কম্পিউটার

Blowfish এনক্রিপশন অ্যালগরিদম কি?


ব্লোফিশ এনক্রিপশন অ্যালগরিদম হল একটি সিমেট্রিক ব্লক সাইফার যা ডিইএস অ্যালগরিদমে অর্জন করার জন্য ডিজাইন করা হয়েছে যা ছিল ধীর এবং অনিশ্চিত। ব্লোফিশ হল একটি কীড, সিমেট্রিক ক্রিপ্টোগ্রাফিক ব্লক সাইফার যা 1993 সালে ব্রুস স্নেয়ার দ্বারা উদ্ভাবিত হয়েছিল এবং এটি সর্বজনীন ডোমেনে অবস্থিত৷

সিমেট্রিক এনক্রিপশন তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট উভয়ের জন্য একটি পৃথক এনক্রিপশন কী ব্যবহার করে। সংবেদনশীল তথ্য এবং সিমেট্রিক এনক্রিপশন কী ব্যবহার করা হয় এনক্রিপশন অ্যালগরিদমের মধ্যে সংবেদনশীল তথ্যকে সাইফারটেক্সটে পরিণত করতে। ব্লোফিশ বিপুল সংখ্যক সাইফার স্যুট এবং এনক্রিপশন পণ্যে রয়েছে, যেমন স্প্ল্যাশআইডি৷

একটি ব্লক সাইফার সাধারণত একটি কম্পিউটারের রুটিন যা কিছু পরিমাণ প্লেইন টেক্সট নেয় এবং এটিকে কোডেড টেক্সট বা সাইফার-টেক্সটে রূপান্তরিত করে। এটি ব্লক নামে পরিচিত পাঠ্যের খণ্ডগুলিতে এই রুটিনটি প্রয়োগ করে। এবং ট্রান্সমিশনের অন্য দিকে পাঠ্যকে ডিকোড করার জন্য, ফাংশনটিকে সাইফার-টেক্সট আনলক করার জন্য একটি কীও তৈরি করা উচিত।

ব্লোফিশ জনসাধারণের ব্যবহারে দ্রুততম ব্লক সাইফারগুলির মধ্যে একটি, এটি স্প্ল্যাশআইডির মতো একটি পণ্যের জন্য আদর্শ তৈরি করে যা সেলুলার ফোনে এবং নোটবুক এবং ডেস্কটপ কম্পিউটারে আবিষ্কৃত বিভিন্ন ধরণের প্রসেসরে কাজ করে৷

ব্লোফিশের একটি 64-বিট ব্লকের আকার এবং 32 বিট থেকে 448 বিট পর্যন্ত যে কোনো জায়গায় একটি কী দৈর্ঘ্য রয়েছে। এটি একটি 16-রাউন্ড ফিস্টেল সাইফার এবং বড় কী-নির্ভর এস-বক্সের প্রয়োজন। এটি CAST-128-এর কাঠামোর মতোই, যার জন্য নির্দিষ্ট S-বক্সের প্রয়োজন৷

ব্লোফিশ অ্যালগরিদম অন্যতম জনপ্রিয়, তবে এর জন্য কিছু উপাদানের সাথে প্রয়োজনীয় গণনাগত শক্তি প্রয়োজন যা তাদের অনেক আক্রমণকারীকে শিকার করে। এটি "s-বক্স" এর আকার হ্রাস করতে পারে এবং তাই এটি একটি নিউরাল নেটওয়ার্কে (NN) ডিজাইন এবং বাস্তবায়ন করতে পারে।

নিউরাল নেটওয়ার্কের ইনপুট হল টেক্সট (প্লেইনটেক্সট বা সাইফারটেক্সট) এবং নেটওয়ার্ক থেকে অর্জিত আউটপুট একই টেক্সট এবং এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয় ক্ষেত্রেই ব্যবহৃত কী হল নিউরাল নেটওয়ার্কের আসল ওজন যেগুলি ব্যাকপ্রোপগেশন নেটওয়ার্ক ব্যবহার করে প্রশিক্ষিত। .

ব্লোফিশ কী প্রজন্মের একটি নির্দিষ্ট ফর্ম ব্যবহার করে। ব্লোফিশ রুটিনের দ্বিতীয় উপাদান হল একটি মূল সম্প্রসারণ যা 448 বিট পর্যন্ত একটি একক কীকে সাবকিগুলির একটি টেবিলে রূপান্তরিত করে যার আকার 4168 বাইট। সাবকিগুলির জেনারেশন নিরাপত্তা আরও উন্নত করে, কারণ একজন হ্যাকারকে শুধুমাত্র আসল কী ছাড়া আরও বেশি কিছু ক্র্যাক করতে হবে।

ব্লোফিশ অ্যালগরিদমের স্থায়িত্ব নির্ভর করে সাবকি জেনারেশন এবং এর বেসিক কনফিউশন এবং ডিফিউশন ডিজাইনের উপর। ব্লোফিশ হল একটি সিমেট্রিক মাস্টার সাইফার সিস্টেম যা ফিস্টেল নেটওয়ার্কের উপর নির্ভর করে।

ব্রুস স্নাইডার অ্যালগরিদম প্রবর্তন করেন। এটি একটি 64-বিট ব্লক আকারের সাইফার, এবং সম্পূর্ণ সংস্করণটি ব্লক সাইফার সম্পূর্ণ করতে 16 রাউন্ডের প্রয়োজন এবং 32-বিট থেকে 448-বিট পর্যন্ত ভেরিয়েবল-লেংথ কী, উচ্চ সংখ্যক সাবকি ব্যবহার করে।


  1. ব্লোফিশ অ্যালগরিদমে ডেটা এনক্রিপশন এবং ডিক্রিপশন কী?

  2. ব্লোফিশ অ্যালগরিদমের অপারেশনগুলি কী কী?

  3. ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডের দুর্বলতাগুলি কী কী?

  4. আরএসএ অ্যালগরিদম ব্যবহার করে কী প্রজন্মের পদক্ষেপগুলি কী কী?