কম্পিউটার

কিবানার একটি স্থানীয় উদাহরণ কীভাবে সেট আপ করবেন

কিবানার একটি স্থানীয় উদাহরণ কীভাবে সেট আপ করবেন

আজ, আমি আপনাকে দূরবর্তী ইলাস্টিকসার্চ ক্লাস্টারের সাথে সংযোগ করতে কিবানার একটি স্থানীয় উদাহরণ সেট আপ করার মাধ্যমে নিয়ে যেতে যাচ্ছি। ইলাস্টিকসার্চ দৃষ্টান্তের জন্য অবজেক্ট রকেট একটি বিনামূল্যে, হোস্ট করা কিবানা ইনস্টল অন্তর্ভুক্ত করে, কিন্তু কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে আপনার স্থানীয় মেশিনে কিবানা চালানো অতিরিক্ত নমনীয়তা প্রদান করে। এছাড়াও, আপনি যদি এমন কোনো পরিবেশে বা এমন কোনো পরিষেবাতে কাজ করেন যা হোস্ট করা কিবানা প্রদান করে না, তাহলে এই ওয়াকথ্রু আপনাকে সহজেই আপনার মেশিনে কিবানা লোকাল চালাতে সাহায্য করবে।

কেন কিবানার একটি স্থানীয় উদাহরণ চালাবেন?

আপনি কি কখনও এমন একটি কাস্টম সেট তৈরি করতে চেয়েছেন যা অন্যান্য কিবানা ব্যবহারকারীদের সাথে ভাগ করা হয় না? অথবা কিবানার একটি শেয়ার করা উদাহরণে এটি ইনস্টল না করে একটি নতুন কিবানা প্লাগইন ব্যবহার করে দেখুন? স্থানীয়ভাবে কিবানা চালানো এই সমস্ত জিনিস এবং আরও অনেক কিছু করতে পারে।

কিবানা স্থানীয়ভাবে কিছু সঞ্চয় করে না এবং, ডিফল্টরূপে, ইলাস্টিকসার্চ ক্লাস্টারে এর কনফিগারেশন সংরক্ষণ করতে একই সূচক ব্যবহার করে। তার মানে আপনি কিবানার যতগুলি ইন্সট্যান্স চান চালাতে পারেন বা আপনি যখন এটি ব্যবহার করছেন তখনই কিবানা চালাতে পারেন। শেয়ার্ড স্টেট/কনফিগারেশনের কারণে, আপনি একটি ইন্সট্যান্সে ভিজ্যুয়ালাইজেশন তৈরি এবং পরিবর্তন করতে পারেন, এবং নতুন কন্টেন্ট ক্লাস্টারের সাথে কানেক্ট হওয়া কিবানা ইন্সট্যান্সে দেখা যাবে। এটি একটি ভাল সহযোগিতার অনুমতি দেওয়ার সুবিধা রয়েছে তবে এটির নেতিবাচক দিকও রয়েছে যে একজন ব্যবহারকারীর দ্বারা একটি ভুল সমস্ত ব্যবহারকারীর জন্য ভিজ্যুয়ালাইজেশন মুছে ফেলতে বা সংশোধন করতে পারে৷

আপনার কিবানা ইন্সট্যান্স ব্যবহার করে অনেক ব্যবহারকারী থাকলে, আপনি একটি ভিন্ন সূচকের সাথে আপনার নিজস্ব চালাতে চাইতে পারেন, যাতে আপনি অন্য ব্যবহারকারীর তাদের পদদলিত করার ঝুঁকি ছাড়াই কাস্টম ভিজ্যুয়ালাইজেশন করতে পারেন। অথবা, আপনি আপনার নিজের কিবানা ইনস্টলে ভিজ্যুয়ালাইজেশন বা প্লাগইনগুলি ব্যবহার করে দেখতে চাইতে পারেন যতক্ষণ না তারা প্রস্তুত হয়।

নমনীয়তা কাজে আসতে পারে, তাই আসুন সেটআপে ঝাঁপিয়ে পড়ি।

কিবানা সেট আপ করা হচ্ছে

কিবানা অন্য যেকোনো ইলাস্টিকসার্চ ক্লায়েন্টের মতো ইলাস্টিকসার্চের সাথে সংযোগ করে, তাই আপনি যদি আপনার স্থানীয় সিস্টেমকে ইলাস্টিকসার্চের সাথে সংযুক্ত করতে পারেন, তাহলে আপনি কিবানাকে স্থানীয়ভাবে চালাতে পারেন। আমরা কিবানার একটি ডকারাইজড সংস্করণ সুপারিশ করছি যাতে স্থানীয়ভাবে ইনস্টল করার জন্য উপাদানগুলির সংখ্যা কমিয়ে আনা যায় এবং জিনিসগুলি ভালভাবে রাখা যায়, তাই আপনার স্থানীয় সিস্টেমে অন্তত ডকার এবং ডকার কম্পোজ ইনস্টল করা প্রয়োজন।

একবার আপনি ডকার সেটআপ পেয়ে গেলে, আপনার সিস্টেমের একটি ডিরেক্টরিতে আমাদের স্থানীয়-কিবানা গিটহাব রেপো ক্লোন করুন৷

