কম্পিউটার

RDBMS এবং MongoDB এর মধ্যে পার্থক্য


RDBMS

RDBMS এর অর্থ হল রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। এটি টেবিল হিসাবে সত্তা আকারে ডেটা সংরক্ষণ করে। এটি তথ্য নিরাপত্তার উপর একাধিক স্তর প্রদান করে। প্রতিটি টেবিলে একটি প্রাথমিক কী থাকতে পারে বা নাও থাকতে পারে যা একটি টেবিলে একটি রেকর্ডকে অনন্যভাবে সনাক্ত করে এবং একটি বিদেশী কী যা দুটি টেবিলের মধ্যে সম্পর্ক চিহ্নিত করে। RDBMS ডাটাবেস অনুসন্ধান করতে SQL ভাষা ব্যবহার করে। জনপ্রিয় RDBMS-এর উদাহরণ হল ওরাকল, এসকিউএল সার্ভার, মাইএসকিউএল ইত্যাদি।

মঙ্গোডিবি

MongoDB একটি NoSQL ডাটাবেস। এটি ওপেন সোর্স। এটি একটি নথিভিত্তিক ডাটাবেস এবং এটি BSON ব্যবহার করে যা JSON-এর বাইনারি সংস্করণ। BSON একটি ডকুমেন্ট স্টোরেজ ফরম্যাট। MongoDB নথি আকারে ডেটা সঞ্চয় করে এবং ডেটাবেস অনুসন্ধান করতে SQL ব্যবহার করে না। এটি বিতরণ করা সার্ভার সমর্থন করে এবং একটি সমৃদ্ধ ডেটা মডেল প্রদান করে৷

Sr. না। কী RDBMS MongoDB
1 ধারণা RDBMS একটি রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম এবং রিলেশনাল ডাটাবেসে কাজ করে। MongoDB হল একটি সম্পর্কহীন, নথিভিত্তিক ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম এবং ডকুমেন্ট ভিত্তিক ডাটাবেসে কাজ করে।
2 হায়ার্কিকাল অনুক্রমিক তথ্য সংরক্ষণ করা কঠিন। অনুক্রমিক ডেটা সঞ্চয় করার জন্য অন্তর্নির্মিত সমর্থন আছে।
3 স্ক্যালেবিলিটি RDBMS উল্লম্বভাবে মাপযোগ্য। RAM বৃদ্ধির সাথে কর্মক্ষমতা বৃদ্ধি পায়। মঙ্গোডিবি অনুভূমিকভাবেও স্কেলযোগ্য। প্রসেসর যোগ করার সাথে সাথে এর কর্মক্ষমতা বৃদ্ধি পায়।
4 স্কিমা ডাটাবেস ব্যবহার করার আগে RDBMS-এ স্কিমাকে সংজ্ঞায়িত করতে হবে। মঙ্গোডিবি-তে স্কিমা গতিশীলভাবে তৈরি এবং অ্যাক্সেস করা যেতে পারে।
5 SQL ইনজেকশন এসকিউএল ইনজেকশন আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ। এসকিউএল ইনজেকশন সম্ভব নয়।
6 নীতি ACID নীতি, পরমাণু, সামঞ্জস্য, বিচ্ছিন্নতা এবং স্থায়িত্ব অনুসরণ করে। সিএপি উপপাদ্য, সামঞ্জস্য, প্রাপ্যতা এবং পার্টিশন সহনশীলতা অনুসরণ করে।
7 ভিত্তি ডাটাবেস সারি ব্যবহার করে। ডেটাবেস ডকুমেন্ট ব্যবহার করে।
8 ভিত্তি ডাটাবেস কলাম ব্যবহার করে। ডাটাবেস ক্ষেত্র ব্যবহার করে।
9 পারফরম্যান্স আরডিবিএমএস বড় হায়ারাকিক্যাল ডেটা প্রক্রিয়াকরণে ধীর। মঙ্গোডিবি বৃহৎ হায়ারাকিক্যাল ডেটা প্রক্রিয়াকরণে অত্যন্ত দ্রুত।
10 যোগ দেয় RDBMS জটিল যোগদান সমর্থন করে। মঙ্গোডিবি জটিল যোগদানের জন্য কোন সমর্থন নেই।
11 জাভাস্ক্রিপ্ট ক্লায়েন্ট আরডিবিএমএস ডাটাবেসের জন্য জাভাস্ক্রিপ্ট ভিত্তিক ক্লায়েন্ট প্রদান করে না। মঙ্গোডিবি ডাটাবেসের জন্য জাভাস্ক্রিপ্ট ভিত্তিক ক্লায়েন্ট প্রদান করে।
12 কোয়েরির ভাষা RDBMS ডাটাবেস অনুসন্ধান করতে SQL ব্যবহার করে। মঙ্গোডিবি ডাটাবেস অনুসন্ধান করতে BSON ব্যবহার করে।

  1. Go এবং C++ এর মধ্যে পার্থক্য।

  2. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।