কম্পিউটার

মোবাইল অ্যাপ তৈরির জন্য রিঅ্যাক্ট নেটিভ ব্যবহার করার কিছু সুবিধার তালিকা করুন?


আইও এবং অ্যান্ড্রয়েড অ্যাপের জনপ্রিয়তা বৃদ্ধির ফলে আজকাল প্রচুর কোম্পানি অ্যাপ তৈরি করছে এবং সেগুলি দ্রুততরভাবে বিকাশ করতে চায়। আইওএস এবং অ্যান্ড্রয়েডে কাজ করার জন্য আলাদা টিমের প্রয়োজন হওয়ায় একটি সম্পূর্ণ নেটিভ অ্যাপ খুব ব্যয়বহুল হয়ে উঠছে। রিঅ্যাক্ট নেটিভ এটির একটি ভাল সমাধান কারণ রিঅ্যাক্ট নেটিভ অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েডে চালানো যেতে পারে।

রিঅ্যাক্ট নেটিভ হল একটি ওপেন সোর্স মোবাইল ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক যা অ্যাপ ডেভেলপাররা পছন্দ করেন, এমন একটি অ্যাপ তৈরি করতে যা খরচ সাশ্রয়ী এবং সময়ও বাঁচায়। রিঅ্যাক্ট নেটিভ হল Facebook-এর একটি হ্যাকাথন প্রজেক্ট যা একটি কোম্পানির প্রয়োজনীয়তা সমাধানের উদ্দেশ্যে ছিল। তারা একটি সাধারণ ফ্রেমওয়ার্ক চেয়েছিল যা iOS এবং Android-এ পরিবেশন করতে পারে এমন একটি একক দলের দ্বারা একটি অ্যাপ তৈরি করতে সাহায্য করে। রিঅ্যাক্ট নেটিভটি ReactJS জাভাস্ক্রিপ্ট লাইব্রেরির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা মোবাইল প্ল্যাটফর্মের জন্য ইউজার ইন্টারফেস তৈরি করতে সাহায্য করে।

আসুন আমরা অ্যাপ তৈরি করতে রিঅ্যাক্ট নেটিভ ব্যবহার করার কিছু গুরুত্বপূর্ণ সুবিধা দেখি −

UI উপাদান

প্রতিক্রিয়া নেটিভ উপাদানগুলির একটি বিশাল তালিকা অফার করে যা UI বিল্ডিংকে খুব সহজ করে তোলে৷ কিছু দরকারী উপাদান হল স্ক্রোলভিউ, বোতাম, চিত্র, টেক্সট, টেক্সটইনপুট, ফ্ল্যাটলিস্ট, মডেল উইন্ডো, ছোঁয়া দিয়ে পরিচালনা করা ইত্যাদি৷ নেটিভ অ্যানিমেশনগুলির প্রতিক্রিয়া, স্ক্রিন নেভিগেশন সাহায্য করে৷ UI-তে ইন্টারঅ্যাক্টিভিটি যোগ করুন।

কোড পুনরায় ব্যবহারযোগ্যতা

কোড পুনর্ব্যবহারযোগ্যতা বিকাশকারীদের জন্য সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি। ReactNative প্ল্যাটফর্ম স্বাধীন এবং একই কোড তাদের সকলের উপর কাজ করতে পারে। এই বৈশিষ্ট্যটি সময় বাঁচায় এবং খরচও কম হয়। অ্যাপটি দ্রুত পরীক্ষা করা যেতে পারে এবং প্রাথমিক পর্যায়ে প্রয়োজনীয় পরিবর্তনগুলি জানতে দর্শকদের সাথে কর্মক্ষমতা সরাসরি পরীক্ষা করা যেতে পারে। এছাড়াও যেহেতু ReactNative তৈরি করা হয়েছে Reactjs JavaScript লাইব্রেরি ব্যবহার করে ইতিমধ্যেই কমিউনিটির অন্য ডেভেলপারদের দ্বারা তৈরি করা অনেক উপাদান ওপেন সোর্স লাইব্রেরি থেকে পুনরায় ব্যবহার করা যেতে পারে।

