কম্পিউটার

C++ ভাষার ইতিহাস


C++ প্রোগ্রামিং ভাষার একটি ইতিহাস আছে 1979 সালে, যখন Bjarne Stroustrup তার Ph.D এর জন্য কাজ করছিলেন। থিসিস তিনি "C এর সাথে ক্লাস" নিয়ে কাজ শুরু করেন, যেটি নাম থেকে বোঝা যায় সি ভাষার একটি সুপারসেট। তার লক্ষ্য ছিল সি ভাষায় অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং যোগ করা, যা গতি বা নিম্ন-স্তরের কার্যকারিতা ছাড়াই এর বহনযোগ্যতার জন্য একটি ভাষা ছিল এবং এখনও সম্মানিত।

তার ভাষায় সি ভাষার সমস্ত বৈশিষ্ট্য ছাড়াও ক্লাস, মৌলিক উত্তরাধিকার, ইনলাইনিং, ডিফল্ট ফাংশন আর্গুমেন্ট এবং শক্তিশালী টাইপ চেকিং অন্তর্ভুক্ত ছিল। ক্লাস কম্পাইলার সহ প্রথম C কে Cfront বলা হত, যা CPre নামক C কম্পাইলার থেকে উদ্ভূত হয়েছিল। এটি এমন একটি প্রোগ্রাম যা ক্লাস কোড সহ C কে সাধারণ C তে অনুবাদ করার জন্য ডিজাইন করা হয়েছিল।

1983 সালে, ভাষার নাম C এর সাথে C থেকে C++ করা হয়েছিল। সি ল্যাঙ্গুয়েজে ++ অপারেটর হল একটি ভেরিয়েবল বাড়ানোর জন্য একটি অপারেটর, যা স্ট্রস্ট্রাপ ভাষাটিকে কীভাবে বিবেচনা করে তার কিছু অন্তর্দৃষ্টি দেয়। এই সময়ে অনেকগুলি নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছিল, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল ভার্চুয়াল ফাংশন, ফাংশন ওভারলোডিং, &চিহ্ন সহ রেফারেন্স, কনস্ট কীওয়ার্ড এবং দুটি ফরোয়ার্ড স্ল্যাশ ব্যবহার করে একক-লাইন মন্তব্য৷

1985 সালে, C++ একটি বাণিজ্যিক পণ্য হিসাবে প্রয়োগ করা হয়েছিল। ভাষাটি তখনও আনুষ্ঠানিকভাবে প্রমিত হয়নি। 1989 সালে সুরক্ষিত এবং স্ট্যাটিক সদস্যদের পাশাপাশি বিভিন্ন শ্রেণীর উত্তরাধিকার অন্তর্ভুক্ত করার জন্য ভাষাটি আবার আপডেট করা হয়েছিল।

1990 সালে, Turbo C++ একটি বাণিজ্যিক পণ্য হিসেবে মুক্তি পায়। Turbo C++ প্রচুর অতিরিক্ত লাইব্রেরি যোগ করেছে যা C++ এর উন্নয়নে যথেষ্ট প্রভাব ফেলেছে।

1998 সালে, C++ স্ট্যান্ডার্ড কমিটি C++ ISO/IEC 14882:1998-এর জন্য প্রথম আন্তর্জাতিক মান প্রকাশ করে, যা অনানুষ্ঠানিকভাবে C++98 নামে পরিচিত। স্ট্যান্ডার্ড টেমপ্লেট লাইব্রেরি, যা 1979 সালে তার ধারণাগত বিকাশ শুরু করেছিল, এটিও অন্তর্ভুক্ত ছিল। 2003 সালে, কমিটি তাদের 1998 স্ট্যান্ডার্ডের সাথে রিপোর্ট করা একাধিক সমস্যার প্রতিক্রিয়া জানায় এবং সেই অনুযায়ী এটি সংশোধন করে। পরিবর্তিত ভাষাটির নাম দেওয়া হয়েছিল C++03।

2011 সালের মাঝামাঝি সময়ে, নতুন C++ স্ট্যান্ডার্ড (C++11) সমাপ্ত হয়। নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে রেজেক্স সমর্থন, একটি র্যান্ডমাইজেশন লাইব্রেরি, একটি নতুন C++ টাইম লাইব্রেরি, পরমাণু সমর্থন, একটি স্ট্যান্ডার্ড থ্রেডিং লাইব্রেরি, লুপ সিনট্যাক্সের জন্য একটি নতুন যা কিছু অন্যান্য ভাষার প্রতিটি লুপের মতো কার্যকারিতা প্রদান করে, অটো কীওয়ার্ড, নতুন কন্টেইনার ক্লাস, ইউনিয়ন এবং অ্যারে-ইনিশিয়ালাইজেশন তালিকা এবং বৈচিত্র্যময় টেমপ্লেটগুলির জন্য আরও ভাল সমর্থন।


  1. কম্পিউটার সায়েন্সে C++ এর ভূমিকা কী?

  2. C++ প্রোগ্রামিং ভাষা কি?

  3. পাইথনের ইতিহাস

  4. বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস