কম্পিউটার

জাভাতে অ্যারেলিস্ট কীভাবে শুরু করবেন

জাভা Arrays.asList() পদ্ধতি এবং ArrayList জাভাতে অ্যারে শুরু করতে ক্লাস ব্যবহার করা হয়। স্বাভাবিক List ইন্টারফেস অ্যারে তৈরি করতে ব্যবহার করা যায় না, তাই ArrayList একটি খালি অ্যারে তৈরি করতে ক্লাস প্রয়োজন। জাভা Arrays.asList() পদ্ধতি আমাদের সহজে ফলের অ্যারে শুরু করতে দেয়।


একটি অ্যারে তালিকা শুরু করা একটি অ্যারেতে মানগুলির একটি সেট বরাদ্দ করার প্রক্রিয়াকে বোঝায়। জাভাতে অ্যারেলিস্টের সাথে কাজ করার জন্য, আপনাকে কীভাবে অ্যারেলিস্ট শুরু করতে হয় তা জানতে হবে।

সেখানেই Java এর Arrays.asList() পদ্ধতি আসে। Arrays.asList() পদ্ধতি আপনাকে জাভাতে একটি ArrayList আরম্ভ করার অনুমতি দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ অন্বেষণ করবে, কিভাবে asList() ব্যবহার করে জাভাতে একটি ArrayList শুরু করতে হয় পদ্ধতি এই টিউটোরিয়ালটি পড়ার পরে, আপনি জাভাতে অ্যারে তালিকা শুরু করতে বিশেষজ্ঞ হবেন।

জাভা অ্যারেলিস্ট

জাভাতে, List ইন্টারফেস বৈশিষ্ট্যগুলির একটি সেট সরবরাহ করে যা ডেটাকে ক্রমানুসারে সংরক্ষণ করার অনুমতি দেয়। যাইহোক, যেহেতু তালিকা একটি জাভা সংগ্রহের ইন্টারফেস, তাই আমরা সরাসরি ইন্টারফেস থেকে একটি তালিকা তৈরি করতে পারি না—জাভা ইন্টারফেসগুলি বস্তু তৈরি করতে ব্যবহার করা যাবে না।

ArrayList হল একটি জাভা ক্লাস যা লিস্ট ইন্টারফেস প্রয়োগ করে এবং আমাদেরকে পুনরায় আকার যোগ্য অ্যারে তৈরি করতে দেয়।

জাভাতে, অ্যারের নির্দিষ্ট মাপ আছে। জাভাতে একটি অ্যারে ঘোষণা করার সময়, আপনাকে সেই অ্যারের আকার নির্দিষ্ট করতে হবে। আপনি একবার সেট করার পরে একটি অ্যারের আকার পরিবর্তন করা কঠিন হতে পারে৷

জাভাতে একটি অ্যারের আকার পরিবর্তন করার অসুবিধার কাছাকাছি যাওয়ার একটি উপায় হল ArrayList ক্লাস ব্যবহার করা। ArrayList ক্লাসে সংরক্ষিত অ্যারেগুলির আকার পরিবর্তন করা সহজ। অতএব, ডেভেলপাররা অ্যারেতে ডেটা সংরক্ষণ করার সময় প্রায়শই অ্যারেলিস্ট ক্লাস ব্যবহার করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আমরা আমাদের কোডে ArrayLists ব্যবহার করার আগে, আমাদের ArrayList ক্লাস ইম্পোর্ট করতে হবে। এই শ্রেণীটি একটি জাভা প্রোগ্রামে আমদানি করতে আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে:

import java.util.ArrayList;

এখন যেহেতু আমরা ArrayList ক্লাস ইম্পোর্ট করেছি, আমরা আমাদের কোডে ArrayLists তৈরি করা শুরু করতে পারি। এখানে একটি জাভা অ্যারেলিস্ট তৈরি করার জন্য সিনট্যাক্স রয়েছে:

ArrayList<Type> arrayName = new ArrayList<>();

এখানে আমাদের সিনট্যাক্সের প্রধান উপাদান রয়েছে:

  • অ্যারেলিস্ট আমাদের প্রোগ্রামকে একটি অ্যারে তালিকা তৈরি করতে বলে।
  • টাইপ আমাদের অ্যারে তালিকা যে ধরনের ডেটা সংরক্ষণ করবে।
  • অ্যারে নাম আমরা যে অ্যারে তালিকা তৈরি করছি তার নাম৷
  • নতুন অ্যারেলিস্ট<>() আমাদের প্রোগ্রামকে বলে ArrayList-এর একটি উদাহরণ তৈরি করতে এবং এটিকে arrayName ভেরিয়েবলে বরাদ্দ করতে৷

একবার আমরা একটি ArrayList তৈরি করলে, আমরা এটিকে মান দিয়ে শুরু করতে পারি।

জাভাতে একটি অ্যারেলিস্ট শুরু করুন

জাভাতে, আপনি সরাসরি অ্যারে শুরু করতে পারেন। এর মানে হল যে আপনি যখন একটি অ্যারে ঘোষণা করেন, আপনি এটিকে ধরে রাখতে চান এমন মান নির্ধারণ করতে পারেন। যাইহোক, এটি ArrayLists এর ক্ষেত্রে নয়।

