কম্পিউটার

যদি অন্য C++ এ:একটি ধাপে ধাপে নির্দেশিকা

If...else C++ এ একটি শর্তসাপেক্ষ বিবৃতি। C++ if একটি শর্ত পূরণ হলে বিবৃতি কোডের একটি ব্লক চালায়। একটি if...else স্টেটমেন্ট একইভাবে কাজ করে কিন্তু শর্ত পূরণ না হলে কোডের দ্বিতীয় ব্লক চালায়। If এবং if...else স্টেটমেন্ট নেস্ট করা যেতে পারে।


শর্তসাপেক্ষ বিবৃতি প্রতিটি প্রোগ্রামিং ভাষার একটি অপরিহার্য অংশ। শর্তসাপেক্ষ বিবৃতি বিকাশকারীদের একটি প্রোগ্রামে একটি নির্দিষ্ট শর্ত পূরণ করা হয়েছে কিনা তার উপর ভিত্তি করে কোড চালানোর অনুমতি দেয়৷

C++ এ, if এবং if … else বিবৃতি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করে এবং বিবৃতিটি সত্য হিসাবে মূল্যায়ন করলে শুধুমাত্র কোডের একটি ব্লক চালায়৷

এই টিউটোরিয়ালটি উদাহরণ ব্যবহার করে, C++ শর্তসাপেক্ষ বিবৃতির মূল বিষয়গুলি এবং কিভাবে if লিখতে হয় তা নিয়ে আলোচনা করবে। , if … else , এবং else if C++ এ বিবৃতি। এই টিউটোরিয়ালের শেষে, আপনি C++ এ এই বিবৃতিগুলি ব্যবহারে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

C++ শর্তসাপেক্ষ বিবৃতি

বিকাশকারীরা শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করে শর্ত(গুলি) সংজ্ঞায়িত করতে যার উপর কোডের একটি ব্লক চলবে। শর্তসাপেক্ষ বিবৃতিতে কোডের একটি ব্লক চলবে কিনা তা নির্ভর করে একটি নির্দিষ্ট শর্ত বা শর্তের সেট পূরণ হয়েছে কিনা তার উপর। এখানে কয়েকটি উদাহরণ রয়েছে যেখানে শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করা যেতে পারে:

  • যদি একজন ক্রেতার অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা থাকে, তাহলে একটি অর্থপ্রদান প্রক্রিয়া করা উচিত; ক্রেতার যদি অপর্যাপ্ত তহবিল থাকে, তাহলে অর্থপ্রদান প্রত্যাখ্যান করা উচিত।
  • যদি একজন গ্রাহকের বয়স 17 বছরের বেশি হয়, তাহলে তাদের একটি সিনেমা দেখার অনুমতি দেওয়া উচিত; যদি তা না হয়, তাদের সিনেমায় প্রবেশ নিষিদ্ধ করা উচিত।
  • যদি একটি বেকারিতে 15 ব্যাগের কম ময়দা মজুত থাকে, তাহলে ময়দার একটি নতুন কেস অর্ডার করতে হবে; যদি না হয়, কিছুই হবে না।

এই ক্ষেত্রে, একটি নির্দিষ্ট কর্ম শুধুমাত্র একটি শর্ত পূরণ করা হয় সঞ্চালিত করা উচিত. সেখানেই if এবং if … else বিবৃতি আসে।

C++ যদি বিবৃতি

C++ If বিবৃতি একটি অভিব্যক্তি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করে। অভিব্যক্তিটি সত্যে মূল্যায়ন করলে, প্রোগ্রামটি শর্তসাপেক্ষ বিবৃতিতে কোডটি কার্যকর করে; অন্যথায়, প্রোগ্রামটি শর্তসাপেক্ষ বিবৃতিতে কোডটি কার্যকর করে না।

