কম্পিউটার

C++ ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেট আপ করা হচ্ছে


টেক্সট এডিটর

এটি আপনার প্রোগ্রাম টাইপ করতে ব্যবহার করা হবে. কয়েকটি সম্পাদকের উদাহরণের মধ্যে রয়েছে Windows Notepad, OS Edit কমান্ড, Brief, Epsilon, EMACS এবং vim বা vi।

টেক্সট এডিটরের নাম এবং সংস্করণ বিভিন্ন অপারেটিং সিস্টেমে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, নোটপ্যাড উইন্ডোজে ব্যবহার করা হবে এবং vim বা vi উইন্ডোর পাশাপাশি Linux বা UNIX-এ ব্যবহার করা যেতে পারে।

আপনার সম্পাদকের সাথে আপনি যে ফাইলগুলি তৈরি করেন সেগুলিকে সোর্স ফাইল বলা হয় এবং C++ এর জন্য সেগুলি সাধারণত এক্সটেনশন .cpp, .cp বা .c.

দিয়ে নামকরণ করা হয়।

আপনার C++ প্রোগ্রামিং শুরু করার জন্য একটি টেক্সট এডিটর থাকা উচিত।

C++ কম্পাইলার

এটি একটি প্রকৃত C++ কম্পাইলার, যা আপনার সোর্স কোডকে চূড়ান্ত এক্সিকিউটেবল প্রোগ্রামে কম্পাইল করতে ব্যবহার করা হবে।

বেশিরভাগ C++ কম্পাইলাররা আপনার সোর্স কোডে আপনি কী এক্সটেনশন দেন তা বিবেচনা করে না, কিন্তু আপনি যদি অন্যথায় উল্লেখ না করেন, তবে অনেকেই ডিফল্টরূপে .cpp ব্যবহার করবে।

সর্বাধিক ব্যবহৃত এবং বিনামূল্যে উপলব্ধ কম্পাইলার হল GNU C/C++ কম্পাইলার, অন্যথায় আপনার যদি সংশ্লিষ্ট অপারেটিং সিস্টেম থাকে তবে আপনার কাছে এইচপি বা সোলারিস থেকে কম্পাইলার থাকতে পারে।

GNU C/C++ কম্পাইলার ইনস্টল করা হচ্ছে

UNIX/Linux ইনস্টলেশন

আপনি যদি লিনাক্স বা ইউনিক্স ব্যবহার করেন তাহলে কমান্ড লাইন থেকে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে আপনার সিস্টেমে GCC ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন −

$ g++ -v

আপনি যদি GCC ইন্সটল করে থাকেন, তাহলে এটি একটি বার্তা প্রিন্ট করবে যেমন নিম্নলিখিত −

Using built-in specs.
Target: i386-redhat-linux
Configured with: ../configure --prefix=/usr .......
Thread model: posix
gcc version 4.1.2 20080704 (Red Hat 4.1.2-46)

Mac OS X ইনস্টলেশন

আপনি যদি Mac OS X ব্যবহার করেন, GCC পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল Apple এর ওয়েবসাইট থেকে Xcode ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট ডাউনলোড করা এবং সহজ ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করা৷

উইন্ডোজ ইনস্টলেশন

Windows এ GCC ইনস্টল করতে আপনাকে MinGW ইনস্টল করতে হবে। MinGW ইনস্টল করতে, MinGW হোমপেজে যান, MinGW ইনস্টলেশন প্রোগ্রামের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন যার নাম MinGW-.exe.

MinGW ইনস্টল করার সময়, ন্যূনতমভাবে, আপনাকে অবশ্যই gcc-core, gcc-g++, binutils এবং MinGW রানটাইম ইনস্টল করতে হবে, তবে আপনি আরও ইনস্টল করতে চাইতে পারেন।

আপনার PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে আপনার MinGW ইন্সটলেশনের বিন সাবডিরেক্টরি যোগ করুন যাতে আপনি এই টুলগুলিকে তাদের সাধারণ নাম দিয়ে কমান্ড লাইনে নির্দিষ্ট করতে পারেন।

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনি Windows কমান্ড লাইন থেকে gcc, g++, ar, ranlib, dlltool এবং অন্যান্য GNU টুল চালাতে সক্ষম হবেন।


  1. C++ বিকাশের জন্য Eclipse সেটআপ

  2. কিভাবে উইন্ডোজে C++ কম্পাইলার ইনস্টল করবেন?

  3. কিভাবে AWS এ আপনার পাইথন ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেট আপ করবেন?

  4. উইন্ডোজ কম্পিউটারে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কিভাবে সেটআপ করবেন