কম্পিউটার

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

বাক্সের বাইরে, কিবানা ইলাস্টিকের টাইল পরিষেবা দ্বারা প্রদত্ত মানচিত্রে জিও-ডেটা প্রদর্শন করার ক্ষমতা অন্তর্ভুক্ত করে। এটি কিবানা কী করতে পারে তার একটি দুর্দান্ত ভূমিকা প্রদান করে, তবে আপনার যদি এক্স-প্যাক লাইসেন্স না থাকে তবে সর্বাধিক জুম স্তর সীমিত। উদাহরণস্বরূপ, অস্টিন, টেক্সাসের অবজেক্ট রকেটের হোম বেসের জন্য সর্বাধিক জুম নীচে রয়েছে:

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

ভাল খবর হল অন্য টাইল পরিষেবা বা WMS অনুগত ম্যাপিং সার্ভার ব্যবহার করার জন্য কিবানা কনফিগার করা যথেষ্ট সহজ৷

কেন একটি ভিন্ন ম্যাপিং পরিষেবা ব্যবহার করবেন?

ইলাস্টিক টাইল পরিষেবাটি সমস্ত ব্যবহারকারীর জন্য একটি দুর্দান্ত সুবিধা, তবে এমন সময় থাকতে পারে যখন আপনি ডিফল্ট পরিষেবা থেকে সরে যেতে চান৷ এখানে কয়েকটি আছে:

  • আপনি রাস্তার স্তরের ডেটাতে আরও জুম করতে চান
  • আপনি নতুন স্তর যোগ করতে চান বা একটি ভিন্ন মানচিত্র শৈলী প্রদান করতে চান
  • আপনি একটি সম্পূর্ণ কাস্টম মানচিত্র চান, যেমন একটি বিল্ডিংয়ের ভিতরের, উদাহরণস্বরূপ

এই সব কিছুর জন্য একটি সার্ভার খুঁজে বের করা যা আপনার পছন্দের ডেটা সরবরাহ করে এবং তারপর সেই সার্ভারটি ব্যবহার করার জন্য কিবানাকে কনফিগার করা৷

দুর্ভাগ্যবশত, কিবানা কিছুটা বিভ্রান্তির কারণ হতে পারে কারণ এটি দুটি সম্পূর্ণ ভিন্ন ধরনের মানচিত্র পরিষেবার সুবিধা নিতে পারে। আমরা সেগুলি কীভাবে ব্যবহার করব সে সম্পর্কে ঝাঁপ দেওয়ার আগে আমি তাদের পরিচয় করিয়ে দেব। ডিফল্টরূপে, কিবানা একটি টাইল ম্যাপ পরিষেবা বা টিএমএস থেকে মানচিত্র আঁকে। টাইল পরিষেবাগুলি মানচিত্রগুলিকে বর্গাকার টাইলগুলিতে কাটে যা তাদের স্থানাঙ্ক এবং জুম স্তর দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে। ইলাস্টিক তাদের পরিষেবা দিয়ে এটিই প্রদান করে এবং এটি kibana.yml-এ বিশ্বব্যাপী কনফিগার করা হয়েছে কনফিগারেশন ফাইল. কিবানায় মানচিত্র প্রদর্শনের একটি বিকল্প উপায় হল একটি WMS-সম্মত মানচিত্র পরিষেবা, বা WMS ব্যবহার করা। একটি ওয়েব মানচিত্র পরিষেবা একটি ভিন্ন প্রোটোকল ব্যবহার করে কাজ করে এবং একটি GIS ডাটাবেসের ডেটা থেকে মানচিত্র তৈরি করে। এটি কিবানা UI এর মধ্যে থেকে সেট করা যেতে পারে।

তৃতীয় পক্ষের মানচিত্র পরিষেবা ব্যবহার করা

ওপেনস্ট্রিটম্যাপের মতো মানচিত্র তৈরির জন্য বিনামূল্যের ডেটা উৎসের পাশাপাশি বেশ কিছু বাণিজ্যিক মানচিত্র পরিষেবা রয়েছে। পরীক্ষার উদ্দেশ্যে, OpenStreetMap-এর উপর ভিত্তি করে বিনামূল্যে টাইল পরিষেবা রয়েছে, যেমন Stamen, যা দিয়ে আপনি পরীক্ষা করতে পারেন। WMS এর দিকে, পরীক্ষার জন্য কিছু বিনামূল্যের মানচিত্র সার্ভারও রয়েছে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় মানচিত্র। অবশেষে, আপনার নিজস্ব ম্যাপিং পরিষেবা সেট আপ করার বিকল্প রয়েছে, যা আমি পরে কভার করব।

একটি ভিন্ন টাইল পরিষেবা ব্যবহার করার জন্য কিবানা সেট আপ করা হচ্ছে

আবারও, কিবানার জন্য ডিফল্ট ম্যাপিং একটি টাইল পরিষেবার উপর ভিত্তি করে। স্ট্যামেন, যা উপরে উল্লিখিত হয়েছে, পরীক্ষা করার জন্য আমার পছন্দের একটি বিনামূল্যের পরিষেবা এবং এটি বেশ কয়েকটি তীক্ষ্ণ মানচিত্র শৈলী অফার করে, তাই আমরা এটির সাথে পরীক্ষা করব৷

