কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম সেট আপ করবেন?

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা সেটআপ করব?

আপনাকে প্রথমে আপনার রাউটারে সেটিংস পৃষ্ঠাটি সনাক্ত করতে হবে এবং পৃষ্ঠাটি খুলতে হবে... আপনার রাউটারে একটি পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন৷ ধাপ 2:পাসওয়ার্ড তৈরি করুন। আপনাকে এখন আপনার নেটওয়ার্কের SSID এর নাম পরিবর্তন করতে হবে। চূড়ান্ত পদক্ষেপ হল আপনার নেটওয়ার্কে এনক্রিপশন সক্ষম করা। পঞ্চম ধাপ হল আপনার সমস্ত Mac ঠিকানা ফিল্টার করা... আপনি ছয় ধাপ অনুসরণ করে আপনার বেতার সংকেতের পরিসর কমাতে পারেন।

নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?

যে সমস্ত যন্ত্রপাতি আপনার ডিজিটাল নেটওয়ার্কে প্রবেশ নিরীক্ষণ এবং বাধা দেয় সেগুলিকে নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাপ্লায়েন্স (NSAs) বলা হয়।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ক এবং ডিভাইসগুলি সুরক্ষিত করব?

আপনার রাউটার একটি শক্তিশালী পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন. এটিকে আরও সুরক্ষিত করতে আপনার Wi-Fi এনক্রিপ্ট করুন৷ আপনার নেটওয়ার্ক নিরাপদ তা নিশ্চিত করতে, একটি VPN ব্যবহার করুন। আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট রাখতে ভুলবেন না।... নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলি ফায়ারওয়াল দিয়ে সুরক্ষিত আছে। আপনার রাউটারের IP ঠিকানায় একটি পরিবর্তন ক্রমানুসারে হতে পারে।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ককে আরও সুরক্ষিত করব?

আপনাকে আপনার ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। নিশ্চিত করুন যে ওয়্যারলেস নেটওয়ার্ক এনক্রিপশন চালু আছে। VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে... কাউকে আপনার নেটওয়ার্ক দেখতে দেবেন না। আপনি যখন বাড়ির বাইরে থাকবেন, তখন আপনার Wi-Fi নেটওয়ার্ক বন্ধ করে দিন। আপনি সবসময় রাউটার সফ্টওয়্যার আপডেট করা উচিত. ফায়ারওয়াল ব্যবহার করা উচিত.... আদর্শভাবে, আপনার রাউটারটি আপনার বাড়ির মাঝখানে রাখা উচিত।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তা কি তৈরি করে?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্স কী?

তথ্য প্রবাহ ডিভাইস, কম্পিউটারের মধ্যে তথ্য আদান-প্রদানের সুবিধার্থে ব্যবহৃত হয়। ফায়ারওয়াল, ক্যাশিং, প্রমাণীকরণ, নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ, এবং আইপি ঠিকানা ব্যবস্থাপনা এমন কিছু কাজ যা একটি নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্স সম্পাদন করতে পারে।

নিরাপত্তা যন্ত্রপাতি কী এবং কিছু উদাহরণ তালিকাভুক্ত করুন?

একটি নিরাপত্তা যন্ত্রের মধ্যে একটি ফায়ারওয়াল, একটি ভাইরাস স্ক্যানিং যন্ত্র বা একটি বিষয়বস্তু ফিল্টার অন্তর্ভুক্ত থাকতে পারে। অনুপ্রবেশ সনাক্তকরণ যন্ত্রপাতি, উদাহরণস্বরূপ, নিষ্ক্রিয়ভাবে অবাঞ্ছিত ট্র্যাফিক সনাক্ত করে এবং রিপোর্ট করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

কোন নিরাপত্তা যন্ত্র কি রাউটার?

মৌলিক নিরাপত্তা যন্ত্রপাতি মূলত ফায়ারওয়াল এবং রাউটার। এটির গতিশীল বিষয়বস্তুতে অ্যাক্সেস থাকবে না যা আজকের নেটওয়ার্কগুলির ট্র্যাফিককে সত্যই পরিদর্শন এবং প্রক্রিয়া করার জন্য প্রয়োজন হবে যদি এটি UTM সাবস্ক্রিপশনে অ্যাক্সেস না পায়। আমরা উদাহরণ হিসেবে ওয়েব কন্টেন্ট ফিল্টার করতে পারি।

নিরাপদ হোম নেটওয়ার্ক কি?

একটি নেটওয়ার্ক সুরক্ষিত করার প্রক্রিয়া যেখানে ডিভাইসগুলি ডেটা বিনিময় করে এবং একে অপরের সাথে বা ইন্টারনেটের সাথে যোগাযোগ করে। উদাহরণগুলির মধ্যে রয়েছে রাউটার, কম্পিউটার, স্মার্টফোন এবং ওয়াই-ফাই-সক্ষম শিশু মনিটর৷

নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে আপনি কোন ডিভাইস ব্যবহার করতে পারেন?

আপনাকে আপনার ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে... কাউকে আপনার নেটওয়ার্ক দেখতে দেবেন না। ফায়ারওয়াল ব্যবহার করা উচিত... আপনার রাউটারটি আপনার বাড়ির কেন্দ্রে রাখা উচিত... MAC ঠিকানা ফিল্টারিং সক্ষম করা দরকার। আপনি এখন দূরবর্তী প্রশাসন নিষ্ক্রিয় করতে পারেন৷

কোন ধরনের অ্যাপ্লিকেশন আপনাকে আপনার হোম নেটওয়ার্ক সুরক্ষিত করতে সাহায্য করতে পারে?

ভিপিএনগুলি আপনাকে আপনার আইপি ঠিকানা সুরক্ষিত করতে সহায়তা করবে যারা তাদের আইপি ঠিকানাগুলি কীভাবে সুরক্ষিত করবেন তা বিবেচনা করে, একটি ভিপিএন একটি ভাল বিকল্প। আপনার আইপি ঠিকানাটি একটি VPN দ্বারা পরিবর্তিত হয়, এটিকে রেন্ডার করা হয় যেন আপনার কম্পিউটার আপনার স্বাভাবিকের চেয়ে একটি নতুন অবস্থানে অবস্থিত। ডেস্কটপ, ল্যাপটপ, মোবাইল ফোন বা ট্যাবলেটের মতো যেকোনো ডিভাইসই ভিপিএন অ্যাক্সেস করতে পারে।


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম অ্যাক্সেস নিরাপদ?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কী সেট করবেন?

  4. উইন্ডোজ 7 প্রো নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে সেট করবেন?