আপনি যখন অ্যারেলিস্টের সাথে কাজ করছেন, তখন আপনি সাধারণত এটি ব্যবহার করে মান যুক্ত করবেন:add() . উদাহরণস্বরূপ, নিম্নলিখিত কোডটি এমন একটি প্রোগ্রাম দেখায় যা London মান যোগ করে শহরের অ্যারেলিস্টে:

import java.util.ArrayList;

class Main {
	public static void main(String[] args) {
		ArrayList<String> cities = new ArrayList<>();
		cities.add("London");
		System.out.println("Cities: " + cities);
	}
}

আমাদের কোড রিটার্ন করে:

Cities: [London]

এই পদ্ধতিটি ভাল কাজ করে যদি আমরা একটি ArrayList এ কয়েকটি মান যোগ করতে চাই। কিন্তু যদি আমরা একটি বিদ্যমান অ্যারে থেকে একটি অ্যারেলিস্টে 20টি মান যুক্ত করতে চাই?

আমরা Arrays.asList() ব্যবহার করতে পারি ArrayList-এ অ্যারে প্রারম্ভিকতা সীমাবদ্ধতার কাছাকাছি কাজ করার পদ্ধতি এবং আমাদের ArrayList কে ডিফল্ট মানগুলির একটি সেট দিন।

asList()-এর সিনট্যাক্স পদ্ধতিটি নিম্নরূপ:

Arrays.asList(item1, item2, item3);

asList() আপনি যে অ্যারেলিস্টে কাজ করছেন তাতে আপনি কতগুলি মান যুক্ত করতে চান তার উপর নির্ভর করে পদ্ধতিটি যে কোনও সংখ্যক প্যারামিটার গ্রহণ করে৷

চলুন asList() প্রদর্শনের জন্য একটি উদাহরণের মাধ্যমে চলুন কর্মে পদ্ধতি।

ধরুন আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা গত আট সপ্তাহ ধরে প্রতি সপ্তাহে সবচেয়ে বেশি সোনার তারকা জিতেছে এমন ছাত্রদের নামের তালিকা সংরক্ষণ করে। পরিবর্তে add() ব্যবহার করুন আমাদের তালিকায় আট শিক্ষার্থী যোগ করার পদ্ধতি, আমরা asList() ব্যবহার করতে পারি আটটি মান সহ একটি তালিকা শুরু করতে।

গত আট সপ্তাহ ধরে প্রতি সপ্তাহে সবচেয়ে বেশি সোনার তারকা জিতেছে এমন শিক্ষার্থীদের একটি তালিকা শুরু করতে আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে:

import java.util.ArrayList;
import java.util.Arrays;

class Main {
	public static void main(String[] args) {
		ArrayList<String> students = new ArrayList<>(Arrays.asList("Paul", "David", "Lisa", "Alyssa", "Alex", "Ronald", "Todd", "Hope"));
		System.out.println("Students: " + students);
	}
}

আমাদের কোড ফিরে আসে:

Students: [Paul, David, Lisa, Alyssa, Alex, Ronald, Todd, Hope]

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। আমরা প্রথমে একটি ArrayList ঘোষণা করি-যাকে ছাত্র বলা হয়-যা স্ট্রিং মান সংরক্ষণ করতে পারে। আমরা ডিফল্ট মানগুলির একটি সেট সহ এই ArrayList আরম্ভ করতে নিম্নলিখিত কোড ব্যবহার করি:

new ArrayList<>(Arrays.asList("Paul", "David", "Lisa", "Alyssa", "Alex", "Ronald", "Todd", "Hope"));

এই কোডে, আমরা আটটি উপাদানের একটি অ্যারে তৈরি করেছি। তারপর, আমরা asList() ব্যবহার করেছি উপাদানগুলির তালিকাটিকে একটি ArrayList এ রূপান্তর করার পদ্ধতি৷

একটি ArrayList আরম্ভ করার এই পদ্ধতিটি আটটি আলাদা add() ব্যবহার করার চেয়ে পড়া সহজ। আমাদের অ্যারেলিস্টে মান যোগ করার জন্য বিবৃতি।

উপসংহার

জাভা ডেভেলপাররা Arrays.asList() ব্যবহার করে একটি ArrayList আরম্ভ করার পদ্ধতি। asList() ব্যবহার করে আপনাকে ডিফল্ট মানগুলির একটি তালিকা সহ একটি অ্যারে তৈরি করতে দেয়। একাধিক add() ব্যবহার করার চেয়ে এটি আরও কার্যকর হতে পারে অ্যারেলিস্টে ডিফল্ট মানের একটি সেট যোগ করার জন্য বিবৃতি।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে, উদাহরণ ব্যবহার করে, কিভাবে জাভাতে একটি ArrayList আরম্ভ করা যায়। এখন আপনি একজন পেশাদারের মতো জাভাতে অ্যারেলিস্ট শুরু করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত!


  1. কীভাবে ক্রোমে জাভা সক্ষম করবেন

  2. উইন্ডোজ 10, 8, 7 এ কীভাবে জাভা আনইনস্টল করবেন

  3. কীভাবে জাভাতে একটি ব্যতিক্রম পুনরুদ্ধার করবেন?

  4. কিভাবে জাভাতে JSON পার্স করবেন