কম্পিউটার

ডাটাবেস ব্যাকআপ এবং পুনরুদ্ধার


ডাটাবেসের একটি ব্যাকআপ থাকা জরুরী যদি কোন কারণে আসলটি নষ্ট হয়ে যায় বা হারিয়ে যায়। এই ব্যাকআপ ব্যবহার করে, ডাটাবেসটি ব্যর্থ হওয়ার আগে যেমন ছিল পুনরুদ্ধার করা যেতে পারে।

ডাটাবেস ব্যাকআপের অর্থ হল ডাটাবেসের তথ্য এবং ডেটার একটি ডুপ্লিকেট তৈরি করা হয় এবং ব্যাকআপ সার্ভারে সংরক্ষণ করা হয় শুধুমাত্র নিরাপদে থাকার জন্য। লেনদেন লগগুলি ডাটাবেস ডেটার সাথে ব্যাকআপেও সংরক্ষণ করা হয় কারণ সেগুলি ছাড়া, ডেটা অকেজো হয়ে যাবে৷

ডেটাবেসে ব্যর্থতার কারণ

একটি ডাটাবেসের ব্যর্থতার একাধিক কারণ থাকতে পারে যার জন্য একটি ডাটাবেস ব্যাকআপ এবং পুনরুদ্ধার পরিকল্পনা প্রয়োজন। এর মধ্যে কিছু কারণ হল:

  • ব্যবহারকারীর ত্রুটি - সাধারণত, ব্যবহারকারীর ত্রুটি ডাটাবেসে ডেটা ধ্বংস বা দুর্নীতির সবচেয়ে বড় কারণ। ত্রুটিটি সংশোধন করার জন্য, ত্রুটিটি হওয়ার আগে ডেটাবেসকে নির্দিষ্ট সময়ে পুনরুদ্ধার করতে হবে৷
  • হার্ডওয়্যার ব্যর্থতা - এটি একটি ডাটাবেসের ডেটা হারাতেও পারে। ডাটাবেসটি বিভিন্ন স্থানে একাধিক হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয়। এই হার্ড ড্রাইভগুলি কখনও কখনও ত্রুটিযুক্ত হতে পারে যা ডাটাবেস দুর্নীতির দিকে পরিচালিত করে। তাই, পর্যায়ক্রমে তাদের পরিবর্তন করা গুরুত্বপূর্ণ।
  • বিপর্যয়কর ঘটনা - একটি বিপর্যয়মূলক ঘটনা বন্যা বা ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগ বা ইচ্ছাকৃত নাশকতা যেমন ডাটাবেস হ্যাকিং হতে পারে। যেভাবেই হোক, ডাটাবেস ডেটা দূষিত হতে পারে এবং ব্যাকআপের প্রয়োজন হতে পারে।

ব্যাকআপের পদ্ধতি

ডাটাবেসে ব্যাকআপের বিভিন্ন পদ্ধতি হল:

  • সম্পূর্ণ ব্যাকআপ - এই পদ্ধতিতে অনেক সময় লাগে কারণ ডেটা এবং লেনদেনের রেকর্ড সহ ডাটাবেসের সম্পূর্ণ কপি তৈরি করা হয়।
  • লেনদেন লগ - এই পদ্ধতিতে ব্যাকআপ হিসাবে শুধুমাত্র লেনদেনের লগগুলি সংরক্ষণ করা হয়। ব্যাকআপ ফাইলটিকে যতটা সম্ভব ছোট রাখতে, একটি নতুন ব্যাকআপ রেকর্ড তৈরি হলে আগের লেনদেনের লগের বিবরণ মুছে ফেলা হয়৷
  • ডিফারেনশিয়াল ব্যাকআপ - এটি সম্পূর্ণ ব্যাকআপের মতো যে এটি ডেটা এবং লেনদেনের রেকর্ড উভয়ই সঞ্চয় করে। তবে শুধুমাত্র সেই তথ্যই ব্যাকআপে সংরক্ষিত হয় যা শেষ সম্পূর্ণ ব্যাকআপের পর থেকে পরিবর্তিত হয়েছে। এই কারণে, ডিফারেনশিয়াল ব্যাকআপ ছোট ফাইলের দিকে নিয়ে যায়।

ডাটাবেস পুনরুদ্ধার

দুটি পদ্ধতি রয়েছে যা প্রাথমিকভাবে ডাটাবেস পুনরুদ্ধারের জন্য ব্যবহৃত হয়। এগুলো হল:

  • লগ ভিত্তিক পুনরুদ্ধার - লগ ভিত্তিক পুনরুদ্ধারে, সমস্ত ডাটাবেস লেনদেনের লগগুলি একটি সুরক্ষিত এলাকায় সংরক্ষণ করা হয় যাতে সিস্টেম ব্যর্থতার ক্ষেত্রে, ডাটাবেস ডেটা পুনরুদ্ধার করতে পারে। সমস্ত লগ তথ্য, যেমন লেনদেনের সময়, এর ডেটা ইত্যাদি লেনদেন সম্পাদনের আগে সংরক্ষণ করা উচিত।
  • শ্যাডো পেজিং - শ্যাডো পেজিং-এ, লেনদেন সম্পন্ন হওয়ার পর এর ডেটা স্বয়ংক্রিয়ভাবে নিরাপদ রাখার জন্য সংরক্ষণ করা হয়। সুতরাং, যদি লেনদেনের মাঝখানে সিস্টেমটি ক্র্যাশ হয়ে যায়, এটি দ্বারা করা পরিবর্তনগুলি ডাটাবেসে প্রতিফলিত হবে না৷

  1. Apache Cassandra ব্যাকআপ এবং পুনরুদ্ধার

  2. আপনার AWS SQL নেটিভ ডাটাবেসের ব্যাক আপ, পুনরুদ্ধার এবং নিরীক্ষণ করুন

  3. একটি ভার্টিকা ডাটাবেস ব্যাক আপ এবং পুনরুদ্ধার করুন

  4. ডেটাবেস-এ-সার্ভিস-এর সুবিধা এবং অসুবিধা