কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় ব্লোফিশ কী?

নিরাপত্তায় ব্লোফিশ কী?

একটি ব্লক সাইফার, বা এনক্রিপশন অ্যালগরিদম, যাকে বলা হয় ব্লোফিশ নিরাপদ যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। একটি ব্লোউইনের ব্লকে 64টি বিট থাকে এবং কীগুলির দৈর্ঘ্য 32 থেকে 448 বিট পর্যন্ত হতে পারে। প্রোগ্রামটির লেখক ব্রুস স্নাইয়ার এটিকে সর্বজনীন ডোমেনে, ব্যবহারের জন্য বিনামূল্যে এবং রয়্যালটি-মুক্ত বলে ঘোষণা করেছেন৷

ব্লোফিশ কি যথেষ্ট নিরাপদ?

এর উচ্চ এনক্রিপশন হার সত্ত্বেও, ব্লোফিশ এখনও সফল ক্রিপ্টা বিশ্লেষণের বিষয় হয়ে ওঠেনি। একটি বিকল্প হিসাবে, Schneier Advanced Encryption Standard (AES) ব্যবহার করে আধুনিক অ্যাপ্লিকেশনের জন্য Twofish সুপারিশ করে।

ব্লোফিশ এনক্রিপশন কীভাবে কাজ করে?

ব্লোফিশ অ্যালগরিদম ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করতে একই গোপন কী ব্যবহার করে, যার অর্থ উভয় পক্ষই এটি ব্যবহার করতে পারে। যখন একটি বার্তা এনক্রিপ্ট করা হয় এবং ডিক্রিপ্ট করা হয়, তখন ব্লুফিশ একটি ব্লক সাইফারও হয়, কারণ এটি বার্তাটিতে নির্দিষ্ট দৈর্ঘ্যের ব্লক যোগ করে।

ব্লোফিশ কীভাবে ব্যবহার করা হচ্ছে?

যদিও আপনি এটিকে শুধুমাত্র একটি চমৎকার অ্যাকোয়ারিয়াম মাছ হিসেবে ভাবতে পারেন, ব্লোফিশ একটি অত্যন্ত শক্তিশালী এনক্রিপশন পদ্ধতি যার সাহায্যে হ্যাকারদের বিরুদ্ধে রক্ষা করা যায়। ই-মেইল এনক্রিপশন টুল, ব্যাকআপ সফ্টওয়্যার, পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সফ্টওয়্যার, এবং TiVo সরঞ্জাম সহ এটি ব্যবহার করে এমন বিভিন্ন পণ্য রয়েছে৷

ব্লোফিশ কি এখনও নিরাপদ?

GeneralKey সাইজ 32–448 বিট ব্লক সাইজ 64 বিট স্ট্রাকচার ফিস্টেল নেটওয়ার্ক রাউন্ডস16

ব্লোফিশ কেন বেশি নিরাপদ?

1993 সালে Bruce Schneier দ্বারা, তিনি প্রথম সিমেট্রিক এনক্রিপশন অ্যালগরিদম তৈরি করেন, যার নাম ব্লোফিশ। অবকাঠামোগত দুর্বলতাগুলি 64-এর থেকে বড় আকারের ব্লকের ব্যবহারে অন্তর্নিহিত বলে মনে করা হয়। এই সমস্যার কারণে, Twofish একটি ব্লক প্রয়োগ করেছে যা 128 বাইট বড়। যদিও DES দ্রুত, এটি ব্লোফিশের মতো নিরাপদ নয়৷

ব্লোফিশ কি AES এর চেয়ে বেশি নিরাপদ?

বিপরীতে, AES এর 128 বিটের একটি ব্লক আকার রয়েছে। ব্লোফিশ 64 বিট ব্লক ব্যবহার করে, যখন AES 64 বিট ব্যবহার করে। AES এর বিপরীতে, যার একটি বড় ব্লক আকার রয়েছে, ব্লোফিশ তার ছোট ব্লকের আকারের কারণে আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ। এর ফলে একটি খুব দ্রুত এনক্রিপশন অ্যালগরিদম তৈরি হয় যা এর হার্ডওয়্যার ত্বরণ (AES-NI) এর কারণে ক্যাশে-টাইমিং আক্রমণ থেকে প্রতিরোধী।

ব্লোফিশ কি ভাঙা যায়?

এটি বি দ্বারা ডিজাইন করা হয়েছে। এটি দ্রুত এবং নিরাপদ। 1993 সালে, ব্রুস স্নাইয়ার তার পদত্যাগের ঘোষণা দেন। তারপর থেকে এটি ফাটানোর জন্য অনেক চেষ্টা করা হয়েছে, কিন্তু এটি কখনও সফল হয়নি। গণনার গতি বাড়ানোর জন্য শুধুমাত্র সহজ অপারেশন যেমন যোগ এবং বিটওয়াইজ (XOR) ব্যবহার করে।

ব্লোফিশ কি ভালো এনক্রিপশন?

ব্লোফিশ সিমেট্রিক-কি ব্লক সাইফারটি 1993 সালে ব্রুস শ্নেয়ার দ্বারা তৈরি করা হয়েছিল এবং এটি অনেক এনক্রিপশন সফ্টওয়্যার স্যুটে পাওয়া যেতে পারে। এর উচ্চ এনক্রিপশন হার সত্ত্বেও, ব্লোফিশ এখনও সফল ক্রিপ্টানালাইসিসের বিষয় হয়ে ওঠেনি।

ব্লোফিশ এনক্রিপশন কি এখনও ব্যবহার করা হয়?

জেনারেল ফার্স্ট প্রকাশিত 1993 উত্তরসূরি টোফিশসাইফার বিস্তারিত কী আকার 32–448 বিট


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?