কম্পিউটার

কীভাবে আপনার স্মার্ট ফোনের স্টোরেজ স্পেস দ্রুত পুনরুদ্ধার করবেন


একটি স্মার্টফোন শুধু একটি ফোন নয়, এটি একটি ফোন, একটি মিউজিক প্লেয়ার, একটি ভিডিও প্লেয়ার, একটি রেডিও, একটি ইলেকট্রনিক বাদ্যযন্ত্র, একটি জিপিএস, একটি গেমিং কনসোল, একটি হার্ট রেট মনিটর, একটি ব্যক্তিগত প্রশিক্ষক, একটি ডিজিটাল ক্যামেরা, একটি ডকুমেন্ট স্ক্যানার, একটি মেসেঞ্জার, একটি ওয়ার্ড প্রসেসর, একটি ব্যক্তিগত পকেট কম্পিউটার এবং অসীম সম্ভাবনার তালিকা আপনার প্রত্যাশার বাইরে, এমনকি আপনার কল্পনারও বাইরে।

শুধু একটি গ্যাজেট নয়, একটি স্মার্টফোন হতে পারে বিপুল সংখ্যক মানুষের জন্য একটি স্ট্যাটাস সিম্বল। একটি স্মার্টফোন তার মালিকের ব্যক্তিত্বকে প্রতিফলিত করে এবং পরিপূরক করে। উপরে উল্লিখিত প্রশ্নগুলির একটিই উত্তর আছে যেমন 'মেমরি' বা সাধারণত 'স্টোরেজ' বলা হয়। এটি আপনার স্মার্টফোনের র‍্যাম হতে পারে বা এটি এর সাথে যুক্ত অভ্যন্তরীণ রম হতে পারে।

কীভাবে আপনার স্মার্ট ফোনের স্টোরেজ স্পেস দ্রুত পুনরুদ্ধার করবেন


অবশ্যই, আপনি সর্বদা ভাল স্টোরেজ বিকল্পগুলির সাথে একটি স্মার্টফোন কিনতে বেছে নিতে পারেন, তবে সবকিছুরই সীমাবদ্ধতা এবং একটি স্যাচুরেশন পয়েন্ট রয়েছে। এমনকি ব্যাটারি স্তর, প্রসেসরের গতি এবং ইনস্টল করা অ্যাপ্লিকেশনের প্রকৃতির মতো অন্যান্য কারণও ফোনটি ধীরগতিতে অবদান রাখে। এই নিবন্ধে, আমরা কয়েকটি সহজ টিপস শেয়ার করব যা আপনার স্মার্টফোনের কার্যক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে।

ওপেন মাইন্ডেড অ্যান্ড্রয়েড লোকদের জন্য

একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্টোরেজ স্পেস খালি করার জন্য ইন্টারনেট জুড়ে এমন বিপুল সংখ্যক কৌশল এবং টিপস উপলব্ধ রয়েছে যে, একটি মাত্র নিবন্ধের মধ্যে সেগুলি তালিকাভুক্ত করা অসম্ভব। তবুও, আমি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করার কিছু মৌলিক এবং জনপ্রিয় উপায়গুলি কভার করার যথাসাধ্য চেষ্টা করেছি। আরও কর্মের জন্য পড়ুন!

'স্টোরেজ' টুল অ্যাক্সেস করার জন্য, নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন

  • বিজ্ঞপ্তি খুলতে আপনার স্ক্রীন নিচে স্লাইড করুন
  • সেটিংস আইকনে আলতো চাপুন
  • 'স্টোরেজ এবং ইউএসবি' বা 'স্টোরেজ' (অ্যান্ড্রয়েডের সংস্করণের উপর নির্ভর করে) ট্যাপ করুন
  • 'অভ্যন্তরীণ স্টোরেজ' বা 'SD কার্ড'-এ আলতো চাপুন (আপনি যে স্টোরেজ পর্যবেক্ষণ করতে চান তার উপর নির্ভর করে)
  • বিভিন্ন অ্যাপ এবং ফাইলের দ্বারা কতটা জায়গা খরচ হয় তা ভালো করে দেখুন।
  • অবজেক্টের উপর নির্ভর করে, যেকোন ফাইল এক্সপ্লোরারের সাহায্যে অপ্রয়োজনীয় অ্যাপ এবং মিডিয়া সরিয়ে ফেলুন।