আপনার kibana.yml অ্যাক্সেস করতে হবে ফাইলটি এই পরিবর্তন করতে, তাই আপনি যদি ইলাস্টিকসার্চের জন্য অবজেক্ট রকেটের মতো হোস্ট করা পরিষেবাতে থাকেন, আপনি প্রথমে এটি পরীক্ষা করার জন্য একটি স্থানীয় কিবানা ইনস্টল ব্যবহার করতে পারেন। একবার আপনি kibana.yml সনাক্ত করেছেন ফাইল, আপনি নিম্নলিখিত এন্ট্রি যোগ করবেন:

tilemap.url: "https://stamen-tiles.a.ssl.fastly.net/terrain/{z}/{x}/{y}.jpg"
tilemap.options.maxZoom: 20
tilemap.options.attribution: 'Map tiles by [Stamen Design](https://stamen.com), under [CC BY 3.0](https://creativecommons.org/licenses/by/3.0). Data by [OpenStreetMap](https://openstreetmap.org), under ODbL(https://www.openstreetmap.org/copyright).'

প্রথম সেটিং হল টাইল পরিষেবার জন্য ইউআরএল এবং এটি স্বাভাবিক endpoint/{z}/{x}/{y}.jpg/png অনুসরণ করে ফর্ম্যাট যা স্ট্যান্ডার্ড টাইল পরিষেবাগুলি ব্যবহার করে। নোট করুন যে স্ট্যামেনের বেশ কয়েকটি দুর্দান্ত শৈলী রয়েছে, যেমন 'টোনার' এবং 'জলরঙ', যা আপনি ইউআরএলে 'ভূখণ্ড' প্রতিস্থাপন করে ব্যবহার করতে পারেন। দ্বিতীয় সেটিং হল জুম সেটিংসের সর্বোচ্চ সংখ্যা। কিছু পরিষেবা এটির বিজ্ঞাপন দেয় না, তাই এটির জন্য একটু ট্রায়াল এবং ত্রুটি প্রয়োজন। অবশেষে, এবং খুব গুরুত্বপূর্ণভাবে মানচিত্রগুলিকে স্রষ্টাকে যথাযথভাবে দায়ী করা হচ্ছে। অ্যাট্রিবিউশন মার্কডাউন ম্যাপ ভিজ্যুয়ালাইজেশনের নীচের ডানদিকে প্রদর্শিত হবে৷

একবার এটি সেট হয়ে গেলে এবং আপনি কিবানা পুনরায় চালু করলে, আপনি এখন দেখতে পাবেন যে আপনি আরও অনেক জুম করতে পারেন এবং কিছু সুন্দর স্টাইলাইজড মানচিত্র পেতে পারেন। উপরের ছবির সাথে নিচের ছবির তুলনা করুন:

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

কিবানা থেকে একটি WMS মানচিত্রে সংযোগ করা হচ্ছে

একটি WMS মানচিত্রের জন্য কনফিগারেশনটি একটু ভিন্ন এবং কনফিগারেশন ফাইলের পরিবর্তে কিবানার মধ্যেই সেট করা আবশ্যক। এই উদাহরণের জন্য, আমি ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভিসের ন্যাশনালম্যাপ ব্যবহার করব, বিশেষ করে পরিবহন ম্যাপ যাতে আমরা উপলব্ধ বিভিন্ন স্তরের সাথে খেলতে পারি। প্রথমে, আপনাকে কিবানায় একটি সমন্বয় মানচিত্র ভিজ্যুয়ালাইজেশন লোড করতে হবে এবং তারপরে "বিকল্প" বোতামে ক্লিক করুন। সেখান থেকে, আপনি "WMS অনুবর্তী মানচিত্র সার্ভার" নির্বাচন করতে যাচ্ছেন৷

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

একবার আপনি এটি নির্বাচন করলে, একগুচ্ছ নতুন সেটিংস প্রদর্শিত হবে। আপনাকে WMS সার্ভারের জন্য URL পূরণ করতে হবে, কোন স্তরগুলি ব্যবহার করতে হবে, WMS স্ট্যান্ডার্ডের কোন সংস্করণ সার্ভারটি চলছে, লোড করার জন্য চিত্রের ধরন এবং কোন স্টাইলগুলি ব্যবহার করতে হবে৷ এই সেটিংস কিবানা ডকুমেন্টেশনে বর্ণনা করা হয়েছে।

