কম্পিউটার

সি++ বনাম সি#


C++ প্রোগ্রামিং ভাষা

সি প্রোগ্রামিং ভাষার একটি উত্তরসূরি যা ক্লাস এবং অবজেক্টের ধারণা চালু করেছে। এটি c এবং উচ্চ-স্তরের ভাষার বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করে তাই এটি একটি মধ্যবর্তী-স্তরের ভাষা হিসাবে গণ্য করা যেতে পারে। যখন এটি তৈরি করা হয়েছিল তখন এটিকে একটি C হিসাবে ভাবা হয়েছিল যার ক্লাস রয়েছে কারণ C এর সাথে এর মিল রয়েছে।

C# প্রোগ্রামিং ভাষা

C# (C sharp নামেও পরিচিত) হল একটি সাধারণ-উদ্দেশ্যের প্রোগ্রামিং ভাষা যা Microsoft দ্বারা তৈরি করা হয়েছে .net এ চালানোর জন্য এর অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ্লিকেশন বিকাশের জন্য কাঠামো। এটি একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা যা অবজেক্ট-ওরিয়েন্টেড, স্ট্যাটিকালি টাইপড, ডেকোরেটিভ, মাল্টিপ্যারাডাইম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

উভয় ভাষা বেশ জনপ্রিয় এবং তাদের মধ্যে কিছু মিল রয়েছে। এই পার্থক্যের কিছু পয়েন্ট -

বৈশিষ্ট্য C++ C#
সংকলন c++ এর কোড কম্পাইল এবং মেশিন লেভেল কোডে রূপান্তরিত হবে। c# এর কোড কম্পাইল করা হবে এবং ইন্টারমিডিয়েট কোডে (CLR) রূপান্তর করা হবে।
প্ল্যাটফর্ম C++ প্রোগ্রামিং ভাষা হার্ডওয়্যারে কাজ করার কারণে সমস্ত প্ল্যাটফর্মে কম্পাইল এবং ব্যবহার করা যেতে পারে। সি# প্রোগ্রামিং ভাষা উইন্ডোজ নির্দিষ্ট এবং খুব কমই উইন্ডোজ ছাড়া অন্য প্ল্যাটফর্মে ব্যবহৃত হয়
মেমরি ব্যবস্থাপনা C++ প্রোগ্রামিং ভাষা স্বয়ংক্রিয় মেমরি ব্যবস্থাপনা সমর্থন করে না। সুতরাং, প্রোগ্রামারকে এটি ম্যানুয়ালি করতে হবে। অর্থাত্ মেমরির স্থান খালি করতে তৈরি করা বস্তুটি মুছুন c# প্রোগ্রামিং ভাষায়, একটি স্বয়ংক্রিয় মেমরি ম্যানেজমেন্ট সিস্টেম আছে। আবর্জনা সংগ্রহকারী মেমরি ব্যবস্থাপনার ট্র্যাক রাখে।
পয়েন্টার c++-এ পয়েন্টার ব্যবহার প্রোগ্রামের যেকোনো জায়গায় বৈধ। C# এ, পয়েন্টার ব্যবহার শুধুমাত্র প্রোগ্রামিং ভাষার অনিরাপদ মোডে বৈধ।
কাজ করা সহজ c++-এ, প্রোগ্রামারকে ধারণাগুলির ভাল বোঝার প্রয়োজন এবং এতে জটিল বৈশিষ্ট্য রয়েছে। C# প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ডাই এর সু-সংজ্ঞায়িত এবং সহজ বোধগম্য ক্লাসের অনুক্রমের উপর কাজ করা সহজ।
ভাষার ধরন C++ হল একটি নিম্ন স্তরের, অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। C# হল একটি উচ্চ-স্তরের অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা।

C++ এর আদিম ডেটা প্রকার রয়েছে যার কারণে এটি একটি বিশুদ্ধ অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা নয়। C# হল একটি বিশুদ্ধ অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা।
অ্যাপ্লিকেশন C++ কনসোল অ্যাপ্লিকেশনে এর ব্যবহার খুঁজে পেয়েছে। C# মোবাইল, উইন্ডোজ ডেভেলপ করতে ব্যবহার করা যেতে পারে।

  1. C++ প্রোগ্রামিং ভাষা কি?

  2. C# প্রোগ্রামিং কি?

  3. C# প্রোগ্রামিং এর প্রধান বৈশিষ্ট্য

  4. জাভা প্রোগ্রামিং কি?