কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট বুলিয়ানস:একটি গাইড

কিভাবে জাভাস্ক্রিপ্ট বুলিয়ান ব্যবহার করবেন

সত্য বা মিথ্যা মান প্রোগ্রামিং সর্বত্র আছে. আমরা এই মান বুলিয়ান কল. এগুলি দুটি বা ততোধিক মান তুলনা করতে এবং একটি প্রোগ্রামের কোন অংশগুলি চালানো উচিত তা নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে।

এই নির্দেশিকায়, আমরা বুলিয়ান কী এবং তারা কীভাবে কাজ করে সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। আমরা আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য জাভাস্ক্রিপ্ট বুলিয়ানস কীভাবে ব্যবহার করতে হয় তার কয়েকটি উদাহরণের মাধ্যমে হেঁটে যাব।

একটি জাভাস্ক্রিপ্ট বুলিয়ান কি?

একটি বুলিয়ান একটি মান যা সত্য বা মিথ্যা হতে পারে।

বুলিয়ানদের নামকরণ করা হয়েছে জর্জ বুলের নামে, একজন বিখ্যাত গণিতবিদ যিনি গাণিতিক যুক্তিবিদ্যার অধ্যয়নের অগ্রগতির সাথে যুক্ত। এর মানে হল যে বুলিয়ানরা সর্বদাই ক্যাপিটালাইজড থাকে।

জাভাস্ক্রিপ্টে একটি মান সহ প্রতিটি বস্তু সত্য। মূল্যহীন সবকিছুই মিথ্যা।

নিম্নলিখিত মানগুলিকে সত্য হিসাবে মূল্যায়ন করা হয়:

  • 10
  • “হ্যালো”
  • সত্য

যেকোনো নাল, মিথ্যা, অনির্ধারিত, 0, NaN বা খালি স্ট্রিং মান মিথ্যা বলে বিবেচিত হয়।

আসুন আলোচনা করি কিভাবে জাভাস্ক্রিপ্টে বুলিয়ান ব্যবহার করা যায়!

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

তুলনা করতে বুলিয়ান ব্যবহার করা

একটি তুলনার শুধুমাত্র দুটি ফলাফল হতে পারে:সত্য বা মিথ্যা। এর মানে হল যে আমরা একটি তুলনার ফলাফল মূল্যায়ন করতে বুলিয়ান ব্যবহার করতে পারি।

জাভাস্ক্রিপ্ট দুটি মান তুলনা করার জন্য তুলনা অপারেটর ব্যবহার করে। এইগুলো:

  • ==:সমান
  • !=:সমান নয়
  • >:এর চেয়ে বড়
  • <:কম
  • <=:এর থেকে কম বা সমান
  • >=:এর চেয়ে বড় বা সমান

আপনি যখন উপরের তালিকার শেষ দুটি অপারেটর ব্যবহার করবেন, তখন আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনি সঠিক ক্রমে চিহ্নগুলি সাজিয়েছেন। জাভাস্ক্রিপ্ট আপনার কোড বুঝতে পারবে না যদি আপনি সাইনগুলিকে চারপাশে ফ্লিপ করেন।

আমরা একটি প্রোগ্রাম তৈরি করতে যাচ্ছি যা একটি হাই স্কুল ক্লাসে দুই ছাত্রের বয়স মূল্যায়ন করে। অ্যালেক্স নামে একজন শিক্ষার্থী অন্য শিক্ষার্থী লিসার চেয়ে বড় কিনা তা পরীক্ষা করে শুরু করা যাক:

var lisa = 15;
var alex = 16;

console.log(alex > lisa);

আমাদের কোড রিটার্ন:সত্য.

অ্যালেক্সের বয়স 16 এবং লিসার বয়স 15৷ এর মানে হল অ্যালেক্স লিসার থেকে বড়৷ দুটি ভেরিয়েবল কীভাবে তুলনা করে তা মূল্যায়ন করতে আমরা যেকোনো তুলনা অপারেটর ব্যবহার করতে পারি। দেখা যাক অ্যালেক্সের বয়স অন্য ছাত্র পলের সমান কিনা:

var paul = 16;
var alex = 16;

console.log(alex == paul);

এই কোডটি পরীক্ষা করে যে "আলেক্স" এর মান "পল" এর মানের সমান কিনা। এই দুই ছাত্রেরই বয়স ১৬ বছর। আমাদের কোড রিটার্ন:সত্য.