এটি টাইল পরিষেবার চেয়ে একটু বেশি জটিল যা মাত্র কয়েকটি স্থানাঙ্ক নেয়, কিন্তু সৌভাগ্যবশত আমরা যে মানচিত্র পরিষেবাটি ব্যবহার করব তাতে কিছু টুল বিল্ট ইন রয়েছে৷ প্রথমত, আপনি যদি জাতীয় মানচিত্র পৃষ্ঠাতে যান, এটি আপনাকে একটি সুন্দর দেবে মানচিত্রের বর্ণনা পৃষ্ঠা এবং এর বৈশিষ্ট্য। এই পৃষ্ঠাটি মানচিত্র এবং এর সমস্ত স্তর বর্ণনা করে৷ আপনি যদি মানচিত্রের ক্ষমতা সম্পর্কে আরও বিশদ জানতে চান, তাহলে সামান্য WMS-এ ক্লিক করুন শীর্ষে লিঙ্ক, এবং আপনি সার্ভারের ক্ষমতার কিছু বিস্তারিত XML দেখতে পাবেন, যেমন সংস্করণ, চিত্র বিন্যাস সমর্থিত এবং আরও অনেক কিছু। এই তথ্য এবং WMS লিঙ্কের উপর ভিত্তি করে, আমরা এই মানচিত্রের জন্য নিম্নলিখিত সেটিংস ব্যবহার করব:

  • WMS url: https://services.nationalmap.gov/arcgis/services/transportation/MapServer/WMSServer
  • WMS স্তরগুলি:৷ 0,1,2,3,4,5,6,7,8,9,10,11,12,13,14,15,16,17,18,19,20,21,22,23,24, 25,26,27,28,29,30,31,32,33,34,35,36
  • WMS সংস্করণ: 1.3.0
  • WMS বিন্যাস: image/png
  • WMS অ্যাট্রিবিউশন: মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক পরিষেবা (Nationalmap.gov)
  • দ্বারা সরবরাহ করা হয়েছে৷
  • শৈলী: ফাঁকা

স্তর সম্পর্কে একটি নোট. দেখে মনে হচ্ছে আমরা যে মানচিত্রটি ব্যবহার করছি তাতে স্তরগুলির একটি শ্রেণিবিন্যাস রয়েছে, কিন্তু আমি তাদের সকলকে কল করার জন্য কোন সংক্ষিপ্ত বিবরণ খুঁজে পাচ্ছি না তাই শুধুমাত্র পৃথক স্তরগুলি তালিকাভুক্ত করুন৷

আপনি যদি এটি সব সেট আপ করে থাকেন, তাহলে আপনি এখন এইরকম একটি দৃশ্য দেখতে সক্ষম হবেন:

কিবানার সাথে তৃতীয় পক্ষের মানচিত্র এবং টাইল পরিষেবা

কিবানা অ্যাডভান্সড সেটিংস স্ক্রিনে সমস্ত ভিজ্যুয়ালাইজেশনের জন্য WMS সেটিংস ডিফল্ট হিসাবে সেট করা যেতে পারে৷

আপনার নিজস্ব মানচিত্র বা টাইল সার্ভার সেট আপ করা

একটি চূড়ান্ত নোটে, একবার আপনি এটিকে উৎপাদনে নিতে চাইলে, আপনার নিজস্ব টাইল/মানচিত্র সার্ভার চালানোর উপায় হতে পারে। আপনি NHL রিঙ্কের মতো সম্পূর্ণ কাস্টম মানচিত্র বা ওপেনস্ট্রিটম্যাপের মতো কিছু থেকে রাস্তার মানচিত্র বা টপোগ্রাফিক্যাল মানচিত্র তৈরি করতে পারেন এবং আপনার নিজস্ব স্তরগুলি প্রয়োগ করতে পারেন। জিওসার্ভারের মতো দুর্দান্ত ওপেন সোর্স টুল রয়েছে, যেটি ইলাস্টিক ব্লগে উল্লেখ করা হয়েছে, বা টাইলক্যাচে যেগুলি সব টিউটোরিয়াল এবং কীভাবে শুরু করতে হবে তার বিস্তারিত ডক্স প্রদান করে। এছাড়াও, OpenStreetMap সাইটটি SWITCH2OSM-এর সাথে শুরু করতে সাহায্য করার জন্য তাদের উইকিতে প্রচুর তথ্য প্রদান করে যা OpenStreetMap ডেটা পরিবেশন শুরু করার জন্য সংস্থান প্রদান করে।

ইলাস্টিকসার্চ আপনার অ্যাপের জন্য কী করতে পারে তাতে আগ্রহী? আমরা ডিবিএ বিশেষজ্ঞদের সাথে সম্পূর্ণরূপে পরিচালিত এবং হোস্ট করা ইলাস্টিকসার্চ দৃষ্টান্তগুলি অফার করি যা আপনাকে আপনার উন্নয়ন সংস্থানগুলি বেঁধে না রেখে ইলাস্টিকসার্চ এবং কিবানা থেকে সর্বাধিক পেতে সহায়তা করতে পারে। পরামর্শের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।


  1. RoboMongo এবং ObjectRocket সহ MongoDB ভিজ্যুয়ালাইজ করা

  2. অবজেক্ট রকেট ইলাস্টিকসার্চে কিবানা 4 এর সাথে আপ এবং রানিং

  3. Fluentd এবং ObjectRocket দিয়ে একটি হাইব্রিড ক্লাউড লগ ইন করা

  4. Systemctl:কীভাবে পরিষেবাগুলি তালিকাভুক্ত করবেন (স্থিতি, নিয়ন্ত্রণ, এবং টিপস)