কম্পিউটার

SQL স্বতন্ত্র

আপনি যখন একটি ডাটাবেসের সাথে কাজ করছেন, তখন এমন সময় হতে পারে যখন আপনি একটি নির্দিষ্ট ডেটাসেটের সমস্ত অনন্য মান পেতে চান। উদাহরণস্বরূপ, আপনি অতীতে বিক্রি করা পণ্যগুলির নামের একটি তালিকা পেতে চাইতে পারেন, অথবা আপনি মুভি ডাটাবেসে বিদ্যমান সমস্ত বিভিন্ন বিভাগের মুভিগুলির একটি তালিকা পেতে চাইতে পারেন৷

SQL একটি অন্তর্নির্মিত ফাংশন রয়েছে যা আপনাকে এই তথ্য পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে:DISTINCT . DISTINCT অপারেটর আপনাকে ডুপ্লিকেট রেকর্ডগুলি সরানোর অনুমতি দেয় যাতে আপনি একটি ডেটাসেটে মানগুলির সমস্ত অনন্য সমন্বয় পুনরুদ্ধার করতে পারেন৷

এই টিউটোরিয়ালে, আমরা DISTINCT এর মূল বিষয়গুলি ভেঙে দেব SQL-এ , এবং আপনি কখন এই অপারেটরটি ব্যবহার করতে পারেন।

SQL কোয়েরি রিফ্রেসার

একটি ডাটাবেস থেকে তথ্য পুনরুদ্ধার করতে, আপনাকে একটি প্রশ্ন লিখতে হবে। SQL প্রশ্নগুলি প্রায় সবসময়ই SELECT দিয়ে শুরু হয় বিবৃতি, এবং তারা নির্দিষ্ট করে যে আপনি একটি ডাটাবেস থেকে কোন তথ্য পুনরুদ্ধার করতে চান। এখানে একটি SQL এর মৌলিক সিনট্যাক্স রয়েছে প্রশ্ন:

SELECT column_name FROM table_name WHERE your_query_conditions;

কর্মক্ষেত্রে প্রশ্নগুলিকে বোঝানোর জন্য একটি উদাহরণ ব্যবহার করা যাক। নিম্নলিখিত প্রশ্নটি আমাদের ব্যবসার জন্য কাজ করে এমন সমস্ত কর্মচারীদের নাম এবং শিরোনাম ফিরিয়ে দেবে:

SELECT name, title FROM employees;

আমাদের কোড ফিরে আসে:

নাম শিরোনাম
লুক সেলস অ্যাসোসিয়েট
মাইক সেলস অ্যাসোসিয়েট
হানা সেলস অ্যাসোসিয়েট
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট
জোনা সেলসের ভাইস প্রেসিডেন্ট
এমা মার্কেটিং ডিরেক্টর

আপনি যদি একাধিক কলাম পুনরুদ্ধার করতে চান, আপনি কমা দিয়ে কমা দিয়ে আলাদা করে তা করতে পারেন যেমন আমরা উপরে করেছি। অথবা আপনি যদি প্রতিটি কলাম থেকে তথ্য পেতে চান, আপনি একটি তারকাচিহ্ন ব্যবহার করতে পারেন (* ), যা একটি টেবিলের সমস্ত কলাম প্রতিনিধিত্ব করে।

যখন আমরা একটি প্রশ্ন লিখি, আমরা WHERE ব্যবহার করতে পারি নির্দিষ্ট শর্ত পূরণ করে এমন রেকর্ড ফিল্টার করতে। উদাহরণস্বরূপ, যদি আমরা আমাদের ব্যবসার জন্য কাজ করে এমন সমস্ত বিক্রয় সহযোগী পেতে চাই, আমরা নিম্নলিখিত প্রশ্নটি ব্যবহার করতে পারি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

SELECT name, title FROM employees
WHERE title = 'Sales Associate':

আমাদের ক্যোয়ারী নিম্নলিখিতগুলি প্রদান করে:

নাম শিরোনাম
লুক সেলস অ্যাসোসিয়েট
মাইক সেলস অ্যাসোসিয়েট
হানা সেলস অ্যাসোসিয়েট
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট

(৪টি সারি)

এখন আমরা কোয়েরির মূল বিষয়গুলি জানি, আমরা কীভাবে DISTINCT ব্যবহার করতে হয় তা অন্বেষণ করতে পারি SQL-এ .