এখানে একটি if এর সিনট্যাক্স রয়েছে বিবৃতি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

if (expression) {
	// Code here
}

কিভাবে if তা বোঝানোর জন্য একটি উদাহরণ দিয়ে চলুন বিবৃতি C++ এ কাজ করে। ধরুন আমরা একটি প্রোগ্রাম লিখছি যা হিসাব করে যে একটি বেকারির একটি নতুন কেস ময়দার অর্ডার দেওয়া উচিত কিনা। যদি তালিকায় 15 ব্যাগের কম আটা থাকে, তাহলে একটি নতুন কেস অর্ডার করা উচিত।

আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

#include <iostream>

include namespace std;

int main() {
	int flourBagCount = 12;

 	if (flourBagCount < 15) {
		cout << "There are not enough bags of flour in inventory."
	}
}

যখন আমরা এই কোডটি চালাই, নিম্নলিখিতটি কনসোলে প্রিন্ট করা হয়:

There are not enough bags of flour in inventory.

আসুন এই উদাহরণটি ভেঙে দেওয়া যাক। প্রথমে আমরা flourBagCount নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যে ময়দা আমাদের জায় আছে ব্যাগ সংখ্যা সঞ্চয়. তারপর আমরা একটি if আরম্ভ করি বিবৃতি যা চেক করে যে তালিকায় 15 ব্যাগের কম আটা আছে কিনা৷

ভেরিয়েবল flourBagCount হলে 15-এর কম, বার্তা There are not enough bags in inventory. কনসোলে মুদ্রিত হয়; অন্যথায়, কিছুই ঘটবে না। এই ক্ষেত্রে, flourBagCount 12 এর সমান, যা 15 এর কম, তাই প্রোগ্রামটি if এর মধ্যে থাকা কোডটি কার্যকর করে বিবৃতি

C++ যদি … অন্যথায় বিবৃতি

আপনি যখন if এর সাথে কাজ করছেন বিবৃতিতে, আপনি চাইলে আপনার প্রোগ্রামটি কিছু করতে চাইতে পারেন যদি এগিয়ে যান বিবৃতি মিথ্যা থেকে মূল্যায়ন করে৷

if … else বিবৃতি, যেমন if বিবৃতি, একটি শর্ত চেক করুন. সেই শর্ত পূরণ হলে, প্রোগ্রামটি if-এর বিষয়বস্তু সম্পাদন করে বিবৃতি অংশ. যাইহোক, if এর বিপরীতে বিবৃতি, if … else-এ বিবৃতি, শর্ত পূরণ না হলে, অন্য এর বিষয়বস্তু বিবৃতি কার্যকর করা।

এখানে একটি if … else এর সিনট্যাক্স রয়েছে বিবৃতি:

if (expression) {
	// Run code
} else {
	// Run other code
}

উপরে থেকে আমাদের বেকারি উদাহরণ নেওয়া যাক। আমাদের উদাহরণে, যদি 15 ব্যাগের কম স্টকে থাকে, তাহলে প্রোগ্রামটি কনসোলে একটি বার্তা প্রিন্ট করে বেকারকে বলে যে ইনভেন্টরিতে পর্যাপ্ত ব্যাগ ময়দা নেই। যাইহোক, যদি ইনভেন্টরিতে পর্যাপ্ত ব্যাগ ময়দা থাকে তবে কিছুই হবে না।

ধরুন আমরা বেকারকে অবহিত করার জন্য একটি বার্তা দেখতে চাই যে 15 বা তার বেশি ব্যাগ স্টক থাকলে ইনভেন্টরিতে পর্যাপ্ত ব্যাগ ময়দা রয়েছে। সেখানেই আমরা একটি if … else ব্যবহার করতে পারি বিবৃতি নিচের কোডটি প্রোগ্রামটিকে কনসোলে একটি নির্দিষ্ট বার্তা প্রিন্ট করতে বলবে যদি ইনভেন্টরিতে পর্যাপ্ত ব্যাগ ময়দা থাকে:

#include <iostream>

include namespace std;

int main() {
	int flourBagCount = 16;

 	if (flourBagCount < 15) {
		cout << "There are not enough bags of flour in inventory."
	} else {
		cout << "There are enough bags of flour in inventory."
	}
}

আমাদের কোড রিটার্ন করে:

There are enough bags of flour in inventory.