কীভাবে আপনার স্মার্ট ফোনের স্টোরেজ স্পেস দ্রুত পুনরুদ্ধার করবেন


আপনার স্মার্টফোনের স্টোরেজ স্পেসে অনেকগুলি ফোল্ডার তৈরি এবং প্রচুর জাঙ্ক ফাইল জমা হতে পারে যদি আপনি বিপুল সংখ্যক অ্যাপের সাথে কাজ করতে অভ্যস্ত হন। এমনকি আপনি যে অ্যাপস এবং গেমগুলি মুছে ফেলেছেন সেগুলিও আপনার স্মার্টফোনের স্টোরেজ স্পেসে সঞ্চিত অপ্রয়োজনীয় ডেটা হিসাবে অনেক জাঙ্ক ফাইল এবং ফোল্ডার রেখে যায়৷

এই অপ্রয়োজনীয় বাল্ক ডেটা থেকে আপনাকে মুক্ত করতে প্লে স্টোরে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের একটি বিশাল সংগ্রহ রয়েছে। আপনার ডিভাইসে একটি মেমরি কার্ড যোগ করার বিকল্প থাকলে, আপনার ডিভাইসে একটি যোগ করার কথা বিবেচনা করুন। একটি SD কার্ডে অ্যাপ এবং মিডিয়া স্থানান্তরিত করার ফলে আপনার স্মার্টফোনের কার্যক্ষমতায় উল্লেখযোগ্য পার্থক্য আসবে৷

আপনার যদি একটি ভাল সীমাহীন ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে গুগল ড্রাইভে বা আপনার পছন্দের অন্য কোনো ক্লাউড স্টোরেজে আপনার ফটো ব্যাক আপ করার চেষ্টা করুন। এটি করার মাধ্যমে, আপনি আপনার ফোনের স্থান খালি করবেন এবং একই সাথে আপনার ফটোগুলি সুরক্ষিত করবেন৷ আপনি আপনার ফোনের প্রস্তুতকারকের দ্বারা আপনার স্মার্টফোনে আগে থেকে ইনস্টল করা ব্লোটওয়্যার থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করতে পারেন। আমি বাজি ধরে বলতে পারি এই ব্লোটওয়্যারের বেশিরভাগই অকেজো এবং অপ্রয়োজনীয়৷

অত্যাধুনিক উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য

কীভাবে আপনার স্মার্ট ফোনের স্টোরেজ স্পেস দ্রুত পুনরুদ্ধার করবেন


উইন্ডোজ ফোনগুলি খুব পরিশীলিত ডিভাইস এবং যারা তাদের ফোন থেকে কাজ করে তাদের জন্য এটি সেরা বিকল্প। স্টোরেজের ক্ষেত্রে, আপনি নিম্নলিখিত টিপস এবং পরিবর্তনগুলি অনুসরণ করতে পারেন যা আপনি আপনার স্টোরেজ স্পেস পরিচালনা করতে আবেদন করতে পারেন:

  • অ্যাপ তালিকা খুলুন
  • অ্যাপ সেন্সে ট্যাপ করুন
  • 'ফোন' বা 'SD কার্ড'-এ আলতো চাপুন
  • যেখান থেকে আপনি জায়গা খালি করতে চান সেখানে স্টোরেজ বিকল্পে ট্যাপ করুন এবং সেই অনুযায়ী আপনার সিদ্ধান্ত নিন।

একটি কম্পিউটারে আপনার ফটো এবং ভিডিওগুলির ব্যাক আপ নেওয়া হল স্টোরেজ খালি করার জন্য আপনি যা করতে পারেন তা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আপনি আপনার ফোন থেকে ফটো এবং ভিডিও মুছে ফেলতে পারেন। আপনি Windows এর নিজস্ব ক্লাউড কম্পিউটিং পরিষেবা যা OneDrive-এ আপনার মিডিয়া ব্যাক আপ করতে পারেন। অ্যান্ড্রয়েডের মতো, আপনি একটি মেমরি কার্ড ব্যবহার করে আপনার স্টোরেজ স্পেস প্রসারিত করতে পারেন। 'স্টোরেজ সেন্স' অ্যাপ ব্যবহার করে অস্থায়ী ফাইল, ব্রাউজার ইতিহাস, কুকিজ, <সার্চ ইতিহাস, ইত্যাদি মুছুন।

