কম্পিউটার

শীর্ষ 5 Redis ব্যবহারের ক্ষেত্রে

শীর্ষ 5 Redis ব্যবহারের ক্ষেত্রে

এই পোস্টে, আমরা কিছু সাধারণ রেডিস ব্যবহারের ক্ষেত্রে এবং বিভিন্ন বৈশিষ্ট্য ব্যাখ্যা করব যা এই পছন্দগুলিকে প্রভাবিত করছে৷

1. সেশন ক্যাশে

রেডিসের জন্য সবচেয়ে আপাত ব্যবহারের ক্ষেত্রে এটি একটি সেশন ক্যাশে হিসাবে ব্যবহার করা হচ্ছে। মেমক্যাচেডের মতো অন্যান্য সেশন স্টোরগুলিতে রেডিস ব্যবহার করার সুবিধা হল যে রেডিস অধ্যবসায় অফার করে। যদিও একটি ক্যাশে বজায় রাখা সাধারণত ধারাবাহিকতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মিশন নয়, বেশিরভাগ ব্যবহারকারীরা তাদের সমস্ত কার্ট সেশন চলে গেলে ঠিক উপভোগ করবেন না, এখন কি তারা করবেন?

ভাগ্যক্রমে, স্টিম রেডিস বছরের পর বছর ধরে তুলেছে, সেশন ক্যাশিংয়ের জন্য কীভাবে রেডিসকে যথাযথভাবে ব্যবহার করতে হয় তার ডকুমেন্টেশন খুঁজে পাওয়া বেশ সহজ। এমনকি সুপরিচিত ইকমার্স প্ল্যাটফর্ম Magento-তে Redis!

এর জন্য একটি প্লাগ ইন রয়েছে

Redis বিনামূল্যের জন্য আজ একটি 500MB প্ল্যানের ব্যবস্থা করুন৷

2. ফুল পেজ ক্যাশে (FPC)

আপনার বেসিক সেশন টোকেনগুলির বাইরে, রেডিস কাজ করার জন্য একটি খুব সহজ এফপিসি প্ল্যাটফর্ম প্রদান করে৷ রেডিস দৃষ্টান্তগুলির পুনঃসূচনা জুড়েও ধারাবাহিকতায় ফিরে যাওয়া, ডিস্কের অধ্যবসায়ের সাথে আপনার ব্যবহারকারীরা তাদের পৃষ্ঠা লোডের গতি হ্রাস দেখতে পাবে না—একটি কঠোর PHP নেটিভ FPC এর মত কিছু থেকে পরিবর্তন করুন।

Magentoকে আবার উদাহরণ হিসেবে ব্যবহার করার জন্য, Magento একটি প্লাগইন অফার করে যাতে Redis কে সম্পূর্ণ পৃষ্ঠার ক্যাশে ব্যাকএন্ড হিসেবে ব্যবহার করা যায়।

সেইসাথে, আপনার ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য, প্যানথিয়ন-এর একটি দুর্দান্ত প্লাগইন রয়েছে যার নাম wp-redis আপনার দেখা সবচেয়ে দ্রুততম পৃষ্ঠা লোড অর্জনে সহায়তা করার জন্য!

3. সারি

মেমরি স্টোরেজ ইঞ্জিনে রেডিসের সুবিধা গ্রহণ করা তালিকা এবং সেট অপারেশন করার জন্য এটিকে একটি বার্তা সারির জন্য ব্যবহার করার জন্য একটি আশ্চর্যজনক প্ল্যাটফর্ম করে তোলে। রেডিস-এর সাথে সারি হিসাবে ইন্টারঅ্যাক্ট করা যেকোন ব্যক্তির কাছে নেটিভ বোধ করা উচিত যা পাইথনের মতো প্রোগ্রামিং ভাষার তালিকা সহ পুশ/পপ অপারেশন ব্যবহার করতে অভ্যস্ত।