এই উদাহরণে, আমরা flourBagCount এর মান পরিবর্তন করেছি 16 তে। আমরা একটি else যোগ করেছি আমাদের কোডের বিবৃতি।

কারণ flourBagCount 15 এর কম নয়, আমাদের if বিবৃতি মিথ্যা মূল্যায়ন. এর মানে হল যে আমাদের প্রোগ্রাম আমাদের else এর বিষয়বস্তু সম্পাদন করে পরিবর্তে বিবৃতি। ফলস্বরূপ, আমাদের প্রোগ্রাম টেক্সটটি প্রিন্ট করে, There are enough bags of flour in inventory. কনসোলে

C++ নেস্টেড ইফ স্টেটমেন্টের অনুমতি দেয়, যা কেবল একটি if অথবা if...else আরেকটি বিবৃতির ভিতরে বিবৃতি। যাইহোক, প্রায়শই এই প্রয়োজনটি পরিচালনা করার একটি পরিষ্কার উপায় প্রায়শই else if বিবৃতি

C++ অন্যথায় যদি বিবৃতি

কিভাবে একটি if ব্যবহার করতে হয় তা আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি একটি প্রোগ্রামড প্রতিক্রিয়া কোড করার বিবৃতি যদি একটি শর্ত সত্যে মূল্যায়ন করে, এবং কিভাবে একটি else ব্যবহার করতে হয় একটি পূর্ববর্তী if হলে নির্দিষ্ট কোড চালানোর জন্য ব্লক করুন বিবৃতি মিথ্যা মূল্যায়ন. কিন্তু আমরা যদি একাধিক শর্ত পরীক্ষা করতে চাই এবং সেই শর্তগুলির মধ্যে কোনোটি সত্য হলে বিবৃতিগুলির একটি ব্লক কার্যকর করতে চাই?

একটি প্রোগ্রামে একাধিক শর্ত পরীক্ষা করার জন্য, আমাদের একটি নেস্টেড ব্যবহার করতে হবে else if বিবৃতি এখানে একটি নেস্টেডের সিনট্যাক্স রয়েছে else if C++ এ বিবৃতি:

if (expressionOne) {
	// Code to run if condition is true
} else if (expressionTwo) {
	// Code to run if condition is false and expressionTwo is true
} else {
	// Code to run if all test expressions are false
}

কিভাবে else আলোচনা করার জন্য একটি উদাহরণ দিয়ে চলুন বিবৃতি কাজ করে।

ধরুন আমরা আগে থেকে আমাদের বেকারি প্রোগ্রামে একটি বার্তা যোগ করতে চাই যা আমাদের বেকারকে জানিয়ে দেয় যখন স্টকে থাকা ময়দার ব্যাগের সংখ্যা 15 এর সমান বা তার বেশি এবং 20 এর সমান বা কম। আমরা আমাদের প্রোগ্রামটি নিম্নলিখিতগুলি করতে চাই। :

  1. যদি 20 ব্যাগের বেশি ময়দা স্টকে থাকে, তাহলে প্রোগ্রামটির একটি বার্তা প্রিন্ট করা উচিত যাতে বলা হয়, There are enough bags of flour in inventory.
  2. যদি 15 থেকে 20 ব্যাগের মধ্যে ময়দা স্টকে থাকে, তাহলে প্রোগ্রামটির একটি বার্তা প্রিন্ট করা উচিত যাতে বলা হয়, A new order for flour should be placed soon.
  3. যদি তালিকায় 15 ব্যাগের কম ময়দা থাকে, তাহলে প্রোগ্রামটির একটি বার্তা প্রিন্ট করা উচিত যাতে বলা হয়, There are not enough bags of flour in inventory.