এর পরে, আপনি আপনার প্রয়োজন অনুসারে অন্তর্ভুক্ত kibana.yml ফাইলটি কনফিগার করতে চাইবেন। নীচে রেপোতে অন্তর্ভুক্ত সংস্করণটির একটি অনুলিপি রয়েছে:

---
## Default Kibana configuration from kibana-docker.
## from https://github.com/elastic/kibana-docker/blob/master/build/kibana/config/kibana.yml
#
# Kibana server name and host. You shouldn't need to change these
server.name: kibana
server.host: "0"

# These are the settings you must set to your target Elasticsearch cluster and user.
elasticsearch.url: "https://your-host.es.objectrocket.com:yourport"
elasticsearch.username: "youruser"
elasticsearch.password: "yourpassword"

# The index Kibana should use. By default, Kibana will use an index named ".kibana".
# If you want to isolate your visualizations/dashboards/index patterns from others, change This
#kibana.index: ".kibana"

কনফিগারেশন ফাইলে, ফোকাস করার জন্য দুটি বিভাগ রয়েছে:elasticsearch.* সেটিংস এবং kibana.index সেটিংস৷

ইলাস্টিকসার্চ।* সেটিংস নির্ধারণ করে যে কোন টার্গেট ইলাস্টিক সার্চ ক্লাস্টারের সাথে সংযোগ করতে হবে। আপনি যদি অবজেক্ট রকেট পরিষেবাতে থাকেন, তাহলে UI-এর "কানেক্ট" বিভাগে এটি পূরণ করার জন্য যা যা প্রয়োজন তা আপনি খুঁজে পেতে পারেন। অন্যথায়, এগুলিকে একটি ইলাস্টিকসার্চ হোস্টে সেট করুন এবং ইলাস্টিকসার্চে সংযোগ করতে আপনি যে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করেন। মনে রাখবেন কিবানা একাধিক ইলাস্টিকসার্চ হোস্টনাম গ্রহণ করে না, তাই যদি আপনার একাধিক হোস্ট থাকে, তাহলে এই কিবানা উদাহরণের সাথে সংযোগ করার জন্য আপনাকে শুধুমাত্র একটি বেছে নিতে হবে।

দ্বিতীয় বিভাগে ফোকাস করতে হয় kibana.index সেটিং। আপনি যদি অন্য সবার মতো একই ভিজ্যুয়ালাইজেশন এবং ড্যাশবোর্ডের সাথে কাজ করতে চান তবে এটিকে যেমন আছে তেমনি রেখে দিন। আপনি যদি আপনার নিজস্ব কাস্টম সেটিংসে কাজ করতে চান তবে এটিকে মন্তব্য করুন এবং অন্য কিছুতে পরিবর্তন করুন যাতে আপনি এবং অন্যরা এটিকে আপনার কিবানা সেটিংস হিসাবে সনাক্ত করতে পারেন৷

কিবানা চলছে

এখন আপনি কিবানাকে বরখাস্ত করতে প্রস্তুত। আপনি যদি নেটওয়ার্ক নিরাপত্তা/ACL সহ একটি পরিষেবাতে থাকেন, তাহলে প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার স্থানীয় মেশিন থেকে ইলাস্টিকসার্চে সংযোগ করতে পারবেন।

স্থানীয়-কিবানা ডিরেক্টরি থেকে, চালান:

$ docker-compose build --no-cache
$ docker-compose up

কিবানা শুরু করতে এবং নিজেকে কনফিগার করতে কয়েক মিনিট সময় নেবে, কিন্তু শেষ পর্যন্ত আপনার টার্মিনালে কিবানা স্টেটকে 'সবুজ'-এ আপডেট করা দেখতে হবে। এখন, আপনি সংযোগ করতে প্রস্তুত৷

সংযুক্ত হচ্ছে

এখন আপনার কিবানা কন্টেইনার চালু এবং চলমান, আপনি একটি ব্রাউজারে localhost:5601 এ নেভিগেট করতে পারেন। কিবানা আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড চাইবে (এটি একই ব্যবহারকারী/পাসওয়ার্ড যা আপনি উপরের কনফিগারেশন ফাইলে রেখেছেন) আরও একবার, তারপর সবকিছু লোড হয়ে যাবে। আপনি যদি ডিফল্ট থেকে কিবানা সূচক পরিবর্তন করেন, তাহলে প্রথমবার লগ ইন করার সময় আপনাকে আপনার সূচক প্যাটার্ন এবং ডিফল্ট সূচক প্যাটার্ন সেট আপ করতে হবে।

র্যাপিং আপ

একটি স্থানীয় কিবানা দৃষ্টান্ত দ্রুত এবং সহজে লঞ্চ করার জন্য এটিই আপনার প্রয়োজন। এছাড়াও আপনি আমাদের ডক্সে আরও বিস্তারিত নির্দেশাবলী পেতে পারেন৷


  1. লিনাক্সে স্থানীয় উন্নয়নের জন্য কীভাবে ওয়ার্ডপ্রেস সেট আপ করবেন

  2. অ্যান্ড্রয়েডে একটি স্থানীয় ওয়েব সার্ভার কীভাবে সেট আপ করবেন

  3. রাস্পবেরি পাইতে কীভাবে রাস্পবেরি পাই ওএস সেট আপ করবেন

  4. Windows 10 অ্যাকাউন্ট (2022) সেট আপ করতে Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট কীভাবে ব্যবহার করবেন তা এখানে