SQL স্বতন্ত্র

আপনি যখন একটি ডাটাবেস থেকে ডেটা সংগ্রহ করছেন, ফলাফলে ডুপ্লিকেট সারি বা মান থাকতে পারে। ধরা যাক আমরা আমাদের কর্মচারীদের হাতে থাকা সমস্ত শিরোনামের একটি তালিকা পেতে চাই। যদি আমরা একটি স্ট্যান্ডার্ড SELECT ব্যবহার করি প্রশ্ন, আমরা ডুপ্লিকেট মান পেতে হবে. এখানে একটি উদাহরণ:

SELECT title FROM employees;

আমাদের প্রশ্ন নিম্নলিখিত ফলাফল প্রদান করে:

শিরোনাম
বিক্রয় সহযোগী
বিক্রয় সহযোগী
বিক্রয় সহযোগী
সিনিয়র সেলস অ্যাসোসিয়েট
বিক্রয় সহযোগী
বিক্রয়ের ভাইস প্রেসিডেন্ট
মার্কেটিং ডিরেক্টর

(৭ সারি)

আপনি দেখতে পাচ্ছেন, শিরোনাম Sales Associate চারবার উপস্থিত হয়, কারণ চারজন কর্মচারী আছে যারা সেই শিরোনামটি ধরে রেখেছে। কিন্তু কতজন লোকের কাছে সেই শিরোনাম আছে তার চেয়ে যদি আমরা শুধুমাত্র ডাটাবেসে কোন শিরোনাম আছে তা জানতে চাই?

সেখানেই SQL DISTINCT অপারেটর আসে। SQL DISTINCT ব্যবহার করে ধারা, আমরা একটি ক্যোয়ারী থেকে সমস্ত সদৃশ ডেটা মুছে ফেলতে পারি।

DISTINCT কীওয়ার্ডটি SELECT এর সাথে ব্যবহার করা হয় অপারেটর. এখানে উপরে থেকে একই ক্যোয়ারী চালানোর একটি উদাহরণ, কিন্তু DISTINCT দিয়ে অপারেটর উপস্থিত:

SELECT DISTINCT title FROM employees;

আমাদের ক্যোয়ারী নিম্নলিখিতগুলি প্রদান করে:

শিরোনাম
বিক্রয়ের ভাইস প্রেসিডেন্ট
বিক্রয় সহযোগী
সিনিয়র সেলস অ্যাসোসিয়েট
মার্কেটিং ডিরেক্টর

(৪টি সারি)

আমাদের ক্যোয়ারী কর্মীদের ধারণ করা সমস্ত শিরোনামের একটি তালিকা ফিরিয়ে দিয়েছে। যাইহোক, এটি একাধিক কর্মচারীর হাতে থাকা কোনও শিরোনামের পুনরাবৃত্তি করেনি। আমাদের আউটপুটে কোনো ডুপ্লিকেট মান নেই।

DISTINCT আপনি যখন বড় ডেটাসেটের সাথে কাজ করছেন তখন অপারেটর বিশেষভাবে উপযোগী। আমাদের উপরের উদাহরণে, আমাদের মাত্র সাতজন কর্মচারী আছে, কিন্তু যদি আমাদের পাঁচশত থাকে, তাহলে DISTINCT ব্যবহার না করে লোকেরা কী শিরোনাম ধারণ করেছে তা দেখা আমাদের পক্ষে কঠিন হবে। অপারেটর।

উপসংহার

এখন আপনি জানেন কিভাবে DISTINCT ব্যবহার করতে হয় একটি SQL-এ অপারেটর সার্ভার।

আমরা যেমন আলোচনা করেছি, SQL SELECT DISTINCT আপনাকে একটি টেবিল থেকে ডেটা আনতে এবং ফলাফল থেকে যেকোনো ডুপ্লিকেট সারি বা মান অপসারণ করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি কোম্পানির সমস্ত শাখার তালিকা চান, আপনি DISTINCT ব্যবহার করতে পারেন একটি তালিকা তৈরি করতে। DISTINCT বিশেষ করে উপযোগী যখন আপনি বড় ডেটাসেটের সাথে কাজ করছেন যেখানে ডুপ্লিকেটগুলি বিভ্রান্তিকর হতে পারে।


  1. SQL সার্ভারে প্রসিডিউর (প্রক্রিয়া)

  2. SQL সার্ভারে আলাদা ধারা

  3. MS SQL সার্ভার কি?

  4. এসকিউএল কোয়ারেন্টাইন