জাভাস্ক্রিপ্ট বুলিয়ান ব্যবহার করে স্ট্রিং মূল্যায়ন করা যেতে পারে।

ছাত্রী লিসা এই মাসে অনার রোলে আছে কিনা তা পরীক্ষা করা যাক:

var honor_roll = "Alex";
var student = "Lisa";

console.log(honor_roll == student);

আমাদের কোড ফিরে আসে:মিথ্যা. আমরা "অনার_রোল" এর মান "ছাত্র" এর মানের সমান কিনা তা পরীক্ষা করছি। সম্মান রোল ছাত্র অ্যালেক্স. এর মানে হল যে যখন আমরা আমাদের দুটি স্ট্রিং তুলনা করি, মিথ্যা ফেরত দেওয়া হয়। লিসা যদি অনার রোলে থাকত, তাহলে আমাদের কোড সত্যি হয়ে যাবে।

আমরা একটি বুলিয়ান ভেরিয়েবলের সাথে এই তুলনার ফলাফল নির্ধারণ করতে পারি:

var is_honor_roll_student = (honor_roll == student);
console.log(is_honor_roll_student); 

আমাদের কোড রিটার্ন:সত্য. এই কোডটি একই তুলনা করে। বুলিয়ান অবজেক্ট তুলনার মান "is_honor_roll_student" ভেরিয়েবলে সংরক্ষণ করা হয়। তারপর আমরা সেই ভেরিয়েবলের মান কনসোলে প্রিন্ট করি।

লজিক্যাল অপারেটরের সাথে বুলিয়ান ব্যবহার করা

লজিক্যাল অপারেটর সাধারণত দুই বা ততোধিক অভিব্যক্তি মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। তারা আপনাকে দুটি বা ততোধিক বিবৃতি সত্য কিনা, দুটি বিবৃতির মধ্যে একটি সত্য কিনা বা এক বা একাধিক বিবৃতি মিথ্যা কিনা তা পরীক্ষা করার অনুমতি দেয়।

তিনটি লজিক্যাল অপারেটর আছে যা বুলিয়ান ফাংশনগুলির সাথে ব্যবহার করা যেতে পারে:

  • &&:এবং
  • ||:বা
  • !:না

আসুন একটি প্রোগ্রাম তৈরি করি যা পরীক্ষা করে যে আপনি একটি অনলাইন স্টোর থেকে একটি নতুন কম্পিউটার গেম কিনতে পারবেন কিনা। আমরা প্রথমে পরীক্ষা করব যে আপনার অ্যাকাউন্টে একজন গ্রাহকের যথেষ্ট পরিমাণে উপহার কার্ডের ব্যালেন্স আছে কি না, অথবা একজন গ্রাহকের একটি ক্রেডিট কার্ড আছে কিনা যা কম্পিউটারের জন্য চার্জ করা যেতে পারে:

var gift_card_balance = 25.00;
var cost = 30.00;
var card = true;

console.log((balance >= cost) or (card == true));

এই কোডটি গ্রাহকের উপহার কার্ডে পর্যাপ্ত অর্থ আছে কিনা বা গ্রাহকের আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত একটি কার্ড আছে কিনা তা পরীক্ষা করে। আমাদের কোড রিটার্ন:সত্য.

