কম্পিউটার

C++ বিকাশের জন্য Eclipse সেটআপ


ধাপ 0 −৷ MinGW GCC বা Cygwin GCC

ইনস্টল করুন

C/C++ প্রোগ্রামিং এর জন্য Eclipse ব্যবহার করতে আপনার একটি C/C++ কম্পাইলার প্রয়োজন। উইন্ডোজে, আপনি MinGW GCC বা Cygwin GCC ইনস্টল করতে পারেন। আপনি যদি নিশ্চিত না হন তবে MinGW বেছে নিন, কারণ MinGW হালকা এবং ইনস্টল করা সহজ, কিন্তু এর বৈশিষ্ট্য কম।

MinGW GCC - MinGW ইনস্টল করতে, MinGW হোমপেজে যান, www.mingw.org, এবং MinGW ডাউনলোড পৃষ্ঠার লিঙ্কটি অনুসরণ করুন৷ MinGW ইনস্টলেশন প্রোগ্রামের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন যার নাম MinGW-.exe।

MinGW ইনস্টল করার সময়, ন্যূনতমভাবে, আপনাকে অবশ্যই gcc-core, gcc-g++, Binutils এবং MinGW রানটাইম ইনস্টল করতে হবে, তবে আপনি আরও ইনস্টল করতে চাইতে পারেন।

আপনার PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে আপনার MinGW ইন্সটলেশনের বিন সাবডিরেক্টরি যোগ করুন যাতে আপনি এই টুলগুলিকে তাদের সাধারণ নাম দিয়ে কমান্ড লাইনে নির্দিষ্ট করতে পারেন।

ধাপ 1 - Eclipse C/C++ ডেভেলপমেন্ট টুল (CDT)

ইনস্টল করুন

আপনি আগে একটি Eclipse ইনস্টল করেছেন কিনা তার উপর নির্ভর করে CDT ইনস্টল করার দুটি উপায় -

আপনি যদি ইতিমধ্যেই "জাভা ডেভেলপারদের জন্য Eclipse" বা অন্যান্য Eclipse প্যাকেজ ইনস্টল করে থাকেন, তাহলে আপনি CDT প্লাগ-ইন নিম্নলিখিতভাবে ইনস্টল করতে পারেন -

Eclipse → Help → Install New Software → "Work with" ক্ষেত্রে, ড্রপ-ডাউন মেনুটি টানুন এবং "Kepler - https://download.eclipse.org/releases/kepler" নির্বাচন করুন ( বা Eclipse 4.2-এর জন্য জুনো; অথবা Eclipse 3.7-এর জন্য হেলিওস।

"নাম" বাক্সে, "প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ" নোড প্রসারিত করুন ⇒ "C/C++ ডেভেলপমেন্ট টুলস" ⇒ "পরবর্তী" ⇒ ... ⇒ "সমাপ্ত" চেক করুন।

আপনি যদি কোনো Eclipse প্যাকেজ ইনস্টল না করে থাকেন, তাহলে আপনি https://www.eclipse.org/downloads থেকে "C/C++ বিকাশকারীদের জন্য Eclipse IDE" ডাউনলোড করতে পারেন এবং ডাউনলোড করা ফাইলটিকে আপনার পছন্দের একটি ডিরেক্টরিতে আনজিপ করতে পারেন৷

ধাপ 2 - কনফিগারেশন

যতক্ষণ না সাইগউইন বা MinGW বাইনারিগুলি PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে অন্তর্ভুক্ত থাকে ততক্ষণ আপনাকে কোনও কনফিগারেশন করতে হবে না। CDT C/C++ কম্পাইলার আবিষ্কার করতে PATH অনুসন্ধান করে।

আপনার গ্রহন এখন C++ চালানোর জন্য প্রস্তুত। এটি পরীক্ষা করার জন্য, Eclipse খুলুন। এখন ফাইল → নতুন → প্রজেক্ট → C/C++ প্রজেক্ট বেছে নিন। "Toolchains" বাক্সে, আপনার কম্পাইলার বেছে নিন, যেমন, "Cygwin GCC" বা "MinGW GCC" ⇒ পরবর্তী।

একটি নতুন ফাইল তৈরি করুন এবং ফাইলটিতে কিছু C++ কোড লিখুন। প্রজেক্টে রাইট ক্লিক করুন এবং Build Project নির্বাচন করুন। অবশেষে, প্রজেক্টে ডান-ক্লিক করুন এবং রান হিসাবে এবং তারপরে স্থানীয় C/C++ অ্যাপ্লিকেশন নির্বাচন করুন। এটি আপনার অ্যাপ্লিকেশন চালানো উচিত।

আপনি যদি প্রকল্পটি ইনস্টল/চালানোর ক্ষেত্রে কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আরও বিস্তারিত নির্দেশাবলীর জন্য অনুগ্রহ করে https://www3.ntu.edu.sg/home/ehchua/programming/howto/EclipseCpp_HowTo.html এ যান৷


  1. একটি গাছে একটি সাবট্রির ডিএফএসের জন্য C++ প্রশ্ন

  2. দ্বিখণ্ডন পদ্ধতির জন্য C++ প্রোগ্রাম

  3. C++ এ পিরামিডের আয়তনের জন্য প্রোগ্রাম

  4. QuickSort-এর জন্য C++ প্রোগ্রাম?