কম্পিউটার

আরএসএ অ্যালগরিদম ব্যবহার করে কী প্রজন্মের পদক্ষেপগুলি কী কী?


RSA হল পাবলিক-কী এনক্রিপশনের জন্য একটি ক্রিপ্টোসিস্টেম, এবং ব্যাপকভাবে প্রতিক্রিয়াশীল তথ্য সুরক্ষিত করার জন্য ব্যবহৃত হয়, বিশেষ করে যখন ইন্টারনেট সহ একটি অনিরাপদ নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো হয়।

RSA ক্রিপ্টোগ্রাফিতে, পাবলিক এবং প্রাইভেট কী উভয়ই একটি বার্তা এনক্রিপ্ট করতে পারে; একটি বার্তা এনক্রিপ্ট করতে ব্যবহৃত একটি থেকে বিপরীত কী এটি ডিক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। RSA সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত অসমমিতিক অ্যালগরিদমে পরিণত হওয়ার একটি কারণ এই বৈশিষ্ট্য। এটি ডিজিটাল সংযোগ এবং ডেটা স্টোরেজের গোপনীয়তা, অখণ্ডতা, সত্যতা এবং অ-খ্যাতি নিশ্চিত করার একটি পদ্ধতিকে সমর্থন করে৷

RSA-এর একটি গুণগত গোষ্ঠীর প্রয়োজন G =фn ,*, X> কী প্রজন্মের জন্য। এই গোষ্ঠীটি শুধুমাত্র গুণ এবং ভাগ প্রদান করে, যা পাবলিক এবং প্রাইভেট কী তৈরির জন্য প্রয়োজনীয়। এই গ্রুপটি জনসাধারণের কাছ থেকে গোপন কারণ এর মডুলাস, ф(n) জনসাধারণের কাছ থেকে লুকানো আছে।

পাবলিক এবং প্রাইভেট কী-জেনারেশন অ্যালগরিদম হল RSA ক্রিপ্টোগ্রাফির সবচেয়ে কঠিন উপাদান। দুটি বড় মৌলিক সংখ্যা আছে, p এবং q, রবিন-মিলার প্রাথমিকভাবে পরীক্ষা অ্যালগরিদম ব্যবহার করে তৈরি করা হয়।

একটি মডুলাস n গণনা করা হয় p এবং q গুণ করে। এই নম্বরটি সর্বজনীন এবং ব্যক্তিগত উভয় কী দ্বারা ব্যবহার করা যেতে পারে এবং তাদের মধ্যে সংযোগ সমর্থন করে৷ এর দৈর্ঘ্য, সাধারণত বিটগুলিতে সংজ্ঞায়িত, কী দৈর্ঘ্য হিসাবে পরিচিত।

পাবলিক কী-তে মডুলাস n, এবং একটি পাবলিক এক্সপোনেন্ট, e রয়েছে, যা সাধারণত 65537 এ সেট করা হয়, কারণ এটি একটি মৌলিক সংখ্যা যা খুব বড় নয়। e চিত্রটিকে ব্যক্তিগতভাবে নির্বাচিত মৌলিক সংখ্যা হতে হবে না কারণ সর্বজনীন কী সবার সাথে শেয়ার করা হয়।

প্রাইভেট কী-তে মডুলাস n এবং প্রাইভেট এক্সপোনেন্ট d অন্তর্ভুক্ত থাকে, যা এন-এর টোটিয়েন্ট সম্পর্কিত গুণক বিপর্যয় আবিষ্কার করতে এক্সটেন্ডেড ইউক্লিডীয় অ্যালগরিদম ব্যবহার করে গণনা করা হয়।

গাণিতিক মডিউল n বিবেচনা করে, আসুন আমরা বলি যে e হল একটি পূর্ণসংখ্যা যা n-এর মোট φ(n) এর সহ-প্রধান। তদুপরি, এটা বলা যেতে পারে যে d হল e মডুলো φ(n)-এর গুণক বিপরীতমুখী। বেশ কয়েকটি চিহ্নের এই সংজ্ঞাগুলি সুবিধার জন্য নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

n =মডুলার পাটিগণিতের জন্য একটি মডুলাস

φ (n) =n

এর মোট অংশ

e =একটি পূর্ণসংখ্যা যেটি φ(n)

-এর সাথে সংযুক্তভাবে প্রাইম

[তা তার গ্যারান্টি দেয় যে e একটি গুণক বিপরীত মডিউলের অধিকারী হবে φ(n)]

d =একটি পূর্ণসংখ্যা যা e মডুলোর গুণক বিপরীত φ(n)

কী প্রজন্মের জন্য গণনামূলক পদক্ষেপগুলি হল

  • p এবং q সহ দুটি ভিন্ন প্রাইম তৈরি করুন।

  • মডুলাস n =p × q

    গণনা করুন
  • টোটিয়েন্ট গণনা করুন φ(n) =(p − 1) × (q − 1)

  • সর্বজনীন সূচকের জন্য একটি পূর্ণসংখ্যা নির্বাচন করুন যেমন 1

  • প্রাইভেট এক্সপোনেন্টের জন্য d এর একটি মান গণনা করুন যেমন d =e−1 mod φ(n)

  • সর্বজনীন কী =[e, n]

  • ব্যক্তিগত কী =[d, n]


  1. তথ্য সুরক্ষায় DES-এর মূল প্রজন্মের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তা RSA অ্যালগরিদম কি?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?