ক্লাসিক আইফোন ব্যবহারকারীদের জন্য

কীভাবে আপনার স্মার্ট ফোনের স্টোরেজ স্পেস দ্রুত পুনরুদ্ধার করবেন


সম্ভবত বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অ্যাপল আইফোন। হতে পারে এর বৈশিষ্ট্য, কর্মক্ষমতা, গুণমান এবং সামঞ্জস্যতার কারণে কয়েকটি নাম।

কিন্তু, সমালোচনামূলক দিক থেকে, আইফোনের মেমরি সম্প্রসারণ স্লট না থাকায় বেশিরভাগ আইফোন ব্যবহারকারীরা আপনার ফোনের স্টোরেজ স্পেস নিয়ে লড়াই করবে। IOS-এর স্টোরেজ ম্যানেজার হল 'স্টোরেজ এবং iCloud' টুল।

অন্যান্য ফোন ব্যবহারকারীদের মতো বেশিরভাগ ক্ষেত্রে, তাদেরও অনলাইন/ক্লাউড ভিত্তিক স্টোরেজ বিকল্প যেমন ড্রাইভ বা ড্রপবক্সের সুবিধা নিতে হবে।

নিচের ধাপগুলো আপনাকে স্টোরেজ স্পেস বাঁচাতে ‘স্টোরেজ এবং আইক্লাউড’ টুলে নিয়ে যাবে –

  • 'সেটিংস'-এ আলতো চাপুন
  • 'জেনারেল'-এ ট্যাপ করুন
  • 'storage and iCloud'-এ আলতো চাপুন
  • আপনার প্রয়োজনীয়তা অনুসারে আপনার সঞ্চয়স্থান পরিচালনা করতে ‘স্টোরেজ’ মেনুর অধীনে ‘সঞ্চয়স্থান পরিচালনা করুন’-এ আলতো চাপুন।

গুগল ড্রাইভ এবং ওয়ানড্রাইভের অনুরূপ, অ্যাপল আইক্লাউড ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম। একটি ভাল ইন্টারনেট সংযোগের মাধ্যমে, আপনি সবসময় iCloud অনলাইন স্টোরেজ স্পেসে আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করতে পারেন। পাঠ্য মুছে ফেলার কথা বিবেচনা করুন।

আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি দ্বারা স্বয়ংক্রিয়ভাবে এটি করতে পারেন –

  • 'সেটিংস'-এ আলতো চাপুন
  • 'মেসেজ'-এ আলতো চাপুন
  • আপনি বার্তাগুলি রাখতে চান এমন পছন্দসই দৈর্ঘ্য নির্বাচন করুন৷

অস্থায়ী ফাইল, কুকি এবং সাফারি ডেটা থেকে মুক্তি পাওয়া

  • 'সেটিংস'-এ আলতো চাপুন
  • 'Safari'-এ আলতো চাপুন
  • 'ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা সাফ করুন' এ আলতো চাপুন

স্মার্টফোনের ক্ষেত্রে স্টোরেজ স্পেস একটি খুব অস্পষ্ট বিষয়। আপনার স্মার্টফোনের স্টোরেজ স্পেস খালি করার অনেক সম্ভাবনা এবং অনেক উপায় রয়েছে। এটি সবই নির্ভর করে আপনি কীভাবে উপলব্ধি করেন এবং 'আপনার স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করার' অনুসন্ধানে একটি পদ্ধতি তৈরি করেন। উপরে উল্লিখিত টুইকগুলি আপনার স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে পারে এমন উপায়গুলির সমুদ্রের তুলনায় একটি ড্রপ মাত্র। খোলা চোখ, একটি খোলা হৃদয় এবং একটি খোলা মন নিয়ে গবেষণা করতে নির্দ্বিধায়৷


  1. ম্যাক ডিস্ক ক্লিনআপ - কীভাবে আপনার ম্যাকে জায়গা খালি করবেন

  2. Windows 10 এপ্রিল আপডেট পাওয়ার পরে কীভাবে স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করবেন

  3. Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

  4. অ্যান্ড্রয়েডে সর্বোচ্চ স্টোরেজ স্পেস কীভাবে সংরক্ষণ করবেন?