আপনি যদি “Redis queues”-এ একটি দ্রুত Google সার্চ করেন, তাহলে আপনি শীঘ্রই দেখতে পাবেন যে আপনার সমস্ত সারিবদ্ধ প্রয়োজনের জন্য Redis-কে একটি দুর্দান্ত ব্যাকএন্ড ইউটিলিটি বানানোর লক্ষ্যে প্রচুর ওপেন-সোর্স প্রকল্প রয়েছে। সেলারি, উদাহরণ স্বরূপ, রেডিসকে ব্রোকার হিসাবে ব্যবহার করে একটি ব্যাকএন্ড রয়েছে যা আপনি এখানে দেখতে পারেন।

4. লিডারবোর্ড/গণনা

রেডিস ইনক্রিমেন্ট এবং ডিক্রিমেন্টে একটি আশ্চর্যজনক কাজ করে যেহেতু এটি মেমরিতে রয়েছে। এই ধরনের ক্রিয়াকলাপগুলি করার চেষ্টা করার সময় সেট এবং সাজানো সেটগুলি আমাদের জীবনকে আরও সহজ করে তোলে এবং রেডিস এই উভয় ডেটা স্ট্রাকচারের অফার করার জন্য ঠিক তাই ঘটে। সুতরাং একটি সাজানো সেট থেকে সেরা 10 জন ব্যবহারকারীকে টেনে আনতে—আমরা একে বলব “user_scores”—কেউ কেবল নিম্নলিখিতগুলি চালাতে পারে:

ZRANGE user_scores 0 10

অবশ্যই, এটি ধরে নেওয়া হচ্ছে যে আপনি ক্রমবর্ধমান স্কোরে ব্যবহারকারীদের র‌্যাঙ্ক করছেন। আপনি যদি ব্যবহারকারী এবং তাদের স্কোর উভয়ই ফেরত দিতে চান তবে আপনি কিছু চালাতে পারেন যেমন:

ZRANGE user_scores 0 10 WITHSCORES

আগোরা গেমসের একটি আশ্চর্যজনক উদাহরণ রয়েছে, রুবি ব্যবহার করে, একটি লিডারবোর্ড ব্যবহার করে Redis ব্যবহার করে এটি ডেটাস্টোর হিসেবে যা এখানে পাওয়া যাবে।

5. পাব/সাব

শেষ (কিন্তু অবশ্যই অন্তত নয়) রেডিসের পাব/সাব বৈশিষ্ট্য। পাব/সাবের ব্যবহারের ক্ষেত্রে সত্যিই সীমাহীন। আমি দেখেছি যে লোকেরা এটিকে সামাজিক নেটওয়ার্ক সংযোগের জন্য ব্যবহার করে, পাব/সাব ইভেন্টের উপর ভিত্তি করে স্ক্রিপ্টগুলি ট্রিগার করার জন্য এবং এমনকি রেডিস পাব/সাব ব্যবহার করে তৈরি একটি চ্যাট সিস্টেম! (না, সত্যিই, এটি পরীক্ষা করে দেখুন।)

রেডিস যে সমস্ত বৈশিষ্ট্যগুলি প্রদান করে, আমি মনে করি এটি সর্বদা সর্বনিম্ন পরিমাণে ভালবাসা পায়, যদিও এতে ব্যবহারকারীদের অফার করার মতো অনেক কিছু রয়েছে৷

আরো রিডিস রিসোর্স

কোন ব্যবহারের ক্ষেত্রে আপনি সমাধান করতে Redis ব্যবহার করছেন? আমরা আপনার Redis ব্যবহারের ক্ষেত্রে সহায়তা করতে সাহায্য করতে চাই। আমাদের রেডিস হোস্টিং অফারগুলি দেখুন বা আপনার ডেটা পরিকাঠামো এবং আমরা কীভাবে সাহায্য করতে পারি সে সম্পর্কে একটি চ্যাট সেট আপ করতে আমাদের ইমেল করুন৷


  1. রেডিসে হ্যাশ ব্যবহার করা

  2. সার্ভারলেস রেডিসের সাথে রেন্ডার ব্যবহার করা

  3. ফাস্টলি কম্পিউটে রেডিস ব্যবহার করুন

  4. Reddit ব্যবহার করার সময় আমাদের কি ভিপিএন ব্যবহার করা উচিত?