গ্রাহকের কাছে তাদের উপহার কার্ড ব্যালেন্সে পর্যাপ্ত টাকা নেই। তাদের অ্যাকাউন্টে একটি কার্ড সংযুক্ত রয়েছে। যেহেতু আমরা নির্দিষ্ট করেছি দুটি অভিব্যক্তির একটি সত্য, অভিব্যক্তিটি সত্য বলে মূল্যায়ন করে।

আপনি যে গেমটি কিনছেন সেটি 18+ রেট করা হয়েছে। একজন গ্রাহক 18 বছরের বেশি এবং গেম কেনার জন্য পর্যাপ্ত অর্থ আছে কিনা তা পরীক্ষা করা যাক:

var age = 19;
var enough_money = true;

console.log((enough_money == true) && (age >= 18))

আমাদের কোড রিটার্ন:সত্য. আমাদের উভয় শর্ত পূরণ হয়েছে কিনা তা পরীক্ষা করতে আমরা &&অপারেটর ব্যবহার করেছি। তারা পূরণ করা হয়, তাই আমাদের কোড সত্য ফেরত.

একটি অভিব্যক্তি মিথ্যা কিনা তা পরীক্ষা করতে আমরা নট অপারেটর ব্যবহার করতে পারি। দেখা যাক আমাদের গ্রাহক আগে একটি গেম কিনেছেন কিনা:

var purchases = 1;
var purchased_before = !(purchases == 0);

console.log(purchased_before);

এই কোড আমাদের গ্রাহক আগে একটি গেম কিনেছেন কিনা তা পরীক্ষা করে। আমরা নট (“!”) অপারেটর ব্যবহার করি কেনাকাটার ফলাফল উল্টাতে ==0। এর মানে হল যে যদি কোনো গ্রাহক আগে কোনো গেম কিনে থাকেন, তাহলে আমাদের অভিব্যক্তি সত্যে মূল্যায়ন করা হবে।

ইফ স্টেটমেন্ট সহ বুলিয়ান ব্যবহার করা

একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে বুলিয়ান ব্যবহার করা হয়। এর মানে হল যে কোডের একটি নির্দিষ্ট ব্লক চালানো উচিত কিনা তা নির্ধারণ করতে আপনি একটি বুলিয়ান ব্যবহার করতে পারেন।

এই কোড স্নিপেটটি কনসোলে একটি বার্তা প্রিন্ট করবে যদি কোনো গ্রাহকের একটি গেম কেনার জন্য একটি উপহার কার্ডে পর্যাপ্ত ব্যালেন্স থাকে:

var balance = 25.00;
var cost = 30.00;

if (balance >= cost) {
	console.log("This gift card has enough money.");
} else {
	console.log("This gift card has an insufficient balance.");
}

এই কোডটি ফেরত দেয়:এই উপহার কার্ডে অপর্যাপ্ত ব্যালেন্স আছে।

আমাদের কোড মূল্যায়ন করে যে গ্রাহকের ব্যালেন্স গেমের খরচের সমান বা বেশি। গ্রাহকের কাছে পর্যাপ্ত টাকা থাকলে আমাদের “if” স্টেটমেন্টের ভিতরের কোডটি রান করা হয়। অন্যথায়, আমাদের else-এর ভিতরের কোড বিবৃতি চালানো হয়।

আসুন দেখি কি হয় যখন আমরা "ব্যালেন্স" এর মান $32.50 এ পরিবর্তন করি:

var balance = 32.50;
...

আমাদের কোড ফেরত:এই উপহার কার্ডে যথেষ্ট টাকা আছে।

উপসংহার

একটি বুলিয়ান একটি সত্য বা মিথ্যা মান সংরক্ষণ করতে পারে। বুলিয়ান সাধারণত একটি অভিব্যক্তি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। আপনি একটি if সহ একটি বুলিয়ান ব্যবহার করতে পারেন একটি এক্সপ্রেশন একটি নির্দিষ্ট বুলিয়ান মান মূল্যায়ন করে কিনা তার উপর ভিত্তি করে কোডের একটি ব্লক চালানোর বিবৃতি।

এখন আপনি একজন বিশেষজ্ঞ ডেভেলপারের মতো JavaScript বুলিয়ান ব্যবহার শুরু করতে প্রস্তুত!


  1. appendChild JavaScript:একটি গাইড

  2. জাভাস্ক্রিপ্ট অ্যাড ক্লাস:একটি গাইড

  3. জাভাস্ক্রিপ্ট JSON:একটি গাইড

  4. জাভাস্ক্রিপ্ট এর বুলিয়ান ফাংশন?