ক্রস প্ল্যাটফর্ম

মোবাইল অ্যাপস ডেভেলপ করতে আপনার আইওএস এবং অ্যান্ড্রয়েড প্রোগ্রামিং-এ টিম এক্সপার্টের প্রয়োজন নেই বরং জাভাস্ক্রিপ্ট ডেভেলপাররা যারা অ্যাপ তৈরি করতে উৎসাহী তারা রিঅ্যাক্ট নেটিভ ব্যবহার করে নেটিভ অ্যাপ তৈরি করতে পারেন অ্যান্ড্রয়েডের জন্য কোটলিন বা জাভা এবং সুইফট বা অবজেক্টিভ-সি না শিখে। আইওএস অ্যাপস। আপনি একটি সাধারণ কোড লিখতে পারেন এবং প্রতিক্রিয়া নেটিভ এটি আইওএস এবং অ্যান্ড্রয়েডে প্রদর্শনের যত্ন নেবে৷

কমিউনিটি সাপোর্ট

যেহেতু রিঅ্যাক্ট নেটিভ এবং রিঅ্যাক্টজেস বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ফ্রেমওয়ার্ক, ইন্টারনেটে প্রচুর সাহায্য পাওয়া যায়। অ্যাপটি তৈরি করার সময় ডেভেলপার যদি শো স্টপার পান, তবে এটি সহজেই বিশাল সম্প্রদায়ের সাথে আলোচনা করা যেতে পারে যা নেটিভ প্রতিক্রিয়া জানায়। ধারণার পাশাপাশি কোডগুলি অন্যান্য বিকাশকারীদের সাথে আলোচনা করা যেতে পারে এবং অভিজ্ঞতাগুলি ভাগ করা যেতে পারে৷

লাইভ এবং হট রিলোডিংয়ের সুবিধাগুলি

লাইভ রিলোডিং আপনার ফাইল তৈরি করে এবং কম্পাইল করে এবং কোডার দ্বারা করা পরিবর্তনগুলি বিবেচনা করে। করা পরিবর্তনটি সিমুলেটরে স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ করা হয় যা শুরু থেকে অ্যাপটি পড়ে।

হট রিলোডিং মূলত কোড পরিবর্তন করা হলে আপনার অ্যাপে উপলব্ধ পরিবর্তনের সাথে সম্পর্কিত। লক্ষ্য হল এই ফিডব্যাক লুপটি 1 সেকেন্ডের কম হওয়া, এমনকি আপনার অ্যাপের বৃদ্ধির সাথে সাথে। তাই হট রিলোডিং এর মাধ্যমে অ্যাপটি চালু রাখা এবং রানটাইমে আপনার সম্পাদনা করা ফাইলগুলিতে নতুন পরিবর্তন যোগ করা। হট রিলোডিং হট মডিউল রিপ্লেসমেন্ট বা এইচএমআর বৈশিষ্ট্য ব্যবহার করে। এটি প্রথম Webpack দ্বারা প্রয়োগ করা হয়েছিল এবং একই ধারণাটি React Native-এর সাথে ব্যবহার করা হয়। HMR পরিবর্তিত ফাইলগুলির উপর নজর রাখে এবং অ্যাপটিতে একটি মোড়ক হিসাবে অন্তর্ভুক্ত পাতলা HMR রানটাইম আপডেটের শেষ হয়৷

তৃতীয় পক্ষের প্লাগইন সমর্থন

আপনার অ্যাপ ডেভেলপমেন্টের জন্য যে অনুপস্থিত উপাদানগুলি এখনও প্রয়োজন তা তৃতীয় পক্ষের প্লাগইনগুলি ব্যবহার করে উপলব্ধ করা যেতে পারে৷ উদাহরণস্বরূপ, গুগল প্রমাণীকরণ, গুগল ম্যাপ ইত্যাদি।


  1. রিঅ্যাক্ট নেটিভ-এ মোবাইল অ্যাপ তৈরি করতে আপনার যা জানা দরকার

  2. 8টি আইপ্যাডের জন্য সেরা লেখার অ্যাপ

  3. 5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

  4. আইফোনের জন্য সেরা 10 ডায়লার অ্যাপ