আমরা এই প্রোগ্রামের জন্য নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

#include <iostream>

include namespace std;

int main() {
	int flourBagCount = 16;

 	if (flourBagCount > 20) {
		cout << "There are enough bags of flour in inventory."
	} else if (flourBagCount <= 20 && flourBagCount >= 15) {
		cout << "A new order for flour should be placed soon."
	} else {
		cout << "There are not enough bags of flour in inventory."
	}
}

আমাদের কোড রিটার্ন করে:

A new order for flour should be placed soon.

এই উদাহরণে, আমাদের প্রোগ্রাম দুটি শর্তের জন্য পরীক্ষা করে এবং একটি else অন্তর্ভুক্ত করে বিবৃতি যা কার্যকর করে যদি এই দুটি শর্ত উভয়ই মিথ্যা বলে মূল্যায়ন করে।

উপরের কোডের প্রথম শর্তসাপেক্ষ বিবৃতিতে, আমাদের প্রোগ্রাম flourBagCount এর মান আছে কিনা তা পরীক্ষা করে 20-এর বেশি। যদি তা হয়, তাহলে বার্তাটি There are enough bags of flour in inventory. কনসোলে প্রিন্ট করা হয়।

যদি এই বিবৃতিটি মিথ্যা বলে মূল্যায়ন করে, তাহলে else if বিবৃতি মূল্যায়ন করা হয়। এই উদাহরণে, else if বিবৃতি flourBagCount এর মান আছে কিনা তা পরীক্ষা করে 20 এর সমান বা কম এবং 15 এর সমান বা তার বেশি। যদি এই উভয় বিবৃতি সত্য হয়, তাহলে বার্তাটি A new order for flour should be placed soon. কনসোলে প্রিন্ট করা হয়। এটি উপরের উদাহরণের ক্ষেত্রে-এবং ফলাফল ছিল।

যদি উভয়ই if আমাদের কোডে বিবৃতি (if এবং else if ) মিথ্যা থেকে মূল্যায়ন করুন, আমাদের প্রোগ্রাম কোডটি else চালায় বিবৃতি যদি এটি হয়, আমাদের প্রোগ্রাম বার্তাটি প্রিন্ট করে, There are not enough bags of flour in inventory.

উপসংহার

আপনি if ব্যবহার করতে পারেন এবং if … else C++ এ একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য বিবৃতি।

If বিবৃতিগুলি একটি শর্ত সত্য কিনা তা মূল্যায়ন করে এবং যদি তা হয় তবে নির্দিষ্ট কোড কার্যকর করে। else if বিবৃতিগুলি দ্বিতীয় শর্তটি সত্য কিনা তা মূল্যায়ন করে এবং যদি তা হয় তবে নির্দিষ্ট কোড কার্যকর করে। else if-এ নির্দিষ্ট শর্তগুলির মধ্যে কোনটি না থাকলে স্টেটমেন্টগুলি নির্দিষ্ট কোড কার্যকর করে বিবৃতি সত্যে মূল্যায়ন করুন৷

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করা হয়েছে কিভাবে if ব্যবহার করতে হয় , if … else , এবং else if C++ এ বিবৃতি। এখন আপনি একজন পেশাদার বিকাশকারীর মতো এই C++ শর্তসাপেক্ষ বিবৃতিগুলি ব্যবহার শুরু করতে প্রস্তুত৷


No
  1. jQuery find():একটি ধাপে ধাপে গাইড

  2. জাভাস্ক্রিপ্টে শর্তসাপেক্ষ বিবৃতি

  3. সি++ এ সিদ্ধান্ত গ্রহণ

  4. জাভা কন্ট্রোল ফ্লো স্টেটমেন্ট:if...else এবং সুইচ করুন