস্যা সমাধান করবেন

  3. উইন্ডোজ মিডিয়া তৈরি টুল কাজ করছে না ঠিক করুন

  4. GIMP পেইন্টব্রাশ টুল কাজ করছে না ঠিক করুন